কবিতা আবৃত্তি // প্যানথম দাদার স্বরচিত কবিতা "মনুষ্যত্বের পরাজয়" (১০% পে-আউট লাজুক খ্যাকের জন্য)।

in আমার বাংলা ব্লগ2 years ago

স্টিমিটের সহযোদ্ধারা,

আসসালামু আলাইকুম, সবাইকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা। সেই সাথে আগাম ঈদ মোবারক। আশা করি আপনারা সবাই ভাল আছেন। আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি।

অনেকদিন থেকেই ইচ্ছা পোষণ করে আসছিলাম যে প্যানথম দাদার স্বরচিত "মনুষ্যত্বের পরাজয়" কবিতাটি আবৃত্তি করে আপনাদের মাঝে শেয়ার করবো। আসলে সময়-সুযোগ করে করে আর হয়ে ওঠে না, তো আজকে একটু সময় করে আবৃত্তিটি করে ফেললাম। আর সেই আবৃত্তি নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম। আশা করি আমার আজকে আবৃত্তিটি আপনাদের কাছে ভালো লাগবে।

দাদা যখন কবিতাটি পোস্ট আকারে শেয়ার করেছিল সেই দিনই কবিতাটি পড়ে আমার কাছে অনেক ভালো লেগেছিল। তাই আমি সিদ্ধান্ত নিয়েছিলাম এই কবিতাটি আবৃত্তি করে একটা পোস্ট করব। কবিতাটিতে দাদা বর্তমান প্রেক্ষাপটে মানুষের মনুষ্যত্বের কতটা অবনতি হয়েছে সেটাই খুব চমৎকার ভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন। আসলে বর্তমানে মানুষ শুধু নিজের চিন্তাটাই করে কেউ কারও চিন্তা করে না। এই কবিতাটির মধ্যে তিনি একজন রহিম শেখের অনাহারী ও বাস্তহারা জীবনযাপন খুব সুন্দর ভাবে তুলে ধরেছেন এবং আমাদের সমাজের বিত্তশালী মানুষ এসব মানুষকে যে কোন হিসেবেই ধরে না তা খুবই স্পষ্ট ভাবে তিনি ফুটিয়ে তুলেছেন। এই কবিতার মাধ্যমে তিনি আরও বলেছেন বর্তমান মানুষ বাসায় কুকুর পালে সেই কুকুরকে কতো ভালো ভালো খাবার খাওয়ায়, কিন্তু এসব মানুষকে তারা পথ কুকুরের সাথে তুলনা করে তবুও রহিম শেখের মত মানুষ কি করবে। ক্ষুধার তাড়নায় সেই মানুষগুলোর কাছে আবারও গিয়ে হাত পাতে এটাই বাস্তবতা। আর এই বাস্তব ঘটনা গুলোকে দাদা খুবই সুন্দর ভাবে এই কবিতার মাঝে ফুটিয়ে তুলেছেন। আসলে দাদা তো একজন রহিম শেখ এর কথাই বলেননি এখানে দাদা হাজারো এইরকম রহিম শেখের কথা বোঝাতে চেয়েছেন। তাই আমরা সবাই আমাদের জায়গা থেকে যতটুকু যার সামর্থ্য রয়েছে এরকম রহিম শেখদেরকে মন থেকে সহযোগিতা করব এই প্রত্যাশা সবার কাছে রইল।

তাহলে চলুন আমার মুখে আবৃতি আকারে কবিতাটি শুনে নেবেন। আশা করি আপনাদের কাছে অনেক ভালো লাগবে।

কবিতার লিরিক

'🌹 মনুষ্যত্বের পরাজয়🌹'

______প্যানথম ❤

দিনের শেষে সন্ধ্যা নামে, গোধূলিবেলা শেষ হয়ে আসে ,
শেষ রাখালটিও ঘরে গিয়েছে ফিরে ।
মাঠের দিগন্ত রেখায় ওই যে ধোঁয়া উড়ছে,
কুন্ডলীকৃত জমাটবাঁধা ধোঁয়া,
ওই ধোঁয়া সাদা ভাতের ধোঁয়া ।

ভাত ? শব্দটি এখন বিস্মৃতপ্রায় রহিম মিয়ার কাছে,
সাদা, ধোঁয়া ওঠা গরম ভাতের স্বপ্ন দেখে সে,
প্রতিরাত তারাজ্বলা আকাশের নিচে,
পথের ধুলায় শুয়ে ।

পৌষের মাঠ, ফসলশূন্য, রিক্ত ।
ওই হোথায় করা জানি নাড়া জ্বেলেছে ।
শীতে কাঁপতে কাঁপতে রহিম গেলো,
জাড় ভাঙতে আগুনের কাছে ।

উত্তাপ ? কই ? রহিম মিয়া তো টের পায় না,
তার পেটে যে অনল জ্বলে অহর্নিশি, তার কাছে এই আগুন ?
কিছুই না ।

জঠর অগ্নি, জ্বলছে তার লেলিহান শিখায়,
ধোঁয়া ওঠা সাদা ভাতের স্বপ্নে বিভোর,
পাগল রহিম চ্যাঁচায় ।

