আমার বাংলা ব্লগ || ভেরিফিকেশন পোস্ট level-1 || ১০% পেআউট লাজুক খ্যাঁক-কে।

in আমার বাংলা ব্লগ3 years ago (edited)

বিসমিল্লাহির রহমানের রাহিম

আসসালামু আলাইকুম।

শ্রদ্ধেয়, প্রিয় ভাই ও বন্ধুরা,
আপনারা সবাই কেমন আছেন ? আশা করি সৃষ্টিকর্তার কৃপায় ভালো আছেন আমিও আল্লাহর রহমতে ভালো আছি।

এর আগে আমি আমার পরিচয় পর্ব নিয়ে পোস্ট করেছিলাম। আজকে আমি abb-level01 এর জন্য ভেরিফিকেশন পোস্ট করতেছি

IMG_20211108_212929.jpg

আজ আমি অত্যন্ত খুশি এ কারণে যে আমার মায়ের ভাষা বাংলাতে, আমার বাংলা ব্লগ কমিউনিটিতে পোস্ট করতে পারবো। এখানে আমি নিজের মায়ের ভাষাতে মনের সবটুকু আবেগ, অনুভূতি, ভালোবাসা, স্বাধীনভাবে প্রকাশ করতে পারবো। এই কমিউনিটি দেখে আমার অত্যন্ত ভালো লাগলো। আমি আরো অন্যান্য কমিউনিটি দেখেছি যে গুলোতে বাংলা ভাষা প্রযোজ্য নয় অন্যান্য ভাষা প্রযোজ্য। এতে করে আমরা যারা বাংলাদেশি। বা আমাদের যাদের মুখের ভাষা বাংলা তারা স্বাধীনভাবে মতামত প্রকাশ করতে পারে না । তাই আমাদের জন্য আমার বাংলা ব্লগ কমিউনিটি অত্যান্ত ভালো হবে। আমি এই কমিউনিটির সন্মানীতআমার বাংলা ব্লগ কমিউনিটিতে কি কি বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ?

এডমিন @rme, মডারেটর এবং অন্যান্য যারা রয়েছেন তাদেরকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাই। আপনাদের পরিশ্রমের ফল হচ্ছে এই বাংলা ব্লগ কমিউনিটি। যা আপনারা বুদ্ধি, শ্রম, এবং সময় দিয়ে গঠন করেছেন। তাই আমি আপনাদের কাছে কৃতজ্ঞ।
আমি এই কমিউনিটিতে কাজ করতে খুব আগ্রহী আপনার যদি সুযোগ দেন । আমাদের পরিবারের আর্থিক অবস্থা খুব খারাপ আমি যদি এ কমিটিতে কাজ করতে সুযোগ পাই তাহলে আর্থিক অবস্থা কিছুটা উন্নত হবে।

আইডেন্টিফাইয়ের জন্য বিভিন্ন দিক থেকে আমার ছবি :-

IMG_20211108_213406.jpg

IMG_20211108_213250.jpg

IMG_20211108_213032.jpg

আমি এই কমিউনিটি খুঁজে পাওয়ার পর থেকে এখানে কাজ করতে সিদ্ধান্ত নিলাম। আমি আশা করি আমার জ্ঞান - বুদ্ধি, চিন্তা এবং ধৈর্য ধারনের মাধ্যমে এই কমিউনিটিতে কাজ করতে পারব ইনশাআল্লাহ ‌। আমি এই কমিউনিটি কাজ করার মাধ্যমে আমার জীবনের সফলতা আনতে পারব আশা করি।

IMG_20210922_151606.jpg

আমার পরিচয় :-

আমার নাম :- আওলাদ হোসেন (আজিম)
আমি বাংলাদেশে বসবাস করি। আমার জাতীয়তা বাংলাদেশি
আমি ডিগ্রি দ্বিতীয় বর্ষের ছাত্র।
আমার বাড়ি :- ফেনী জেলার দাগনভূঞা উপজেলার দাগনভূঞার পৌরসভার জগতপুর গ্রামে অবস্থিত।
আমাদের পরিবারে ছয় জন সদস্য রয়েছে । আমার মা-বাবা আমার বড় তিন বোন এবং আমি ।
আমার বাবা বাড়ি থাকেন। তিনি অসুস্থ থাকায় কোন কাজ করতে পারে না। আমার মা গৃহিণী আমাদের সংসারের সকল কাজকর্ম তিনি পরিচালনা করেন।
আমাদের পরিবারের কোন আয়ের উৎস না থাকায় খুব কষ্ট করে জীবন অতিবাহিত করতে হয় আমাদের।

IMG_20211019_233737.jpg

আমার রেফার কে?

