আমার বাংলা ব্লগ কবিতা উদ্যোগ || অণু কবিতার আসর - ১৯৭

Poem Cover-second.png

আমার বাংলা ব্লগের নতুন উদ্যোগ- অনু কবিতায় সবাইকে স্বাগতম জানাচ্ছি। এটা সম্পূর্ণ সৃজনশীল একটি উদ্যোগ, যেখানে সবাই নিজের ভেতরের প্রতিভাবে একটু ভিন্নভাবে ফুটিয়ে তোলার সুযোগ পাবে। নিজের মনের ভাবকে একটু ছন্দময় কিংবা সহজভাবে কাব্যিক রূপে প্রকাশ করতে হবে। বিষয়টি যেন আরো বেশী আকর্ষণীয় হয়ে উঠে সেই জন্য প্রতিদিন পাঁচজনকে $২.০০ ডলার করে মোট $১০.০০ ডলার এর ভোট দেয়া হবে। তবে যারা নিয়ম মেনে অংশগ্রহণ করবে পুরস্কারের ক্ষেত্রে তাদেরকে অগ্রাধিকার দেয়া হবে।

এবিবি-ফান এর মাধ্যমে প্রতি সপ্তাহের দুই দিন যথাক্রমে শুক্রবার ও রবিবার দুটি পোষ্ট শেয়ার করা হবে, যেখানে লেখকের পছন্দ অনুযায়ী ৪/৬ লাইনের অনু কবিতা সংযুক্ত থাকবে। তার সাথে কবিতা সম্পর্কে লেখকের অনুভূতি থাকবে, যাতে ইউজাররা কিছুটা আইডিয়া নিতে পারে কবিতার বিষয়বস্তু সম্পর্কে। তারপর ইউজারদের কাজ হবে অনু কবিতার লাইনগুলোর সাথে সামঞ্জস্য রেখে নিজের মতো করে আরো ৪/৬ লাইনের অনু কবিতা লেখা।

এখানে একটা বিষয় অবশ্যই স্মরণ রাখতে হবে, শব্দের জটিলতা কিংবা অর্থের গভীরতা নিয়ে অতিরিক্ত চিন্তা করতে হবে না বরং সহজভাবে আপনার মনের ভাবটাকে ফুটিয়ে তোলার চেষ্টা করতে হবে এবং কবিতার বিষয়বস্তুর প্রতি লক্ষ্য রেখে কবিতাটিকে পূর্ণতা দেয়ার চেষ্টা করতে হবে। আমরা কঠিন কিংবা দুর্বোধ্য শব্দ দেখবো না বরং আপনি কবিতাটিকে কতটা সুন্দরভাবে পূর্ণতা দেয়ার চেষ্টা করেছেন, সেটা দেখার চেষ্টা করবো। আশা করছি সবাই বিষয়টি বুঝতে পেরেছেন। আমার বাংলা ব্লগের কবিতা উদ্যোগে সকলের অংশগ্রহণ প্রত্যাশা করছি।

আজকের অনু কবিতা:

তুমি হৃদয়ের প্রশান্তি
অন্তরালে থাকা যন্ত্রণার অবসান
তুমি জীবনের তুষ্টি
অন্তরালে থাকা অশান্তির সমাধান।

তুমি ভালোবাসার অদম্য আকার
অন্তরালে থাকা অস্থিরতার বিনাশ,
তুমি ভালোবাসার উত্তম প্রকাশ
অন্তরালে থাকা চঞ্চলতার বিকাশ।

লেখক:

@hafizullah

লেখকের অনুভূতি :

ভালোবাসার অনুভূতিগুলো সত্যি ভিন্ন রকম, কখনো যেমন অস্থিরতা জাগায় আবার কখনো কল্পনার সাগরে ভাসায়।

অংশগ্রহণের নিয়মাবলীঃ

  • উত্তরটি সর্বোচ্চ ৫০ শব্দের মাধ্যমে দিতে হবে।
  • একজন ইউজার শুধুমাত্র একবারই উত্তর দিতে পারবে।
  • অন্যের উত্তর কপি করা যাবে না।
  • উত্তর/কমেন্টটি অবশ্যই উপরের কবিতার সাথে সামঞ্জস্য রেখে করতে হবে।
  • এডাল্ট উত্তর/কমেন্ট দেয়া যাবে না।
  • পোষ্টটি অবশ্যই রিস্টিম করতে হবে।

ধন্যবাদ সবাইকে।

break .png
Banner_Annivr2.png
break .png
Banner.png

আমার বাংলা ব্লগের ডিসকর্ডে জয়েন করুনঃডিসকর্ড লিংক

break .png

Sort:  
 12 days ago 

তুমি মনের মাধুরী,
হৃদয়ের স্নিগ্ধ ঘ্রাণ,
তুমি নিশিথের চাঁদ
আর সন্ধ্যার ধ্রুবতারা ।।

তুমি রাত্রির জাগরনী,
আর হৃদয়ের প্রাণ,
তাই তো তোমায় নিয়ে,
স্বপ্ন বুনি হাজারও বার।।

 12 days ago 

তুমি আমার হৃদয়ের যত অবকাশ
তুমি আমার বেঁচে থাকার সেই নীল আকাশ
তুমি আমার হৃদয়ের মাঝে নিলাঞ্জনা
তুমি আমার শত কষ্টের মাঝে সান্তনা।

