"ভুল থেকে তিক্ত অভিজ্ঞতার অনুভূতি"

in আমার বাংলা ব্লগlast year


হ্যালো..!!
আমার সুপ্রিয় বন্ধুরা,
আমি @aongkon বাংলাদেশের নাগরিক

আজ-২৩ ই জুন, শুক্রবার, ২০২৩ খ্রিষ্টাব্দ

আমি অংকন বিশ্বাস, আমার ইউজার নেম @aongkon। আমি মা, মাতৃভাষা এবং মাতৃভূমিকে সব থেকে বেশি ভালোবাসি। আশা করি, আপনারা সবাই সুস্থ এবং সুন্দর আছেন। আমার মাতৃভাষা বাংলার একমাত্র ব্লগিং কমিউনিটি আমার বাংলা ব্লগ এর ফাউন্ডার, এডমিন প্যানেল, মডারেটর প্যানেল এবং সকল সদস্যসদস্যাদের আমার অন্তরের অন্তরস্থল থেকে প্রাণঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন রইল।



আমি আজকে আপনাদের সামনে নতুন একটি পোস্ট নিয়ে হাজির হয়েছি। আপনারা হয়তো কেউ কেউ জানেন যে, আমার সেমিস্টারের মিড ট্রাম পরীক্ষা চলছে। আসলে আমাদের চার মাসের সেমিস্টারে একের পর এক পরীক্ষা চলতেই থাকে। সব ইউনিভার্সিটিগুলোই ঈদের আগে মিড টার্ম পরীক্ষা নিয়ে নিচ্ছে। আসলে এটা আমাদের জন্য ভালো আবার ইউনিভার্সিটি কর্তৃপক্ষের জন্য অনেক ভালো। ঈদের আগে পরীক্ষা শেষ হয়ে গেলে আসলে সবাই খুশিতে খুশিতে উদযাপন করতে পারে। আসলে ঈদ মানেই খুশি। আজকে আমি "ভুল থেকে তিক্ত অভিজ্ঞতার অনুভূতি" আপনাদের সাথে শেয়ার করবো।

আজকে আমার মনটা খুব একটা ভালো নেই। আমার আর বন্ধু রাহুলের ছোট একটা ভুলের কারণে আজকের পরীক্ষাটা দেয়া হলো না। আমাদের মিড টার্ম পরীক্ষাটা শুরু হয়েছে গত সপ্তাহে। গত সপ্তাহে দুইটি পরীক্ষা হয়েছে আর এই সপ্তাহে দুইটি পরীক্ষা হয়ে ঈদের ছুটি হওয়ার কথা।

mistake-1966448_1280.jpg

Source:Pixabay

দুইটা পরীক্ষা হওয়ার পরে মাঝে এক সপ্তাহ ছুটি পাওয়ার জন্য এই সপ্তাহের দুইটা পরীক্ষার জন্য বেশ ভালই প্রিপারেশন নিয়েছিলাম। আমাদের পরীক্ষার রুটিন পরীক্ষার বেশ আগেই দিয়ে দিয়েছিলো। আর পরীক্ষার রুটিনটা বন্ধু রাহুলের কাছে ছিলো। তাই আর কি আমি এই পরীক্ষার রুটিনটা দেখার প্রয়োজনীয়তা বোধ করিনি।

গতকালকেও বন্ধু রাহুলের কাছে শুনলাম যে, আগামীকালকে পরীক্ষা কয়টার দিকে তো বন্ধু রাহুল বললো যে বিকাল ৫ টা থেকে পরীক্ষা। আজকে বিকাল পাঁচটা থেকে পরীক্ষা বলে গতরাতে পড়াশোনা করে একটু দেরিতেই ঘুমিয়ে ছিলাম। আজকে সকালে ঘুম থেকে উঠেই ম্যাথ পরীক্ষার জন্য প্রিপারেশন নিচ্ছি, হঠাৎ করেই রাহুল আমাকে বলতেছে যে, "বন্ধু" ওর এই হঠাৎ করে বন্ধু বলা শুনেই বুঝে গিয়েছিলাম যে কিছু একটা হয়েছে।

