ছোলা ভুনার স্পেশাল রেসিপি।।

in আমার বাংলা ব্লগlast year
আসসালামু আলাইকুম।
  • সবাই কেমন আছেন? আশা করি সবাই ভাল আছেন।আমিও আল্লাহর রহমতে ভালো আছি। আমার সকল খাদ্য প্রেমি বন্ধুরা আজকে আমি আপনাদের মাঝে নতুন একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি। আসলে খাবার দাবার খেতে কেই না পছন্দ করে !! নতুন নতুন রেসিপি খেতে সবাই পছন্দ করে ।তাই আমি যখন যেটা পারি সেটাই করি এবং তা আপনাদের মাঝে শেয়ার করি।তো বন্ধুরা আমার আজকের রেসিপিটা আশা করি আপনাদ ভালো লাগবে। রেসিপি টা হল ছোলা ভুনার স্পেশাল রেসিপি।আসলে আমার খুব ভালো লাগে তাই স্পেশালি রমজান মাস ছাড়াও প্রায় সময় ছোলা ভুনা করি। মুড়ি দিয়ে মেখে খেতে বেশি ভালো লাগে। তা ছাড়া শুধু খুব বেশি খেতে পারিনা।কিন্তু মুড়ির সাথে বেশ ভালো লাগে। এটা আমার খুব পছন্দের একটি রেসিপি ।এবং আমাদের বাসার সবাই অনেক পছন্দ করে । আশা করি আপনাদের ও ভালো লাগবে।
তো বন্ধুরা যদি আমার কোন ভুল হয় আশাকরি সবাই ক্ষমার দৃষ্টিতে দেখবেন এবং আমাকে বুঝিয়ে দেওয়ার চেষ্টা করবে।
তাহলে শুরু করা যাক।

GridArt_20230205_193638082.jpg

GridArt_20230205_193615293.jpg

রেসিপিটি তৈরি করতে আমার যা যা প্রয়োজন:
  • আলু
  • ছোলা
  • পেঁয়াজ
  • কাঁচা মরিচ
  • হলুদের গুঁড়া
  • মরিচের গুঁড়া
  • জিরে গুঁড়া
  • রসুন
  • আদা
  • ম্যাজিক মসলা
  • লবণ এবং তেল
প্রথম ধাপ:
  • প্রথমে আমি 3-4 ঘণ্টা ছোলা গুলোকে পানিতে ভিজিয়ে রাখবো।

GridArt_20230205_193545167.jpg

দ্বিতীয় ধাপ:
  • এরপর আলু ,ও ছোলা গুলোকে সিদ্ধ করে নেব আধা ঘন্টা।

GridArt_20230205_193558016.jpg

তৃতীয় ধাপ:
  • এরপর আমি সিদ্ধ আলু গুলোকে খোসা ছাড়িয়ে ভর্তা করে নেব।

GridArt_20230205_193529440.jpg

চতুর্থ ধাপ:
  • এরপর চুলায় একটি ফ্রাইপেন বসিয়ে তাতে পরিমাণ মতো তেল দিয়ে পেঁয়াজ এবং কাঁচামরিচ দিয়ে দেব।

GridArt_20230205_193156222.jpg

পঞ্চম ধাপ:
  • পেঁয়াজ এবং কাঁচামরিচ কিছুক্ষণ ভেজে নেওয়ার পর দিয়ে দেবো হলুদের গুঁড়া, মরিচের গুড়া,জিরা গুঁড়া,রসুন,আদা।দিয়ে মশলা গুলো কিছুক্ষণ ভেজে নেব।

GridArt_20230205_193226564.jpg

ষষ্ঠ ধাপ:
  • এরপর দিয়ে দেবো ছোলা গুলো। ছোলা গুলো দিয়ে কিছুক্ষণ ভেজে নেব।

GridArt_20230205_193304762.jpg

সপ্তমধাপ:
  • এরপর দিয়ে দেবো ভর্তা করে রাখা আলু গুলো।

GridArt_20230205_193332631.jpg

অষ্টম ধাপ:
  • এরপর দিয়ে দেবো 1 কাপ পরিমাণ পানি।পানি দিয়ে নেড়েচেড়ে ঢাকনা দিয়ে রেখে দেবো কিছুক্ষণ।

