আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অণু কবিতার আসর - ২১ by abb-fun

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতাঃ


ডানা মেলে দূর আকাশে উড়ার তীব্র ইচ্ছে,
আটকে যায় ইচ্ছে ঘুড়ি নাটাইটা রোজ ছিড়ছে।
থমকে যাওয়া কিংবা থামিয়ে দেওয়ার সে তীব্র যন্ত্রণায়,
বুঝতে কি পাও, আঘাত করেছো শত কুমন্ত্রণায়।

ঘুরে দাঁড়ানোর সে ভয়ংকর রাত্রিগুলো দেখতে কি পাও?
সে হিমশীতল আর্তনাদ এর শব্দে থমকে কি যাও?
সে করুণ আঁখির নির্লিপ্ত চাহনি এড়িয়ে কেনো যাও?
আয়নায় নিজের প্রতিচ্ছবি নিজে সত্যিই খুঁজে কি পাও?

তোমার চেহারায় আজ অন্য তুমি,
তোমার কণ্ঠে আজ অহংকার এর প্রতিধ্বনি।
তোমার বিহনে ডুবেছিলাম কোনো এক দ্বিপ্রহরে আমি,
ভুল প্রমাণে লিপ্ত,ঠকিয়ে জিতেও হেরেছ তুমি।

লেখকঃ

@nusuranur

লেখকের অনুভূতিঃ

কিছু কিছু মানুষ স্বপ্ন দেখতে ভালোবাসে।সে স্বপ্নে তারা কোনো এক মানুষকে নিজের প্রতিচ্ছবি ভাবে।সে প্রতিচ্ছবিকে নিজের শ্রেষ্ঠ ভরসা হিসেবে ভাবে।আর সে শ্রেষ্ঠ ভরসার জায়গাটা যখন দুমড়ে মুচড়ে যায় তখন সে মানুষটা অসহায় হয়ে পরে।হয়তো পরমূহুর্তে সে ঘুরে দাঁড়ায়।কিন্তু পুরোনো সে ক্ষত শুকিয়ে গেলেও দাগটা থেকে যায়।হয়তো কোনো একদিন ঠকানো মানুষটাও বুঝতে পারে নিজের ভুল।কিন্তু শুধরানোর সময়টা খুব একটা থাকেনা।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner Annivr4.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 2 years ago 

এ দুনিয়ায় ভালোবাসার অভিনয় দেখে আজ ক্লান্ত আমি,
অভাবী এ মন,সদাই চাইছে এক অকপট মন এমন একটা তুমি,
যে তুমির স্পর্শে এ হৃদয় বিগলিত হয়ে উঠবে,প্রসন্ন হবেন অন্তর্যামী-
সর্বদাই আশ্বাস খুঁজে, বিতাড়িত মনে সবটাই যেন লাগে ভন্ডামি।

 2 years ago 

আপনি কিন্তু আসল মিনিং টা ধরেই এগিয়েছেন।সুন্দর লিখেছেন।

 2 years ago 

অনেক ধন্যবাদ। ❤

 2 years ago 

আমার ইচ্ছেরা আজ ছেড়া তার,
যা ছিটকে আঘাত করে বারবার।
তোমার দেওয়া আঘাতে আমি জর্জরিত,
অভিনয় দেখতে দেখতে আজ বড্ড ক্লান্ত।

হৃদয় ফাটানো কান্না তুমি শুনতে কি পাও?
রাত্রির মতো যন্ত্রণাগুলি কি অনুধাবন করতে পারো?
বারবার বাহানা ও অজুহাতে কেন তুমি ভাসমান?
নিজেই নিজের বিবেককে কি কখনো প্রশ্ন করো?

তুমি পাল্টে গেছ মায়াবী দুনিয়ায়,
যেখানে মেলে শুধুই দাম্ভিকতার পরিচয়।
তোমাকে নিয়ে সমস্ত স্বপ্নে বিভোর ছিলাম আমি,
সেটা শুধুই ছিল ভ্রম ও মিথ্যা আশ্বাসবাণী।

 2 years ago 

একেবারেই পারফেক্ট অর্থটি ধরতে পেরেছেন কিন্তু আপনি।

 2 years ago 

হি হি,চেষ্টা করলাম আপনার মতো করে আপু।ধন্যবাদ আপনাকে।

 2 years ago 

ঠকেছি আমি, আমার প্রেম আর ভালোবাসা
যেটুকু দিয়েছিলাম উজাড় করে তোমারি তরে
ভাবিনি আমি কখনো, হেরে যাবে আমার প্রেম
তোমার ভিতরে সেই তুচ্ছ অহংকারের তরে
কি হারালে তুমি জীবনের তরে
ভেবেছ কি তুমি কোন নিস্তব্ধ রাতে
ভাবি নাতো আজ তোমাকে নিয়ে
যে কিনা প্রেম অস্বীকার করে অহংকার তরে।

