কোটা আন্দোলনে জনসাধারণের ভোগান্তি

in আমার বাংলা ব্লগyesterday
কোটা আন্দোলনে জনসাধারণের ভোগান্তি

guy-2617866_1920.jpg

Source

হ্যালো আমার বাংলা ব্লগ পরিবার। আপনারা সবাই কেমন আছেন? আশা করছি আপনারা সকলেই অনেক ভালো আছেন। তবে কয়েকদিন ধরে আমরা সবাই অনেক শোকে রয়েছি, এছাড়াও পারিপার্শ্বিক অবস্থা অনুযায়ী কোনমতেই ভালো থাকতে পারছি না। তারপরও ব্যস্ততম এই জীবনে জীবনের কাজগুলোতে এগিয়ে নিয়ে যেতেই হবে।

গত দুদিন আগে নীলফামারী থেকে ঢাকায় এসেছিলাম আবার ব্যস্ততম জীবনে ফিরে আসতে। মূলত আমার ফাইনাল পরীক্ষা খুব সামনেই রয়েছে তাই অনেকটা ব্যস্ত হয়ে পড়েছি। এছাড়াও আম্মুর অফিসের বিভিন্ন ধরনের কাজ ছিল তাই আম্মুকে সাথে নিয়েই গতকাল ঢাকায় গিয়েছিলাম। বর্তমানে তো ঢাকার অবস্থা সম্পর্কে আপনারা সবাই অবগত রয়েছেন। বর্তমানে ঢাকার সবকিছুই প্রায় বন্ধ হয়ে গিয়েছে। ঢাকার প্রত্যেকটি রাস্তা অবরোধ করেছে ছাত্র-ছাত্রীরা। যদিও এই আন্দোলনে আমিও সমর্থন করি তবে জনসাধারণের যে ভোগান্তি হচ্ছে এবং যে পরিমাণে ক্ষতি হচ্ছে সেই ক্ষতিপূরণের আসল দায়ভার কে নেবে? সেটাই বুঝতে পারছি না।

sad-4209944_1920.jpg

Source

যাত্রাবাড়ী, মতিঝিল থেকে শুরু করে শাহবাগ, ফার্মগেট, কাওরানবাজার এবং বিশেষ বিশেষ জায়গা গুলো অবরোধ করে রেখেছে এবং আজকে খবরে দেখলাম বিভিন্ন ধরনের ট্রেন যোগাযোগ ব্যবস্থা ও তারা বন্ধ করে রেখেছে। এতে করে সাধারণ মানুষেরা কিভাবে দৈনিক কাজগুলো করবে! সেটাই বোধগম্য হচ্ছে না। বর্তমানে ঢাকা শহরে কোন বাস চলছে না এবং যেসব বাস বেরিয়েছে বেশিরভাগই যান ঘটে আটকা পড়ে গেছে। আমাদের মত সাধারণ মানুষ এক জায়গা থেকে অন্য জায়গায় মুভ করাটা অনেকেই কষ্টকর হয়ে গেছে।

গতকাল বিকেলে আম্মুর অফিসে গিয়েছিলাম অনেক কষ্ট করে। কোন ধরনের বাস চলাচল করছিল না। একটি সিএনজি ভাড়া করেই গিয়েছিলাম যেখানে বাসে যেতে সর্বোচ্চ ৫০ টাকা ভাড়া লাগতো সেখানে ৩০০ টাকা ভাড়া দিয়ে যেতে হয়েছিল। একটি বিষয় লক্ষ্য করলাম, যখন এই ধরনের কোন অবরোধ হয় তখন সব অটো, সিএনজি চালকদেরও ডিমান্ড অনেক বেড়ে যায়। এছাড়াও তারা নরমালের চেয়ে অনেক বেশি ভাড়া দাবি করে বসে। না হলে তারা যেতে চায় না। এটাই হচ্ছে বাংলাদেশের একটি অলিখিত নিয়ম।

