"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল - রাউন্ড #০১ [তারিখ : ০২-০৭-২০২৩]steemCreated with Sketch.

Drawing-28.sketchpad.png


আজ ০২ মে ২০২৩ থেকে "আমার বাংলা ব্লগের" একটা নতুন ইনিশিয়েটিভ আজকের ফিচারড আর্টিকেল চালু করা হলো । এই উদ্যোগটি এখনও অব্দি স্টিমিট প্ল্যাটফর্মেই একদম নতুন ও ইউনিক । কি এই "আজকের ফিচারড আর্টিকেল" ? আসুন জেনে নেওয়া যাক ।


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল : আমার বাংলা ব্লগে প্রতিদিন নতুন নতুন আর্টিকেল পাবলিশ করা হয়ে থাকে । অলটাইম এভারেজ ১৭০ জন রাইটার এক্টিভলি আর্টিকেল লিখে চলেছেন প্রতিদিন । এত এত আর্টিকেলের মধ্যে থেকে বেছে নিয়ে প্রত্যহ ফিচারড আর্টিকেল হিসেবে একটি আর্টিকেলকে আলাদা করে পাবলিশ করা হবে আমাদের কমিউনিটির নতুন একটি একাউন্টে । যেহেতু, হুবহু অন্যদের আর্টিকেল স্টিমিটে আলাদা অন্য আর একটি একাউন্টে পাবলিশ করার নিয়ম নেই তাই আমরা ফিচারড আর্টিকেলের কিছু অংশবিশেষ নিয়ে আলোচনামূলক পোস্ট করবো । সেই সাথে থাকবে সেই সকল ফিচারড আর্টিকেলের রাইটারদের নাম, আর্টিকেলের নাম ও আর্টিকেল পোস্টের লিংক । এডিশনালি আমরা ছোট্ট একটা পিডিএফ পাবলিশ করবো প্রত্যেক মাসের প্রথম রবিবারে । এই পিডিএফ -এ থাকবে বিগত এক মাসের সবগুলি ফিচারড আর্টিকেল ।


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল রাইটার - @wahidasuma


অথর সম্পর্কে সংক্ষিপ্ত পরিচিতিঃ

পুরো নাম ওয়াহিদা সুমা । জাতীয়তা : বাংলাদেশী । বাংলাদেশের ফরিদপুরে বসবাসরত । শখ : বাংলায় ব্লগিং করা। বিবাহিতা, একটি সন্তান রয়েছে । শিক্ষাগত যোগ্যতা : গ্রাজুয়েশন কমপ্লিট । ব্লগিং ক্যারিয়ার : স্টিমিটে জয়েন করেছেন ২০২১ সালের এপ্রিল মাসে - মোট ২ বছর ২ মাস হলো তাঁর স্টিমিট ব্লগিং ক্যারিয়ারের বয়স ।


এক নজরে তাঁর বিগত সপ্তাহের পোস্টগুলি :

sc-02.png
sc-01.png


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল :


Untitled.png

স্বরচিত কবিতা || বাদল ও দিনে মনে পড়ে তোমায়...... by @wahidasuma • 01 July 2023

আজ আমি কবিতাটি লিখেছি কোন এক বাদল দিনে এক বন্ধু আরেক বন্ধুর সঙ্গে কাটানো মুহূর্তগুলো কে স্মরণ করছে সেই প্রেক্ষাপট নিয়ে । …

ক্রিয়েটিভ রাইটিং এর মধ্যে সব চাইতে বেশি ক্রিয়েটিভ জিনিসটি হলো কবিতা রচনা । সৃষ্টিলগ্ন থেকে মানুষ মনের অনুভূতি সুন্দর কিছু শব্দ ও ছন্দের মাধ্যমে প্রকাশ করতে ভালোবাসে । এই ভাবেই একদম সভ্যতার লগ্ন থেকে মানুষ পদ্য ও সংগীতের প্রতি অনুরক্ত । তাই যদি বলি কবিতা আমাদের রক্তে রয়েছে তবে সেটা কিন্তু খুব একটা ভুল বলা হয় না । কবিতা আসলেই প্রাগৈতিহাসিক যুগ থেকে আমাদের রক্তে মিশে রয়েছে এবং প্রজন্ম থেকে প্রজন্মে সেটি প্রবাহিত হচ্ছে ।