তুমি আমার হৃদয়ের মাঝে এক পশলা বৃষ্টি
সেই বৃষ্টিতে ভিজিয়ে মিঠাই মনের তৃষ্টি
তুমি আমার ভালোবাসার সৃষ্টি
তোমাকে না পেলে হারাবো দুই চোখের দৃষ্টি।

 12 days ago 

তুমি যন্ত্রনা ভুলানো শীতলতা
তুমি কঠিন সত্যের ব্যাপকতা
তুমি জীবনের পরিশুদ্ধতা
আড়ালে থাকা মনের বিশুদ্ধতা।

তুমি ভালোবাসার অনবদ্য রূপ
রং-তুলির আঁচড়ে জমকালো
তোমার কাছে গঙ্গা-যমুনার মাধুর্য
আমার হৃদয়ের ব্যাকুলতা ভুলানো।।

 12 days ago 

ধ্রুবতারার দিকে তাকিয়ে
অক্ষরের মালা সাজিয়েছি রাজামশাই
তুমিই তো অবাধ্য সুখ যার জন্য
রানী হবার আগে অপরাজিতায় মুখ ডোবাই
উফ,
পাহাড় জুড়ে আজও বর্ষারাণী
নারকেলি ফুল এসে ভরিয়ে তুললে পা
তোমার জন্য প্রেম সাজাই
কোমরে জাগে জোনাকপোকার কড়িবরগা।

 12 days ago 

ঠিক যেন নীল জলের ঢেউয়ের চূড়ায় থাকা একরাশ ফেনা।
ছুঁয়ে দিলেই হারিয়ে যাবে। থেকে কোমল স্পর্শের অনুভূতি।

  • এমন লাগলো পড়ে। দারুণ লিখেছেন।
 12 days ago (edited)

ঠিক যেন নীল জলের ঢেউয়ের চূড়ায় থাকা একরাশ ফেনা।
ছুঁয়ে দিলেই হারিয়ে যাবে। থেকে যাবে কোমল স্পর্শের অনুভূতি।

  • এমন লাগলো পড়ে। দারুণ লিখেছেন।
 12 days ago 

তুমি আমার সুখের কারণ,
হৃদয়ের যন্ত্রণাগুলোর নিবারণ,
তুমি আমার পরম সৌভাগ্য,
সকল দুর্ভাগ্যের প্রতিকার।

তুমি আমার ভালোবাসার প্রতিমা,
হৃদয়ের একাকিত্বের সংহার,
তুমি আমার ভালোবাসার দীপ্তি,
পূর্ণিমা রাতের পূর্ণ চন্দ্রের জ্যোতি।

 12 days ago (edited)

তুমিই হলে সন্ধ্যাতারা, তুমিই নতুন ভোর
তুমিই যখন নতুন খাতার ঘনিষ্ঠ অক্ষর
তুমি যেমন চিনিয়ে দিলে সুখের বাসস্থান
জ্যোৎস্না থেকে ছিটকে এলো নতুন প্রেমের গান।

এ পর্যন্ত সব কবিতায় লুকিয়ে ছিলে তুমি
হয়ত সবাই ভেবেছে তা রাতের তৃণভূমি
সন্ধ্যাতারায় মিশেছে সেই প্রেমের অচিন সুর
তোমার বুকে পড়েছে আজ অবাধ্য রোদ্দুর।

 12 days ago 

বাহ! দারুণ লিখেছেন কবিতা। বেশ ভালো লাগলো পড়ে ধন্যবাদ।

 12 days ago 

চমৎকার লিখেছ। ছন্দে আর কাব্যে তোমার জুড়ি মেলা ভার৷ আর প্রেমের কবিতায় একই রকম সাবলীল সৌখিন।

 12 days ago 

তুমি আসবে বলে,
রাতের আকাশ জুড়ে,
তারারা খেলা করে।
তুমি আসিবে বলে,
সন্ধ্যা নামে ধীরে ধীরে।

তুমি আসবে বলে,
গোধুলী বিকেলের আকাশ,
হয়ে যায় টুকটুকে লাল।
তুমি আসবে বলে,
সূর্যটা হয়ে যায় বেখেয়াল।

মায়ের কোল সবুজ গাছের ছায়া,
তপ্ত দুপুরে মায়ের স্নেহে শান্তি আর মায়া।
ভোরের শিশিরে মায়ের কন্ঠের গান,
আলো ছড়ায় তার প্রতিটি শব্দে ভরে যায় আমার প্রাণ।
মা যেন এক চিরন্তন নদী,
অবিরাম ভালোবাসা বইয়ে চলে।
আদর-ভালবাসায় ভরা তার হৃদয়,
মা, তুমি আমার জীবনের আলোর প্রদীপ।

 12 days ago 

তুমি আমার হৃদয়ের প্রশান্তি।
তাইতো তোমার কথা ভাবতে ভাবতে,
মনে লাগে আমার শান্তি।
তুমি আমার জীবন সাথী,
তোমায় নিয়ে থাকতে চাই যে তাই আমি।

 12 days ago 

তুমি আমার স্বপ্ন,
তুমি আমার আশা।
তোমায় নিয়ে থাকবো আমি,
আমার জীবনের এটাই বড়ই আশা।

এই আশা নিয়েই বেঁচে আছি আমি,
এই ভুবনের মাঝে তোমার সাথে,
সংসার করবো এটাই যেন মোর আশা।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.027
BTC 64623.89
ETH 3513.85
USDT 1.00
SBD 2.46