গতকাল রাতে বাসায় ফিরে লেভেল তিনের ক্লাস নেওয়ার কথা ছিল। কিন্তু এতটাই তীব্র যানজট এর মধ্যে আটকা পড়ে গিয়েছিলাম। কোন ভাবেই সময়ের মধ্যে বাসায় ঢুকতে পারে নি তাই তো লেবেল তিনের ক্লাস আজকে নিলাম।আসার সময় কোন ধরনের বাস পাইনি। পরবর্তীতে বাধ্য হয়ে একটি সিএনজিতে আবার একই টাকা খরচ করে বাসার রওনা দিয়েছিলাম। আসলে এটা জনসাধারণ একটা ভোগান্তি। মাত্র এক জায়গা থেকে অন্য জায়গায় মুভ করতে একদিনে যদি গাড়ি ভাড়া এক হাজার টাকার উপরে লেগে যায় তাহলে তো আর কোন কিছু বলারই থাকেনা। জনসাধারণের যে এত ভোগান্তি হচ্ছে এই ভোগান্তি গুলো কে দেখবে এবং উত্তর কার কাছে চাইবো!!!! সেটাও বোধগম্য হয় না আমার।

girl-2529907_1920.jpg

Source

কি আর করার এখন তো মনে হয় বাংলাদেশের জন্মগ্রহণ করে অনেক বড় পাপ করেছি। এই দেশ থেকে বেরিয়ে যেতে পারলেই হয়তো মঙ্গল হবে। মাঝে মাঝে এরকম চিন্তা ভাবনা মাথায় চলে আসে। কি করব বলেন? ঢাকায় মানুষের বেহাল অবস্থা এগুলো দেখার মতো আসলে কেউ নেই। আজকেও আম্মুর অফিসে অনেক গুরুত্বপূর্ণ কিছু কাজ ছিল কিন্তু এই গাড়ি ঘোরার জন্য আমি অফিসে যাওয়া হয়নি। সব মিলিয়ে অনেকটাই ভোগান্তির মধ্যে রয়েছে ঢাকাবাসী। যাই হোক আজকের মতো এখানে শেষ করছি। আপনার সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন ধন্যবাদ সবাইকে।


VOTE @bangla.witness as witness

witness_proxy_vote.png

OR

SET @rme as your proxy


witness_vote.png



Support @heroism Initiative by Delegating your Steem Power

250 SP500 SP1000 SP2000 SP5000 SP

Heroism_3rd.png


photo_2021-06-30_13-14-56.jpg

photo_2021-06-28_11-13-39.jpg

আমি আল সারজিল ইসলাম সিয়াম। আমি বাঙালি হিসেবে পরিচয় দিতে গর্ববোধ করি। আমি বর্তমানে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ের বিএসসি-র ছাত্র। আমি স্বতন্ত্র স্বাধীনতা সমর্থন করি। আমি বই পড়তে এবং কবিতা লিখতে পছন্দ করি। আমি নিজের মতামত প্রকাশ করার এবং অন্যের মতামত মূল্যায়ন করার চেষ্টা করি। আমি অনেক ভ্রমণ পছন্দ করি। আমি আমার অতিরিক্ত সময় ভ্রমণ করি এবং নতুন মানুষের সাথে পরিচিত হতে ভালোবাসি। নতুন মানুষের সংস্কৃতি এবং তাদের জীবন চলার যে ধরন সেটি পর্যবেক্ষণ করতে ভালোবাসি। আমি সব সময় নতুন কিছু জানার চেষ্টা করে যখনই কোনো কিছু নতুন কিছু দেখতে পাই সেটার উপরে আকর্ষণটি আমার বেশি থাকে।

