ফাস্টফুড রেসিপি // স্পেশাল ক্রিপসি ঝাল পিঠা (১০% পে-আউট লাজুক কেকের জন্য)

in আমার বাংলা ব্লগ3 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,
"আসসালামুআলাইকুম" আশা করি সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি। সবাইকে জানাই আমার বাংলা ব্লগ কমিউনিটির পক্ষ প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন। স্টিমিট প্ল্যাটফর্ম আমার বাংলা ব্লগ কমিউনিটি আমাদের বাঙালিরদের জন্য সেরা একটা কমিউনিটি। এখনে আমরা আমাদের সম্পূর্ণ স্বাধীন মতপ্রকাশ ও নিজের প্রতিভাগুলো প্রকাশ করতে পারি। এজন্যই আমার বাংলা ব্লগ কমিউনিটিকে আমার পক্ষ থেকে অসংখ্য ধন্যবাদ।

আপনারা হয়তো অনেকেই বলবেন যে আমি সব সময় ফাস্টফুড রেসিপি আপনাদের সামনে উপস্থাপন করি কেন? এই কারণেই আমি করি কারণ ফাস্টফুড এগুলো আমার নিজের তৈরি করতে খুব ভাল লাগে আর যেহেতু বাসায় প্রতিদিনই বিকেলের একটা নাস্তার প্রয়োজন তাই প্রায় সময় আমি নিজের হাতে এই ফাস্টফুড গুলো তৈরি করে পরিবারকে নিয়ে আনন্দের সাথে খেয়ে থাকি। এতে করে আমার পরিবারের সবাই খুবই আনন্দিত হয় আমিও ভালো ভালো ফাস্টফুড রেসিপি তৈরি করতে নিজেকে উৎসাহিত বোধ করি। আর তাছাড়া আমার বাংলা ব্লগের জন্য আমারও একটি পোস্ট রেডি হয়ে যায়।

আজকে আপনাদের সামনে আমি যে ফাস্টফুড রেসিপিটি উপস্থাপন করতে যাচ্ছি সেই রেসিপিটি নাম হচ্ছে "স্পেশাল ক্রিপসি ঝাল পিঠা"।

IMG_20211123_172628.jpg

আজকের এই রেসিপিটি সম্পর্কে একটু না বললেই নয়, এই রেসিপিটি খেতে অনেক বেশি সুস্বাদু হয়ে থাকে। দেখতে একেবারে বিস্কুটের মত দেখা যায় এবং এর একটি ফ্লেভার পাবেন সেটি হচ্ছে আমরা যে সিংগারা বা নিমকি খাই তার একটি ফ্লেভার এটা খাওয়ার সময় পাওয়া যায়।

তাহলে চলুন আর দেরি না করে কিভাবে আমি রেসিপিটি তৈরি করেছি তা আপনাদের সামনে উপস্থাপন করি। আশা করি আমার আজকের এই রেসিপিটিও আপনাদের কাছে ভাল লাগবে।

IMG_20211123_172209.jpg

উপকরণ ও পরিমাণঃ

  • ময়দা : দুই কাপ
  • বিট লবণ: পরিমাণমতো
  • বেকিং পাউডার: এক চামচ
  • শুকনো মরিচ: দুই থেকে তিনটি
  • গুঁড়ো দুধ: দুই চামচ
  • জিরা: এক চামচ
  • হলুদের গুঁড়া: এক চামচ
  • চিনি: দুই চামচ
  • কালোজিরা: দুই চামচ
  • কাঁচামরিচ: চার থেকে পাঁচটি
  • ধনিয়া পাতা: পরিমাণমতো
  • সয়াবিন তেল: আধা লিটার।

IMG_20211123_162427.jpg

প্রথম ধাপঃ

  • প্রথমে আমি একটি পেয়ালার মধ্যে তিন থেকে চার চামচ সয়াবিন তেল নিয়ে এর মধ্যে বিট লবণ, বেকিং পাউডার শুকনা মরিচ, ময়দা, হলুদের গুঁড়া, গুঁড়ো দুধ, কালোজিরা, চিনি, ধনিয়া পাতা কাঁচা মরিচ কাঁচা মরিচ ও জিরা সবগুলো এক এক করে দিয়ে একসাথে হাত দিয়ে মিক্স করে নিলাম। যা আমি আপনাদেরকে নিচে এক এক করে দেখানোর চেষ্টা করেছি।