সেই যন্ত্রণার বিন্দুমাত্র ফেলে না আঁচ
রুক্ষ ধরিত্রীর বুকে ।
সৃষ্টির শ্রেষ্ঠ এই মানব সন্তান,
তাঁরা আজ ব্যস্ত তাঁদের জাতপাত নিয়ে ।

পাগল রহিম শেখ, তাঁদের কাছে
পথ কুক্কুরের ন্যায় বেশি কিছু নয় ।
এটা বুঝেও রহিম দ্বারে দ্বারে ঘুরে,
তাঁদেরই কাছে হাত পাতে ।

হায় ! মানুষের মাঝে মানবতা আজ কোথায় ?
কুকুরকে খেতে দেবে, তবু মানুষকে নয় ।
জাতি-ধর্ম বড় হলো আজ, মনুষ্যত্বের পরাজয় ।
Source

পরিশেষে আমি @rme দাদাকে আমার অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ জানাই এই জন্যই যে এত চমৎকার বাস্তবমুখী একটি কবিতা আমাদের মাঝে শেয়ার করার জন্য। আর আমার বিশ্বাস দাদা আমার কবিতা আবৃত্তিটি আপনার কাছে ভালো লাগবে এবং আপনার একটা মন্তব্য অবশ্যই পাব।

শুভেচ্ছান্তে,@alauddinpabel
আমি আলাউদ্দিন পাবেল।
গাজীপুর, ঢাকা, বাংলাদেশ 🇧🇩 থেকে।
তারিখঃ ১৮-০৪-২০২২ ইং

Sort:  
 2 years ago 

মনুষ্যত্বের পরাজয় কবিতাটি আপনি খুব সুন্দর ভাবে আবৃত্তি করেছেন আপনার নিজের গলায় ।কবিতা সবাই আবৃত্তি করতে পারেনা ।কিন্তু আপনার গলায় একটা কাব্যিক ভাব আছে ।আপনি এটা ধরে রাখুন সামনে অনেক ভালো কিছু করতে পারবেন

 2 years ago 

ধন্যবাদ ভাই এত চমৎকার উপদেশ দিয়ে পাশে থাকার জন্য। চেষ্টা করব ভাই ধরে রাখার দোয়া করবেন পাশে থাকবেন।

 2 years ago 

সেই যন্ত্রণার বিন্দুমাত্র ফেলে না আঁচ
রুক্ষ ধরিত্রীর বুকে ।
সৃষ্টির শ্রেষ্ঠ এই মানব সন্তান,
তাঁরা আজ ব্যস্ত তাঁদের জাতপাত নিয়ে ।

কবিতার এই অংশটুকু দারুন ছিল। আপনার কবিতা আবৃত্তি আমার কাছে অনেক ভালো লেগেছে অনেক প্রতিভা লুকিয়ে রয়েছে আপনার মধ্যে ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ গঠনমূলক মন্তব্য করে উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

ভাইয়া আপনি প্যানথম দাদার কবিতাটি খুবই দারুণ ভাবে আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করেছেন।আসলে ভাইয়া আপনার আবৃত্তি শুনে আমিও মনের অজান্তে আপনার সাথে তাল মিলিয়ে আবৃতি করা শুরু করেছি। আসলে একটি কবিতার শব্দচয়ন যতটা গাম্ভীর্যপূর্ণ হবে সেটি আবৃতি করতে ততটা মাধুর্য লাগবে। দাদার কবিতা টি এমনই কবিতা যার প্রতিটি শব্দের অর্থ খুবই অর্থপূর্ণ। আর আপনি খুব চমৎকার ভাবে আবৃত্তি করে আমাদের মাঝে উপহার দেয়ার জন্য ধন্যবাদ ভাইয়া।

 2 years ago 

দাদার কবিতাটি পড়ে এবং আমার আবৃত্তি শুনে আপনি খুবই যথার্থ মন্তব্য করেছেন। আপনি ঠিকই বলেছেন প্রত্যেকটা শব্দেই খুবই অর্থপূর্ণ এজন্য আমি নিজেও মুগ্ধ হয়েছি। অসংখ্য ধন্যবাদ আপনাকে। শুভকামনা রইল।

 2 years ago 

মনুষ্যত্বের পরাজয় কবিতাটি খুবই সুন্দরভাবে আবৃত্তি করেছেন ।কবিতাটি থেকে আমাদের অনেক কিছু শিখার আছে ।এত সুন্দর একটা কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য ধন্যবাদ।

 2 years ago 

জ্বি ভাই একদম ঠিক বলেছেন এই কবিতা থেকে অনেক কিছু শেখার আছে। আর আমরা যদি আমাদের প্রত্যেকে প্রত্যেকের জায়গা থেকে যদি এভাবে শিখে যথাযথভাবে পালন করে থাকি তাহলে এরকম অনাহারী ও দারিদ্র্য মানুষগুলো আর থাকবে না কখনো। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