আমার বাংলা ব্লগ সম্পর্কে সর্বপ্রথম শ্রদ্ধেয় বড় ভাই এর স্ত্রী @tasonya আমার ভাবীর থেকে জানতে পারি। এবং সে আমাকে এই প্ল্যাটফর্মে কাজ করতে উদ্বুদ্ধ করে । তার থেকে জেনে আমি এই প্ল্যাটফর্মে করতে আগ্রহী হয়ে উঠি ।

ABB school থেকে আমি কি শিখেছি?

আমি স্টিমিটে অনেক প্ল্যাটফর্ম দেখেছি কিন্তু এই প্ল্যাটফর্মের মতন দেখে নি। যেখানে সাধারন ব্লগারদের বা নতুন ব্লগারদের গুরুত্ব দেয়া হয়।আমি গত দুই দিন এবিবি স্কুলে ক্লাস করেছি।
আমি সর্বপ্রথম আমার বাংলা ব্লগে সম্মানিত এডমিন মহোদয় @rme দাদা এবং মডারেটর সহ অন্যান্য যারা রয়েছে সকলের নিকট আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি এবং আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আমার বাংলা ব্লগ খুব ভালো একটা উদ্যোগ গ্রহণ করেছে স্কুল খোলার মাধ্যমে। এর মাধ্যমে আমরা যারা নতুন ব্যবহারকারী তারা স্টিমিট সম্পর্কে এবং আমার বাংলা ব্লগ সম্পর্কে ভালো করে জানতে এবং শিখতে পারবো।

আমি দুদিন ক্লাসের মাধ্যমে অনেক কিছু জানতে পেরেছি। তাই সর্বপ্রথমে কৃতজ্ঞতা প্রকাশ করছি সম্মানিত প্রিন্সিপাল প্রফেসর এবং সহকারে প্রফেসর যারা রয়েছে তাদের প্রতি। কারণ তারা তাদের মূল্যবান সব নষ্ট করে আমাদেরকে আমার বাংলা ব্লগ সম্পর্কে ভালো করে বুঝতে এবং শিখতে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। আমি আরও কৃতজ্ঞতা প্রকাশ করছি আমার বাংলা ব্লগ সম্মানিত এডমিন মহোদয় যিনি আমাদের পাশে থেকে যে কোন বিষয় সম্পর্কে খুব স্পষ্ট ধারণা দিয়ে থাকে। যখন প্রিন্সিপাল ও সহকারি প্রিন্সিপাল গণ কোন বিষয় বুঝাতে বুঝাতে কান্ত হয়ে পড়েন বা ঐ বিষয় আর বুঝাতে চাইচ্ছে না ঠিক তখন এডমিন মহাদয় ঐ বিষয়ে খুব সুস্পষ্টভাবে বুঝিয়ে থাকেন। দাদার মতন এমন উদার মনের মানুষ পৃথিবীতে খুব কমই পাওয়া যায়। যিনি প্রায় প্রায় নিঃস্বার্থভাবে আমার বাংলা ব্লগ এবং এর ব্যবহার করা যায় রয়েছে তাদের জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছে। দাদার কথা আমার খুবই ভালো লাগে। যদি কখনো সুযোগ হয় নিশ্চয় আমি দাদার সাথে দেখা করব। এমন একজন মানুষ দেখা করতে সবসময় আশা এবং অপেক্ষা করব।

আমি সম্মানিত প্রিন্সিপাল এবং সহকারি প্রিন্সিপাল শুভ ভাই আরিফ ভাই সাইফুল ভাই হাফিজ ভাই এবং সুমন ভাইয়ের লেকচারের মাধ্যমে যা বুঝতে পেরেছি তা আমি নিম্নে প্রকাশ উপস্থাপন করতেছি।

