এবিবি স্কুলে লেভেল ০১ এর পাঠদান থেকে আমার অর্জন।। by@amitab।। ১০% বেনিফিশিয়ারি @shyfox এর জন্য।

in আমার বাংলা ব্লগ2 years ago (edited)

নমস্কার বন্ধুরা
সকলের প্রতি রইল আমার বসন্তের বাহারি ফুলের শুভেচ্ছা। আশাকরি সকলে মহান সৃষ্টিকর্তার অশেষ কৃপায় কুশলে আছেন। আমিও ঈশ্বরের কৃপায় ভালো আছি। আমার প্রিয় "আমার বাংলা ব্লগের" শিয়াল পন্ডিতের পাঠশালার লেভেল ০১ এর লেকচার শিট ও এবিবি স্কুল এর ক্লাস করে যা শিখেছি তা নিম্নে সংক্ষিপ্ত আকারে সহজভাবে উপস্থাপন করার চেষ্টা করছি।
IMG_20220310_163205738_AI~2.jpg
প্রশ্ন নং-০১
কোন ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় ?

উত্তরঃ-স্প্যামিং বলতে অপ্রাসঙ্গিক ও অবাঞ্চিত বিষয়কে বোঝানো হয় । অর্থাৎ কাহারও কোন পোস্টে অজ অযাচিতভাবে যদি আপভোট, ফলো, রিস্টিম চেয়ে থাকেন সেটা এক ধরনের স্প্যামিং। সেই সাথে পোষ্টের কমেন্টে গিয়ে আপনার পোষ্টের লিঙ্ক অযাচিত কোন লিংক দিয়েদিলেও স্প্যামিং এর আওতায় পড়বেন আবার কোন আর্থীক বিনিময়ে কাহারও নিকট কোন ধরনের ভোট চাওয়া ও স্প্যামিং।

প্রশ্ন নং-০২
ফটো কঁপিরাইট সম্পর্কে আপনি কি ধারণা অর্জন করেছেন?

উত্তরঃ-অন্যের কোন লেখা ও ছবি অবিকল নকল করে নিজের বলে চালানোর নাম হচ্চে কঁপিরাইট।
received_453358638705726.jpeg

প্রশ্ন নং-০৩
৩টি ফ্রি ওয়েবসাইটের নাম বলতে বলুনতো ?

উত্তরঃ- নিম্নে ৩টি ফ্রি ওয়েবসাইটের নাম দেয়া হলঃ-
(a) https://pixabay.com
(b) https://www.pexels.com/
(c) https://www.freeimages.com
প্রশ্ন নং-০৪
ট্যাগ (tag) সম্পর্কে আপনার ধারণা কি ?

উত্তরঃ-ব্লগে পোস্টের জন্য ট্যাগ (tag) এর ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনি যে বিষয়ে পোস্ট করেছেন, সে বিষয়ের উপর ভিত্তি করে আপনাকে ট্যাগ নির্বাচন করতে হবে। পোষ্টের জন্য কমিউনিটির ট্যাগ ব্যতিত ৭ টি ট্যাগ ব্যবহার করা যায়। এখানে অন্যান্য সোশ্যাল মিডিয়ার ন্যয় ( #) দিতে হয় না, স্পেস দিলেই হয়।

প্রশ্ন নং-০৫
আমার বাংলা ব্লগ কমিউনিটিতে কোন বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

উত্তরঃ-"আমার বাংলা ব্লগ" কমিউনিটিতে সেক্সুয়াল কন্টেইন, নগ্ন ছবি, প্রাণীহত্যা, মুহূর্ষ দুর্ঘটনার ছবি সহ গরু ও শূকরের মাংসের রেসিপি প্রদর্শন নিষিদ্ধ। উপরে উল্লেখিত বিষয়গুলির উপরে কোন পোস্ট করলে অবশ্যই (nsfw) ট্যাগ ব্যবহার করতে হবে।

প্রশ্ন নং-০৬
প্লাগিয়ারিজম (Plagia rism) সম্পর্কে আপনি কি জানেন?

উত্তরঃ-অন্যের কোন কন্টেইন নিজের বলে চালিয়ে দেয়ার নামই হচ্ছে প্লাগিয়ারিজম।
প্রশ্ন নং-০৭
re-write আর্টিকেল কাকে বলে?

উত্তরঃ-কোন বিষয়ের উপর একাধিক সোর্স থেকে তথ্য ও উপাত্ত সংগ্রহ করে নতুন করে লেখার নাম হচ্ছে রি-রাইট (re-write)।

প্রশ্ন নং-০৮
re-write আর্টিকেলে কি কি বিষয় উল্লেখ করতে হয় ?

উত্তরঃ-rewrite করা আর্টিকেল লেখার সময় নিম্নলিখিত বিষয়গুলি অবশ্যই খেয়াল রাখতে হবে। যেমনঃ-
(ক) কালেক্ট কৃত তথ্যগুলি উল্লেখ করতে হবে।
(খ) কালেকশন কৃত ফ্রি ইমেজের সোর্স উল্লেখ করতে হবে ।
(গ) যে বিষয়ের উপর আপনি নতুন করে লিখছেন তার ৭৫% লেখা সম্পূর্ণ মৌলিক হতে হবে।
(ঘ) অন্য কোনো ওয়েব সোর্স থেকে ইমেজ কালেক্ট করাহলে সেটি অবশ্যই copyright free হতে হবে।

প্রশ্ন নং-০৯
একটি পোস্ট কখন ম্যাক্রো পোস্ট হিসেবে গণ্য করা হয় ?