 2 years ago 

একদম,আসলেই কিছু মানুষ বুঝেনা তারা কি হারিয়েছে।

 2 years ago 

সংঘাতে সংঘাত মনের ভিতর বইছে ঝড়
জলোচ্ছ্বাসের মতো হৃদয়ের মাঝে হচ্ছে তোলপাড়
উত্তাল বিশাল সমুদ্রে আমি বিদ্রোহী, তোমার মিথ্যে অভিযোগে
সম্পর্কের প্রতারণায় তুমি বিজয়ী, ঠকবাজির খেলায় এগিয়ে।

 2 years ago 

এক কথায় অসাধারণ হয়েছে ভাই আপনার অনু কবিতা।

 2 years ago 

বাহ, অসাধারণ লিখেছেন ভাইয়া।

 2 years ago 

কিছু মানুষ সবসময় প্রতারণাতেই বিজয়ী হতে পারে আসলে।

 2 years ago 

ডানা মেলে দূর আকাশে
উড়ছো যখন তুমি,,
তোমার কাছে আমি তখন
নিছক মরুভূমি।

অস্তিত্বটা ভুলে গিয়ে
ভেবেছো হলাম রাজা,
তাইতো তোমার বুক কাঁপেনা
দিতে কাউকে সাজা।

অহংকারী হয়েছো তুমি
ফল জানোনা তার,
ছেড়ে দিলেও বিধাতা
দেন না কভু ছাড়।

অহংকার পতনের
মূল চাবিকাঠি,,
আকাশ থেকে পড়ে গিয়ে
দেখবে সব মাটি।
♥♥

 2 years ago 

সুন্দর হয়েছে,বিশেষ করে লাস্ট ৪ লাইন অর্থপূর্ণ বেশ।

 2 years ago 

♥♥

 2 years ago 

এক কণা চোখের জল যদি পড়ে,
সেই জলের কণা শুধু তোমারি কথা বলে।
অন্তরের কথা বুঝনা তুমি মুখে বলি তাই,
শত বিরহের পরও শুধু তোমাকেই ভালোবেসে যাই।।

 2 years ago 

এই ভালোবাসার এই হলো সমস্যা!কষ্ট দেওয়ার পরেও পিছপা হয়না।

 2 years ago 

স্বপ্নে তুমি আসবে প্রিয়া;
স্বপ্নে চলে যাবে,
স্বপ্ন ভেঙে গেলে প্রিয়া;
অন্যের হয়ে যাবে,
বাস্তবের এই দুনিয়ায়;
স্বপ্ন তোমায় নিয়ে,
হবে না তুমি বাস্তব;
সেটাও আমি জানি,
ঘুমের ঘোরে আঁকি আমি;
তোমার প্রতিচ্ছবি,
জেগে উঠে দেখতে পাই;
মুছে গিয়েছে প্রতিচ্ছবি,
সময় থাকতে তুমি প্রিয়া;
বাস্তব হলে না,
সময় গিয়েছে চলে তাই
তোমার হবো না,
কষ্টগুলো বুকে নিয়ে,
থাকবো আমি আমার নিয়ে।

 2 years ago 

আজকের অনুকবিতা বেশ কঠিন মনে হল। আমার মত কবিতা লিখতে না পাড়া মানুষগুলোর এই চার লাইন লিখতে গিয়ে দাঁত ভেঙে হাতে চলে আসার মত অবস্থা! আপনার কবিতা লেখার যা গাঢ়ত্ব তা আমি এ জন্মে ছুঁতে পারব না। 😰
খুব ভালো লেখেন।আর ভীষণ পরিনত লেখা।

 2 years ago 

হাহাহা,চেষ্টা করা হয় জাস্ট।আপনি তো ভালোই লিখেছেন।

 2 years ago 

স্বপ্নরা মেলুক ডানা
স্বপ্ন দেখতে নেই কো মানা।
আমার স্বপ্ন আমি দেখবো,
সাধ্যের মধ্যে পূরণ করবো।
স্বপ্ন আমার ভেঙ্গে দিলে
হারিয়ে যাবো আকাশের নীলে।
স্বপ্ন গুলো পূরণ হোক সবার,
খুলে যাক রঙিন স্বপ্নের দুয়ার।

 2 years ago 

ছন্দ মেলানো বেশ ভালো হয়েছে।

 2 years ago 

বিবেকের যন্ত্রনায় দংশিত হবে তুমি
প্রতিদিনই তোমার জীবন হবে মরুভূমি।
অহংকারের পতন হয় সকলে তা জানে
পতনের ওই পথে তুমি পা বাড়ালে জেনে।
মিছে সুখ উল্লাসে মেতে সব ভুলেছ তুমি
তোমার জন্য নেইকো বসে হেরে যাওয়া আমি।

 2 years ago 

একদম তাই,পতন হয় ই আসলে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.027
BTC 62435.23
ETH 3369.42
USDT 1.00
SBD 2.45