"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল - রাউন্ড #৪০৫ [ তারিখ : ২৪-০৮-২০২৪ ]

Todys_Featured_Articles_2.png

Banner Credit @alsarzilsiam


বিগত ০২ মে ২০২৩ থেকে "আমার বাংলা ব্লগের" একটা নতুন ইনিশিয়েটিভ আজকের ফিচারড আর্টিকেল চালু করা হয়। এই উদ্যোগটি এখনও অব্দি স্টিমিট প্ল্যাটফর্মেই একদম নতুন ও ইউনিক । কি এই "আজকের ফিচারড আর্টিকেল" ? আসুন জেনে নেওয়া যাক ।


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল : আমার বাংলা ব্লগে প্রতিদিন নতুন নতুন আর্টিকেল পাবলিশ করা হয়ে থাকে । অলটাইম এভারেজ ১৭০ জন রাইটার এক্টিভলি আর্টিকেল লিখে চলেছেন প্রতিদিন । এত এত আর্টিকেলের মধ্যে থেকে বেছে নিয়ে প্রত্যহ ফিচারড আর্টিকেল হিসেবে একটি আর্টিকেলকে আলাদা করে পাবলিশ করা হবে আমাদের কমিউনিটির নতুন একটি একাউন্টে । যেহেতু, হুবহু অন্যদের আর্টিকেল স্টিমিটে আলাদা অন্য আর একটি একাউন্টে পাবলিশ করার নিয়ম নেই তাই আমরা ফিচারড আর্টিকেলের কিছু অংশবিশেষ নিয়ে আলোচনামূলক পোস্ট করবো । সেই সাথে থাকবে সেই সকল ফিচারড আর্টিকেলের রাইটারদের নাম, আর্টিকেলের নাম ও আর্টিকেল পোস্টের লিংক । এডিশনালি আমরা ছোট্ট একটা পিডিএফ পাবলিশ করবো প্রত্যেক মাসের প্রথম রবিবারে । এই পিডিএফ -এ থাকবে বিগত এক মাসের সবগুলি ফিচারড আর্টিকেল ।


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল রাইটার - @neelamsamanta


অথর সম্পর্কে সংক্ষিপ্ত পরিচিতিঃ

আমি নীলম সামন্ত। বেশ কিছু বছর কবিতা যাপনের পর মুক্তগদ্য, মুক্তপদ্য, পত্রসাহিত্য ইত্যাদিতে মনোনিবেশ করেছি৷ বর্তমানে 'কবিতার আলো' নামক ট্যাবলয়েডের ব্লগজিন ও প্রিন্টেড উভয় জায়গাতেই সহসম্পাদনার কাজে নিজের শাখা-প্রশাখা মেলে ধরেছি। কিছু গবেষণাধর্মী প্রবন্ধেরও কাজ করছি। পশ্চিমবঙ্গের নানান লিটিল ম্যাগাজিনে লিখে কবিতা জীবন এগিয়ে নিয়ে যাচ্ছি৷ ভারতবর্ষের পুনে-তে থাকি৷ যেখানে বাংলার কোন ছোঁয়াই নেই৷ তাও মনে প্রাণে বাংলাকে ধরে আনন্দেই বাঁচি৷ আমার প্রকাশিত একক কাব্যগ্রন্থ হল মোমবাতির কার্ণিশ ও ইক্যুয়াল টু অ্যাপল আর প্রকাশিতব্য গদ্য সিরিজ জোনাক সভ্যতা। স্টিমিটে যুক্ত হই ২০২৪ সালের মে মাসে।


এক নজরে তাঁর বিগত সপ্তাহের পোস্টগুলি :

1000033799.jpg


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল :


1000033798.jpg

বাগানে ফুল ফুটতে শুরু করেছে। আপনাদের দেখতে আমন্ত্রণ দিলাম। by @neelamsamanta (date 23.08.2024 )

