আঁখ মাড়াইয়ের পদ্ধতি //১০% লাজুক খ্যাকের জন্য

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম


হ্যালো..!!
আমার প্রিয় বন্ধুরা,
আমি@ashikur50 বাংলাদেশের নাগরিক।

আশা করি আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমি আপনাদের দোয়ায় ভালো আছি। মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি [আমার বাংলা ব্লগ] এর সবাইকে শুভেচ্ছা ও অভিনন্দনজানিয়ে আমার আজকের পোস্ট শুরু করছি।

IMG_0905.JPG


৩ফাল্গুন, ১৪২৮ বঙ্গাব্দ
১৬ফেব্রুয়ারী , ২০২২ খ্রিস্টাব্দ
১৪রজব, ১৪৪৩ হিজরী
বুধবার।
বসন্তকাল ।


আমাদের কমিউনিটির সবাই খুব সুন্দর সুন্দর পোষ্ট করে থাকে, তেমনি আমিও আজকে আপনাদের সামনে একটি পোস্ট নিয়ে হাজির হলাম।


তাহলে চলুন শুরু করা যাক


বাংলাদেশে প্রচুর পরিমাণ আঁখ চাষ হয়ে থাকে। হঠাৎ করে সেদিন গিয়েছিলাম আঁখ মাড়াই দেখতে। কিভাবে কৃষকরা আখ মাড়াই করে আঁখের গুড় তৈরি করে।

IMG_0901.JPG


Device : iPhone x
What's 3 Word Location: https://w3w.co/boomerang.flatter.tugged

IMG_0896.JPG

আখের ক্ষেত থেকে আঁখ গুলো কেটে সেগুলো নিয়ে আসে নির্দিষ্ট একটি স্থানে যেখানে আঁখ মাড়াই করা হয়। আঁখ গুলো নিয়ে এসে প্রথমে আঁখের খোসা ছাড়িয়ে পরিষ্কার করে মাড়াই করার উদ্দেশ্যে। আঁখ গাছের উপরের যে পাতার অংশটা থাকে সেটা গরুর খাবার হিসেবে ব্যবহার করা হয়। এবং আঁখের যে গাছগুলো মরা হয়ে থাকে সেগুলো জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়ে থাকে।

IMG_0893.JPG


Device : iPhone x
What's 3 Word Location: https://w3w.co/boomerang.flatter.tugged

IMG_0921.JPG

আঁখ মাড়াইয়ের যন্ত্রের মাধ্যমে আঁখের রস বের করা হয়। একজন লোক একদিক থেকে আঁখ গুলো যন্ত্রের মধ্যে দিয়ে থাকে এবং অন্য একটা দিক দিয়ে আঁখের রস বের হয়ে থাকে।

IMG_0897.JPG


Device : iPhone x
What's 3 Word Location: https://w3w.co/boomerang.flatter.tugged

IMG_0900.JPG

আঁখ মাড়াই করে রস বের করে আঁখের বাকি অংশটা যন্ত্রের অন্যদিক দিয়ে আলাদা হয়ে থাকে। একটি ইঞ্জিন এর মাধ্যমে যন্ত্রটি চালানো হয়ে থাকে। ইঞ্জিন টি যন্ত্রের একটু দূরে থাকে এবং একটি বেলটি ফিতার মাধ্যমে আঁখ মাড়াইয়ের যন্ত্রটি ঘুরিয়ে থাকে।

IMG_0916.JPG


Device : iPhone x
What's 3 Word Location: https://w3w.co/boomerang.flatter.tugged

IMG_0913.JPG

আঁখ মাড়াইয়ের পর যে বাকি অংশটি থাকে সেগুলো রোদে শুকানো হয় এবং সেগুলো আঁখের রসের জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। যেটি জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় তাকে আমাদের গ্রামের ভাষায় ডল্লা বলে থাকে।

IMG_0891.JPG


Device : iPhone x
What's 3 Word Location: https://w3w.co/boomerang.flatter.tugged

