কবিতা আবৃত্তি // মোঃ সাইদুর রহমানের স্বরচিত কবিতা "ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে" কবিতাটির আবৃত্তি।

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামুয়ালাইকুম" আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় ভাল আছি।

png_20220620_171026_0000.png
ছবিটি Pixabay থেকে নিয়ে Canva দিয়ে করা

গতকালকে আমাদের ভেরিফাইড একজন মেম্বার @mosaidur ভাইয়ের একটি স্বরচিত কবিতা আমাদের মাঝে শেয়ার করেছিলেন। কবিতাটি পড়ে আমি অনেক মুগ্ধ হয়েছিলাম সেই সাথে আমার কাছে এতটা ভাল লেগেছে যে আমি সিদ্ধান্ত নিয়ে ফেলেছি আজকে কবিতাটি আবৃত্তি করব। তো তারই ধারাবাহিকতায় আমি আজকের কবিতাটি আবৃত্তি করে আপনাদের মাঝে শেয়ার করছি। আশা করি আপনাদের কবিতা আবৃত্তি ভালো লাগলে।

আরেকটা বিষয় হলো আপনাদের এতটা উৎসাহ ও অনুপ্রেরনার কারনে আমিও কবিতা আবৃত্তির মাঝে নিজেকে তুলে ধরার চেষ্টা করছি। আসলে কবিতা আবৃত্তি যারা সব সময় করে কবিতা আবৃত্তির মাহাত্ম্যটা শুধু তারাই বুঝতে পারে। এখানে আমি আমার সাধ্যমত আবৃত্তি করে আপনাদেরকে বিনোদন দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আমার আজকের এই কবিতা আবৃত্তিটি আপনাদের ভালো লাগবে।

তাহলে চলুন নিচের ভিডিওতে ক্লিক করে আমার কবিতা আবৃত্তি শুনে আসবেন।

কবিতার লিরিক

🌹 ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে🌹'

______মোঃ সাইদুর রহমান❤

ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে আমি জীবনের স্বপ্ন দেখি
অসহায় মানুষের ভাগ্যলিপি আকি।
মৃত্যুর পরোয়ানা আমাকে বিচলিত করে না
জল্লাদের লাল চোখ আমাকে ভীত করে না
কারাগারের নির্বিচার নির্যাতন নিপীড়ন
আমার কন্ঠ রোধ করতে পারবে না
উৎপীড়কের বিজয়োল্লাসে আমার চিন্তায় আসেনা রেখাপাত।

অসহায় মানুষের আর্তচিৎকার আর্তনাদে
আমার ঘুম আসেনা
ক্ষুধায় জর্জরিত মানুষের নাঙ্গা মুখ
আমায় স্থির থাকতে দেয়না।
নির্বিচার হত্যা কান্ড
কচুরিপানায় ভেসে উঠা গলিত লাশ
ট্রেনের চাপায় খন্ডিত দেহ
যৈাতকের জন্য বোনের দগ্ধ মুখ
আমায় চরমভাবে উৎকণ্ঠিত বিক্ষুব্ধ করে তুলে।
রাষ্ট্রযন্ত্রের গুম হামলা মামলায়
আমি স্বার্থপরের মত হীন কাপুরুষ হয়ে থাকতে পারিনা।
হৃদয়ের শিরায়-উপশিরায় বহে যায় প্রতিবাদের ঝড়,
মনে হয় অত্যাচারের কালো মুখোশ ভেঙ্গে করি চুরমার ।
দুহাত করে নিশপিশ, মস্তিষ্কে খেলা করে প্রতিশোধের অনল
যেন চিরতরে মাটির তলে মিশিয়ে দেই অপশক্তির দাবানল ।

আমি ধীর-স্থির অতি স্বাভাবিক বিচঞ্চল
মৃত্যুর মিছিলে থাকা আমি অগ্রগামী সৈনিক
রাইফেলের নল তাক করা আছে মোর পানে।
পেশিশক্তির হুলিয়া ঝুলছে আমার কাধে
আমাকে গ্রেপ্তারে শহরে চলছে কারফিউ
মরণ কামড় দিতে বুনো শিয়ালের দল এক হয়েছে।
পত্রিকার পাতা হলুদ সংবাদে ভরপুর আমার নামে
টেলিভিশনে চলছে ব্রেকিং নিউজ
সংবাদপত্রে ব্যানার
যে মানুষটি মানুষের জন্য সারাজীবন লড়াই করে গেল
সেই বনে গেলম রাষ্ট্রদ্রোহী জঙ্গি বিশৃঙ্খলাকারী।
মৃত্যুরে আজ বুক পেতে নিয়ে
ফাঁসির মঞ্চে এগিয়ে গেলাম নির্ভিকারচিত্তে
স্বৈরচারের সাথে করিনি সমঝোতা মানুষেরই হিতে।

