সুস্বাদু ও মজাদার "মুরগির গোস্তের রোস্ট " রেসিপি।।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি অবারাকাতুহু


হ্যালো বন্ধুরা


কেমন আছেন?


আমি আনিসুর রহমান।আমার ইউজার আই ডি @anisshamim।মাতৃভাষা বাংলা ব্লগিং এর একমাত্র কমিউনিটি “আমার বাংলা ব্লগ” এর ভারতীয় এবং বাংলাদেশী সদস্যগণ,আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন।আপনাদের দোয়ায় আলহামদুলিল্লাহ আমি ও ভালো আছি।গতকাল শুক্রবার আবার গ্রামের বাড়িতে যেতে হয়েছে। তবে কোন কাজে নয়।আমার কিছু বন্ধু তাদের পরিবারের সদস্য নিয়ে আমাদের গ্রামের বাসায় ঘুরতে যাবে। তাদের জন্য গ্রামের বাসায় যাওয়া। আর যেহেতু বাড়িতে অনেক মেহমান অথ্যাৎ দশ পনের জন।তাই আমার এবং আমার স্ত্রীর উপর একটু বাড়তি চাপ পরে।তাই তাকে হেল্প করার জন্য মুরগির গোস্তের রোস্ট রান্নার দায়িত্বটা আমিই নেই। যাতে ওর একটু সুবিধা হয়। কারন যেহেতু গ্রামে থাকা হয় না। তাই কাজের বুয়াও নেই। আর এত লোকের আপ্যায়ন করতে ও হিমসিম খেয়ে যাবে।আর আজ তাই আপনাদের মাঝে সেই মুরগির গোস্তের রোস্ট রান্নার রেসিপি শেয়ার করতে যাচ্ছি। অবশ্য সকল মেহমান মুরগির গোস্তের রোস্ট খুবই তৃপ্তি সহকারে খেয়েছিল। আশাকরি,রেসিপিটি আপনাদেরও ভালো লাগবে।


Picsart_22-11-19_01-06-15-126.jpg



উপকরণের তালিকা


ক্রমিক নং উপকরণের নাম পরিমাণ
মুরগির গোস্তো আড়াই কেজি
পেঁয়াজ কুঁচি ৮-১০ টির
কাঁচা মরিচ ১০-১২ টি
মরিচ ফাঁকি ১/২ চামচ
কাজু বাদাম সামান্য পরিমাণ
কাঠ বাদাম সামান্য পরিমাণ
পেস্তা বাদাম সামান্য পরিমাণ
চিনা বাদাম সামান্য পরিমাণ
পোস্তা দানা সামান্য পরিমাণ
১০ এলাচ ১০ টি
১১ দারুচিনি ৪-৫ টুকরো
১১ তেজপাতা ৩-৪ টি
১২ জৈত্রিক সামান্য পরিমাণ
১৩ জয়ফল সামান্য পরিমাণ
১৪ টমেটো সস ১/৩ কাপ
১৫ জিরা ফাঁকি ১/২ চা চামচ
১৬ ধনিয়া ফাঁকি ১/২ চা চামচ
১৭ সয়াবিন তেল পরিমাণ মতো
১৮ লবন স্বাদমতো
১৯ টক দই ১/২ কাপ
২০ গোল মরিচ সামান্য পরিমাণ
২১ আদা বাটা দেড় চামচ
২২ রসুন বাটা দেড় চামচ

উপকরণের ছবি


Polish_20221118_232645584.jpg

রেসিপির প্রস্তুত প্রণালীর প্রতিটি ধাপ নিচে তুলে ধরা হলোঃ



প্রথম ধাপ


Picsart_22-11-18_23-52-14-818.jpg


প্রথমে কুঁচি করে রাখা পেঁয়াজকে ব্লেন্ডারের সাহায্যে পেস্ট করে নিবো।

দ্বিতীয় ধাপ


Polish_20221119_000706776.jpg


এরপর চিনাবাদাম, কাঠবাদাম, কাজুবাদাম, পেস্তা বাদাম, পোস্তা দানা,জৈত্রিক,জয়ফল ও গোলমরিচ ব্লেন্ডারের সাহায্যে ও পেস্ট করে নিবো।



