আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অণু কবিতার আসর - ১৮৭


Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতা

দীর্ঘদিনের অপেক্ষারা হাহাকার তোলে মনে,
ছুটে চলে যেতে ইচ্ছে করে তোমার পানে।
কিন্তু আমি নিরুপায় সামাজিকতার বেড়াজালে,
যদি তুমি চাও হতে পারে সব বাঁধা পারাপারে।
স্বপ্ন বুননের এ যেন নব ভালোবাসার জোয়ার,
শেষ হৃদয়ের পরিতৃপ্তি যেন সবসময় দুর্নিবার।।

লেখক

@green015

লেখিকার অনুভূতি:

অনেক অপেক্ষার পর মানুষের জীবনে নতুন ভালোবাসার উদয় হলেও তা অসম্পূর্ণ থেকে যায়।কারণ তার জন্য অনেক সামাজিক প্রতিকূলতার সম্মুখীন হতে হয়।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner_Annivr2.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 last month 

সহস্র বাধা পেড়িয়ে অপেক্ষারা যখন পূর্ণতার দ্বারে দাড়িয়ে,
সমাজ নামক প্রতিকূলতার কাছে
অন্তরের অনুভূতিগুলো যায় হারিয়ে।

যে অনুভূতিতে শূভ্র কোমলতা ছিল
তা নিমিষেই ধোঁয়ায় মিশে যায়,
প্রাপ্তির দারস্থ হয়েও দু'হাতে
ভালোবাসার শূন্যতা ধরা দেয়।

 last month 

ভালোবাসায় সবই পূর্ণতা।

 last month 

হ্যাঁ দাদা।

 last month 

সামাজিকতার বেড়াজালকে আজ
চলো যাই ডিঙিয়ে,
আশার আলো দুচোখ জুড়ে
মনের আকুতি তাই বারে বারে বলে,
আজ হবো দুজন এক
এই পৃথিবীর ছায়াতলে।

 last month 

মাঝে মাঝে সব বাঁধা পেরিয়ে হয়তো দুটি হৃদয় মিলিত হতে চায়। হয়তো আবারও নতুন ভাবে স্বপ্ন সাজাতে চায়। দারুন লিখেছেন আপু।

 last month 

সমাজের বেড়াজাল ভেঙে যাক সব

 last month 

‌ তোমার অপেক্ষায় মন হয় উতলা,
চারিদিকে যেন জমে গেছে শ্যাওলা।
এ যেন এক কঠিন পরিস্থিতি,
পড়েছি আমি পারছি না প্রীতি।

স্বপ্ন যেন দু চোখের কোনে,
তোমাকে চাই শুধু এই মনে।
নিরব আমি, নিষ্ঠুর এই পৃথিবী,
শুনছো না কেন আমার আকুতি।

 last month 

ভালোবাসা থাকলে আকুতির উত্তর পাওয়া যাবেই।

 last month 

তোমার অপেক্ষায় আজও রয়েছি আমি দাঁড়িয়ে।
এই অপেক্ষার প্রহর কি কাটবে না আমার এই জীবন থেকে।
কিভাবে থাকো তুমি অনেক দূরে,
তোমার অপেক্ষায় থাকি আমি আজও পথ চেয়ে।
সকল বাধা পেরিয়ে চলে যাবো আমি তোমার কাছে।
এই বাধাগুলো যতই কষ্টের হোক ছুটে যাব আমি তোমার ঐ বুকের মাঝে।

 last month 

কিছুটা কষ্ট হয়তো লাঘব হওয়ার আশায়।

 last month 

তোমার প্রতীক্ষায় পথ চেয়ে
ফিরে এসেছি আহত হৃদয় নিয়ে
সামাজিকতার বেড়াজালে প্রিয়,
তুমি যে বড্ড বদলে গেলে।
স্বপ্নগুলো আজও উঁকি দেয়
প্রিয়, আমার হৃদয়ের কোণে
এই মন ভালোবেসে ছিল
তোমায় অতি গোপনে।
স্বপ্নরা খুঁজে ফিরে আজও নীড়
হারিয়ে গেছে অনুভূতি
আর হারিয়ে গেছে জীবন নদীর তীর।

 last month 

আসলেই জীবনের তীর একসময় হারিয়ে যায়, সুন্দর লিখেছেন আপু।

 last month 

বদলে যাওয়া মানুষকে ভালোবাসার টানে ফিরিয়ে আনা যায়।

 last month 

তোমারই প্রতীক্ষায় আজ উত্তাল ঢেউ হৃদয়ে,
মন বলে ছুটে যাই সকল বাঁধন ছিড়ে।
বদ্ধ যে আমি আনুষ্ঠানিকতার কবলে,
যদি বলো পাঁড়ি দেব প্রবল সাগর দু'জনে।
রঙিন ভালোবাসায় এ যেন নতুন প্রেম কবিতা,
পরিনতির শেষ পূর্ণতায় তৃপ্তি হৃদয়ের বিরহতা।

 last month 

বাহ,সুন্দর লিখেছেন।

 last month 

অপেক্ষা আর সহ হয় না,
আসবে কবে বলো?
তোমার জন্য প্রতিটি দিন,
হচ্ছে যেন কালো।।

হৃদয় দিয়ে বাসবো ভালো,
যদি তুমি ফিরো,
বুঝবে তুমি আসলে কাছে,
তুমি যে মোর দুই নয়নের আলো।।

 last month 

হৃদয় দিয়ে বাসবো ভালো
যদি তুমি চাও
প্রেম দিয়ে সব ভুলিয়ে দিবো
দেখবে তুমি তাও ।।

সয় জ্বালা তোমায় ছাড়া,
থাকবো কত একা,
তোমায় পেলে ঘুচবে আমার,
মনের যত জ্বালা।।

 last month 

দারুণ ছন্দ মিলিয়েছেন আপু।

 last month (edited)

অপেক্ষা ভেতরে হাহাকার করে তোলে,
যখনই তোমার কথা পরে মনে।
অপেক্ষা করতে করতে তাকিয়ে থাকি তোমার পানে।

সমাজকে মানবো না
তুমি আমি ভালোবেসে করবো বিশ্বজয়
তোমার আমার প্রেম কাহিনী
দেখবে সমাজবাসী।

 last month 

অপেক্ষা সত্যিই অনেক কঠিন। হৃদয়ের হাহাকার বাড়িয়ে তোলে। হয়তো তার প্রতীক্ষায় সময় গুলো কেটে যায়। দারুন লিখেছেন আপনি। বেশ ভালো লেগেছে ভাইয়া।

 last month 

স্বপ্ন গুলি জমা হতে থাকে হৃদয়ে গভীরে
আঁকিবুকি আঁচর কাটে বুকের বাম পাশে।
জীবনে সকল পাওয়ার পুর্ণতা আসে মনে
আত্মতৃপ্তিতে বেঁচে আছি অগাধ বিশ্বাসে।

সেই মৃদু বাতাসে গাছের ছায়াতলে
নিরিবিলি বসে থাকি প্রেম প্রেম অনুভবে ।
কর্মহীন জীবনে তোমাকে মনে মনে ভেবে
চেয়ে থাকি হৃদয় পানে তোমাকে পাওয়ার উৎসবে।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.027
BTC 64091.48
ETH 3514.97
USDT 1.00
SBD 2.52