কবিতা আবৃত্তি// কবি কাজী নজরুল ইসলামের "পাপ" কবিতাটির আবৃত্তি।steemCreated with Sketch.

in আমার বাংলা ব্লগ2 years ago

১০% পে-আউট 'লাজুক-খ্যাক' এর জন্য

স্টিমিটের সহযোদ্ধারা,

"আসসালামুয়ালাইকুম" আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ, আমিও আপনাদের দোয়ায় ভাল আছি। আজকে আমি আপনাদের মাঝে কবি কাজী নজরুল ইসলামের "পাপ" কবিতাটি আবৃতি আকারে শোনানোর চেষ্টা করব।

png_20220914_102146_0000.png

আমি সর্বপ্রথম ছোট দাদাকে ধন্যবাদ জানাই এই কারণেই যে ব্ল্যাক দাদার পরপর দুইবার কবিতা আবৃত্তি প্রতিযোগিতার উছিলায় আমি কবিতা আবৃত্তি উপরে বেশ উৎসাহ ফিরে পেয়েছি কারণ আমার আগে খুব একটা কবিতা আবৃত্তি উপর আগ্রহ ছিল না। এছাড়াও বড় দাদা ও বৌদির বেশ কিছু অসাধারণ অসাধারণ কবিতা যা আমাকে খুবই মুগ্ধ করেছে এবং সেই সাথে অনেক বেশি উৎসাহ ও অনুপ্রেরণা জুগিয়েছে। সত্যি বলতে আগে কবিতা আবৃত্তি তেমন একটা আগ্রহ নিয়ে করতাম না, কিন্তু এখন খুবই উৎসাহ উদ্দীপনা নিয়ে আবৃত্তি করি এবং আবৃত্তি শুনতেও খুব ভাল লাগে।

সবচেয়ে বড় কথা হচ্ছে আমার বাংলা ব্লগের সকলের এতটা উৎসাহ ও অনুপ্রেরনার কারনে আমিও কবিতা আবৃত্তির মাঝে নিজেকে তুলে ধরার চেষ্টা করছি। আসলে কবিতা আবৃত্তি যারা সব সময় করে, কবিতা আবৃত্তির মাহাত্ম্যটা শুধু তারাই বুঝতে পারে। এখানে আমি আমার সাধ্যমত আবৃত্তি করে আপনাদেরকে বিনোদন দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আমার আজকের এই কবিতা আবৃত্তিটি আপনাদের ভালো লাগবে।


আমি প্রায় সময় কবিতা আবৃত্তি শুনে থাকি ইউটিউব থেকে, কেন যেন হঠাৎ এই কবিতাটিও আমার এতটা ভালো লেগেছে বলে বোঝাতে পারবো না। তাই আমি আপনাদের মাঝে আমার ভালোলাগা থেকে কবিতা আবৃত্তি করে শোনানোর চেষ্টা করলাম। আর তাছাড়া কাজী নজরুল ইসলামের কবিতা গুলো এতটা অর্থবহ ও এতটা পড়ে মুগ্ধ হই যা বলে বোঝানো সম্ভব নয়। তাহলে চলুন আমার মুখে আবৃতি আকারে কবিতাটি শুনে নেবেন। আশা করি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

