"আমার বাংলা ব্লগ" প্রতিযোগিতা - ১৬ || শেয়ার করলাম আমার সেরা স্বাদের - ইউনিক সেমাই রেসিপি

in আমার বাংলা ব্লগ2 years ago

আসসালামু আলাইকুম।
আমি আলামিন ইসলাম আছি আপনাদের সাথে। আমার ইউজার নেমঃ@alamin-islam। আমি বাঙালি, বাংলাদেশের একজন নাগরিক।আশা করি আমার বাংলা ব্লগ কমিউনিটি এর সকল সদস্যবৃন্দ আল্লাহর অশেষ রহমতে ভাল আছেন। আমি ও আলহামদুলিল্লাহ ভালো আছি।

প্রতিদিনের মতো আজকেও আমি আপনাদের মাঝে হাজির হয়েছি, আজ আমি" আমার বাংলা ব্লগ" কমিউনিটির এডমিন প্যানেল কর্তৃক আয়োজিত প্রতিযোগিতা- ১৬ , "শেয়ার করো তোমার সেরা স্বাদের ইউনিক সেমাই রেসিপি" এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পেরে খুবই আনন্দিত। আমি "আমার বাংলা ব্লগ" কমিউনিটির দাদা সহ সকল এডমিন মডারেটর বৃন্দ এবং হাফিজুল্লাহ ভাইকে ধন্যবাদ জানাই এত সুন্দর একটি প্রতিযোগিতার আয়োজন করার জন্য।

সামনে ঈদ। ঈদ হলো আমাদের মুসলমানদের সবথেকে বড় একটি ধর্মীয় উৎসব। ঈদের দিন প্রত্যেক মুসলমানদের বাড়িতে সেমাই রান্না করা হয়। বিভিন্নভাবে বিভিন্ন স্বাদের সব সেমাই তৈরি করা হয় এই দিনে। সেমাই হচ্ছে ঈদের দিনের একটি ঐতিহ্যবাহী খাবার। সব মুসলমানরা ঈদের দিন সেমাই মুখে দিয়ে নামাজ পড়তে যাই অথবা ঘুম থেকে উঠেই সেমাই দিয়ে মিষ্টিমুখ করে। আর আজকে আমার বাংলা ব্লগ পরিবার আমাদের এই ঐতিহ্যবাহী খাবার নিয়ে খুবই সুন্দর একটি প্রতিযোগিতার ব্যবস্থা করেছেন। আমার বাংলা ব্লগ পরিবারের অনেক ভাই বোনেরা খুবই সুন্দর সুন্দর ইউনিক সব সেমাই রেসিপি শেয়ার করে চলেছেন। সত্যি এত ভিন্ন ভিন্ন ধরনের সব সেমাই রেসিপি দেখতে পারছি তা দেখে সত্যিই খুব ভালো লাগছে। এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য আমিও সেমাইয়ের ইউনিক একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আজ আমি লাচ্ছা সেমাই দিয়ে সেমাই সামুচা তৈরি করেছি। এই সেমাই সমুচা খেতে খুবই সুস্বাদু এবং লোভনীয়। আশাকরি, রেসিপিটি আপনাদের কাছে খুব ভালো লাগবে। ভালো লাগলে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।

IMG_20220427_105045.jpg

তাহলে চলুন আর দেরি না করে শুরু করা যাক, লাচ্ছা সেমাই দিয়ে"সেমাই সামুচা" তৈরীর প্রস্তুত প্রণালী:

IMG_20220427_105312.jpg

উপকরণ সমুহপরিমাণ
লাচ্ছা সেমাইএক প্যাকেট
গুড়া দুধ১ প্যাকেট
চিনি১ কাপ
ডিম১ টি
লবণস্বাদমতো
তেলভাজার জন্য
বুন্দিয়াপরিমাণ মতো
ময়দাহাফ কাপ

ধাপ-০১

IMG20220426185545.jpg

প্রথমে একটি পাত্রে লাচ্ছা সেমাই নিয়েছি।

ধাপ- ০২

IMG_20220427_104012.jpg

এরপর অন্য একটি পাত্রে একটি ডিম ভেঙ্গে নিয়েছি।

ধাপ-০৩

IMG20220426185921.jpg

এরপর লাচ্ছা সেমাইয়ের মধ্যে ডিম অ্যাড করেছি।

ধাপ- ০৪

IMG20220426190117.jpg

এরপর অ্যাড করেছি চিনি ,গুড়া দুধ এবং সামান্য পরিমাণ লবণ।

ধাপ-০৫

IMG20220426190319.jpg

এরপর সবগুলো উপকরণ ভালোভাবে মাখিয়ে নিয়েছি।

ধাপ-০৬

IMG20220426190352.jpg

এরপর এর মধ্যে অ্যাড করেছি হাফ কাপ পরিমাণ ময়দা।

ধাপ-০৭

IMG20220426190805.jpg

এরপর সবগুলো উপকরণ ভালোভাবে মাখিয়ে একটি ডো তৈরি করে নিয়েছি।

ধাপ-০৮

IMG20220426191147.jpg

এরপর সেমাইয়ের ডো থেকে লেচি কেটে নিয়েছি।

ধাপ-০৯

IMG_20220427_105538.jpg

এরপর সেমাইয়ের লেচির সাথে ময়দা মাখিয়ে হাত দিয়ে চেপে বেলার মতো সেইপ দিয়ে নিয়েছি ।

