Incredible India monthly contest of March #2| Value of friendship.

in Incredible India4 months ago (edited)

IMG_20230220_174134.jpg

According to you, what is the Value of friendship?

আমার বিবেচনায় বন্ধুত্বের মূল্য অনেক। জন্মের পর একজন মানুষ যখন বড় হতে শুরু করে তখন থেকেই মানুষের জীবনে বন্ধুত্বের সূচনা ঘটে। শিশুকাল থেকে শুরু করে বৃদ্ধ বয়স পর্যন্ত মানুষের জীবনে নানা রকমের বন্ধুত্বের হাতছানি ঘটে। কিছু কিছু হারিয়ে যায় আবার কিছু থেকেও যায়৷ বন্ধুত্ব হতে পারে সব বয়সের মানুষের সাথেই। এমনকি পশুর সাথেও অনেক সময় বন্ধুত্ব গড়ে ওঠে৷ বন্ধুত্বের ব্যাপারে চেনা অচেনার তোয়াক্কা নেই। যেকোনো সময় যেকোনো বয়সের মানুষের সাথে বন্ধুত্ব করে উঠতে পারে।

pexels-belle-co-1000445.jpgsrc

আমি যখন প্রথম ভার্সিটিতে ভর্তি হয়েছিলাম, ক্লাস করতে গিয়ে আমারই ব্যাচের অনেকের সাথেই পরিচিত হয়েছিলাম। প্রাথমিকভাবে যাদের সাথে পরিচিত হয়েছিলাম তাদের অনেকের সাথেই আমার এখন কোনো যোগাযোগ নেই। যাদের সাথে যোগাযোগ আছে তাদের সাথে আমার সম্পর্ক একদম আত্মার। সব বন্ধুই একবারে থেকে যায় না কিছু বন্ধু হারিয়েও যায়। ব্যক্তি জীবনে বন্ধুত্বের গুরুত্ব ভীষণ তাৎপর্যপূর্ণ।

Do you believe we can share various things with friends that we can't share with our blood relation? Justify your answer.

হ্যাঁ, আমি বিশ্বাস করি প্রায় সব ধরনের বিষয়ই বন্ধুদের সাথে শেয়ার করা যায়। এব্যাপারে আমিসহ সবাই একথাটির সাথে পুরোপুরি একমত পোষণ করবেন আশাকরি৷ মত ভেদ থাকতেও পারে।

সত্যি তাই,আমরা বন্ধুদের সাথে যেসব বিষয় শেয়ার করতে পারি তা আমরা রক্তের সম্পর্কের মানুষদের সাথেও শেয়ার করতে পারি না৷ পৃথিবীতে বিচরনকালে আমাদের সাথে ঘটে যায় অনেক ঘটনা। যা ভালো খারাপ দুইই হয়। কাছের বন্ধুদের সাথে ভালো ঘটনাগুলো আংশিক শেয়ার করলেও খারাপ ঘটনাগুলো পুরোপুরি শেয়ার করি। সমস্যা সমাধান না হলেও দুঃখ থেকে বাঁচা যায়। এজন্যই হয়তো গুণীজনরা বলেন, কষ্টের কথা শেয়ার করলে কষ্ট আংশিক কমে যায়।

Share about your first close friend and mention whether you are still in touch or not!

আমার জীবনে বন্ধু ছিলো অনেকেই, স্থান ত্যাগ করায় তারা এখন শুধু ইন্টারনেট কিংবা ফোন কলেই সীমাবদ্ধ। ছোট থেকে যাদের সাথে বড় হয়েছি তাদের কিছু রয়েই গেছে।সংখ্যায় কম হলেও তারাই এখন সঙ্গের সাথী।

1711334219713-01.jpeg

সুখ দুঃখ শেয়ার করি তাদের সাথে। আমার প্রিয় বন্ধু তালিকায় স্থান পেয়েছে মাত্র কয়েকজন। এদের বিশেষ কিছু গুণ আছে বলেই তালিকায় তারা এখনও রয়ে গেছে।

এরা হলো, আমার খালাতো ভাই, পাড়ার এক বড় ভাই, কিছু স্কুল ফ্রেন্ড। সচারাচর আমি এদের সাথেই মিশি, এদের আড্ডায় শামিল হই। প্রতিবেশী কিছু বন্ধু আছে আমার, যাদের বয়স আমার থেকে বেজায় কম৷

received_298843752464305.jpeg

[ছবিটি এক ছোট ভাইয়ের ফোন হতে সংগ্রহ করেছি]

এদের সাথেও আমার আত্মার সম্পর্ক। আমি এখনও সময় পেলে এদের সাথে খেলাধুলায় মেতে উঠি৷

Do you have any memorable incidents with your friend? Share.