অন্যান্য সোশ্যাল মিডিয়া হতে স্টিমিটের পার্থক্যঃ

অন্যান্য সোশ্যাল মিডিয়া যেমন:- ফেসবুক টুইটার ইনস্টাগ্রাম ইত্যাদি আমাদের ক্রিয়েটিভিটিকে মূল্যায়ন করে না ।স্টিমিট আমাদের ক্রিয়েটিভিটি কে মূল্যায়ন করে থাকে।
অন্যান্য সোশ্যাল মিডিয়া আমাদের পোস্ট লাইক কমেন্ট এবং শেয়ার এর মাধ্যমে মালিকপক্ষ লাভবান হয়ে থাকে। কিন্তু স্টিমিট যারা ব্যবহার করে তারা সকলেই সমানভাবে এর অংশীদার হয়ে থাকে।

অন্যান্য সোশ্যাল মিডিয়ার মালিক চাইলে যে কেউ আইডি বন্ধ করে দিতে পারে। স্টিমিট কেউ চাইলে আইড়ি বন্ধ করে দিতে পারে না।

অন্যান্য সোশ্যাল মিডিয়ার কোন একজন মালিক থাকে। কিন্তু স্টিমিট যারা ব্যাবহার করে সকলে মালিক।

ব্লকচেইন এর সম্পর্কে

ব্লকচেইন হচ্ছে একটি ডিসেন্ত্রালাইজড পদ্ধতি যেখানে একটি ফাইল সবার কাছে আছে কেউ চাইলে এডিট করতে পারেনা । এডিট করলে সবাই দেখবে। অর্থাৎ এখানে সবকিছু অপেন।

ব্লকচেইনে একটি ব্লগ সংযুক্ত হতে 3সেকেন্ড সময় লাগে। এজন্য আমাদের একটি কমেন্টের পর আর একটি কমেন্ট করার জন্য 3 সেকেন্ড অপেক্ষা করতে হয়। আর বিটকয়েন এর ক্ষেত্রে দশ মিনিট অপেক্ষা করতে হয়।

একটি ব্লগ সাথে অন্য কি ব্লগ যুক্ত হয়ে আস্তে আস্তে বড় হতে থাকে যা শিকড় বা চেইনের এর ন্যায় ।

পোস্ট করার নিয়মাবলী সম্পর্কে

পোস্টের তিনটি অংশ থাকে প্রথমটি হলো টাইটেল।

টাইটেলে ২৫৫ টি অক্ষরের বেশি লেখা যাবে না। টাইটেলে স্পেস ও একটি বর্ণৈর ন্যায়াই। তা অক্ষর হিসেবে গণ্য হয়।

পোস্টে মধ্যম অংশটি হলো বড়ি।বডিতে ৬৫৫৩৬ অক্ষর লেখা যাবে। পোস্টে যখন ছবি আপলোড করব । তখন ছবি যে 10 মেগাবাইটের বেশি না হয় সেদিকে লক্ষ্য রাখব।

আমার বাংলা ব্লগ কমিউনিটিতে যে যে বিষয়ের উপর পোস্ট লেখা নিষিদ্ধ তা হলো :-

পোস্টে কোন রাজনৈতিক এবং ধর্মীয় অনুভূতিতে আঘাত হয় এই রকম কোন কিছু লেখা যাবে না। তবে বিভিন্ন ধর্মের বিভিন্ন উৎসব এবং আচার অনুষ্ঠান সম্পর্কে লেখা যাবে।
কুসংস্কার মিথ্যা গুজব ইত্যাদি সম্পর্কিত কোন পোস্ট করা যাবে না।
কোন ব্যক্তি কে ছোট করা বা তার বিরুদ্ধে ঘৃণা ছড়ানোর উদ্দেশ্যে সম্পর্কিত কোন পোস্ট করা যাবে না।
কোন ধরনের অশ্লীল, যৌনতা ও পর্নোগ্রাফিক
সম্পর্কিত পোস্ট করা যাবে না।
যে সব পোস্ট এর মাধ্যমে নারীদের সম্মান হানি বা তাদের ছোট করে দেখায় এবং শিশুশ্রম সম্পর্কিত পোস্ট করা যাবে না ইত্যাদি।

পোস্ট এর নিচের অংশটা হল ট্যাগ

ট্যাগ বলতে আমি যা বুঝি তা হল ট্যাগ কোন কিছুর লোগো মতন। যা কোন অনুচ্ছেদ এর সারাংশ ন্যায়াই কাজ করে।পুরো একটি বিষয়কে একটি শব্দে বুঝানো হলো ট্যাগ।