কবিতার লিরিক

🌹 পাপ🌹

________কাজী নজরুল ইসলাম❤

সাম্যের গান গাই!-
যত পাপী তাপী সব মোর বোন, সব হয় মোর ভাই।
এ পাপ-মুলুকে পাপ করেনিক’ কে আছে পুরুষ-নারী?
আমরা ত ছার; পাপে পঙ্কিল পাপীদের কাণ্ডারী!
তেত্রিশ কোটি দেবতার পাপে স্বর্গ সে টলমল,
দেবতার পাপ-পথ দিয়া পশে স্বর্গে অসুর দল!
আদম হইতে শুরু ক’রে এই নজরুল তক্‌ সবে
কম-বেশী ক’রে পাপের ছুরিতে পুণ্য করেছে জবেহ্‌ !
বিশ্ব পাপস্থান
অর্ধেক এর ভগবান, আর অর্ধেক শয়তান্‌!
ধর্মান্ধরা শোনো,
অন্যের পাপ গনিবার আগে নিজেদের পাপ গোনো!
পাপের পঙ্কে পুণ্য-পদ্ম, ফুলে ফুলে হেথা পাপ!
সুন্দর এই ধরা-ভরা শুধু বঞ্চনা অভিশাপ।
এদের এড়াতে না পারিয়া যত অবতার আদি কেহ
পুণ্যে দিলেন আত্মা ও প্রাণ, পাপেরে দিলেন দেহ।
বন্ধু, কহিনি মিছে,
ব্রহ্মা বিষ্ণু শিব হ’তে ধ’রে ক্রমে নেমে এস নীচে-
মানুষের কথা ছেড়ে দাও, যত ধ্যানী মুনি ঋষি যোগী
আত্মা তাঁদের ত্যাগী তপস্বী, দেহ তাঁহাদের ভোগী!
এ-দুনিয়া পাপশালা,
ধর্ম-গাধার পৃষ্ঠে এখানে শূণ্য-ছালা!
হেথা সবে সম পাপী,
আপন পাপের বাট্‌খারা দিয়ে অন্যের পাপ মাপি!
জবাবদিহির কেন এত ঘটা যদি দেবতাই হও,
টুপি প’রে টিকি রেখে সদা বল যেন তুমি পাপী নও।
পাপী নও যদি কেন এ ভড়ং, ট্রেডমার্কারধুম?
পুলিশী পোশাক পরিয়া হ’য়েছ পাপের আসামী গুম।
বন্ধু, একটা মজার গল্প শোনো,
একদা অপাপ ফেরেশতা সব স্বর্গ-সভায় কোনো
এই আলোচনা করিতে আছিল বিধির নিয়মে দুষি,’
দিন রাত নাই এত পূজা করি, এত ক’রে তাঁরে তুষি,
তবু তিনি যেন খুশি নন্‌-তাঁর যত স্নেহদয়া ঝরে
পাপ-আসক্ত কাদা ও মাটির মানুষ জাতির’ পরে!
শুনিলেন সব অন্তর্যামী, হাসিয়া সবারে ক’ন,-
মলিন ধুলার সন্তান ওরা বড় দুর্বল মন,
ফুলে ফুলে সেথা ভুলের বেদনা-নয়নে , অধরে শাপ,
চন্দনে সেথা কামনার জ্বালা, চাঁদে চুম্বন-তাপ!
সেথা কামিনীর নয়নে কাজল, শ্রেনীতে চন্দ্রহার,
চরণে লাক্ষা, ঠোটে তাম্বুল, দেখে ম’রে আছে মার!
প্রহরী সেখানে চোখা চোখ নিয়ে সুন্দরশয়তান,
বুকে বুকে সেথা বাঁকা ফুল-ধনু, চোখে চোখে ফুল-বাণ।
দেবদুত সব বলে, ‘প্রভু, মোরা দেখিব কেমন ধরা,
কেমনে সেখানে ফুল ফোটে যার শিয়রে মৃত্যু-জরা!’
কহিলেন প্রভু-‘তোমাদের মাঝে শ্রেষ্ঠ যে দুইজন
যাক্‌ পৃথিবীতে, দেখুক কি ঘোর ধরণীর প্রলোভন!’
‘হারুত’ ‘মারুত’ ফেরেশতাদের গৌরব রবি-শশী
ধরার ধুলার অংশী হইল মানবের গৃহে পশি’।
কায়ায় কায়ায় মায়া বুলে হেথা ছায়ায় ছায়ায় ফাঁদ,
কমল-দীঘিতে সাতশ’ হয়েছে এই আকাশের চাঁদ!
শব্দ গন্ধ বর্ণ হেথায় পেতেছে অরূপ-ফাঁসী,
ঘাটে ঘাটে হেথা ঘট-ভরা হাসি, মাঠে মাঠে কাঁদে বাঁশী!
দুদিনে আতশী ফেরেশতা প্রাণ- ভিজিল মাটির রসে,
শফরী-চোখের চটুল চাতুরী বুকে দাগ কেটে বসে।
ঘাঘরী ঝলকি’ গাগরী ছলকি’ নাগরী ‘জোহরা’ যায়-
স্বর্গের দূত মজিল সে-রূপে, বিকাইল রাঙা পা’য়!
অধর-আনার-রসে ডুবে গেল দোজখের নার-ভীতি,
মাটির সোরাহী মস্তানা হ’ল আঙ্গুরী খুনেতিতি’!
কোথা ভেসে গেল-সংযম-বাঁধ, বারণের বেড়া টুটে,
প্রাণ ভ’রে পিয়ে মাটির মদিরা ওষ্ঠ-পুষ্প-পুটে।
বেহেশ্‌তে সব ফেরেশ্‌তাদের বিধাতা কহেন হাসি’-
‘ হারুত মারুতে কি ক’রেছে দেখ ধরণী সর্বনাশী!’
নয়না এখানে যাদু জানে সখা এক আঁখি-ইশারায়
লক্ষ যুগের মহা-তপস্যা কোথায় উবিয়া যায়।
সুন্দরী বসুমতী
চিরযৌবনা, দেবতা ইহার শিব নয়-কাম রতি!
উৎস