অগ্নি সাক্ষি রেখে করেছি শপথ যতদিন বাচঁবো
মানুষের জন্য কাজ করে যাব
মানুষের স্বপ্নগুলো রঙিন করে সাজাবো
এ পৃথিবীকে মানুষের বাসযোগ্য করে যাব
কখনো আপোস করব না আসলে আসুক বাধার যত পাহাড়
জালিমরা নিয়ে আসুক আমার জন্য মৃত্যুর সমাচার।
অপশক্তির সময় বুঝি ঘনিয়ে এসেছে, আর নেই বেশি দিন বাকি
তাই আজ ফাঁসির মঞ্চে দাঁড়িয়েও ঠোটে খেলা করে মুচকি হাসি।
উৎস

পরিশেষে আমি মোঃ সাইদুর রহমান ভাইকে আমার অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জানাই এত চমৎকার একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য এবং আপনার কাছে আরো আরো কবিতা আশা করছি। জানিনা কতটুকু তুলে ধরতে পেরেছি কবিতাটি আবৃত্তির মাধ্যমে। সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার কবিতা আবৃত্তিটি শোনার জন্য। ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। অবশ্যই মন্তব্য করে জানাবেন কেমন হয়েছে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ২০-০৬-২০২২

Sort:  
 2 years ago 

খুবই চমৎকার একটি আবৃতি আপনি আমাদের মাঝে শেয়ার করেছেন ভাইয়া আপনার কবিতা আবৃতি আমার কাছে খুবই ভালো লাগে। পরবর্তীতে এরকম সুন্দর আবৃত্তি আপনার থেকে আশা করব শুভকামনা রইল।

 2 years ago 

অনেক সুন্দর একটি কবিতা আবৃত্তি করেছেন ভাইয়া। কবিতা আবৃত্তি শুনতে আমার কাছে ভীষণ ভালো লাগে। আপনি সবসময় চমৎকার কিছু কবিতা নিয়ে আমাদের মাঝে আবৃত্তি করে শোনান। আজকে ও খুব চমৎকার একটি কবিতা আবৃত্তি করেছেন শুনে ভালো লাগল।

চমৎকার একটা লেখা ছিল। ভেতরে ছুয়ে গেছে এক কথায়। আর সত্যি বেশ ভালো লাগছিল ভাই আপনার গলায়। আরো চেষ্টা চালিয়ে যাবেন এমন। আরো ভালো লাগবে।

 2 years ago (edited)

চমৎকার হয়েছে ভাই কবিতাটি। বাস্তব কাহিনি নিয়ে কবিতাটি এত সুন্দর ভাবে তুলে ধরার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমার বাংলা ব্লগ কে আপনি অনেক সুন্দর ভাবে একটি অন্য রূপে আপনার কবিতার মাধ্যমে তুলে ধরেছেন। আপনার জন্য অসংখ্য দোয়া ও শুভকামনা রইলো।

 2 years ago 

সাইদুর রহমান ভাইকে আমিও অনেক ধন্যবাদ দিতে চাই এত সুন্দর একটি কবিতা লিখেছেন। আর আপনার আবৃতিও বেশ ভাল লেগেছে আমার কাছে। কবিতা আবৃতি শুনতে অনেক ভাল লাগে আমার। আপনার আবৃতি ভাল লেগেছে আমার কাছে। অনেক ধন্যবাদ আপনাকে

 2 years ago 

এটি আসলেই খুবই সুন্দর ছিল আমার কাছে বেশ ভালো লেগেছিল আর আপনি এই ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে কবিতা টি খুব সুন্দর করে আবৃত্তি করেছেন। আপনার কন্ঠে এই কবিতাটি আবৃতি অনেক চমৎকার হয়েছে।

 2 years ago 

খুবই ভাল লেগেছে আপনার এত সুন্দর কবিতা আবৃতি। সাহিত্যচর্চা বড়োই কঠিন ব্যাপার,তবে সাহিত্যের মাঝে রয়েছে অন্যরকম প্রশান্তি। তাই গানে গুণীজনের কবিতা আবৃত্তি শিক্ষা দেয় অনেক বিষয় সম্পর্কে।

 2 years ago 

মুগ্ধ ভাই আবারো মুগ্ধ করলেন আপনার কবিতা আবৃত্তির মাধ্যমে। আপনার কবিতা আবৃত্তি আগেও শুনেছি। সত্যি ভাই আপনার ভয়েজ কবিতা আবৃত্তির সাথে ভালো মানায়।

 2 years ago 

অসাধারণ ভাই, খুবই চমৎকার লিখেছেন আপনি ।আপনার কবিতাটি পড়ে খুব ভালো লাগলো। সত্যি ভাই আপনি যেভাবে কবিতা আবৃত্তি করেছেন হৃদয় ছুঁয়ে গেলো।এতো দুর্দান্ত কবিতা আবৃতি আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ জানাই।

 2 years ago 

সাইদুর রহমান ভাইয়ের রচিত ফাঁসির মঞ্চে দাঁড়িয়ে কবিতা টি আজকে আপনি আমাদের মাঝে খুবই চমৎকার ভাবে আবৃতি করে শেয়ার করলেন ভাইয়া। আপনার কন্ঠে এই কবিতাটি অনেক ভালো লাগলো। সাইদুল ভাইয়ের ব্লগে আমি কবিতাটি পড়েছিলাম আজকে আপনার আবৃত্তি শুনে কবিতাটি আরো ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60340.89
ETH 2615.66
USDT 1.00
SBD 2.56