কবিতা আবৃত্তি // শুভ ভাইয়ের স্বরচিত "নিষ্প্রাণ অনুভূতি" কবিতার আবৃত্তি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামুয়ালাইকুম" আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।

png_20220522_102445_0000.png

প্রথমে আমি @shuvo35 ভাইকে ধন্যবাদ জানাই এই কারণে যে, শুভ ভাই সম্পূর্ণ বাস্তবমুখী একটি কবিতা এত সুন্দর ভাবে ছন্দ মিলিয়ে আমাদের মাঝে খুবই চমৎকার একটি কবিতা শেয়ার করেছেন যা সত্যিই অসাধারণ ছিলো। কবিতাটি পড়ে আমি তো একেবারে মুগ্ধ হয়ে গেলাম। সত্যি বলতে আগে কবিতা আবৃত্তি তেমন একটা আগ্রহ নিয়ে করতাম না, কিন্তু এখন খুবই উৎসাহ উদ্দীপনা নিয়ে আবৃত্তি করি এবং আবৃত্তি শুনতেও খুব ভাল লাগে।

আরেকটা বিষয় হচ্ছে কমিউনিটি এখন অনেকেই অনেক চমৎকার ও ইউনিক বেশ কিছু কবিতা পোস্ট আকারে শেয়ার করছে। আর এই কবিতাগুলো যখনই সময় পাচ্ছি মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করি, সেই সাথে নিজে থেকেই যখনই পড়ি তখনই আবৃতি আকারে পড়ার চেষ্টা করি। তারই ধারাবাহিকতায় গত পরশু দিন শুভ ভাইয়ের পোস্ট করা এই নিষ্প্রাণ অনুভূতি কবিতাটি আমার চোখে পড়ে এবং আমি আবৃত্তি আকারে পড়ার পর আমার কাছে কবিতাটি বেশি ভালো লাগে। এই ভালো লাগা থেকেই শুভ ভাইয়ের পোস্টে আমার কমেন্ট করা এবং ভাই থেকে অনুমতি সাপেক্ষে কবিতাটি আমি আজকে আপনাদের মাঝে আবৃতি আকারে শেয়ার করতে যাচ্ছি।

আরেকটি বিষয় না বললেই নয়, আমি যখন শুভ ভাইয়ের কবিতার পোস্টে কমেন্ট করি এবং সেখানে আমি কমেন্ট করেছিলাম যে ওনার যে ছবিটি পোস্ট এর মধ্যে শেয়ার করেছিলেন এটা অবশ্যই ওনার আগের ছবি এবং এই ছবিটি দেখে আমার ছোটবেলার ক্লাসমেটের সাথে ভাইয়ের চেহারা হুবহু মিলে যায় এবং আমি বলি যে ভাই আপনাকে আমার ক্লাসমেটের মতোই লাগছে এবং আপনার এই ছবিটা দেখতে পেয়ে আমার ক্লাসমেট এর কথা মনে পড়ে গেল। তখন শুভ ভাই আমার এই কমেন্টের রিপ্লাইয়ে বলেছিলেন সত্যিই তো আপনি আমাকে আপনার ছোটবেলার ক্লাসমেট ভাবতে পারেন এই কথাটি শুনার পর আমার কাছে এত ভাল লেগেছে যে, আসলে এরকম মন-মানসিকতা সকলের হয় না। আমি অনেক মানুষ দেখেছি কিন্তু শুভ ভাইয়ের মন মানসিকতাটা সম্পূর্ণ অন্যরকম, সকলের প্রতি যে রকম একটা ভালোবাসা ও শ্রদ্ধা তা সত্যিই অকল্পনীয়।

অনেকেই ভাবতে পারেন যে আমি মনে হয় একটু বেশি বলে ফেললাম। আসলে আমি এ পর্যন্ত যা বলে আসলাম তা আমি আমার মন থেকে বলেছি। আমার মন যেটা বলেছে সেটাই আপনাদের মাঝে শেয়ার করেছি। যাক অনেক বকবক করে ফেললাম, তাহলে চলুন আমার মুখে আবৃতি আকারে কবিতাটি শুনে নেবেন। আশা করি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

কবিতার লিরিক

🌹নিষ্প্রাণ অনুভূতি🌹'

______শরিফ শুভ❤

বহুদিন ধরে ভাবছি একটা কবিতা লিখবো
হয়তো ছন্দের মিল থাকবে না
নতুবা রস-কষ থাকবে না
তবুও আমি একটা কবিতা লিখতে চাই
যে কবিতায় নিষ্প্রাণ কিছু অনুভূতি থাকবে
হয়তো অনুভূতিগুলোই
ছন্দের মিল এনে দেবে, তাল মিলিয়ে ফেলবে
দেখি আমি কবিতা লিখতে পারি কিনা ।।