কবিতার মূলভাবঃ

কবি এখানে কবিতার মধ্যে সকল পাপী তাপি মানুষকে ভাই-বোন হিসেবে উল্লেখ করেছেন। এবং তিনি এটাও বলেছেন যে নারী-পুরুষ এমন কেউ আছেন যে কেউ পাপ করেনি। তিনি আরো বলেছেন যে দেবতাদের পাপে স্বর্গ পরিপূর্ণ। কবি বলেছেন আদম হইতে শুরু করে নজরুল পর্যন্ত সকল পাপী মানুষই পূন্যকে ছুরি দিয়ে জবাই করেছে। এই বিশ্বকে একটি পাপের স্থান উল্লেখ করে সকল ধর্মান্তদেরকে বলেছেন সবাই অন্যের পাপের ব্যাপারে চিন্তা না করে নিজের পাপের কথা চিন্তা করতে। যেখানে আরো বুঝাতে চেয়েছেন যে আমরা সব সময় নিজের চিন্তা না করে অন্যের ভালো মন্দ নিয়ে লেগে থাকি, এগুলো থেকে বের হয়ে আসার জন্য তিনি বলেছেন। তবে এখানে একটি মজার ঘটনা উল্লেখ করেছেন সেটি হল ফেরেশতারা নিজেরা একটা আলোচনা করছিল যে এত এত পূজা করে এবং এত তারে মান্য-গণ্য করি তারপরও তিনি এই পাপে আসক্ত কাদামাটিতে গড়া মানুষগুলোর উপরে সন্তুষ্ট থাকে, এটা তারা কোনভাবেই মানতে পারছিল না। তখন অন্তর্যামী তাদের সব কথা শুনে তাদের থেকে দুজনকে পৃথিবীতে পাঠানোর জন্য প্রস্তাব করে। পৃথিবীতে এসে মানবজাতির কর্মকাণ্ড ফেরেশতারা নিজেরাই অতিষ্ঠ হয়ে পড়ে এবং তারা বুঝতে পারে কেন তাদের মালিক এই মনুষ্য জাতির উপরে এত সন্তুষ্ট থাকে।

জানিনা কতটুকু তুলে ধরতে পেরেছি কবিতাটি আবৃত্তির মাধ্যমে। সবাইকে অসংখ্য ধন্যবাদ আমার কবিতা আবৃত্তিটি শোনার জন্য। ভুল ত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। অবশ্যই মন্তব্য করে জানাবেন কেমন হয়েছে।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ১৪-০৯-২০২২ ইং

Sort:  

Hello friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

 2 years ago 

কবি কাজী নজরুল ইসলামের লেখা কবিতা অন্যান্য কবিদের থেকে সম্পূর্ণ আলাদা ধরনের হয়। তিনি সবসময় মানুষদের বাস্তব চিত্র নিয়েই লিখতেন। এই কবিতা আবৃত্তি টি আপনার কন্ঠে শুনে সত্যিই খুব ভালো লাগলো। কবিতাটির আসল মানে বোঝা খুব কঠিন। তবে আপনি কবিতাটির মূলভাব চমৎকার ভাবে লিখেছেন। ধন্যবাদ আপনাকে চমৎকার একটি কবিতা আবৃতি এবং কবিতার মূলভাব আমাদের মাঝে শেয়ার করার জন্য। শুভকামনা রইল

