ঢ়েঁড়স গাছের বৈশিষ্ট্য ও উপকারিতা !!

in Incredible India3 months ago (edited)

IMG_20240524_103730.jpg

হ্যালো বন্ধুরা ,,

কেমন আছেন সবাই ? আশা করি সকলে অনেক ভালো আছেন ৷ আমি আজকে আপনাদের মাঝে ঢ়েঁড়স ফুলের ফটোগ্রাফি শেয়ার করতে যাচ্ছি ৷ তাহলে চল শুরু করা যাক ৷

সাধারনত আমরা জানি ঢ়েঁড়স একটি সবজী গাছ ৷ আর এই ঢ়েড়স গাছে ফুল ও ফল দুটোই হয়ে থাকে আগে ফুল ধরবে তারপর ফুল থেকে ফল ধরবে ৷ তবে ঢ়েঁড়স ফুল গুলো দেখতে অনেক সুন্দর লাগে যখন ফুল আসবে প্রতিটি গাছে বেশ কয়েকটি করে ফুল ধরবে আর গাছে ফুল ধরার সময় দেখলে বেশ ভালো লাগে ৷

ঢ়েড়স ফুল গুলো দেখতে সাদা রঙের পাপড়ি গুলো ফুলটির চারদিকে মোরানো মাঝখানে ঠলার মত দেখতে ৷

এখন জেনে নেওয়া যাক ঢ়েঁড়স চাষ পদ্ধতি

সাধারনত ঢ়েঁড়স কে একটি শীতকালীন সবজী হিসেবে ধরা হয় ৷ গ্রাম এবং শহরের মানুষজন বেশীরভাগে শীতকালীন সময়ে এই ঢ়েড়স সবজী খেতে পছন্দ করে থাকে ৷

বাড়িতে ঢ়েঁড়স সবজী খুব সহজেই চাষ করে বিক্রি এবং বাড়িতে খাওয়ার জন্য উপযুক্ত করে তুলতে পারবেন ৷

বাজারে অনেক জাতের ঢ়েঁড়স এর বীজ পাওয়া যায় সেগুলো কিনে নিয়ে আসবেন ৷ তার আগে মাটি নির্বাচন করে মাটিটাকে দুই থেকে তিন চাষ দিতে হবে তারপর ছাই এবং গোবর সার মিশ্রণ করে মাটিতে ছিটিয়ে দিতে হবে ৷ তারপর মাটিটাকে সমান করে নিয়ে ১ ফিট পর পর লাইন তৈরি করতে হবে ৷ লাইনের মাঝ খানে একটি ছোট ড্রেনের মত ব্যবস্থা করে দিতে হবে যেন বর্ষাকালে কোনভাবে আকাশের পানি জমে না থাকে ৷

লাইন করা শেষ হয়ে গেলে চারদিকে ১ ফিট দুরত্বে বীজ গুলো বপণ করতে হবে ৷ বীজ বপণ করার আগে ঢেঁড়সের বীজ গুলো অবশ্যই পানিতে ভিজিয়ে রাখতে হবে ৷ বীজ গুলো বপণ করা হলে হালকা করে মাটি ঢাকা দিতে হবে ৷

তারপর ১ সপ্তাহ যেতে না যেতে দেখা যাবে বীজ থেকে চারা বের হয়ে আসছে ৷ আর কিছুদিন পর চারাটি যখন একটু বড় হয়ে যাবে তখন মাটিটাকে একটু হালকা ভাবে নিড়ানি দিতে হবে যেন মাটি টা খুব নরমে থাকতে পারে ৷

একমাসের মধ্যে গাছে ফুল ও ফল ধরা শুুরু করে দিবে তারপর দুই সপ্তাহ যেতে না যেতে ঢ়েঁড়স খাওয়ার উপযুক্ত হয়ে যাবে ৷ এই ঢ়েড়স সবজী চাষে পরিশ্রম খুবই কম বলা যেতে পারে ৷

IMG_20240524_103848.jpg

IMG_20240524_103832.jpg

এখন জেনে নেওয়া যাক ঢ়েঁড়স সবজীর উপকারিতা

✔ ঢ়েঁড়সের সবজীর মধ্যে বিশেষ গুনাগুন রয়েছে যেগুলো আমাদের শরীর স্বাস্থ্যের জন্য বেশ উপকারিতা বয়ে আনে ৷ এই সবজী রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে থাকে এবং কি শ্বাসকষ্ট প্রতিরোধ করতে সাহায্য করে থাকে ৷

✔ তারপর আমাদের শরীরের ত্বকের বিষাক্ত পদার্থ দুর করতে সাহায্য করে থাকে ৷ এবং কি তার পাশাপাশি মুখের ব্রণ দুর করতে সাহায্য করে থাকে ৷