আমি বললাম যে, কিরে কোন খারাপ খবর নিশ্চয়। তখন বলতেছে যে রুটিনে দেখতেছি তো পরীক্ষা সকালে ১১ টা থেকে ছিলো, আর তখনই আমি সাথে সাথে ঘড়ির দিকে তাকিয়ে দেখি বারোটা বাজে। আর আমাদের পরীক্ষাগুলো হয় মাত্র দেড় ঘন্টার। অর্থাৎ এগারো টার থেকে শুরু হলে, সাড়ে বারোটার দিকে শেষ। এতটা সময় পেরিয়ে যাওয়ার পর পরীক্ষা দেয়াটা অসম্ভব।

notebook-1840276_1280.jpg

Source:Pixabay

আসলে আমার কাছে পরীক্ষার রুটিনটা না রেখে একটা ভুল করেছিলাম। কারণটা দুজনের কাছে রুটিন থাকলে হয়তো একজনের ভুল হলেও আর একজনের ভুল হতো না। যাইহোক ভুল যতক্ষণ হয়েছে ভুলের মাশুল তো দিতেই হবে। আর মাসুলটা হল ঈদের পরে আবার এসে এই সাবজেক্টের রেজিস্ট্রেশন করে আবার রেফার্ড পরীক্ষা দেয়া লাগবে।

যাইহোক আবার রেফার্ড পরীক্ষা দেয়ার সুযোগ আছে এটাই আমাদের কাছে অনেক। ভুল যতক্ষণ করেছি ভুল একবার আপনি তো আমাদের স্বীকার করতেই হবে। আসলে আমার আর আমার বন্ধুর এরকম ভুল জীবনে কখনো হয়নি। আজকের এই পরীক্ষাটা দিতে না পারায় দুজনের এই অনেক খারাপ লাগছে মনের ভিতরো। এই ভুলটা করা নিয়ে দুজনেই খুবই অনুতপ্ত। আর যাতে এমন ভুল না হয় সেদিকে আমাদের বেশ নজর রাখতে হবে।

আসলে মানুষ মাত্রই ভুল, আর আমাদেরকে এই ভুলের থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে।



পোস্টের বিবরন

পোস্টের ধরনজেনারেল রাইটিং
ডিভাইসস্যামসাং জে-৭ প্রো
লোকেশনমোহাম্মদপুর,ঢাকা


প্রিয় বন্ধুরা,

আমি স্টিমিট প্ল্যাটফর্মে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে প্রতিনিয়ত আমার সৃজনশীলতা দিয়ে ভালো কনটেন্ট শেয়ার করে এই কমিউনিটিকে সমৃদ্ধ করতে চাই এবং উচ্চতার শিখরে নিয়ে যেতে চাই। আমার ব্লগটি কেমন হয়েছে আপনারা সবাই কমেন্টের মাধ্যমে অবশ্যই মন্তব্য করবেন, সামান্য ভুল ত্রুটি অবশ্যই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং সুপরামর্শ দিয়ে পাশে থাকবেন। আবার দেখা হবে নতুন কোনো পোস্ট নিয়ে শীঘ্রই, ততক্ষণে সবাই নিজের খেয়াল রাখবেন সুস্থ এবং সুন্দর থাকবেন এটাই কাম্য করি।



