"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল - রাউন্ড #৩৬৫ [ তারিখ : ১৩-০৭-২০২৪]


Todys_Featured_Articles_2.png

Banner Credit @alsarzilsiam


বিগত ০২ মে ২০২৩ থেকে "আমার বাংলা ব্লগের" একটা নতুন ইনিশিয়েটিভ আজকের ফিচারড আর্টিকেল চালু করা হয়। এই উদ্যোগটি এখনও অব্দি স্টিমিট প্ল্যাটফর্মেই একদম নতুন ও ইউনিক । কি এই "আজকের ফিচারড আর্টিকেল" ? আসুন জেনে নেওয়া যাক ।


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল : আমার বাংলা ব্লগে প্রতিদিন নতুন নতুন আর্টিকেল পাবলিশ করা হয়ে থাকে । অলটাইম এভারেজ ১৭০ জন রাইটার এক্টিভলি আর্টিকেল লিখে চলেছেন প্রতিদিন । এত এত আর্টিকেলের মধ্যে থেকে বেছে নিয়ে প্রত্যহ ফিচারড আর্টিকেল হিসেবে একটি আর্টিকেলকে আলাদা করে পাবলিশ করা হবে আমাদের কমিউনিটির নতুন একটি একাউন্টে । যেহেতু, হুবহু অন্যদের আর্টিকেল স্টিমিটে আলাদা অন্য আর একটি একাউন্টে পাবলিশ করার নিয়ম নেই তাই আমরা ফিচারড আর্টিকেলের কিছু অংশবিশেষ নিয়ে আলোচনামূলক পোস্ট করবো । সেই সাথে থাকবে সেই সকল ফিচারড আর্টিকেলের রাইটারদের নাম, আর্টিকেলের নাম ও আর্টিকেল পোস্টের লিংক । এডিশনালি আমরা ছোট্ট একটা পিডিএফ পাবলিশ করবো প্রত্যেক মাসের প্রথম রবিবারে । এই পিডিএফ -এ থাকবে বিগত এক মাসের সবগুলি ফিচারড আর্টিকেল ।


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল রাইটার - @neelamsamanta


অথর সম্পর্কে সংক্ষিপ্ত পরিচিতিঃ

নাম: নীলম সামন্ত। জাতীয়তা: ভারতীয়। নীলম দি আমার বাংলা ব্লগে সদ্য যুক্ত হয়েই তার লেখার মাধ্যমে বেশ সুপরিচিত হয়েছেন। আদপে তিনি বেশ কিছু বছর কবিতা যাপনের পর মুক্তগদ্য, মুক্তপদ্য, 'কবিতার আলো' নামক ট্যাবলয়েডের সহসম্পাদনার কাজে নিজের শাখা-প্রশাখা মেলে ধরেছেন। বর্তমানে বেশ কিছু গবেষণাধর্মী প্রবন্ধেরও কাজ করছেন। পশ্চিমবঙ্গের নানান লিটিল ম্যাগাজিনে লিখে কবিতা জীবন এগিয়ে নিয়ে যাচ্ছেন৷ তাঁর প্রকাশিত একক কাব্যগ্রন্থ হল মোমবাতির কার্ণিশ ও ইক্যুয়াল টু অ্যাপল আর প্রকাশিতব্য গদ্য সিরিজ জোনাক সভ্যতা।


এক নজরে তাঁর বিগত সপ্তাহের পোস্টগুলি :

Screenshot_20240713-211754~2.png


"আমার বাংলা ব্লগ" আজকের ফিচারড আর্টিকেল :


Screenshot_20240713-211728~2.png

কে বেশি সুন্দর।। সৌন্দর্য বিষয়ক পোস্টমর্টেম রিপোর্ট।। জেনারেল রাইটিং by @neelamsamanta (১২.০৭.২০২৪)

পৃথিবীর মতো সুন্দর আর কিছু আছে কি? অথচ পৃথিবীর ভেতর যা কিছু তা সবার নজরে সুন্দর নয়। এই আপেক্ষিক অনুভূতিটি আসলেই কী অদ্ভুত তাই না? এই যেমন দেখুন যখন দেখাশোনা করে বিয়ে হয় একটি মেয়েকে দেখতে গিয়ে বেশ কয়েকটি ছেলে রিজেক্ট করে দিল, তাহলে কি মেয়েটার বিয়ে হয় না? নাকি যে লোকটা বিয়ে করেছে সে ভাবছে 'ইস আমি একটা কুৎসিত মেয়েকে বিয়ে করলাম!' আবার দেখুন দোকানে একটা জামা কিনতে গেলে আমরা কতই না জামা নেড়েচেড়ে দেখি সব ভালো লাগেনা কিন্তু যেগুলো ভালো লাগেনা সেগুলো আবার কারণ না কারোর ভালো লেগে যায়। দিন শেষে কিছুই তো পড়ে থাকে না তাই না?…


সৌন্দর্য্যতা বিষয়টা আপেক্ষিক। যে মানুষ যে ভাবে বা নজরে কোনো নির্দিষ্ট বিষয় বা বস্তুকে দেখছেন তিনি সে দৃষ্টি থেকেই সেই বিষয় বা বস্তুর মধ্যে সৌন্দর্যতা খুঁজে পান। যদিও আমাদের গতানুগতিক সমাজে কথাটা বেশির ভাগ সময় প্রযোজ্য নয়। আমাদের সমাজের প্রত্যেকটা নজর যে জিনিসটা বেশি সুন্দর দেখতে সেই জিনিসটার দিকেই যায়। যেমন ধরুন চকচক করা জিনিসের প্রতি আমাদের নজর সবসময় আগে যায়। কথায় আছে "প্রথমে দর্শনদারী পরে গুণবিচারী"। সমাজ সেটাই প্রতিফলন করে। মানুষের সৌন্দর্যটা সেভাবে প্রতিফলিত হয়। আমাদের প্রত্যেকের পছন্দ আলাদা, একেক মানুষের পছন্দ একেক ধরনের। হয়তো যাকে আমার কাছে ভালো লাগছে তাকে অন্য কারো ভালো নাই লাগতে পারে। আবার তার কাছে যাকে ভালো আমার কাছে তাকে ভালো নাই লাগতে পারে। তবে এনিয়ে আমাদের বেঁচে থাকা। এ নিয়েই আমাদের সমাজ।