তৃতীয় ধাপ


Picsart_22-11-19_08-43-29-137.jpg


এরপর চুলাতে একটি ফ্রাইপ্যান বসিয়ে তেল দিয়ে নিবো এবং আগে থেকে ধুয়ে রাখা কক মুরগির পিছগুলো একে একে ভেজে নিবো।

চতুর্থ ধাপ


Picsart_22-11-19_00-17-49-985.jpg


এরপর চুলাতে একটি করাই বসিয়ে সয়াবিন তেল দিয়ে নিবো।

পঞ্চম ধাপ


Picsart_22-11-19_00-20-44-339.jpg


এরপর দারুচিনি, এলাচি, তেজপাতা ও পেঁয়াজ কুচি দিয়ে ভালো করে মিশিয়ে নিবো।

ষষ্ঠ ধাপ


Picsart_22-11-19_00-26-02-838.jpg


এরপর পেঁয়াজের পেস্ট এবং বাদাম ও বিভিন্ন মসলার মিশ্রনের পেস্ট দিয়ে ভালো করে মিশিয়ে নিবো।

সপ্তম ধাপ



Picsart_22-11-19_00-29-00-248.jpg


এরপর আদা ও রসুন বাটা দিয়ে ভালো করে মিশিয়ে নিবো।

অষ্টম ধাপ


Picsart_22-11-19_00-33-45-693.jpg



এরপর টকদই দিয়ে ভালো করে মিশিয়ে নিবো।

নবম ধাপ


Picsart_22-11-19_00-37-22-331.jpg


এরপর মরিচ ফাঁকি ও ধনিয়া ফাঁকি দিয়ে নিবো।

দশম ধাপ


Picsart_22-11-19_00-44-16-057.jpg



এরপর লবন দিয়ে ভালো করে মিশিয়ে নিবো।

একাদশ ধাপ


Picsart_22-11-19_00-46-03-105.jpg



এরপর জিরা ফাঁকি দিয়ে ভালো করে মিশিয়ে নিবো।

দ্বাদশ ধাপ


Picsart_22-11-19_00-48-16-974.jpg



এরপর টমেটো সস দিয়ে ভালো করে মিশিয়ে নিবো।

ত্রেয়দশ ধাপ


Picsart_22-11-19_00-53-55-706.jpg


এরপর আগে থেকে ভেজে রাখা মুরগির গোস্ত দিয়ে সবগুলো উপকরণের সাথে নেড়েচেড়ে ভালো করে মিশিয়ে নিবো।

চতুর্দশ ধাপ


Picsart_22-11-19_00-56-02-165.jpg


এরপর একটু পানি দিয়ে হালকা জ্বালটা বাড়িয়ে একটু জ্বাল দিয়ে নিবো।

পঞ্চদশ ধাপ


Picsart_22-11-19_00-59-19-901.jpg



এরপর কাঁচা মরিচ দিয়ে ভালো করে মিশিয়ে নিবো।

শেষ ধাপ


Picsart_22-11-19_01-01-52-902.jpg


এরপর ঘি দিয়ে নিবো। এভাবেই তৈরি হয়ে যাবে সুস্বাদু ও মজাদার রেসিপি মুরগির গোস্তের রোস্ট

পরিবেশন


Picsart_22-11-19_01-06-15-126.jpg


পরিশেষে আমি চেষ্টা করেছি সুস্বাদু ও মজাদার করে মুরগির গোস্তের রোস্ট রেসিপিটি তৈরি করে আপনাদের মাঝে সুন্দরভাবে উপস্থাপন করার জন্য। জানি না কতটুকু পেরেছি।আমার তৈরি করা মুরগির গোস্তের রোস্ট যদি আপনাদের ভালো লেগে থাকে তবে কমেন্টের মাধ্যমে জানাবেন।আপনাদের উৎসাহমূলক মন্তব্য আমাকে আরো সুস্বাদু ও মজাদার রেসিপি তৈরি করতে অনুপ্রেরণা যোগাবে।