খুব ছোট থেকেই ফুল গাছের শখ৷ শুধু গাছ না সুন্দর গোছানো বাগানের শখও রয়েছে। কিন্তু বাগান করার জন্য না পেয়েছি উঠোন না পেয়েছি ছাদ৷ তাও শখ কি মরে যায়? না তা যায় না৷ দেশের যেখানেই থেকেছি সব সময়ই চেষ্টা করেছি ছোট হলেও ফ্ল্যাটে যেন একটা ব্যালকনি থাকে৷ যাতে সামান্য কটা টব রাখা যায়৷ আগে যখন মুম্বাইতে থাকতাম তখন পাঁচটা টব দিয়ে শুরু করেছিলা। সেই পাঁচটা টব দিয়ে দাঁড়িয়েছিল প্রায় তেতাল্লিশটা টবে৷ ব্যালকনিতে এতো টব! ওই ফ্ল্যাটে তিনটে ব্যালকনি ছিল আসলে৷ তারপর ইনডোর৷ কত রকমের অয়াতা বাহার লাগিয়েছিলাম ঘরের কোণায় কোণায়। তবে আমার এই অস্থায়ী জীবনে কিছুই টেকে না৷ মুম্বাই থেকে যখন গোয়া গেলাম সমস্ত গাছ ট্রাকে তুলে দিয়েছিলাম কিন্তু যখ পৌঁছোলো তখন এক দু'টো গাছই বেঁচে। সেখানেও বড় বড় ব্যালকনি৷ নার্সারি থেকে বেশ কিছু গাছ কিন নে সাজিয়েছিলাম। তারপর পুণে৷ আবার যেই কে সেই৷...


লেখিকার বাগান করার প্রতি যে তীব্র শখ, তা যেন মুহূর্তেই আমার কোমল মনকে কিছুটা নাড়া দিয়েছে। মনে হচ্ছিল যেন ঘটনাগুলো আমার চোখের সামনেই বারবার ভাসমান হচ্ছিল। কেননা এমন যাযাবর জীবন আমি নিজেও অতিবাহিত করেছি।

সেই শহুরে জীবনে থাকার সময় পাঁচ তলার সুবিশাল ফ্ল্যাটের ছোট্ট ব্যালকনিতে কিংবা পরবর্তীতে আবার যে বাসায় উঠেছিলাম, সেখানেও আমি আর আমার গিন্নি অতি যত্ন সহকারে বাগান করেছিলাম। রোজ বিকেলে দুজন কফি মগ নিয়ে বসে যেতাম সেই বাগানে, কফি মগে চুমুক দিতাম আর নিজের লাগানো গাছগুলোর পরিচর্যা করতাম।

যদিও সময় গুলো আমার কাছে অনেকটাই এখন অতীত, তারপরেও নিজের ভিতরে আগ্রহ জাগে হয়তো নতুন বাড়িতে আবারো বাগান করবো।

লেখিকার বাগান করার সঙ্গে আমার বাগান করার জার্নির কিছুটা সাদৃশ্য, আমি তার লেখার ভিতরে খুঁজে পেয়েছি। নিজের শখ গুলোকে বাঁচিয়ে রাখতে গেলে বহু চড়াই-উতরাই অতিক্রম করতে হয় এটাই দিন শেষে সত্য।

লেখিকার প্রতি আমার শ্রদ্ধা রইল, তার এমন কর্মকান্ডকে আমি সাধুবাদ জানাই। তাই সবদিক বিবেচনায় তার আজকের এই পোস্টকে ফিচার্ড পোস্ট হিসেবে মনোনীত করলাম।


1000033797.png

ছবিটি নীলম দিদির ব্লগ থেকে নেওয়া হয়েছে।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 yesterday 

নীলম দিদির পোস্ট ফিচারড আর্টিকেল হিসেবে সিলেক্ট করা হয়েছে দেখে অনেক ভালো লাগলো। নীলন দিদির বাগান করার দেখছি অনেক বেশি ইচ্ছে। আমাদের কাছে যেটা করতে ভালো লাগে, তা যদি আমরা করতে পারি তাহলে সত্যি খুব ভালো লাগে। আর যখন ওখান থেকে ভালো কিছু হয়, তখন তো আরো বেশি ভালো লাগে। যেমন ওনার বাগানে ফুল ফুটছে। এ বিষয়টা ভালো লেগেছে। উনাকে অভিনন্দন।

