আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অনু কবিতার আসর-২৮steemCreated with Sketch.

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতাঃ

অচেনা ভাবে আমরা শুরু করেছিলাম,
আমাদের জীবন।
মাঝের এই কয়েকটি বছরে তুমি হলে আমার,
সবচেয়ে বেশি আপন।
তুমি ছাড়া মনে হয়, এখন আমার শুন্য এই ভুবন।
যে ভালবাসা তুমি দিয়েছো আমায়,
তা যেন থাকে এমনই সারাটি জীবন।

লেখকঃ

@moh.arif

লেখকের অনুভূতিঃ

আসলে, প্রতিটি নর-নারীর র যখন বিবাহ হয়। তারা শুরুতে একে আপরকে তেমন চিনে - জানে না। আচেনা ভাবেই তাদের জীবন শুরু হয়। কিন্তু বিয়ের কয়েক বছর পরই তারা একে আপরকে এত আপন করে নেয় যে, একজন জন আরেকজন কে ছাড়া বাঁচতেও পারে না।

আপনারা তো সকলে নিশ্চয়ই জানেন যে, গতকাল আমাদের প্রিয় দাদা ও বৌদির বিবাহ বার্ষিকী ছিল। বিবাহ বার্ষিকী কথা মাথাই রেখে এই আনুকবিতাটি দেওয়া।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner Annivr4.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 last year 

অচেনা ভাবে আমরা শুরু করেছিলাম,
আমাদের জীবন।
মাঝের এই কয়েকটি বছরে তুমি হলে আমার,
সবচেয়ে বেশি আপন।
তুমি ছাড়া মনে হয়, এখন আমার শুন্য এই ভুবন।
যে ভালবাসা তুমি দিয়েছো আমায়,
তা যেন থাকে এমনই সারাটি জীবন।

হাতে হাত রেখে চলার পথ হয়েছিল শুরু,
আমার জীবনের ভারটা তো তোমায়ই দিলাম,
এই অপূর্ণ জীবনকে পূর্ণতা দিতেই তো তোমার আগমন,
তাইতো অগোছালো জীবনে তোমার আমন্ত্রণ।

জানি এ জীবন সুখের হবে তুমি থাকলে পাশে,
জানো কি! তুমি আমার হৃদয়ের ভিতরে আবদ্ধ,
কখনো ভোলার নয়,কখনো ফেলার নয়,
এ জীবনে তোমার অবদান অবিস্মরণীয়।

 last year 

অচেনা ভাবে আমরা শুরু করেছিলাম,
আমাদের জীবন।
মাঝের এই কয়েকটি বছরে তুমি হলে আমার,
সবচেয়ে বেশি আপন।
তুমি ছাড়া মনে হয়, এখন আমার শুন্য এই ভুবন।
যে ভালবাসা তুমি দিয়েছো আমায়,
তা যেন থাকে এমনই সারাটি জীবন।

দুচোখে স্বপ্ন নিয়ে আমরা শুরু করেছিলাম,
আমাদের জীবন ।
তুমি আর তোমার ভালোবাসা আমার হৃদয়ের কোঠরে,
তুমিই আমার মনের মানুষ।
তুমি ছাড়া মনে হয়, এখন সবকিছু অর্থহীন
এই ভুবন।
যে ভালবাসায় জড়িয়ে নিয়েছো আমায়,
তা যেন থাকে এমনি আমার হৃদয় ভুবন।

 last year 

অচেনা ভাবে এসেছিলাম তোমার সামনে,
হয়েছিল আমাদের দেখা।
এক দেখাতেই মনে হয়েছিল,
হাজার হাজার বছরের চেনা।

মুহূর্তটা যেন এক নতুন অনুভূতি,
তোমাকে নিয়ে জীবনের সম্প্রীতি।
যতটা দিন কাটাচ্ছি তোমার সাথে,
জীবনটা ভরে উঠছে সুখের মাঝে।