আজকে "আমার বাংলা ব্লগ" ঘাঁটতে ঘাঁটতে হঠাৎ আমাদের কমিউনিটির ভেরিফায়েড ব্লগার ওয়াহিদা সুমা ম্যাডামের এই কবিতাটি আমার চোখে পড়ে । কবিতাটি পড়ে আমার কাছে অসম্ভব একটা ভালো লাগার অনুভূতি সৃষ্টি হয়েছিল । কবিতাটি একটি বন্ধুত্বের কথা বলে । একটি ভেঙে যাওয়া নিখাদ বন্ধুত্বের বিষাদমাখা অতীত স্মৃতি বহন করে । কবিতায় কবির মনের ভাব অতিশয় সুন্দরভাবে ফুটে উঠেছে । কবির কল্পনায় কাল্পনিক এক বিরহের অশ্রুমাখা বিষাদের সাক্ষ্য বহন করছে কবিতাটি ।

"কদম ফুলের ঘ্রাণে মুগ্ধ নয়নে তাকিয়ে ছিলে
বলেছিলে আমার দেওয়া কদম ফুলে অভিভূত তুমি
তোমাকে দেওয়া কদম ফুলই ছিল
আমার দেওয়া কাউকে প্রথম কদম ফুল ।"

কবিতার শব্দ নির্বাচন, সঠিক ছন্দ আর অনুভূতির সফল প্রকাশের বাক্য রচনা - সব মিলিয়ে এক সার্থক কবিতার জন্ম হয়েছে ।

"আজ আবার এসেছে ফিরে বাদলের ও দিন
কিন্তু বন্ধু তুমি আমি বিহীন ।
বলেছিলে তুমি পাশে থাকবে আজীবন
বিপদে আপদে সুখে ও দুঃখে ।
কিন্তু কোন এক ভুলে চলে গেলে দূরে
স্মৃতি গুলো রয়ে গেল অমলিন।"

কবিতার শেষ পঙ্‌ক্তিতে এক বিচ্ছেদের ছায়া প্রতক্ষ্য করা যায় । একটা বিষাদের কালো মেঘে ঢেকে দেয় পাঠকের হৃদয়ানুভূতিকে । সব মিলিয়ে অসাধারণ একটি কবিতা পাঠ করলাম আজকে । অনবদ্য । ওয়াহিদা সুমা ম্যাডামকে ধন্যবাদ জানাই এতো সুন্দর একটি কবিতা আমাদের কমিউনিটির পাঠকদেরকে উপহার দেওয়ার জন্য ।


ছবিটি সুমার ব্লগ থেকে নেওয়া হয়েছে

Sort:  
 last year 

আমার বাংলা ব্লগ এর নতুন আরো একটি উদ্যোগ। এটা খুবই ভালো হবে। একজন ইউজার যখন তার পোস্ট ফিচার হিসেবে দেখতে পাবে এটি তার জন্য খুবই গর্বের হবে। সে কাজে আরো বেশি আগ্রহ পাবে। অনেক অনেক ধন্যবাদ দাদা এমন সুন্দর একটি উদ্যোগ নেওয়ার জন্য।

 last year 

ফিচারড আর্টিকেলের রাইটারদের নাম তালিকা করে প্রতি রবিবারে প্রকাশ করার উদ্যোগকে নিঃসন্দেহে ইউনিক একটি উদ্যোগ। এই উদ্যোগ গ্রহণের ফলে আমার বাংলা ব্লগ কমিউনিটির গতি আরো বেশি বেগবান হবে এবং ইউজারগণ খুবই উন্নত মানের পোস্ট করতে আরো বেশি উৎসাহিত হবে। চমৎকার একটি উদ্যোগ গ্রহণ করার জন্য আমি আমাদের প্রিয় ফাউন্ডার দাদাকে জানাই অসংখ্য ধন্যবাদ।