IMG_20211123_162122.jpg

IMG_20211123_162501.jpg

IMG_20211123_162514.jpg

IMG_20211123_162659.jpg

IMG_20211123_162753.jpg

IMG_20211123_162821.jpg

IMG_20211123_162833.jpg

IMG_20211123_162914.jpg

IMG_20211123_163003.jpg

IMG_20211123_163020.jpg

IMG_20211123_163032.jpg

IMG_20211123_163047.jpg

IMG_20211123_163437.jpg

দ্বিতীয় ধাপঃ

  • এবার আমি এর মধ্যে পরিমাণমতো পানি দিয়ে ভালো করে মিক্স করে একটি ডো তৈরী করে নিলাম।

IMG_20211123_163457.jpg

IMG_20211125_141315.jpg

তৃতীয় ধাপঃ

  • এবার আমি একটা পিড়ি ও বেলুন নিয়ে ডোটিকে বেলুনের এর সাহায্যে বেলে নিলাম।

IMG_20211123_164106.jpg

IMG_20211123_164212.jpg

চতুর্থ ধাপঃ

  • এরপর আমি এটিকে একটি ছোট্ট বোয়মের মুখা নিয়ে সবগুলোকে গোল গোল করে কেটে দিলাম।

IMG_20211123_164412.jpg

পঞ্চম ধাপঃ

" এরপর কেটে নেওয়া পিঠাগুলোকে এক এক করে হাতে নিয়ে একই চুরির সাহায্যে কিছু ডিজাইন করে দিলাম। যাতে করে দেখতে সুন্দর দেখা যায়।

IMG_20211123_164844.jpg

IMG_20211123_165640.jpg

চূড়ান্ত ধাপঃ

  • এবার আমি চুলায় একটি পাইপেন বসিয়ে তার মধ্যে পরিমাণমতো সয়াবিন তেল দিয়ে এক এক করে পিঠাগুলোকে উলটপালট করে ভেজে নিলাম।

IMG_20211123_165740.jpg

IMG_20211123_170618.jpg

IMG_20211125_134758.jpg

IMG_20211123_172628.jpg

  • আর এতে করেই তৈরি হয়ে গেল আমার আজকের স্পেশাল ক্রিপসি ঝাল পিঠা। আশা করি আমার রেসিপিটি দেখে আপনারা রেসিপি বানানো শিখে নিবেন এবং সেই সাথে বাসায় তৈরি করে নিজেরা খেয়ে নেবেন। আমার বিশ্বাস খেতে খুব ভালো লাগবে।

আমার আজকের রেসিপি পোস্ট টি পড়ার জন্য আপনাদেরকে অসংখ্য ধন্যবাদ। সেই সাথে আমি এটা বিশ্বাস করি যে আপনারা আমার রেসিপিটি দেখে নিজেরাও বাসায় এটি তৈরি করবেন এবং সেইসাথে আমাকে আপনারা সাপোর্ট দিতে ভুলবেন না। এবং আপনাদের গুরুত্বপূর্ণ মন্তব্য পেশ করবেন এ রেসিপির ভালো-মন্দ নিয়ে।

শুভেচ্ছান্তে,@alauddinpabe

বিভাগফটোগ্রাফি
ডিভাইসরেডমি নোট ১০এস
লোকেশনগাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩
ফটোগ্রাফার@alauddinpabel
Sort:  
 3 years ago 

দেখে মনে হচ্ছে আপনার দেখানো রুটি খেতে খুব ভালো।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

বাহ ফাস্টফুড দেখে আমার অনেক ভালো লাগছে সত্যি বলতে দেখেই জিভে জল চলে এসেছিল। 😋
ফাস্টফুডের এই রেসিপিটা অনেক ইউনিক মনে হচ্ছে এমন রেসিপি তেমন একটা দেখা যায়না, আমি ব্যক্তিগতভাবে ফাস্টফুড খেতে অনেক ভালোবাসি। পাভেল ভাই এর রেসিপির ধাপগুলো অনেক সুন্দর ভাবে সাজানো হয়েছে তেলেভাজার ছবিটা আমার অনেক ভালো লাগছে। ভাই কে অসংখ্য ধন্যবাদ

 3 years ago 

আমার রেসিপিটি আপনার কাছে ভাল লেগেছে শুনে খুবই আনন্দিত হলাম। অসংখ্য ধন্যবাদ ভাই আপনার অসাধারণ ও গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

খুবই সুন্দর একটি রেসিপি আমাদের মাঝে শেয়ার করেছেন। ঝাল পিঠা আমার অনেক পছন্দ। আপনি খুবই সুন্দরভাবে ঝাল পিঠা তৈরি করেছেন এবং আপনার উপস্থাপন করেছেন দেখি এটি আমি শিখতে পেরেছি।আপনাকে ধন্যবাদ ভাই।