বোকার শহরে আমি কংক্রিটের হাসি দেখেছি
অজস্র কান্না দেখেছি প্রকৃতির
সভ্যতার উন্নয়নের ধারায়
আমি পিষে মরতে দেখেছি বোবা বৃক্ষকূলকে
তাদের কান্না বোঝার কেউ নেই
তবে কংক্রিটের হাস্যজ্জল
মুখ দেখার মানুষ বহু আছে ।।

প্রেয়সীর লেখা চিঠি বুকে নিয়ে
ঘুরতে দেখেছি বহুজনকে এই শহরে ,
কথা রাখবে বলে জুতোর তলা ক্ষয় করে
চাকরির পিছনে ঘুরতে দেখেছি অনেককে
অক্ষিকোটরের কালি দেখেছি বহুজনের
এ কেমন নিয়তি বারবার এসে ধাক্কা খায় ,
একদিকে প্রেয়সী অন্যদিকে জীবিকা
প্রেয়সী হেরে যায় জীবিকার কাছে
অক্ষিকোটরের জমাটবাঁধা পানি
হৃদয়ে শুকিয়ে যায়
কারণ প্রেয়সী বদলে ফেলেছে তার গন্তব্য ।।

হুট করে মাঝ রাতে যখন
কংক্রিটের চাপা ঘরে
প্রেয়সীর মুখ মনে পড়ে
নিকোটিনের ছোঁয়ায়
হৃদয় তখন আলিঙ্গন করে ।
কেউ একজন কথা দিয়েছিল,
সে এখনো বেঁচে আছে
তবে বদলে ফেলেছে পূর্বের ঠিকানা ।।

প্রকৃতি যেমন অসহায় এই শহরে
তেমনি হয়তো পরাজিত আমি প্রেয়সীর কাছে
আমার নিষ্প্রাণ অনুভূতিগুলো
ফুঁপিয়ে ফুঁপিয়ে কেঁদে ওঠে
আমার তো হেরে যাওয়ার কথা নয়
তাহলে আজ অক্ষিকোটরে কালি কেন
হৃদয়ে জমাট বাঁধা পানি কেন
এ দায় কার আমার নাকি
আমার নিষ্প্রাণ অনুভূতিগুলোর ।
উৎস

জানিনা কতটুকু তুলে ধরতে পেরেছি কবিতাটি আবৃত্তির মাধ্যমে। সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার কবিতা আবৃত্তিটি শোনার জন্য। ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। অবশ্যই মন্তব্য করে জানাবেন কেমন হয়েছে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ২২-০৫-২০২২ ইং

Sort:  
 2 years ago 

যেমন সুন্দর হয়েছিল শুভ ভাইয়ের কবিতা মনোযোগ সহকারে পড়েছিলাম তেমন সুন্দর হয়েছে আপনার আবৃতি খুবই মনোযোগ সহকারে শুনলাম দুটো একদম ফাটাফাটি খুবই ভালো লেগেছে আমার

 2 years ago 

জ্বী ভাই একই সাথে চমৎকার হয়েছে আপনার মন্তব্যটি ও। অসংখ্য ধন্যবাদ আপনাকে এতোটা উৎসাহ প্রদান করে পাশে থাকার জন্য।

 2 years ago 

কবিতা আমাদের মনের আবেগ অনুভূতির বহিঃপ্রকাশ ঘটায়। আপনি অনেক সুন্দর ভাবে শুভ ভাইয়ের কবিতাটি আবৃত্তি করে শুনিয়েছেন। আমার কাছে অনেক ভাল লেগেছে। আপনার আবৃত্তি শুনে কবিতার প্রতিটি লাইন অনেক সুন্দরভাবে লিখেছে। আমাদের মাঝে কবিতাটি শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন আপু আর সেই অনুভূতির একটি কবিতা আবৃত্তি করে আপনাদের মাঝে শেয়ার করেছিলাম। অসংখ্য ধন্যবাদ অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি খুবই সুন্দর করে শুভ ভাইয়ের স্বরচিত কবিতা টি আবৃত্তি করেছেন। ভাইয়া খুব সুন্দর কবিতা লিখেন এবং আপনি খুব সুন্দর করে তা আবৃত্তি করেন। অনেক ভালো লেগেছে ভাইয়া কবিতাটি। আপনি খুব সুন্দর করে ধীরে ধীরে কবিতাটি আমাদের মাঝে আবৃত্তি করেছেন। আপনাকে অনেক অনেক ধন্যবাদ এত সুন্দর কবিতাটা আমাদের মাঝে আবৃত্তি করার জন্য।আপনার জন্য শুভেচ্ছা রইল।