পোস্টটি কোন বিষয়ের উপর লেখা তার উপর ভিত্তি করে ট্যাগ ব্যবহার করা হয়ে থাকে। ট্যাগে স্পেস ব্যবহার করলে # উঠবে।ট্যাগে ১ ২ ৩ সংখ্যা লেখা যায় না। ট্যাগে ৮টি বেশি ট্যাগ ব্যবহার করা যায় না।

কোন সেনসিটিভ বিষয় হলে nsfw ( not safe for work ) ট্যাগ ব্যবহার করতে হয়।

ট্যাগ অবশ্যই ইংরেজিতে লিখতে হয়।

**
প্রতি ২৪ ঘন্টায় একজন ব্লগার সর্বোচ্চ ৪ টি পোস্ট করতে পারবে আমার বাংলা ব্লগ কমিউনিটিতে ।

**
যখন কোন পোস্টে একটি মাত্র ছবি, বা, ১০০ ওয়ার্ডের কম লেখা তখন ঐ পোস্ট হলো "মাইক্রো পোস্ট"

আপভোট ডাউনভোট এবং রিস্টিম সম্পর্কে

আপভোট হল ফেসবুকে লাইক এর মতন। কোন পোস্ট ভাল লাগলে আপভোট দিয়ে থাকি আর ডাউনভোট হল লাইক না করা অর্থাৎ ডিজলাইক সাধারণত ডাউনভোট দেওয়া উচিত নয়। ডাউনভোট দেওয়ার ক্ষেত্রে অতি সাবধানতা অবলম্বন করতে হবে।

স্প্যাম সম্পর্কে

স্প্যাম বলতে অবাঞ্চিত বিষয়কে বোঝায় যা একাধিকবার করা হয়ে থাকে। অর্থাৎ কোন একটি ঘটনাকে বিভিন্নভাবে একাধিক বার উপস্থাপন করা।

কপিরাইট সম্পর্কে :-

কারো কোন জিনিস বা বস্তুকে এবং লেখাকে আবিষ্কারক বা লেখক এর অনুমতি ব্যতীত নিজের কাজে ব্যবহার করা হলো কপিরাইট।

এক কথায় যদি আমি বলি তাহলে পোস্টে কোনভাবে কোন জায়গা থেকে কপিরাইট করা যাবে না।
কপিরাইট হল মেধা চুরি করা। কার কোন আবিষ্কৃত জিনিসকে বা কোন লেখাকে কোনভাবে নকল করা বা কপিরাইট করা যাবে না

**
কপিরাইট ফ্রি ফটো সংগ্রহ করা যায় এই সব ওয়েবসাইট থেকে :-https://www.freeimages.com
https://www.pexels.com
https://pixabay.com

**
ফটো কঁপিরাইট বলতে:- কোন পোস্ট সুন্দর করার জন্য বা অনুচ্ছেদ অনুযায়ী ছবি দিতে অবশ্যক হলে যে জায়গা বা ওয়েবসাইট থেকে ছবি সংগ্রহ করা হয় সেখানে সোর্স অবশ্য ব্যবহার করতে হয়
ফটো কপিরাইট :- মানব দেহের ভিতরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গের ছবি এবং মহাকাশ সংক্রান্ত যাবতীয় ছবি গ্রহণযোগ্য হবে বলে মনে হয় ।

প্লাগিয়ারিজম সম্পর্কে:-

প্লাগিয়ারিজম হল চুরি করা অর্থাৎ অন্যের লেখা কে নিজের বলে চালিয়ে দেওয়া।
প্লাগিয়ারিজম লেখার ক্ষেত্রে খুব বেশি প্রযোজ্য হয়।

অন্যের লেখা হুবহু কপি করে নেওয়া বা মূল লেখার সাথে সম্পূর্ণ অনুকরণ করে লেখা।

**
কোন একটি বিষয়ের উপর অনুচ্ছেদ বা আর্টিকেল লেখার সময় যদি একাধিক সোর্স বা অন্য কোন জায়গা থেকে তথ্য সংগ্রহ করে সম্পূর্ণ নিজের মতন করে লেখাকে রি - আর্টিকেল বলে থাকে।