 11 hours ago 

সত্যিই খুব ভালোলাগে বাগান করতে৷ এতো সুন্দর দেখতে লাগে সব কিছু যে মনে হয় ঈশ্বরের আশির্বাদেই এমন সৌন্দর্য পৃথিবীতে আছে আর পৃথিবীকেও সুন্দর করে তুলেছে।

 yesterday 

অনেক অভিনন্দন জানালাম @neelamsamanta কে। খুব ভালো পোস্ট। আজকের যুগে সব গাছ যেখানে কেটে ফেলা হচ্ছে, সেখানে এমন সুন্দর একটি পোস্ট সবসময় আলাদা করে দৃষ্টি আকর্ষণ করে। ব্যতিক্রমী এই পোস্টটিকে ফিচার করা যেন জহুরির চোখে হীরে চিনে নেবার মত। খুব ভালো লাগলো।

 11 hours ago 

তোমার অভিনন্দন সব সময়ই আমায় উৎসাহ দেয়৷ ধন্যবাদ দিয়ে ছোট করব না তোমার বন্ধুত্ব কে৷ পাশে থেকো। ভালো থেকো৷

 yesterday 

আজকের এই ফিচারড আর্টিকেলে অনেক সুন্দর একটা পোস্ট দেখলাম। নীলম দিদির পোস্টটা আমার কাছে অনেক ভালো লেগেছে। যদিও উনার পোস্ট দেখিনি, তবে ফিচারড আর্টিকেলে দেখে একটু বেশি ভালো লেগেছে। তিনি অনেক সুন্দর একটা পোস্ট আমাদের মাঝে তুলে ধরেছেন। এই পোস্টটা সিলেক্ট করার জন্য ধন্যবাদ।

 11 hours ago 

ভালো লাগা জানবেন ভাইয়া৷ চেষ্টা করি পোস্ট গুলো ভালো করে করার। জানি না কতটা কি করতে পারি।

 yesterday 

আজকের ফিচারড আর্টিকেল পোস্ট দেখে খুবই ভালো লেগেছে। নিলাম আপুর বাগানের অপরূপ সৌন্দর্য দেখে ভালো লেগেছে। এছাড়া বাগান করতে আমিও অনেক পছন্দ করি। বাগানে যখন ফুলের আগমন ঘটে তখন সত্যি অনেক ভালো লাগে।

 11 hours ago 

হ্যাঁ আপু, আপনারও বাগান দেখেছি খুব ভালো লেগেছিল। আবারও শেয়ার করবেন আশা করি বাগানের গল্প।

 11 hours ago 

প্রথমেই অনেক ধন্যবাদ জানাই আমার পোস্টটি ফিচারড করার জন্য। এ ভীষণ আনন্দের৷ অনেকদিন পর ফিচারড হয়েছি দেখে খুবই আনন্দিত হলাম৷ বাগানের প্রতি আমার ভালোবাসাই হয়ত এই ফিচার পোস্টের সৌভাগ্য৷ কথা দিলাম বাগানের পরিচর্চা আরও ভালো করে করব আর আপনাদের সাথে শেয়ার করব কেমন কি হচ্ছে সব কিছু৷

ধন্যবাদ জানাই সবাইকে৷

 11 hours ago 

ফিচার্ড আর্টিকেলে নিলাম দিদির নামটি দেখে অনেক ভালো লাগলো। প্রকৃতির কাছাকাছি যাওয়া সত্যিই এটা একটি আনন্দের।যদি কোন গাছ লাগানো যায় এবং সেই গাছ থেকে ফল অথবা ফুল হয় তখন আরো বেশি ভালো লাগে আর সেই অনুভূতি প্রকাশ করার মত না। দিদির বাগানে ফুল ফুটতে শুরু হয়েছে বিষয়টা জেনেও অনেক ভালো লাগলো । অনেক ধন্যবাদ দারুন একটি পোস্ট সিলেক্ট করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.17
JST 0.033
BTC 64258.81
ETH 2772.25
USDT 1.00
SBD 2.65