 2 years ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান সময় ব্যয় করে কবিতাটির আবৃত্তি শোনে এবং মূলভাবটি পড়ে খুবই গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের 'পাপ' কবিতাটি আপনি অতি চমৎকারভাবে আবৃত্তি করেছেন। কবিতাটি আবৃত্তির পাশাপাশি পাপ কবিতার মূলভাবটিও যথার্থভাবে উপস্থাপন করার চেষ্টা করেছেন। অসাধারণ একটি কবিতা আবৃত্তি আমাদের সাথে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ মূল্যবান সময় ব্যয় করে আমার আবৃত্তিটি শুনে খুবই গঠনমূলক মন্তব্য করে তাকে অনুপ্রাণিত করার জন্য।

দুই ভাইয়ের মাঝে বেশ মিল আছে তো দেখা যায়। আজকে আমি নিজেও কবিতা আবৃত্তি পোস্ট করব একটা 🤗😊। কবি কাজী নজরুল ইসলামের অনেক বিখ্যাত একটা কবিতা পাপ। আমি নিজেও এই কবিতার আবৃত্তি শুনেছি ইউটিউবে। বেশ ভালো একটা চেষ্টা ছিল আপনার গলাতেও। আমি সাহিত্যের ব্যাপারে খুব ভালো বুঝিনা, আবৃত্তি ও সেভাবে পারি না, তবু ছোট ভাই হিসেবে ছোট দুটি কথা বলি ,, কোন কবিতা আবৃত্তি করার আগে বেশ কয়েকদিন ধরে শুনবেন এবং লেখাটা সামনে নিয়ে পড়বেন। যাতে করে কোন শব্দ জড়তায় আটকে না যায়। আর আবৃত্তি করার সময় একটু আফস এন্ড ডাউন রাখবেন গলার ভয়েসে। আমার মনে হয় তাহলে ব্যাপারটা আরো অনেক সুন্দর ফুটে উঠবে।
সম্পূর্ণ আমার নিজের মতামতটুকু দিলাম ভাই। ভুল ত্রুটি হলে ক্ষমা করে দেবেন।

 2 years ago 

আপনার কথায় যথেষ্ট যুক্তি আছে। তবে এটা সত্য যে আজ তিন চারদিন ধরে এই কবিতাটি অনেকবার আবৃত্তি করেছি শুধুমাত্র আটকে না যাওয়ার জন্য
তারপরও আমি মনে করি কবিতাটি অনেকটা কঠিন শব্দ দ্বারা, তাই হয়তো কয়েক জায়গায় দুই একটা শব্দ আটকে যাওয়ার মত হয়েছিল আর চেষ্টা করেছি যথাসাধ্য। খুবই সংশোধন মূলক মন্তব্য করে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

কাজী নজরুল ইসলামের অনেক সুন্দর একটি কবিতা আমাদের মাঝে তুলে ধরেছেন ভাইয়া। কাজী নজরুল ইসলামের যতগুলো কবিতা আমি শুনেছি প্রতিটি কবিতা আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনার গলায় কাজী নজরুল ইসলামের পাপ কবিতাটি শুনতে অনেক সুন্দর লাগছে।

 2 years ago 

আমার আবৃত্তিটি শুনে খুবই গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদান করার জন্য অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাইয়া তো খুব সুন্দর করে কাজী নজরুল ইসলামের পাপ কবিতাটি আবৃত্তি করেছেন। কবি নজরুল ইসলামের যেকোনো কবিতা আমার কাছে খুব ভালো লাগে। আপনি খুব সুন্দর করে আবৃত্তি করেছেন। কবিতাটি পড়েই বোঝা যাচ্ছে বেশ কঠিন কঠিন শব্দ দিয়ে কবিতাটি লিখা হয়েছে।

 2 years ago 

আপনি ঠিকই বলেছেন বেশ কঠিন শব্দের দ্বারা কবিতাটি তৈরি এবং এই কবিতাটি আবৃত্তি করতে আমার বেশ কয়েকবার নিজেকে আবৃত্তি করে শব্দগুলোকে সঠিক উচ্চারণে আনতে হয়েছিল। অসংখ্য ধন্যবাদ আপনার মূল্যবান সময় ব্যয় করে আবৃত্তিতে শোনার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.15
JST 0.029
BTC 63630.04
ETH 2656.44
USDT 1.00
SBD 2.81