আজকের পোস্টটি সমাজের সেই দিকটা কিছুটা উন্মুক্ত করার প্রচেষ্টার পরিপ্রেক্ষিত নিয়েই লেখা। মানুষের সৌন্দর্য্যতা আসলে ভালবাসার উপর নির্ভর করছে। যে মানুষ যত বেশি খোলা মনে ভালবাসতে পারবে ততই বেশি সৌন্দর্য্যতা খুঁজে পাবেন। কোনো মাপকাঠি নিয়ে যদি ভালবাসতে চান তাহলে প্রকৃত ভালোবাসাটা আপনি পাবেন না তেমনি সৌন্দর্যতাও খুঁজে পাবেন না। সেই জন্য ভালবাসতে হলে নিজের অন্তর দিয়েই ভালবাসতে হবে।


Screenshot_20240713-211728~2.png

ছবিটি @neelamsamanta দির ব্লগ থেকে নেওয়া।

ধন্যবাদ সবাইকে।

Sort:  
 5 days ago 

আজকের ফিচারড আর্টিকেল পোস্ট দেখে খুবই ভালো লেগেছে। নিলাম আপুর লেখাগুলো আমার খুবই ভালো লাগে। আর এই পোস্টটিও অসাধারণ ছিল। দারুন ভাবে উনি নিজের লেখাগুলো উপস্থাপন করেছিলেন।

 5 days ago 

ভালোবাসা নেবেন আপু। আপনারা পড়ে উৎসাহ দেন বলেই আমার লেখার ইচ্ছে বাড়ে।

 5 days ago 

প্রথমেই অনেক অনেক ধন্যবাদ জানাই৷ ভীষণ আনন্দ হয় যখন আমার লেখা কেউ পড়ে৷ আর সেই আনন্দ উল্লাসে পরিণত হয় যখন পাঠকের ভালো লাগে৷ এবিবি ফিচারে আমার পোস্ট আগেও দুইবার সিলেক্ট হয়েছিল। এবারেও সেই একই আনন্দের ধারা বয়ে যাচ্ছে৷ অনেক শুভকামনা ও শুভেচ্ছা জানাই৷

 5 days ago 

বাহ। যোগ্য পোস্ট হিসেবে সিলেকশন হল ফিচার। লেখাটা সত্যিই অসাধারণ। আজই পড়ার পর ভেবেছিলাম এই পোস্ট ফিচার হতে পারে। লেখাটার মধ্যে যে কলমের বৈচিত্র আছে তা অভাবনীয়। এখন ফিচার পোস্টে দেখে বেশ আনন্দ হল। নীলমের কলম আরো দৃঢ় হোক। সেই যোগ্যতা সে রাখে। অভিনন্দন।

 4 days ago 

ফিচারড আর্টিকেলের পোস্টটি দেখে অনেক ভালো লাগলো। নিলাম আপু বেশ দারুন ও বাস্তবসম্মত কথা আমাদের মাঝে উপস্থাপন করেছেন। নিলাম আপুর লেখাগুলো পড়ে হৃদয় ছুঁয়ে গেল।আপুর লেখাগুলো অনেক ভালো লাগে।সত্যিই অসাধারণ লিখেছেন আপু। অনেক ধন্যবাদ নিলাম আপুর পোস্ট ফিচারড আর্টিকেলে নির্বাচিত করার জন্য।

 4 days ago 

আজকের এই ফিচারড আর্টিকেল পোস্টে নিলম দিদির নাম দেখে অনেক বেশি ভালো লেগেছে। দিদি অনেক সুন্দর একটা জেনারেল রাইটিং পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। অনেক সুন্দর একটা পোস্ট সিলেক্ট করা হয়েছে আজকে। আপু তো আরো অনেক বেশি আনন্দিত এবং উৎসাহিত হবে। ওনার লেখাগুলো আমার যদিও পড়া হয়নি, তবে আমি অবশ্যই চেষ্টা করবো পড়ার জন্য।

 4 days ago 

আমার বাংলা ব্লগ এর আজকের ফিচারড আর্টিকেলে @neelamsamanta আপুর পোষ্টটি দেখে খুব ভালো লাগলো।অপুর পোষ্টটি খুবই ক্রিয়েটিভ ও খুব গভীরভাবে আলোচনা করেছেন। আর বিশেষ করে আমার খুব ভালো লেগেছে। উনার পোস্টটি এখানে দেখে মনে হলো যথাযথ একটি স্থান পেয়েছে ।ধন্যবাদ সবার মাঝে শেয়ার করার জন্য।

 3 days ago 

নিলাম আপু বেশ সুন্দর লেখেন। আপুর এই পোস্টটি ও দারুন ভাবে বিভিন্ন অ্যাঙ্গেলে সাজিয়েছেন। আপুর পোস্টগুলো পড়ে আসলেই কিছুক্ষণ লেখাগুলো বিষয়ে ভাবনায় পড়ে যেতে হয়। এমন দারুণ একটি আর্টিকেল ফিচার পোস্টের স্থান পাওয়ায় খুবই ভালো লাগলো।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 64867.61
ETH 3451.61
USDT 1.00
SBD 2.55