 3 years ago 

আমি নিজেকে ধন্য মনে করছি যে আপনি আমার উপস্থাপনা দেখে কিছু শিখতে পেরেছেন। অসংখ্য ধন্যবাদ আপনার গঠনমূলক মন্তব্যের জন্য। শুভকামনা অবিরাম।

 3 years ago 

আহা ভাই আরসিপিটি দেখে জিভে জল চলে আসলো। দিলেন তো আবার লোভ লাগিয়ে। আমিও ঝালপিঠার একটি রেসিপি দিব শীগ্রই । আপনার রেসিপিটি দারুন হয়েছে। মনে হচ্ছে খুবই মজা হয়েছিল। ধন্যবাদ আপনাকে আমি তোমাকে এত সুন্দর একটা রেসিপি শেয়ার করার জন্য আপনার জন্য ও আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল 🙂🙂

 3 years ago 

চমৎকার একটি রেসিপি তৈরি করেছেন ভাই। আপনার পিঠা রেসিপিতে সবজি ব্যবহার করায় রেসিপি সুস্বাদু হয়েছে। প্রতিটি ধাপ খুব সুন্দর ভাবে দেখিয়েছেন। ধন্যবাদ আপনাকে।

 3 years ago (edited)

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাই ঠিকই বলেছেন সবজি ব্যবহার করায় রেসিপিটি খেতে ভালো হয়েছে, আশাকরি বাসায় রেসিপি তৈরি করে খেয়ে দেখবেন ভালো লাগবে।

 3 years ago 

ভাইয়া আপনার রেসিপি গুলো সব সময় অনেক বেশি ইউনিক হয়। কি করে এত মজার রান্না করেন বলেন তো। প্রত্যেকটি রেসিপি অনেক লোভনীয় হয়। আজকের রেসিপিটাও তার ব্যতিক্রম হয়নি। এমন ক্রিস্পি ঝাল পিঠা কখোনই খাওয়া হয়নি। তবে ছবি গুলো দেখে এবং ধাপগুলো পড়ে মনে হচ্ছে বেশ মজাদার হয়েছে। ধন্যবাদ ভাইয়া সব সময় আমাদের সাথে এত সুন্দর উপস্থাপনার মাধ্যমে ইউনিক রেসিপি গুলো শেয়ার করার জন্য। অনেক অনেক শুভেচ্ছা রইল আপনার জন্য।

 3 years ago 

বরাবরই আপনি খুব অসাধারণ গঠনমূলক মন্তব্য করে থাকেন। অসংখ্য ধন্যবাদ আপনার এই অসাধারণ গঠনমূলক মন্তব্যের জন্য।

 3 years ago 

ক্রিস্পি ঝাল পিঠাটা কখুনো খাওয়া হয়নি দেখে মনে হচ্ছে চেহারার সাথে স্বাদ টাও বেশ অসাধারন হবে।ধন্যবাদ দারুন রেসিপিটি শেয়ার করার জন্য।ধাপ গুলো খুব গুছিয়ে করেছেন শুভ কামনা।

 3 years ago 

অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনি ঠিকই বলেছেন দেখিতে আসলে অনেক ক্রিপসি হয়েছে। আশা করি আপনিও বানিয়ে খেয়ে দেখবেন বাসায়। শুভকামনা আপনার জন্য।

 3 years ago 

বাহ, খুব ভালো লিখেছেন। দেখে মনে হচ্ছে খাবারটি সত্যিই সুস্বাদু। ভাগ করার জন্য আপনাকে ধন্যবাদ

 3 years ago 

আসলে রেসিপিটি অনেক সুস্বাদু ছিল, অসংখ্য ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য।

 3 years ago 

আপনাকে স্বাগতম

 3 years ago 

ভাইয়া আপনি এভাবেই প্রতিনিয়ত ফাস্টফুডের রেসিপি আমাদের সঙ্গে শেয়ার করতে থাকেন। এতে করে আমরা বিকালের নাস্তা করার জন্য নতুন নতুন রেসিপি শিখতে পারব। আপনার আজকের ক্রিস্পি ঝাল পিঠার রেসিপি দেখে মনে হচ্ছে যে খুবই মজাদার হয়েছে।

 3 years ago 

খুব ভালো লেগেছে আপনার মন্তব্যটি এই জন্যই যে আপনি আমার ফাস্টফুড রেসিপি গুলো দেখে বিকেলের নাস্তা তৈরি করবেন বলেন, এজন্য আপনাকে অসংখ্য অসংখ্য ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.028
BTC 59926.69
ETH 2622.88
USDT 1.00
SBD 2.38