উত্তরঃ-যদি কোন পোষ্টে যদি ১টি ছবি এবং ১০০ শব্দের নীচে লেখা থাকে সেক্ষেত্র পোষ্টটি ম্যাক্রো পোস্ট হিসেবে গন্য করা হয়।
IMG_20220211_192122077.jpg
প্রশ্ন নং-১০
"আমার বাংলা ব্লগ" ২৪ ঘন্টায় সর্বোচ্চ কয়টি পোস্ট করা যায় ?

উত্তরঃ-"আমার বাংলা ব্লগে" ৫ মিনিট পরপর পোষ্ট করা যাবে। কিন্তু কমিউনিটির নিয়ম অনুসারে ২৪ঘন্টায় একজন ব্লগার সর্বচ্চো ৩ টি পোষ্ট করার নিয়ম বেধে দেয়া হয়েছে।

এই ছিল আমার লেভেল ০১ এর পাঠ গ্রহন থকে এবং লেকচার শিট থেকে অর্জন। যে কোন সময় আমাকে মৌখিক পরীক্ষায় ডাকা হলে আমি পরীক্ষা দিতে প্রস্তুত আছি।

আমার নাম, শ্রী ফণিভূষণ রায় অমিতাব।
আইডি নাম-@amitab
জেলা-রংপুর-বাংলাদেশ।
cc-@rupok

Sort:  
 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার বাংলা ব্লগ কমিউনিটি তে আসার জন্য। এবং আপনি দেখছি বেশ আগ্রহের সাথে ক্লাস করছেন এবং লেভেল ওয়ানের' ক্লাসগুলো থেকে অনেক কিছু শিখছেন। এভাবেই সাথেই থাকুন আরো অনেক কিছু শিখতে পারবেন।

 2 years ago 

ফটো কঁপিরাইট সম্বন্ধে আপনাকে আরো একটু পড়তে হবে। সাথে চেষ্টা করবেন আমার বাংলা ব্লগের নিয়মাবলীর সর্বশেষ আপডেট। এই পোস্টটি ভালোভাবে পড়তে। কারণ এখানে আমার বাংলা ব্লগ কমিউনিটি তে কি কি নিয়ম মেনে চলতে হবে সেটা পরিষ্কারভাবে বলে দেয়া আছে। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকে অনেক অভিনন্দন, এবং এটা জেনে খুশি হচ্ছি যে লেভেল ওয়ান থেকে আপনি ভালো কিছু অর্জন করতে পেরেছেন। আর অর্জিত কোন কিছু হয় না কখনো বর্জিত ।এবিবি স্কুলের ক্লাস প্রতিনিয়ত করতে থাকুন আর শিখতে থাকুন। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

লেভেল ওয়ান ভেরিফিকেশন পোষ্টের জন্য কিছু নির্দিষ্ট প্রশ্ন আছে। আপনাকে অবশ্যই সেই প্রশ্নগুলোর উত্তর দিতে হবে। আপনি সম্ভবত সেই প্রশ্নপত্রটি দেখেননি। নিচে লিংক দিয়ে দিচ্ছি। এই লিংকের পোস্টটি দেখে আপনার পোস্ট এডিট করুন এবং যে প্রশ্নগুলোর উত্তর চাওয়া হয়েছে শুধু সেগুলোই দিন।

https://steemit.com/hive-129948/@abb-school/or-or-level-01-exam

 2 years ago 

দাদা,@rupok
আপনার পরামর্শ মোতাবেক পোষ্ট সংশোধন করেছি।
পরামর্শের জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনি লেভেল ওয়ান থেকে স্টিমিট সম্পর্কে বেসিক ধারণা পেয়েছেন। স্টিমিট এ দীর্ঘমেয়াদি কাজ করার জন্য অবশ্যই আপনাকে এবিবি লেভেলের প্রতিটি ধাপ সুন্দরভাবে পার করতে হবে। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

লেভেল ওয়ান থেকে স্টিমিট প্ল্যাটফর্ম সম্পর্কে বেসিক ধারণা অর্জন করতে পেরেছেন। সেটা স্টিমিট এ কাজ করার অনেক বড় পাওয়া ।আপনি খুব সুন্দর করে লেভেল ওয়ানের' অর্জন আমাদের সাথে শেয়ার করলেন। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার ধারনা ভালো ছিলো অনেক। তবে পরীক্ষা দেওয়ার নিয়ম টা হয়নি। লেভেল-১ এর পরীক্ষায় কিছু প্রশ্ন আছে। আপনাকে সেই প্রশ্নের উত্তর গুলো দিতে হবে এই পোস্ট এ। আপনি এই পোস্ট টি পরে সেই প্রশ্ন গুলোর উত্তর এড করে দিন পোস্ট ইডিট করে। পোস্ট লিংক- https://steemit.com/hive-129948/@abb-school/or-or-level-01-exam

Coin Marketplace

STEEM 0.15
TRX 0.12
JST 0.025
BTC 53406.14
ETH 2398.08
USDT 1.00
SBD 2.15