মনুষ্যত্বের পড়াজয় কবিতাটির খুব সুন্দর ভাবে আবৃতি করে আমাদের মাঝে তুলে ধরলেন ।আমার কাছে কবিতা আবৃত্তি শুনতে অনেক ভালো লাগে। সুন্দর উপস্থাপনার মাধ্যমে তুলে ধরার জন্য ধন্যবাদ।

 2 years ago 

আপনাদের ভাল লাগাই আমার সার্থকতা। আপনাকে অসংখ্য ধন্যবাদ চমৎকার মন্তব্য করে পাশে থাকার জন্য।

 2 years ago 

দাদা যেদিন এই কবিতাটি আমাদের মাঝে উপস্থাপন করেছিলেন, সেদিনই আমি বারংবার এই কবিতাটি পড়েছিলাম। আমার কাছে খুবই ভালো লেগেছিল। আর সেই ভালো লাগার কবিতাটি আপনি অত্যন্ত সুন্দরভাবে আবৃত্তি করে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। অনেক অনেক ধন্যবাদ ভাইয়া, দাদার হাতের লেখা কবিতাটি আপনি অনেক অনেক চমৎকার করে আবৃত্তি করেছেন আর তা আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার সুন্দর উপস্থাপনার জন্য অনেক অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইল।

 2 years ago 

আপনার জন্য শুভকামনা রইল।
আপনি ঠিকই বলেছেন ভাই এই কবিতাটি আসলেই অনেক অর্থপূর্ণ এবং বাস্তবমুখী একটি কবিতা, তাই আমার কাছে খুবই ভালো লেগেছিল। এইজন্য আমি কবিতাটি আবৃত্তি করে আপনাদের মাঝে শেয়ার করেছিলাম। অসংখ্য ধন্যবাদ এতটা অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে পাশে থাকার জন্য।

ভাইয়া আপনি আমাদের প্যানথম দাদার মনুষ্যত্বের পরাজয় কবিতাটি খুব সুন্দর করে আবৃতি করেছেন। আপনার মুখে দাদার লেখা কবিতার আবৃত্তি শুনে আমার কাছে খুবই ভালো লেগেছে। কবিতাটি আমি বেশ কয়েক বার শুনলাম।দাদার কবিতার শব্দ চয়ন এতোটাই গাম্ভীর্য পূর্ণ যা বার বার পড়তে ইচ্ছে করে তাই আপনার আবৃত্তি খুব মনোযোগ দিয়ে শুনলাম।সুন্দর একটি কবিতা আবৃত্তি করে আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। দাদার জন্য অনেক অনেক ভালোবাসা রইল।

 2 years ago 

আপনাকেও অসংখ্য ধন্যবাদ আমার পুরো কবিতা আবৃত্তি শুনে খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য।

 2 years ago 

আপনার এই কবিতা টি আমার খুবই ভালো লেগেছে। আপনি অনেক সুন্দরভাবে প্রতিটি লাইন আবৃত্তি করেছেন। আপনার এই কবিতা টি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। মানুষ হয়ে মানুষের পাশে থাকাটাই স্বাভাবিক। কিন্তু অনেক মানুষ সেটা বুঝে না। আপনার জন্য শুভকামনা রইলো ভাইয়া আপনি সত্যিই অসাধারণ একটি কবিতা শেয়ার করেছেন।

 2 years ago 

জ্বি ভাই একদম ঠিকই বলছেন আমরা মানুষগুলো কেমন যেন স্বার্থপর হয়ে গেছি। অসংখ্য ধন্যবাদ খুবই গঠনমূলক মন্তব্য করে উৎসাহ প্রদানের মাধ্যমে পাশে থাকার জন্য।

 2 years ago 

দাদার এই কবিতাটি জীবনের চরম বাস্তবতা নিয়ে লিখা। সত্যিই পরিস্থিতি এমন হয়ে গেছে যে মানুষ কুকুরকে খেতে দেয় কিন্তু মানুষ খাবার পায় না 🥺
আপনার কবিতা আবৃত্তি আগেও শুনেছি আজ আবার শুনলাম। এমন দরদ ভরা কন্ঠে কবিতা আবৃত্তি করার জন্য ধন্যবাদ জানাই ♥️

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই আমার খুবই অসাধারণ ও গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য। আপনি একদম ঠিক কথা বলেছেন এই কবিতাটির মধ্যে পুরো বাস্তবতা ফুটে উঠেছে।

 2 years ago 

টাইটেল টি দেখে আমি সেইদিনের কবিতাটি মনে করেছিলাম প্রথমে😁।

তবে যাইহোক দাদার কবিতা মনে অন্য কিছু,আর খুব সুন্দর একটি ব্যাকগ্রাউন্ড মিউজিক এর সাথে আবৃত্তি করেছেন,বেশ ভালো হয়েছে,তবে দাদার নাম "ফ্যান্টম" হবে😍

 2 years ago 

অসংখ্য ধন্যবাদ ভাই গঠনমূলক মন্তব্য করে এতটা উৎসাহ প্রদানের জন্য। আসলে দাদার নামের বানান নিয়ে আমি নিজেও একটু দ্বিধা দ্বন্দের ছিলাম। যদিও এর আগে ওই নামটাই ব্যবহার করেছি।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74