IMG_0885.JPG

মাটি দিয়ে বড় একটি চুলা তৈরি করে এবং চুলার ওপর বড় একটি কড়াই দিয়ে আঁখের রস জ্বালিয়ে গুড় তৈরি করা হয়ে থাকে। একজন লোক সবসময় চুলাটি জ্বালিয়ে থাকে এবং ধীরে ধীরে রস শুকিয়ে আখের গুড়ের রূপান্তিত হয়।

IMG_0882.JPG


Device : iPhone x
What's 3 Word Location: https://w3w.co/boomerang.flatter.tugged

রস যত জালানো হয় ততো দ্রুত রস ঘন হতে থাকে এবং রসে থাকা ময়লা টি রসের উপর ভেসে ওঠে। সেই ময়লা টি একজন লোক ছাকনি দিয়ে পর্যায়ক্রমে তুলতে থাকে। ওই ময়লা টি গরুর খাবার হিসেবেও ব্যবহার করে।

IMG_0881.JPG


Device : iPhone x
What's 3 Word Location: https://w3w.co/boomerang.flatter.tugged

এক সময় রস ঘন হয়ে ঘুরে রূপান্তিত হয়ে যায়। সেই গুন গুলো একটি মাটির কলসিতে রাখা হয়। গুড় রাখার জন্য আদিম যুগ থেকেই মাটির কলসি ব্যবহার করে থাকে সবাই। মাটির কলসিতে নাকি গুড় রাখলে সে গুড় টি অনেকদিন অনেকদিন ভালো থাকে।


আমার পোস্টে ভুল ত্রুটি হলে ক্ষমার দৃষ্টিতে দেখবেন।

ধন্যবাদ সবাই কে আমার পোস্ট টা পড়ার জন্য।



20201128165947_IMG_0479.jpg

আমি মোঃ আশিকুর রহমান সোহাগ। আমার স্টীমিট একাউন্ট@ashikur50। আমি একজন বাঙালি আর আমি বাঙালী হিসেবে পরিচয় দিতে গর্ব বোধ করি। আমি স্টীমিটকে অনেক ভালোবাসি। ভালোবাসি পড়তে, লিখতে, ব্লগিং,ফটোগ্রাফি,মিউজিক,রেসিপি ডাই আমার অনেক পছন্দের। আমি ঘুরতে অনেক ভালোবাসি। আমি একজন মিশুক ছেলে। আমি সবার সাথে মিশতে ভালোবাসি।

standard_Discord_Zip.gif

Sort:  

আঁখ মাড়াইয়ের পদ্ধতিটি অনেক করে উপস্থাপন করেছেন দেখছি। আঁখ খেতে অনেক মজা লাগে আঁখের রস থেকে। সকল প্রক্রিয়া গুলো ভালো ভাবে উপস্থাপন করেছেন যা বুঝতে অনেকটাই সুবিধা হয়েছে। ধন্যবাদ ইউনিক একটি পোস্ট শেয়ার করার জন‍্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে এতো সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

আঁখ মাড়াইয়ের পদ্ধতি,খুব ইন্টারেস্টিং বিষয় শেয়ার করলেন তো। আমি কখনো দেখিনি। তবে আপনার ছবির মাধ্যমে আখ মাড়াইয়ের পদ্ধতি দেখে খুব ভালো লাগছে। কত সুন্দর করে আখ থেকে আখের গুড় হয়।তাহলে দেখছি আখ গাছের কোন অংশই ফেলানো যায় না।যাই হোক ভাল লাগল। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে

 2 years ago 
ভাইয়া আপনার আখ মাড়াইকরণ ছবিগুলো খুবই সুন্দর হয়েছে দেখতে। আমি কখনো এই প্রক্রিয়া গুলো দেখি নি। আপনি চমৎকার ভাবে বিস্তারিত বর্ণনা করেছেন আখ মাড়াই থেকে কিভাবে গুড় সংগ্রহ করা যায়। ধন্যবাদ আপনাকে বিষয়টি আমাদের মাঝে শেয়ার করার জন্য
 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আপনাকে আমার পোস্টটি পড়ে এত সুন্দর মন্তব্য করার জন্য।