ব্লগ লেখার সময় re-write আর্টিকেলে যে বিষয় উল্লেখ করতে হয় তা হলো

রেফারেন্স সোর্সগুলি অবশ্যই উল্লেখ করতে হবে, প্রায় ৮০% লেখা সম্পূর্ণ মৌলিক হতে হবে ।
যে তথ্যগুলো অন্যান্য জায়গা থেকে নেওয়া হয়েছে সেগুলো ইনভাইট কমার মধ্যে রাখতে হবে। কোন ওয়েবসাইট থেকে যদি ছবি দিতে হয় তাহলে ছবির সোর্সগুলি অবশ্যই দিতে হবে।

**
যে ধরনের এক্টিভিটিজ স্পামিং বলে গণ্য হয় তা হলো
কমেন্ট করার ক্ষেত্রে একটি শব্দ বারবার উপস্থাপন করা বা এর কাছাকাছি শব্দ দিয়ে কমেন্ট তৈরি করা।
পোস্টে ব্যক্তি কে বারবার মেনশন দিয়ে গেলেন।
কোন ঘটনাকে বারবার ঘুরিয়ে পেচিয়ে উপস্থাপন করলে তা স্পামিং বলে গণ্য হয়।

এবিবি স্কুল থেকে আমি আরও যা জেনেছি তা হলো

স্টিমিট এর আবিষ্কারক :- জাস্টি সন

কোন পোস্ট ডিলিট করতে হলে আপভোট , ডাউনভোট এবং কমেন্ট করার আগে ডিলিট করতে হবে। তা না হলে ডিলিট হবে না।

ক্লাস এর সময় সম্মানিত প্রফেসর এবং সহকারি প্রফেসরগণ আরো অনেক বিষয় আলোচনা করেছে। আসলে আমার এই মুহূর্তে অনেক কিছুই মনে আসতেছে না।

IMG_20210922_151715.jpg

আমি কি করি বা কি করতে পছন্দ করি ?

আমি যখনই সুযোগ পাই তখন বিভিন্ন জায়গায় ঘুরতে বের হই। আমি ভ্রমন করতে খুব ভালোবাসি। আমি স্রষ্টার দেওয়া অপরূপ প্রাকৃতিক সৌন্দর্যকে খুব বেশি ভালোবাসি। তাই আমি প্রাকৃতিক সৌন্দর্য দেখতে বিভিন্ন জায়গায় ঘুরে বেড়ায়। তবে দুঃখের বিষয় হল অথিক সংকট থাকার কারণে দূরে কোথায় যাওয়া হয় না আমার প্রাকৃতিক সৌন্দর্য দেখতে। তবে আশা রাখছি ভবিষ্যতে বাংলাদেশের যেসব স্থানগুলো প্রাকৃতিক সৌন্দর্যের জন্য খ্যাতি অর্জন করেছে সেখানে ঘুরে আসবো।
আমি স্বাধীনভাবে মনের মনের ভাব প্রকাশ করতে পছন্দ করি। নিজের মেধা দক্ষতা দিয়ে সৃজনশীলতা যেকোনো কাজ করতে আগ্রহী।

আমি ফটোগ্রাফি করতে খুব বেশি ভালোবাসি। বিভিন্ন প্রাকৃতিক দৃশ্য, ফুল এবং ফল, পশুপাখি বিশেষ করে নদী এবং সমুদ্র সৈকতের ফটোগ্রাফি করতে খুব ভাল লাগে আমার। সমুদ্র সৈকতে সূর্য উদয় এবং সূর্যাস্তের সময় ফটোগ্রাফি করতে খুব ভালো লাগে আমার।

আমি বৃক্ষ রোপন করি। বিশেষ করে বর্ষা মৌসুমে বিভিন্ন ধরনের ফলের গাছ লাগাই। ফলের গাছ লাগানো প্রথম উদ্দেশ্য হলো আমাদের পরিবারের ফলের চাহিদা পূরণ এবং ভিটামিন এবং পুষ্টির ঘাটতি পূরণ করা। আমি এই বর্ষা মৌসুমেও পেয়ারা গাছ, লেবু গাছ, ডালিম গাছ এবং আমলা গাছ রোপণ করেছি। তবে আমরা আমরা গাছটি মারা গেছে।