ফটোগ্রাফির বিবরণ


Photographer @anisshamim
Device Google Pixel 4a

আমার পরিচিতি


PXL_20210326_120400345.MP.jpg


আমি আনিসুর রহমান। আমার স্টিমিট আইডি @anisshamim।আমার জন্মস্থান মুন্সিগঞ্জ জেলার বিক্রমপুরে।আমি বাংলা ভাষার মাধ্যমে মনের ভাব প্রকাশ করতে স্বাচ্ছন্দ্যেবোধ করি এবং বাঙালি হিসেবে নিজেকে খুব গর্বিত মনেকরি।ভ্রমন করা আমার খুব সখ।তাছাড়া সময় পেলেই কবিতা লিখা এবং মজার মজার রেসিপি তৈরি করা।গল্পের বই পড়তে ও খুব ভালো লাগে।অন্যের কষ্টে নিজেকে বিলিয়ে দিতে খুব ভালোলাগে।



VOTE @bangla.witness as witness


witness_vote.png

OR

SET @rme as your proxy

witness_proxy_vote.png



আল্লাহ হাফেজ


Sort:  
 2 years ago 

প্রথমে আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই ভাইয়া যে আপনি আপনার স্ত্রীর কষ্টের কথা ভেবে হেল্প করেছেন। এটা আসলেই সকল পুরুষেরই চিন্তা করা উচিত। যাইহোক আপনি খুব সুন্দর করে মুরগির গোস্তের রোস্ট রেসিপি করেছেন। আপনি তো দেখছি বেশ ভালো রান্না জানেন ভাইয়া। দাওয়াত দিবেন কিন্তু ভাইয়া 😋।

 2 years ago 
আসলে একটা সংসারে ছেলের পাশাপাশি মেয়েরাও অনেক কষ্ট করে। সেক্ষেত্রে কিছু কাজ ভাগাভাগি করে নিলে একটু সহজ হয়ে যায়।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর মন্তব্যের জন্য। আর আপনারা যখনই আসবেন আপনাদের দাওয়াত খাওয়াতে আমি প্রস্তুত।
 2 years ago 

কি দেখাইলেন ভাই🥺 জিভের আগালে যে পানি টসটস করছে😵।
আমার কাছে খাওয়াই সব আর সেই খাওয়ার আরেক নাম মুরগী🫣।মেসে মুরগী প্রায়ই খাওয়া হলেও রোস্ট খাওয়া হয়না খুব একটা।
খুব ভালো লাগলো রেসিপিটা দেখে।সুন্দরভাবে উপস্থাপন করেছেন।

 2 years ago 

আসলে রোস্ট রেসিপিটি মূলত বিয়ের অনুষ্ঠানে বা কোন উপলক্ষে করা হয়।অসংখ্য ধন্যবাদ ভাইয়া এত চমৎকার মন্তব্যের জন্য।

 2 years ago 

ভাই, আপনার বাসায় অতিথিদের জন্য আপনি নিজ দায়িত্বে যে মুরগির রোস্ট তৈরি করেছেন তা খেতে সুস্বাদু হবে, তা আপনার উপকরণ গুলো দেখেই বেশ বুঝতে পারছি। রোস্ট তৈরি করার প্রতিটি ধাপ এতটাই সুন্দর করে উপস্থাপন করেছেন যা দেখে আমার কাছে ভীষণ ভালো লেগেছে। সুস্বাদু ও মজাদার মুরগির গোশতের রোস্ট রেসিপি কিভাবে তৈরি করেছেন তার প্রতিটি ধাপ শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর ও চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য। আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

চমৎকারভাবে আপনি রোস্ট বানিয়েছেন। আসলে মুরগির রোস্ট আপনি যেভাবে বানিয়েছেন এভাবে অনেক সুস্বাদু হয়। আর পেঁয়াজ ভাজা গুলো উপর দিয়ে দেওয়াতে আরো বেশি সুস্বাদু মনে হচ্ছে।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্যের জন্য।আপনার জন্য শুভকামনা রইল ভাইয়া।