 2 years ago 

বাহ অনেক সুন্দর একটি পোস্ট ছিল। এখন তো আখ মাড়াইয়ের খোলা অনেক কম দেখা যায়। আগে আমাদের এলাকায় ছিল আমি অনেক দেখেছি। কিন্তু এখন আর নাই। আখের রস আমার খুবই পছন্দ। এবং এখানে একেবারে খাটি গুড় পাওয়া যায়। ধন্যবাদ আমাদের সাথে শেয়ার করার জন্য।।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে এতো সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

আপনি অসাধারণ একটা বিষয় আমাদের সাথে শেয়ার করেছেন। আখ মাড়াই কেমন করে আমার জানা ছিলো না। নতুন একটা বিষয় সম্পর্কে জানতে পারলাম। পোস্টটা আমার কাছে বেশ ইউনিক লেগেছে। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইলো।

EZrGNWcrMDNczaEXa66AEJHcKH7nrfa7r2fnEEb26owGbKmVZzVNY38ZTpQGcSKBRTWKQQ1NYenwo9LEQ2PvU7bfyvF5uQyBcpg9GAJ2va...2w7ep3LhhQa9kvWQkCLWjKffNejcyyHjp9ScganhREzkD3tjt9Po5p3UVrueKo7yazdVpNDXMDDSuBxwSR2of5d3Hw7x1SEccV31Hi7jLan7SSYxXeu1BPFSh4.png

 2 years ago 

ধন্যবাদ আপনাকে ভাই

 2 years ago 

আপনার লেখা এবং চিত্র দুটোর মাধ্যমে খুব সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন কিভাবে আখ মাড়াই করা হয়। আমি সামনাসামনি এভাবে কখনো আখ মাড়াই করা দেখিনি। আপনার পোষ্টের মাধ্যমে অনেক কিছু জানতে পারলাম। খুবই ভালো লেগেছে আপনার এই আখ মাড়াইয়ের উপরে পোস্টটি পড়ে। ধন্যবাদ ভাই ভালো থাকবেন।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে এতো সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য

 2 years ago 

আমি এর আগেও দেখিছি আঁখ মাড়াই করা।আপনি খুব সুন্দর করে সব কিছু বর্ণনা করেছেন। সুন্দর কিছু ছবি শেয়ার করেছেন। শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য

 2 years ago 
ভাইয়া আপনি খুবই ইউনিক একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। ছোট বেলায় আমরা ভাই বোনেরা মিলে আঁখ থেকে কিভাবে গুঁড় তৈরি করতে হয় সেটা দেখতে যেতাম। আপনার এই পোস্ট দেখে খুবই ভালো লেগেছে।আপনার জন্য অনেক শুভকামনা রইল।
 2 years ago 

ঠিক বলেছেন আপনি এমন দৃশ্য দেখতে অনেক ভালো লাগে। আমার সবথেকে বেশি ভালো লাগে আখের রস জ্বালিয়ে যখন গুড় তৈরি করা হয় তখন অনেক সুন্দর একটি সেন্ট বের হয়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য এবং আপনার জন্য শুভকামনা রইল সবসময় ভালো থাকবেন সুস্থ থাকবেন এই কামনাই করি।

 2 years ago 

অনেক শিক্ষনীয় একটি বিষয় আমাদের সাথে শেয়ার করেছেন। আমরা এখনো অনেকেই জানিনা কিভাবে আমাদের দেশে আখ মাড়াই করা হয়। আপনার পোষ্টের মাধ্যমে আমরা সেটি জানতে পারলাম । খুবই ভালো লাগলো। খুবই সাজিয়ে গুছিয়ে আখ মাড়াইয়ের পদ্ধতি গুলো আমাদের সাথে উপস্থাপন করেছেন।

 2 years ago 

এত সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। দোয়া করবেন আমি যেন আরো ভালো ভালো পোস্ট করতে পারি।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 61111.24
ETH 2687.89
USDT 1.00
SBD 2.61