 2 years ago 

আপনাদের ভাল লাগাই আমার ভবিষ্যতে আরো ভালো আবৃত্তি করার অনুপ্রেরণা।

 2 years ago 

দারুণ আবৃত্তি করেছেন ভাই। বেশ ভালো লেগেছে। শুভ ভাই সুন্দর কবিতা লিখেছে। আমি আপনার সেই কমেন্ট টি দেখেছিলাম সম্ভবত।

 2 years ago 

আপনাদের ভাল লাগাই আমার সার্থকতা, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

শুভ ভাইয়ের লেখা কবিতাটি অনেক সুন্দর হবে আবৃত্তি করেছেন। কবিতাটিও বেশ সুন্দর লিখেছিল। আপনার কন্ঠে কবিতা টি শুনতে অনেক ভালো লেগেছে। কবিতার লাইনগুলো যেমন সুন্দর আপনিও খুব সুন্দর ভাবে পুরো কবিতাটি উপস্থাপন করেছেন। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ।

 2 years ago 

খুবই খুশি হয়েছি আপু আমার কবিতা আবৃত্তিটি আপনার কাছে ভালো লেগেছে। অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আপনি খুব সুন্দর করে শুভ ভাইয়ের লেখা কবিতাটি আবৃত্তি করেছেন ।যেটা শুনে অনেক ভালো লাগলো দারুন হয়েছে আপনার কবিতা আবৃতি। সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাদের ভালোলাগা আমার উৎসাহ ও অনুপ্রেরণা, অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কবিতাগুলো আমাদের মনের অনুভূতি গুলো প্রকাশ করে ।আপনি শুভ ভাইয়ের স্বরচিত কবিতাটি আবৃত্তি করেছেন । কবিতার লাইনগুলো খুবই সুন্দর ভাবে উপস্থাপন করেছেন যা শুনতে ভালো লাগলো ।
শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আপনি ঠিকই বলেছেন কবিতা হচ্ছে আসলে একটা অনুভূতি সেরকমই অনুভূতিমূলক একটা কবিতা আপনাদের মাঝে শেয়ার করেছিলাম আবৃতি আকারে। ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আমাদের শুভ ভাইয়ের রচনা করা কবিতাটি বেশ আবেগ দিয়ে আবৃতি করেছেন ভাই। ভাল লাগল শুনে। শুভ ভাইয়ের কবিতাটি অনেক ভাল হয়েছে। আমি কয়েকবার পড়েছি। ভাল লিখেন তিনি। আপনিও আবৃতি করেছেন বেশ সুন্দর করে। ভাল ছিল

 2 years ago 

ধন্যবাদ ভাই আসলে আপনাদের ভাল লাগাই আমার অনুপ্রেরণা। সেই থেকে ভবিষ্যতে আরো ভালো আবৃত্তি করার চেষ্টা অব্যাহত থাকবে।

 2 years ago 

আমি সেদিন কবিতা টি পড়ে ভাবছিলাম আবৃত্তি করবো।কিন্তু তার আগেই আপনার কন্ঠে শুনতে পেলাম।যাইহোক সুন্দর হয়েছে অবৃতি টি।সাথে ব্যাকগ্রাউন্ড মিউজিক ও সুন্দর ছিল

 2 years ago 

ভাই আবৃত্তি করে ফেলেন, আমি আপনার আবৃত্তি শুনতে চাই। অসংখ্য ধন্যবাদ ভাই চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

শুভ ভাই এর রচিত নিষ্প্রাণ অনুভূতির এই কবিতাটি আপনি খুবই চমৎকার ভাবে আমাদের মাঝে আবৃত্তি করে শেয়ার করেছেন। আপনার এই আবৃতি আমার কাছে খুবই ভালো লেগেছে মাঝে মাঝে আমরা আপনার কাছ থেকে এরকম কবিতা আবৃত্তি শুনতে চাই। শুভকামনা রইল।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা অবিরাম। চেষ্টা অব্যাহত থাকবে প্রতিনিয়ত আশা করি আরো ভালো ভালো কবিতা আবৃত্তি শুনতে পাবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 59888.38
ETH 2373.74
USDT 1.00
SBD 2.48