 last year 

দাদা,প্রথমেই আপনার চমৎকার উদ্যোগকে সাধুবাদ জানাই।শেষমেষ ফিচারড আর্টিকেল - রাউন্ডটি শুরু হলো।অনেকদিন ধরেই আমরা এটার অপেক্ষায় ছিলাম।অভিনন্দন সুমা আপুকে।ধন্যবাদ দাদা,সুন্দর ও ইউনিক ফিচারড আর্টিকেল চালু করার জন্য।

 last year 

প্রথমেই দাদাকে জানাই অন্তরের অন্তস্থল থেকে ধন্যবাদ। কারণ দাদা আমাদের বাংলা ব্লগের প্রত্যেকটি ব্লগারকে নিয়ে এত বেশি চিন্তা করে যেটা আর একটি বহিঃপ্রকাশ আজকের এই পোস্টটি।এভাবে ব্লগারদেরকে প্রমোট করলে প্রতিটি ব্লগার মনের সবটুকু দিয়ে কাজ করে যাবে মৃত্যুর আগের দিন পর্যন্ত।এর আগে দাদার মুখে একটি হ্যাংআউটে এই বিষয়টি সম্পর্কে পরিকল্পনা শুনেছিলাম আর আজকে তার বাস্তবতা দেখে খুবই ভালো লাগছে আমার।

 last year 

সত্যি দাদা আপনার চমৎকার উদ্যোগ গুলো দেখলে ভীষণ ভালো লাগে। আপনার এই চমৎকার উদ্যোগ কে সাধুবাদ জানাই। আমার বাংলা ব্লগ" ফিচারড আর্টিকেল এর মাধ্যমে আমরা সেরা পোস্ট গুলো খুব সহজেই দেখতে পারবো। আমার বাংলা ব্লগ মানেই নতুন কিছু। শুভ কামনা রইল।

 last year 

দাদা কিছুদিন আগে ফিচারড আর্টিকেল প্রকাশিত হবে এ বিষয়টি সম্পর্কে জেনেছিলাম। কিন্তু আজ সেটি চালু হলো আর প্রথমেই আমার নামটি দেখে সত্যিই আমি হতবাক হয়ে গিয়েছি । আমি চিন্তাও করিনি আমার নামটা আসবে এবং আমার লেখা নিয়ে আলোচনা হবে। সত্যি আনন্দে অভিভূত আমি। ধন্যবাদ জানানোর ভাষা নেই ।আপনার কাছে আমার কবিতাটি এত ভাল লেগেছে সত্যি ভাবতেই ভালো লাগছে। যদিও আমি কবিতায় একদমই নতুন, যা সম্ভব হয়েছে আমার বাংলা ব্লগের কল্যাণে। আজ আপনার মাধ্যমে আবার নতুন করে কবিতা লেখার অনুপ্রেরণা পেলাম। অসংখ্য ধন্যবাদ।

 last year 

ফিচার্ড আর্টিকেল এই উদ্যোগটা আমার কাছে ভীষণ ভালো লেগেছিল। তবে আজকে একজনের নাম এ আরো বেশি ভালো লাগলো। আসলে কারো লেখা কিংবা অনুভূতিগুলো যখন কোন স্বীকৃতি পায় তখন কিন্তু ভীষণ ভালো লাগে। তবে আজকে সুমা আপুর কবিতাটি ফিচার আর্টিকেল হিসেবে বিবেচিত হয়েছে দেখে অনেক ভালো লাগলো। এইজন্য আমাদের সুমা আপুকে জানাই অনেক অনেক অভিনন্দন।

 last year 

আসলেই কবিতা রচনা করা অনেক ক্রিয়েটিভ একটি কাজ। পদ্য আমাদের জীবন থেকে একটি অবিচ্ছেদ্য অংশ। ফিচারড আর্টিকেল এর উদ্যোগে সকলের কাজ করার আগ্রহ আরো বৃদ্ধি করবে। সুমা ম্যাডাম আসলেই অনেক সুন্দর একটা কবিতা রচনা করেছেন।

Loading...

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.028
BTC 56325.56
ETH 2374.82
USDT 1.00
SBD 2.33