এখন অনেক প্রিয় হয়ে উঠেছি,
প্রতিটা মুহূর্ত আনন্দে কাটাচ্ছি।
নয়নের গভীরে তাকিয়ে থাকি তোমার।
তুমি ছাড়া অন্ত নেই আমার,

 last year 

জীবনের শুরুতে তুমি ছিলে
অজানা অচেনা এক গল্প,
ভালোবেসে ধীরে ধীরে কাছে এসে
হয়েছিলে আপন অল্প অল্প।
সময়ের ব্যবধানে সেই তুমি আমার
হয়ে গেলে সবচেয়ে আপন,
ভালোবেসে ভরিয়ে দিলে তুমি
আমার এই শূন্য ভুবন।
চাই যে ধরে রাখতে আমি
আমাদের এই ভালোবাসা,
হাজার বছর বেঁচে রবে প্রেম
এইতো মোদের আশা।।

 last year 

বাবা মায়ের মায়া ছেড়ে
এসেছিলে আমার ঘরে
পরিবারের আদর ছেড়ে
হাল ধরলে আমার সংসারে

নিপুন হাতে সামলে নিলে
সংসারের খেয়া
জয় করে নিলে আমার
বাড়ির সবার হিয়া

সুখে, দুঃখে ঘোর বিপদে
ছিলে তুমি পাশে
অভাব দিনেও সাথে ছিলে
গভীর ভালবেসে।

এভাবেই তুমি আমি একসাথে
সারাজীবন যেন থাকি
তুমি ছাড়া জীবন আমার
১৬ আনাই ফাকি।

 last year 

জীবনটা শুরু হয়েছিল,
অজানার তরী বেয়ে।
কঠিন সমুদ্রের ঢেউয়ের মতো,
আচমকা খুঁজে পেলাম তোমায়।
তুমি বিনা শুন্য এ হৃদয়,ছেড়া মনের তার।
তোমার ভালোবাসা থাকুক সদা প্রস্ফুটিত,
বাকি জীবনের অঙ্গীকারবদ্ধ হয়ে উচ্ছ্বসিত।

 last year 

অচেনা মানুষটিও চেনা হয়ে যায়
জীবনের গতিগুলো সময় পাল্টে দেয়।
সময়ের সাথে সাথে কেউ প্রিয় হয়
ভালোবাসায় ভরে ওঠে দুটি হৃদয়।
ভালোবাসায় রাঙিয়ে তুলে এই দুটি মন
ভালোবেসে প্রিয় সে হয় যে আপন
অচেনা লোকের ভিড়ে খুঁজি তার মুখ
তারই মাঝে খুঁজে পাই এক টুকরো সুখ।

 last year 

অচেনা ভাবি শুরু হয়েছে
তোমার আমার জীবন,
এই জীবনে তুমি এখন
সবচেয়ে বেশি আপন।

চোখের আড়াল হলে তুমি
কষ্ট যে পাই মনে,
আমায় ছেড়ে লক্ষ্মী বধু
যেওনা কোন খানে।
♥♥

 last year 

সব মায়া টুটে যেদিন এসেছিলাম
তোমারই সামনে সেদিন হাতে-হাত রেখে কথা দিয়েছিলে রাখবে সারা জীবন আপন করে।
কতটি বছর পেরিয়ে গেছে এখনো করনি তুমি অনাদর অবহেলা বেড়েছে শুধুই ভালোবাসা।
তোমার বিহনে শূন্য আমার হৃদয়,
আবার তোমার ভালবাসায় পূর্ণ।
সারাটি জীবন ভালোবেসে যাবো তোমারই জন্য, তোমার ভালবাসায় আমি ধন্য।

 last year (edited)

তোমার সাথে আমার কাটানো সে সময়
কেমনে ভুলি বলো আমি প্রয়ি তমা চিরতরে
ভুলিতে চাইনা গো তোমায়
ভুলিতে চাই না সে প্রেম
যা দিয়েছো গো তুমি আমায়
তোমার সে কমল হৃদয়টা উজার করে

Coin Marketplace

STEEM 0.30
TRX 0.12
JST 0.034
BTC 63688.35
ETH 3125.30
USDT 1.00
SBD 3.97