GridArt_20230205_193354180.jpg

নবম ধাপ :
  • এরপর দিয়ে দেবো সামান্য পরিমাণে মেজিক মশলা।

GridArt_20230205_193439748.jpg

সর্বশেষ ধাপ :
  • এরপর ৫ মিনিট নেড়েচেড়ে চুলা বন্ধ করে দিব।

GridArt_20230205_193515248.jpg

ব্যাস হয়ে গেল মজাদার রেসিপি ।

GridArt_20230205_193638082.jpg

ধন্যবাদ আপনাদের সবাইকে আমার পোস্ট টি দেখার জন্য। 😍😍
Sort:  
 last year 

ছোলা ভুনা আমার খুবই প্রিয় একটি খাবার। আমিও মাঝে মাঝে বাসায় বানিয়ে মুড়ি দিয়ে মাখিয়ে খাই খেতে অনেক ভালো লাগে। রমজান মাসে ছোলা বেশি খায় সবাই আমিও মাঝে মাঝে দোকান থেকে কিনে এনে খাই, আশেপাশের ভাবিরা দিয়ে যায় সেগুলোও খেতে অনেক ভালো লাগে।আপু আপনি অনেক সুন্দর করে ছোলা গুলো ভুনা করেছেন যা দেখে খুবই লোভনীয় লাগছে এখনই খেতে ইচ্ছে করছে। শুরু থেকে শেষ পর্যন্ত পুরো রেসিপি টি অনেক সুন্দর করে উপস্থাপন করেছেন। লোভনীয় রেসিপি টি শেয়ার করার জন্য ধন্যবাদ আপু।

 last year 

আপু আপনারও আমার মত ছোলা ভুনা খেতে ভালো লাগে শুনে খুবই ভালো লাগলো, আপনি ঠিকই বলেছেন ছোলা ভুনা মুড়ি দিয়ে মাখিয়ে খেতে খুবই ভালো লাগে, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি মন্তব্যের মাধ্যমে আমার রেসিপি প্রশংসা করার জন্য।

 last year 

আপু আপনার ছোলা ভুনা দেখে জিভে জল চলে আসলো। আমি গ্রামে গিয়ে বাজার থেকে কিনে খেয়েছি। আমার কাছে এভাবে ছোলা ভুনা খেতে অনেক ভালো লাগে। আপনার ছোলা ভুনা দেখতে লোভনীয় লাগছে। ধাপগুলো খুব সুন্দর ভাবে বর্ণনা করেছেন। ধন্যবাদ মজাদার রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

আপু আপনারা আমার মত এভাবে ছোলা ভুনা খেতে ভালো লাগে শুনে খুবই ভালো লাগলো, আমাদের সকলের ই এ রেসিপিটি খাওয়া উচিত কারণ এতে প্রচুর পরিমাণ ভিটামিন রয়েছে, আপনাকে অসংখ্য ধন্যবাদ খুব সুন্দর একটি মন্তব্য করার জন্য। P

 last year 

আপু আপনার ছোলা ভুনা রেসিপি দেখে খেতে ইচ্ছে করছে। আসলে আপু রমজান মাসে শুধু ছোলা ভুনা করা হয়, এই অসময়ে ছোলা ভুনা দেখে লোভ সামলানো মুশকিল। যাইহোক আপু ছোলা ভুনা দেখে মনে হচ্ছে অনেক সুস্বাদু হয়েছে।প্রতিটি ধাপ অনেক সুন্দর করে দেখিয়েছেন। আপনাকে অনেক ধন্যবাদ সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য।

 last year 

আপু ছোলা ভুনা আমাদের বাসার সবাইর অনেক প্রিয় তাই মাঝে মাঝে আমাদের বাসায় ছোলা ভুনা তৈরি করা হয়, আসলে আপু ছোলা ভুনা রেসিপি লোভ সামলানো আসলে মুশকিল, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

ছোলা তো আমার খেতে ভীষণ ভালো লাগে। বিশেষ করে রমজানের সময় ছোলা ভাজা অনেক খাওয়া হয়। কিছুদিন পর থেকে আবার ছোলা ভাজা খাওয়া হবে। কারণ সামনেই রমজান চলে আসতেছে। এমনিতে তেমন একটা খাওয়া হয় না ছোলা ভাজা আমার। কিন্তু ছোলা ভাজা খেতে ভীষণ পছন্দ করি আমি। ছোলা বাজার সাথে যদি গরম গরম বেগুনি আর আলুর চপ থাকে তাহলে আমার তো খেতে আরো ভীষণ ভালো লাগে। আপনার ছোলা ভাজা দেখে খুব লোভ হচ্ছে। ভাবতেছি আম্মুকে বলব ছোলা ভাজা তৈরি করে খাওয়ানোর জন্য। কারণ আম্মুর হাতে ছোলা ভাজা আমার খেতে ভীষণ ভালো লাগে।