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার মন্তব্যের সুন্দর ফিডব্যাক দেয়ার জন্য।

 2 years ago 

আপনি খুবই মজাদার এবং লোভনীয় একটি মুরগির গোস্তের রোস্ট রেসিপি তৈরি করে আমাদের মাঝে শেয়ার করেছেন। আসলে বাসায় মেহমান আসলে পরিবারে সকলের উপর একটু বাড়তে চাপ পড়ে তবে আপনি আপনার স্ত্রীকে হেল্প করার জন্য নিজেই রোস্ট তৈরি করেছেন এটা জেনে খুবই ভালো লেগেছে। মজাদার এই রেসিপি আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আসলে মিলেমিশে কাজ করলে অনেক সহজ হয়ে যায়।অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে যে আপনি ঘরের কাজে ভাবিকে অনেক সহায়তা করেছেন।। আসলে মুরগির মাংসের রোস্ট আমারও খুব ফেভারিট।। আপনি অসাধারণভাবে রোস্টের রেসিপি প্রস্তুত করে আমাদের মাঝে প্রদর্শন করেছেন দেখেই জিভে জল চলে আসলো খেতে নিশ্চয়ই খুব মজাদার হয়েছিল।।

 2 years ago 

হা ভাইয়া মুরগির রোস্ট রেসিপিট খেতে খুবই সুস্বাদু হয়েছিল। অসংখ্য ধন্যবাদ ভাইয়া, এত সুন্দর মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

মুরগির গোশতের রোস্ট আমার অনেক প্রিয়। সাথে যদি পোলাও হয় তাহলে তো কোন কথাই নেই ।গতকাল আমিও পোলাও এবং মুরগির গোস্তের রোস্ট খেয়েছি।আমার প্রিয় খাবারের মধ্যে রোস্ট হচ্ছে অন্যতম।আপনার রেসিপি টি খুবই পছন্দ হয়েছে আমার।

 2 years ago 

হা আপু, রোস্টের সাথে পোলাও হলেই খাবারটার পরিপূর্ণতা পায়।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর ও চমৎকার মন্তব্যের মাধ্যমে আমাকে উৎসাহিত করার জন্য।

 2 years ago 

রেসিপির কালার দেখে লোভ সামলানো মুশকিল ভাইয়া!! দেখেই আমার লোভ লেগে গেল! ধাপে ধাপে খুব সুন্দর করে দেখিয়েছেন। উপকরণগুলো সব ঠিকঠাক ছিল।

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাইয়া,এত সুন্দর মন্তব্যের জন্য। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

গ্রামে না থাকলে হঠাৎ করে গ্রামে গেলে একটু ঝামেলাই হয়। তারপর যদি ১০-১৫ জনের রান্না হয় তাহলে তো কষ্ট হওয়ারই কথা। খুব ভালো লাগলো জেনে যে ভাবীর কষ্ট হবে জন্যই আপনি নিজেই রোস্ট রান্না করেছেন । রোস্টে অনেক বেশি বাদাম দিলে রোস্টের কালারও যেমন সুন্দর আসে, খেতেই অনেক মজা হয়। আপনি দেখছি অনেকগুলো বাদাম বাটা দিয়েছেন। তাছাড়া আপনার প্রতিটি ধাপের উপস্থাপনা খুব ভালো লেগেছে। রোস্ট এর কালার দেখেই বোঝা যাচ্ছে যে খেতে অসম্ভব মজাদার হয়েছিল।

 2 years ago 

আসলে রোস্টের স্বাদ এবং কালার দুটোই নির্ভর করে মসলার উপর। আর এসব রেসিপিতে বিভিন্ন রকমের বাদাম ও মসলা ব্যবহার করা হয় বলে স্বাদটাও বেশি হয়ে থাকে।অসংখ্য ধন্যবাদ আপু, এত সুন্দর ও চমৎকার মন্তব্যের জন্য।আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.033
BTC 63862.88
ETH 2754.56
USDT 1.00
SBD 2.64