আমি গৃহ পালিত প্রাণি এবং বিভিন্ন পশু পাখি পালন করে থাকে । আমাদের দুইটি গরু ( গাভী )রয়েছে । এবং তাদের দুইটি বাছুর রয়েছে। আমি নিজে গরু গুলো দেখাশোনা করি। তাছাড়া আমাদের মুরগি এবং কয়টি হাঁস রয়েছে । হাঁস মুরগি গুলো আমার মা দেখাশোনা করে থাকে। তাছাড়া আমাদের পাঁচ জোড়া কবুতর রয়েছে। কবুতর আমি খুব পছন্দ করি। কবুতরের দেখাশুনার সকল কাজকর্ম আমি নিজে করি।

আমার আম্মা 2015 সাল থেকে খুব অসুস্থ। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে তার দুই বার অস্ত্রোপচার হয়েছে। প্রথমবার তার কিডনি পাথর কারনে অস্ত্রোপচার হয়েছে আর দ্বিতীয় বার হল লিভার ফাংশনে সমস্যা কারণে। যখন আম্মাকে নিয়ে আপুরা হাসপাতলে থাকতো তখন আমি নিজেই রান্না করে খেতাম। তখন থেকে বিভিন্ন রেসিপি তৈরি করতে শিখিয়ে। এখন আমি নিজে বিভিন্ন ধরনের রেসিপি তৈরি করতে পারি।

আমি ছোট বেলা থেকে যখন স্কুলে পড়তাম তখন কাগজ দিয়ে বিভিন্ন ধরনের খেলনা এবং ফুল তৈরি করতাম। এখনো যদি সুযোগ পাই তখন আমি কাগজ দিয়ে বিভিন্ন ধরনের ওয়ালমেট ফুল তৈরি করে থাকি।

আর্টিস্ট করা আমার একটি খুব প্রিয় বিষয়। প্রাইমারি স্কুলে থাকার সময় চিত্রাংকন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে আমি দ্বিতীয় হয়েছিলাম। এখন আমি সময় পেলে আর্টিস্ট করে থাকে। বিভিন্ন ধরনের প্রাকৃতিক দৃশ্য অংকন পশু পাখি গাছপালা অংকন এবং বিভিন্ন মানুষের ছবি আঁকি। আমি আমার ভাগ্নি কে যখন আমার বেড়ায় থাকে তখন ছবি আঁকা শেখায়।

আমি বিশ্বের যেকোনো প্রান্তের লোকের সাথে সম্পর্ক স্থাপন করতে খুবই আগ্রহী। সেই যে কোন ধর্মের বা কোন বণের হোক না কেন । আমি মানবজাতির বিভিন্ন ধরনের সংস্কৃতি সম্পর্কে জানতে খুব বেশি আগ্রহ করে থাকি। আমি যখন মানুষকে নিঃস্বার্থভাবে ভালবাসতে পারি বা তার প্রত্যক্ষ ও পরোক্ষভাবে
কোন উপকার করতে পারি তখন আমি নিজেকে খুব ধন্য মনে করি। ঐ মুহূর্তটা আমার জন্য খুব আনন্দের হয়।

আজ আপনাদের সাথে অনেক কথা বলেছি। আবার দেখা হবে অন্য সময়ে সেই পর্যন্ত সবাই ভাল থাকবেন । সুস্থ থাকবেন নিজের স্বাস্থ্যের প্রতি যত্ন নিবেন। এই আশাবাদ ব্যক্ত করে আপনার কাছ থেকে বিদায় নিচ্ছি ।

সকলকে আমার অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

আল্লাহ হাফেজ।

Sort:  
 3 years ago (edited)

আমার বাংলা ব্লগে আপনাকে স্বাগতম

 3 years ago 

কমেন্ট করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 3 years ago 

স্বাগতম আপনাকে আমার বাংলা ব্লগ এ।
আশা করছি কমিউনিটির সদস্য হিসেবে সকল নিয়ম মেনে নিয়মিত পাশে থাকবেন

অনেক শুভকামনা আপনার জন্য

 3 years ago 

আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 3 years ago 

Level-1 পরীক্ষার এই গাইডলাইনটি পড়ুন। তারপর সেই হিসাবে আপনার পোস্ট এডিট করুন।

https://steemit.com/hive-129948/@abb-school/or-or-level-01-exam

 3 years ago 

ভাই আপনাকে আন্তরিক ধন্যবাদ জানাই। আমি পোস্ট এডিট করে দিয়েছি আপনি কষ্ট করে দেখেন হয়েছে কিনা ।
যেখানে থাকেন আশা করি ভালো থাকবেন ।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 55049.50
ETH 2307.72
USDT 1.00
SBD 2.30