ধাপ-১০

IMG_20220427_105548.jpg

এরপর রুটির মতো করে বেলে নিয়েছি।

ধাপ-১১

IMG_20220427_105600.jpg

এরপর ছবিতে দেখানো উপায়ে রুটির মাঝখানের অংশ লম্বা করে কেটে নিয়েছি এবং এক সাইডে বুন্দিয়া দিয়ে দিয়েছি।

ধাপ-১২

IMG_20220427_105614.jpg

IMG20220426192803.jpg

এরপর ছবিতে দেখানো উপায়ে এভাবে মুড়িয়ে সেমাইয়ের সামুচা তৈরি করে নিয়েছি।

ধাপ-১৩

IMG20220426193112.jpg

এভাবে আমি সবগুলো সেমাই সামুচা তৈরি করে নিয়েছি।

ধাপ-১৪

IMG_20220427_104323.jpg

এরপর সমুচা গুলো ভাজার জন্য একটি কড়াইয়ে তেল গরম করে নিয়েছি।

ধাপ-১৫

IMG20220426193854.jpg

IMG20220426193922.jpg

তেল গরম হয়ে গেলে এর মধ্যে সেমাই সামুচা ভাজার জন্য ছেড়ে দিয়েছি।

ধাপ-১৬

IMG20220426194414.jpg

এভাবে সামুচার দুই পাশে বাদামি করে ভেজে নিয়েছি। এভাবে একটি একটি করে সবগুলো সেমাই সামুচা ভেজে নিয়েছি।

পরিবেশন

IMG_20220427_104524.jpg

এরপর সেমাই সমুচা গুলো একটি পাত্রে গরম গরম পরিবেশন করেছি। আর এই সেমাই সামুচা খেতে খুবই টেস্টি হয়েছে।

IMG_20220427_104553.jpg

IMG_20220427_104537.jpg

Devicerealme 8
Camera64 mp
Photo byAl-Amin

আমার বাংলা ব্লগ কমিউনিটির সকল সদস্যবৃন্দকে জানাই অসংখ্য ধন্যবাদ, সবাই সুস্থ থাকুন ভালো থাকুন। আজকের মতো আপনাদের মাঝ থেকে বিদায় নিচ্ছি, আগামীকাল আবারো নিত্য নতুন পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হব।

IMG_20220423_215646.jpg

আমি@Al-Amin ইসলাম , আমি মেকানিক্যাল ইঞ্জিনিয়ার, আমার ইচ্ছা আমি দেশ ও দশের জন্য ভবিষ্যতে কিছু করতে চাই, আমার গর্ব হয় নিজেকে বাঙালি বলে পরিচয় দিতে। আমি গর্বিত বাংলাদেশে জন্মগ্রহণ করে। বাংলাদেশ ছয় ঋতুর দেশ, বাংলাদেশ নদীমাতৃক দেশ, বাংলাদেশের মানুষ মাছে ভাতে বাঙালি, প্রকৃতির রূপ, রস ,গন্ধ সবকিছুই আমার অহংকার।

প্রয়োজনে পাশে আছি আমার সাথে যোগাযোগ করুন:-

ফেসবুক || টুইটার || ইউটিউব || ডিস্কোড


Sort:  
 2 years ago 

বাহ ইউনিক এক সেমাই রেসিপি দেখালেন। সমুচার শেপ এ ভালোই দেখতে হয়েছে। খেতেও আশা করি অনেক স্বাদের হয়েছে। ভালোই হলো রেসিপিটি দেখে। বাসায় একদিন চেস্টা করে দেখতে পারবো। অনেক অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য।

 2 years ago 

অবশ্যই ভাই বাসায় তৈরি করে খাওয়ার চেষ্টা করবেন, খেয়ে দেখবেন অনেক মজাদার ও সুস্বাদু, আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল।

@tipu curate

--
This is a manual curation from the @tipU Curation Project.