A5tMjLhTTnj4UJ3Q17DFR9PmiB5HnomwsPZ1BrfGqKbjddgXFQSs49C4STfzSVsuC3FFbePnB7C4GwVRpxUB36KEVxnuiA7vu67jQLLSEq12SJV1etMVkHVQBGVm1AfT2S916muAvY3e7MD1QYJxHDFjsxQDqXN3pTeN2wYBz7e62LRaU5P1fzAajXC55fSNAVZp1Z3Jsjpc4.gif



বিষয়: কোটা আন্দোলনে জনসাধারণের ভোগান্তি

কমিউনিটি : আমার বাংলা ব্লগ

আন্তরিক ভাবে ধন্যবাদ জানাই এই কমিউনিটির সকল সদস্য কে, ধন্যবাদ.......

Sort:  
 yesterday 

ভাইয়া, ঢাকার এই অবরোধ এবং যানজটের পরিস্থিতি সত্যিই হতাশাজনক বলে আমি ৃনে করি। শিক্ষার্থীদের আন্দোলন ন্যায়সঙ্গত হলেও সাধারণ মানুষের দৈনন্দিন জীবনে এভাবে প্রভাব ফেলছে, তা খুবই দুঃখজনক। আপনার অভিজ্ঞতা ও অনুভূতিগুলো খুব সুনিপুণভাবে ফুটিয়ে তুলেছেন। আশা করি, শীঘ্রই এই পরিস্থিতির সমাধান হবে এবং সবার জীবনে স্বস্তি ফিরে আসবে। তবে বলতে দুঃখ লাগে আর কি করার বাকি আছে এখানে? তবু ধন্যবাদ ভাইয়া আপনার অভিজ্ঞতা আমাদের সাথে শেয়ার করার জন্য। সেইসাথে আপনার পরীক্ষার জন্য শুভকামনা রইলো।

[@redwanhossain]

 yesterday 

বাংলাদেশে আসলে সম্প্রতি যানজট সমস্যা আর সড়ক যোগাযোগ, বাস পরিবহন মালক ও ট্রান্সপোর্ট সেক্টর পুরোটাতেই লাগামহীন সমন্বয়হীনতা লক্ষ্য করা গিয়েছে। এটি জনসাধারণের জন্য ভোগান্তির হলেও নতুন কিছু নয়। তবে, সামগ্রিক বাস্তবতাকে মেনে নেওয়া ছাড়া অন্য উপায় দেখছি না।

কোটা আন্দোলন একটি চলনসই সুরাহার মধ্যে পৌঁছাবে তা আশা করি। রাষ্ট্রপক্ষ ও বিচার বিভাগ কার্যকর সমাধান আনবে, তার দিকে চেয়ে আছি। তবে আক্ষেপের যে বিষয়টা বললেন,

কি আর করার এখন তো মনে হয় বাংলাদেশের জন্মগ্রহণ করে অনেক বড় পাপ করেছি

এটি তরুণ প্রজন্মের সংখ্যাগরিষ্ঠদেরই মনের কথা। দিনদিন কিছু বিষয়ে হাল অবস্থা খারাপতর হয়ে চলেছে। তার থেকে উত্তরণের পথ খুঁজে চলাই উত্তম।

ধন্যবাদ জানাই। দারুণ একটি বাস্তবসিদ্ধ বিষয় ও মতামত তুলে ধরার জন্য৷

 6 hours ago 

অবস্থা টা এখন এমন হয়েই দাড়িয়েছে ভাই। আমার আপনার মতো অনেক যুবকের ধারণা এই দেশে জন্মগ্রহণ করে আমরা ভুলই করে ফেলেছি। এই দেশ আমাদের জন্য না। জনসাধারণের ভোগান্তির কথা কেউ চিন্তা করছে না কেউ না। ছাএরা আন্দোলনরত অবস্থায় রয়েছে আর ক্ষমতাসীন রা সেটা চেয়ে চেয়ে দেখছে।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.028
BTC 57297.27
ETH 3101.41
USDT 1.00
SBD 2.41