 last year 

আপু আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি গঠনমূলক মন্তব্য করার জন্য, ছোলা ভাজা আমার অনেক পছন্দ আমরা মাঝে মাঝে তৈরি করে খাই, দোয়া করবেন আপনার সামনে যেন আরো মজাদার কোন রেসিপি নিয়ে আপনার সামনে হাজির হতে পারি।

 last year 

ছোলা ভুনার বিকেল বা, সন্ধ্যাবেলার নাস্তার জন্য খুবই পারফেক্ট। ছোলা ভুনা আমাদের বাসায় প্রায় সময় করা হয়ে থাকে। আপনি খুব সুন্দর করে ছোলা ভুনার করেছেন দেখে খেতে খুব ইচ্ছে করতেছে।মেজিক মশলা দেওয়াতে খেতে খুবই মজাদার এবং সুস্বাদু হবে। এত চমৎকার রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে অন্তরের অন্তস্থল থেকে আন্তরিক ধন্যবাদ জানাই।

 last year 

ভাইয়া আপনি ঠিকই বলেছেন ছোলা ভুনা সন্ধ্যার নাস্তা হিসেবে একেবারে পারফেক্ট, আমাদের বাসার সবাই ছোলা ভুনা অনেক পছন্দ করে তাই আমি মাঝে মাঝে বাসায় তৈরি করি, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

ছোলা আমার খুবই ভালো লাগে, আমি যখনই হোটেলে যাই চেষ্টা করি ছোলা খাওয়ার জন্য, পুরি বা অন্য কিছু নিলেও চেষ্টা করি সাথে ছোলা রাখতে, ছোলা খাওয়ার মজাই অন্যরকম।

 last year 

ভাইয়া আপনি ঠিকই বলেছেন ছোলা খাওয়ার মজাই আলাদা, ছোলার মধ্যে অনেক পুষ্টি রয়েছে যে আমাদের জন্য অনেক উপকার, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

ছোলা ভুনার স্পেশাল রেসিপি তৈরি করেছেন।দেখতে খুব সুস্বাদু মনে হচ্ছে। আমি কোথাও ঘুরতে বের হলে রাস্তায় ছোলা দেখলে খেতে মিস করি না।যাই হোক আপনার তৈরি করা রেসিপি টি আমার কাছে ভীষণ ভালো লেগেছে। আপনার জন্য অনেক শুভেচ্ছা ও শুভকামনা রইল।

 last year 

ভাইয়া আপনি আমার মত ছোলা অনেক পছন্দ করেন শুনে খুবই ভালো লাগলো, সোনা আমাদের শরীরের জন্য খুবই উপকারী এতে প্রচুর পরিমাণ ভিটামিন রয়েছে আমাদের সকলের ছোলা ভুনা খাওয়া উচিত, আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া সুন্দর একটি মন্তব্য করার জন্য।

 last year 

এভাবে ছোলা ভুনা খেতে আমার কাছে অনেক ভালো লাগে। আর এগুলো মুড়ির সাথে মাখিয়ে খেতে আমার কাছেও বেশ ভালো লাগে। আপনার রেসিপিটি দেখতে অনেক লোভনীয় হয়েছে। দেখেই খেতে মন চাইছে। এত সুন্দর একটি রেসিপি আমাদেরকে উপহার দেওয়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

 last year 

আপু আপনি ঠিকই বলেছেন ছোলা ভুনা মুড়ি দিয়ে খেতে খুবই মজা লাগে, আমরা ছোলা ভুনা সব সময় মুড়ি দিয়ে খাই, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

ছোলা এমন একটি জিনিস কখনো খাওয়ার ক্ষেত্রে অনীহা আসে না।শুধু রমজান মাস কেন ছোলা সারা বছরই খাওয়া দাওয়া করে সবাই।আমারও অনেক ভালো লাগে তবে আমি এড়িয়ে চলি কারণ ছোলা খেলে আমার মনে হয় ওজনটা একটু বেড়ে যায়।আপনার প্রিয় রেসিপি শেয়ার করেছেন দেখেই খেতে ইচ্ছে করতেছে অনেক লোভনীয় একটি খাবার।

 last year 

আপু আপনি ঠিকই বলেছেন ছোলা এমন একটি খাবার আসলেই এই খাবার খেতে কখনো অনীহা আসে না বিশেষ করে রমজান মাসে যতই খাই ততই ভালো লাগে, আপনাকে অসংখ্য ধন্যবাদ আপু সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.028
BTC 65975.42
ETH 3308.11
USDT 1.00
SBD 2.69