সবাইকে অসংখ্য ধন্যবাদ
@aongkon



VOTE@bangla.witness as witness witness_proxy_vote.png
OR
SET @rme as your proxy
witness_vote.png

standard_Discord_Zip.gif

Sort:  
 last year 

এটা কেমন ভুল করলেন ভাইয়া? পরীক্ষার রুটিন কেউ অন্যের কাছে রাখে। আমার পরীক্ষার সময় তো কতবার রুটিন চেক করতাম তার কোন ঠিক নেই। সামান্য একটা ভুলের কারণে আপনার পরীক্ষাটা দেয়া হলো না। শুনেই তো খারাপ লাগছে আমার। যাইহোক পরীক্ষা আবার দেয়ার সুযোগ আছে জেনে আবার ভালো লাগলো। আশা করি এই ভুল থেকে শিক্ষা নিয়ে পরবর্তীতে আর এমন ভুল করবেন না।

 last year 

আপু আসলে দুই বন্ধু একসাথেই পড়ি ছোটবেলা থেকে আর এখনো তাই। ভাবছিলাম যে রুটিন একজনের কাছে থাকলেই হলো। আমিও পরীক্ষা নিয়ে খুবই সিরিয়াস। আসলে রুটিন টা দুজনের কাছে রাখায় ভালো। আবার পরীক্ষা দেওয়া লাগবিনি কি আর করার! শিক্ষা তো বেশ ভালোই হলো আপু। সুন্দর উপদেশ মূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

আপনার ভাগ্য ভালো যে ভাইয়া আবার পরীক্ষা দেওয়ার সুযোগ রয়েছে। যদি পরীক্ষা দেওয়ার সুযোগ না থাকতো তাহলে তো কিছুই করার থাকত না। দেখা যেত যে একটা বছর বা একটা সেমিস্টার নষ্ট হয়ে যেত। তারপরও শুভকামনা রইল আপনার জন্য।

 last year 

হুম আপু ঠিকই বলেছেন।

 last year 

এমন ভুল কি কেউ করে ভাইয়া? পরীক্ষার রুটিন আপনার বন্ধুর কাছে এটা আবার কেমন কথা আজকে যদি রুটিনটা আপনার কাছে থাকতো তাহলে নিশ্চয়ই পরীক্ষাটা দিতে পারতেন। এত ভালো প্রিপারেশন নেওয়ার পরও পরীক্ষাটা দিতে পারেন নাই বুঝতে পারছি আপনার মনটা খুবই খারাপ। তবে যে আবার পরীক্ষা দেওয়ার সুযোগ আছে এটা জেনে খুব ভালো লাগছে। ভুল যেহেতু করেছেন মাশুল তো একটু দিতেই হবে। তবে এরকম ভুল আর কখনোই করবেন না ভাইয়া যতই কাছের বন্ধু হোক না কেন পরীক্ষার রুটিন নিজের কাছে রাখাটাই বুদ্ধিমানের কাজ। যাই হোক ঈদের পর ভালোভাবে পরীক্ষা দিবেন এই কামনা করি। আপনার জন্য অনেক অনেক দোয়া রইল।

 last year 

এরপর থেকে হয়তো এমন ভুল আর হবে না আপু। সুন্দর উপদেশ মূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

 last year 

পুরো পোস্টটি পড়ে খুবই খারাপ লেগেছে রুটিন আপনার কাছে না থাকায় এবং আপনার বন্ধুও ভুল বলায় পরীক্ষাটা দিতে পারেননি। তবে আমার মনে হয় আপনার উচিত ছিল পরীক্ষার রুটিনটা আপনার কাছে রাখা। আপনার কাছে পরীক্ষার রুটিন থাকলে আপনি হয়তো পরীক্ষা দিতে পারতেন। তবে খুবই ভালো একটা বিষয় যে পরীক্ষাটা পরে আবার দেওয়া যায় এটা খুবই ভালো একটা দিক। আমাদের কলেজ এরকম ব্যবস্থা নেই থাকলে তো খুবই ভালো হতো।

 last year 

হ্যাঁ আপু পরীক্ষাটা দিতে না পারাতে আমারও বেশ খারাপ লেগেছে। আর রুটিন টা আমার কাছে থাকলে হয়তো এরকমটা হতো না। খুশির খবর তো এটাই পরীক্ষা আবার দিতে পারবো এটাই আমার কাছে অনেক। সুন্দর গঠনমূলক মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.030
BTC 62499.32
ETH 2450.41
USDT 1.00
SBD 2.66