 2 years ago 

সেমাই দিয়েও যে সামুচা তৈরি করা যায় তা জানা ছিল না। এই প্রতিযোগিতার মাধ্যমে সেমাই দিয়ে অনেক আনকমন রেসিপি দেখতে পেলাম। আপনার তৈরি সমুচা দেখতে দারুন লাগছে। আশা করি খেতেও অনেক সুস্বাদু হয়েছিল। শেয়ার করার জন্য ধন্যবাদ

 2 years ago 

আমার তৈরি করার রেসিপি আপনার কাছে আনকমন লেগেছে জেনে খুশি হলাম, জি ভাই আপনি ঠিকই বলেছেন কনটেস্ট এর মাধ্যমে নিত্য নতুন রেসিপি দেখতে পেলাম, সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

প্রথমেই স্বাগতম জানায় চলমান প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। খুবই সুন্দর ইউনিক একটি রেসিপি তৈরি করেছেন আপনি। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য।

 2 years ago 

আমার তৈরি করা কনটেস্টে অংশগ্রহণের রেসিপি আপনার কাছে ইউনিক লেগেছে জেনে আমি অনেক অনেক খুশি ও আনন্দিত, আপনার সুন্দর মূল্যায়নের মাধ্যমে পাশে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ, শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

ইউনিক রেসিপি শেয়ার করেছেন সেমাই দিয়ে সামুচা। লোভ সামলাতে পারলাম না খেতে ইচ্ছা করছে। অনেক সুন্দর করে সাজিয়ে উপস্থাপনা করেছেন। আমিও শিখে নিলাম বাসায় তৈরী করবো। আপনার জন্য শুভ কামনা রইলো ভালো থাকুন।

 2 years ago 

ভাই আমার রেসিপি পোস্ট এর মাধ্যমে আপনি শিখে নিতে পারলেন জেনে আমি সার্থক হলাম, আপনার সুন্দর মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

ওয়াও! কি চমৎকার আইডিয়া ভাই আপনার অনেক টেকনিক করে আপনি এই রেসিপিটি তৈরি করেছেন আমার কাছে বেশ ভালো লেগেছে। আমার কাছে সম্পূর্ণ ইউনিক মনে হচ্ছে আপনার রেসিপিটি আগে কখনো এভাবে চিন্তাও করিনি। অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে শেয়ার করার জন্য।

 2 years ago 

জি ভাই আমি চেষ্টা করেছি সম্পূর্ণ ইউনিক রেসিপি তৈরি করার, আপনার কাছে ভালো লেগেছে জেনে আমি অনেক খুশি হলাম, সুন্দরতম মন্তব্যের মাধ্যমে পাশে থেকে উৎসাহ ও অনুপ্রেরণা জুগিয়েছেন, ধন্যবাদ ভাই আপনাকে শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

ওয়াও ভাইয়া কি দেখালেন আপনি, আমার কাছে ইউনিক একটি পোস্ট। লাচ্ছা সেমাইয়ের অনেক রেসিপি খেয়েছি কিন্তু এভাবে আজ প্রথম দেখলাম। লাচ্ছা সেমাই বেলে রুটির মতো করে ভিতরে বুনিয়া দিয়ে এভাবে সেমাই এ সমুচা তৈরি করা যায় তা আমার ভাবার বাইরে ছিল। লাচ্ছা সেমাই এর সমুচা তৈরি ইউনিক একটি পোস্ট শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ।

 2 years ago 

আপু আপনার কাছে আমার রেসিপি ইউনিক লেগেছে জেনে আমি অনেক আনন্দিত, আপনার সুন্দর ও গঠনমূলক মন্তব্য আমাকে আমার কাজের প্রতি দ্বিগুণ আগ্রহ বৃদ্ধি করেছে, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

 2 years ago 

ওয়াও কী অসাধারণ একটি রেসিপি ‌। খুবই ভালো লেগেছে আপনার এই রেসিপিটি। আপনি অনেক সুন্দরভাবে সেমাই এর পিঠা বানিয়েছেন যা দেখে আমি মুগ্ধ হয়ে গেলাম। এই সেমাই পিঠা খেতে মনে হয় অনেক সুস্বাদু হয়েছে। আপনি অনেক সুন্দরভাবে পিঠা তৈরির প্রতিটি ধাপ তুলে ধরেছেন। আপনার এই রেসিপিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক ধন্যবাদ। আপনার জন্য শুভকামনা রইলো।

 2 years ago 

ভাই আপনি আমার রেসিপি দেখে মুগ্ধ হয়েছেন তিনি আমি অনেক আনন্দিত ও খুশি হয়েছি, আপনার সুন্দর গঠনমূলক মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ ভাই শুভেচ্ছা ও শুভকামনা রইল ভাই আপনার জন্য।

 2 years ago 

আপনি আজকে আমাদের সাথে সেমাই সমুচা রেসিপি শেয়ার করেছেন। সেমাই রেসিপি আমার কাছে খুব ইউনিক লাগছে। এটি আগে আমার কখোনই খাওয়া হয়নি। এ প্রতিযোগিতার মাধ্যমে আমরা নতুন নতুন রেসিপি সাথে পরিচয় হচ্ছি। ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ভাই অবশ্যই অবসর সময়ে বাসায় তৈরি করে খাওয়ার চেষ্টা করবেন অনেক মজাদার ও সুস্বাদু, আপনার কাছে আমার রেসিপি তৈরি ইউনিক লেগেছে জেনে খুশি হলাম, আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই শুভেচ্ছা ও শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65