✔ শরীরের ওজন কমাতে সাহায্য করে থাকে তারপর আমাদের শরীরে লিভার পরিষ্কার রাখতে সাহায্য করে থাকে এই ঢ়েঁড়স সবজী ৷

অপকারিতা,,

✔ যাদের শরীরে অতিরিক্ত পরিমাণে এল্যার্জি রয়েছে তারা মূলত ঢ়েঁড়স সবজী খাওয়া থেকে একটু দুরেই থাকবেন ৷ তারা যদি এই সবজী খেয়ে থাকে তাহলে আরো এল্যার্জির মাত্রা বেড়ে যাওয়ার সম্ভবনা রয়েছে ৷ তারপর যাদের শরীরে কিডনিতে পাথর রয়েছে তারা মূলত ঢ়েঁড়স খাওয়া থেকে একেবারে বিরত থাকবেন ৷

IMG_20240524_103804.jpg

IMG_20240524_103711.jpg

তো বন্ধুরা আজকে এই ছিলো আমার ঢ়েঁড়স ফুলের ফটোগ্রাফি এবং ঢ়েঁড়স সবজী গাছের বৈশিষ্ট এবং উপকারিতা ও অপকারিতা ৷ আজকে এখানেই বিদায় নিয়ে নিচ্ছি সবাই ভালো থাকবেন ৷

পোস্টের মধ্যে লেখা কিছু উপকারিতা ও অপকারিতা আমি গুগল থেকে ধারনা নিয়ে লিখেছি
বিষয়ফটোগ্রাফি
ডিভাইসভিভো Y11
লোকেশনবাংলাদেশ
W3Whttps://w3w.co/slotted.inward.quartered

IMG_20230720_181603.png

Sort:  
 3 months ago 

বাড়িতে ঢেঁড়স গাছ খুব সহজেই রোপন করা যায়, এবং অল্প পরিমাণে পরিচর্যার মাধ্যমেই বেড়ে ওঠে। অল্প দিনেই প্রচুর পরিমাণে ফলন দিয়ে থাকে। যেটা আমরা দেখেছি, বিশেষ করে আমি এবং আমার শ্বশুরমশাই আমাদের বাড়িতে রোপন করেছি। আলহামদুলিল্লাহ ভালো ফলন পেয়েছি। মোটামুটি আমরা খেতে পেরেছি। গতকালকে আমার শাশুড়ি আমার বাবাদের জন্যও পাঠিয়েছে। যেটা আমার কাছে অনেক বেশি ভালো লেগেছে।

আপনার শেয়ারকৃত ঢেঁড়স ফুলের ফটোগ্রাফি অসাধারণ হয়েছে। সেই সাথে আপনি তার উপকারিতা এবং অপকারিতা রোপন করার পদ্ধতি। সবকিছুই আমাদের সাথে আলোচনা করেছেন। ধন্যবাদ চমৎকার বিষয় নিয়ে আলোচনা করার জন্য। ভালো থাকবেন।

 3 months ago 

হ্যা আপু এই ঢ়েঁড়স সবজী বাড়িতে খুব অল্প সময়ে চাষ করে খাওয়ার উপযোগী করে তোলা যায় ৷ এছড়াও এই সবজীতে বেশ কিছু উপকারিতা রয়েছে যেগুলো আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে ৷

 3 months ago 

সত্যি কথা বলতে কি ঢেঁড়স গাছের ফুল যখন আসে তখন অনেক ভালো দেখায়। আমাদের আশেপাশে এরকম সবজি গাছ রোপণ হয় না একটু দূরে গেলেই অনেক প্রকার সবজি গাছের গোপন হয় সেখানে দেখেছিলাম ঢেঁড়স গাছের ফুল। এর বাজি ভর্তা আমার খুবই পছন্দ আমার বাসায় ঢেঁড়স সবজি আসলে বেশিরভাগ ভাঁজি করা হয় কারণ সেটা আমি পছন্দ করি।আর উপকারিতা মধ্যে যেগুলো বলেছেন একদম সঠিক কিন্তু উপকারিতার মধ্যে আমি কম জানতাম আপনার পোস্ট পড়ে প্রায় আরো বেশি জানতে পেয়ে অনেকটা ভালো লাগলো।
ভালো থাকবেন সুস্থ থাকবেন আল্লাহ হাফেজ

 3 months ago 

ঠিক বলছেন ভাই ঢেঁড়স গাছে যখন ফুল আসে তখন পুরো ঢেঁড়স ক্ষেত টি দেখতে অনেক সুন্দর লাগে ৷

অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য ৷

 3 months ago 

ফুল থেকেই তো ফল ধরে। আজ আপনি ঢেঁড়স গাছেট চাষ পদ্ধতি সম্পর্কে আলোচনা করেছেন। আমরাও বাড়িতে ঢেঁড়স গাছ চাষ করে থাকি। যেকোনো সবজি আমাদের শরীরের জন্য অনেক উপকারি। তাই ঢেঁড়সও তার ব্যতিক্রম নয়। আমার শরীরে তো প্রচন্ড আল্যার্জি তবে আমি খেলে তো তেমন কোনো সমস্যা হয় না। আপনার ফটোগ্রাফিও বেশ সুন্দর লাগছে। ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

হ্যা ভাই ঢ়েঁড়স এমন একটি সবজী যেটা খুব সহজে অল্প জমিতে চাষ করা যায় ৷ তার পাশাপাশি একটু পরিশ্রম করলেই খাবার ও বিক্রি দুটোই করা যেতে পারে ৷

ধন্যবাদ আপনাকে ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷ শুভকামনা রইল ৷ 🧡

Loading...
 3 months ago 

অনেক তথ্যবহুল একটি পোস্ট আমাদের সথে শেয়ার করেছেন। অনেকেই দেখি ঢেঁড়স পছন্দ করে না কিন্তু আমার ব্যক্তিগতভাবে ভালই লাগে যদি আমার আম্মু রান্না করে। এতদিন শুধু খেয়ে গেছি কিন্তু এর উপকারিতা অপকারিতা সম্পর্কে জানতাম না। এর সাথে আপনি ঢেঁড়সের চাষ পদ্ধতি ও আমাদের সাথে শেয়ার করেছেন। ঢেঁড়স গাছের ফুল টাও দেখতে সুন্দর। অনেকের এলার্জি আছে বলে ঢেঁড়স খাওয়া যায় না এটি আমি শুনেছিলাম কিন্তু যাদের কিডনিতে পাথর আছে তারা একদমই ঢেঁড়স থেকে বিরত থাকবে এই তথ্যটি আমার কাছে নতুন। ধন্যবাদ আপনাকে এত সুন্দর পোস্টের জন্য।

 3 months ago 

ঠিক বলেছেন ভাই ঢ়েঁড়স অনেকেই পছন্দ করে না , আমি ব্যক্তিগত ভাবে নিজেও তেমন টা পছন্দ করি না তবে প্রায় সময় ঢ়েঁড়সের ভর্তা খেতে বেশ ভালোই লাগে ৷

অসংখ্য ধন্যবাদ আপনাকে আপনার সুন্দর মতামত মন্তব্য করে জানানোর জন্য ৷

 3 months ago 

ঢেঁড়স ফুলগুলো সত্যি খুব সুন্দর লাগছে আমিও কিছুদিন আগে বাড়িতে অনেকগুলি ঢেঁড়স গাছ লাগিয়েছে ছিলাম। ঢেঁড়স আমার খুব পছন্দের একটা সবজি। আপনার ফটোগ্রাফি গুলো খুব সুন্দর হয়েছে। আপনার পোস্টটি পড়ে আমার খুব ভালো লাগলো। অসংখ্য ধন্যবাদ আপনাকে।

 3 months ago 

হুম দিদি ফুল গুলো আসলেই সুন্দর আমি মনে করি এই ফুল গুলো যদি যে কোন একটি ফুলের গাছে ফুটে থাকতো তাহলে মনে হয় আরো বেশী ভালো লাগতো ৷

ধন্যবাদ আপনাকে আপনার মূল্যবান মত শেয়ার করার জন্য ৷ ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

ঢেঁড়স ফুল যে এত সুন্দর দেখতে হয় এ কথা আমার জানা ছিল না। তার সাথে আপনি ঢেঁড়স চাষ করার পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করেছেন। এর অপকারিতা গুলো সমন্ধেও আমি জানতাম না। আপনাকে অশেষ ধন্যবাদ এত সুন্দর সুন্দর ছবি আর এই বিষয়বস্তু নিয়ে আলোচনা করার জন্য।

 3 months ago 

সত্যিই আপনার তোলা ঢেরস ফুলের ফটোগ্রাফি খুব সুন্দর হয়েছে। আমরা ইতিমধ্যে সবাই জানি ঢেড়স স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। বিশেষ করে ঢেঁড়স শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। সেই সাথে তার ডায়াবেটিস আছে ঢেরস খেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে।
ঢেরস এবং তার উপকারিতা সহ পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 3 months ago 

সর্বপ্রথম আপনাকে বলব ঢেঁড়স ফুলের ফটোগ্রাফি গুলো অসাধারণ। এবং আপনি খুবই সুন্দর ভাবে উপকারিতা এবং অপকারিতা উল্লেখ করেছেন দেখে অনেক ভালো লাগলো ধন্যবাদ শুভকামনা রইল আপনার জন্য।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.031
BTC 61882.63
ETH 2581.51
USDT 1.00
SBD 2.56