বন্ধুত্বের খাতিরে ঘটনাতো ঘটেছে অনেকই। যদিও তেমন উল্লেখযোগ্য কোনো ঘটনা নেই৷ একটা ঘটনার কথা হালকা মনে আছে৷ একদিন আমরা কয়েকজন বন্ধু প্রাইভেট পড়ে বাসায় ফিরছিলাম ৷ তখন আমের মৌসুম, আমরা রাস্তার পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলাম। লক্ষ করলাম একটা গাছে আম পেকে কড়া হলুদ হয়ে আছে৷

আমার এক বন্ধু আমটি পাড়ার জন্য বহু চেষ্টা করলো। কিন্তু আমটি ছিলো একদম গাছের ডগায়, নাগালের বাইরে। আমরা যেহেতু কয়েকজন ছিলাম সেজন্য অন্যের গাছের আম পাড়ার পরিণাম কি হবে তা না ভেবে এক বন্ধু গাছে ওঠে পড়ল। আমি পরিণামের কথা ভেবে সামনে এগুতে ভয় পাচ্ছিলাম। আমি এমন সেইফ জোনে দাঁড়িয়ে ছিলাম যেন ঐমুহুর্তে গাছওয়ালা আসলেও আমাকে ওদের দলের সদস্য হিসেবে বিবেচনা না করে। আর অন্য বন্ধুরা গাছে ওঠা বন্ধুটিকে আম পাড়তে উৎসাহ দিতেই ব্যস্ত৷ কয়েকটি আম নিচে ফেলেছে। এর মধ্যেই দরজা খুলে গাছওয়ালার আগমন৷ এখন কি হবে....?

আমি ভয় পেয়ে গিয়েছিলাম প্রচন্ড পরিমাণ৷ কিন্তু যা হলো, তাতে অভয় পেলাম। তিনি কিছুই বললেন না। বাড়ির বাহিরের গাছ, তাই হয়তো ঐ গাছের প্রতি বাড়ির মালিকের মায়া অনেকটা কম। সেদিন হয়তো তিনি আমাদের কিছুই বলেন নি কিন্তু একটি হাদিসে কয়েকটা কথা পড়ে প্রচন্ড ভয়ে আছি। মহান রব আমাদের ক্ষমা করবেন তো....!

[হাদিসের সারমর্মঃ মানুষের হক নষ্ট করা মারাত্মক গুনাহ, যে গুনাহ মহান রব ঐ অব্দি ক্ষমা করবেন না যে অব্দি যার হক নষ্ট করেছি তিনি ক্ষমা না করবেন৷]

আমি আমার তিনজন স্টিমিয়ান্স বন্ধুকে এই কনটেস্টে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাচ্ছি।
@sabus @tanay123 @rakibal

Sort:  

@tipu curate

;) Holisss...

--
This is a manual curation from the @tipU Curation Project.

Loading...
 4 months ago 

প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ। হ্যা আমাদের জীবনে অনেক বন্ধু আসে তবে তার ভিতর থেকে প্রকৃত বন্ধু যাচাই করা অনেক বড় কঠিন কাজ। আপনার ও আপনার বন্ধুদের সম্পর্কে জেনে ভালো লাগলো। সারাজীবন অটুট থাকুক আপনাদের বন্ধুত্ব।

ভালো থাকবেন।।

 4 months ago 

আপনিও ভালো থাকবেন৷

 4 months ago 

এক জীবনে সময়ের বিভিন্ন ধাপে আমরা বিভিন্ন ধরনের বন্ধুত্ব অর্জন করি। কিন্তু প্রকৃত বন্ধু তো সেই যে শেষ অবধি থেকে যায়। আর আপনি সঠিক বলেছেন কারো হক নষ্ট করা জুলুম। এবং এটি শাস্তিযোগ্য অপরাধ। প্রতিযোগিতায় আপনি খুব সুন্দর ভাবে অংশগ্রহণ করেছেন। আপনার সফলতা কামনা করছি।

 4 months ago 

আমার পোস্ট বিবেচনা করে সুন্দর একটি মতামত প্রদান করার জন্য ধন্যবাদ আপু।

 4 months ago 

প্রথমেই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং আপনার বন্ধু কয়েকজন সম্পর্কে খুব সুন্দর ভাবে লিখেছেন এবং আপনার ছোট ভাইয়ের কাছ থেকে সংরক্ষণ করার ছবিটা দেখতে কিন্তু ভীষণ সুন্দর হয়েছে,, আপনার প্রতিযোগিতার জন্য রইল অনেক অনেক শুভকামনা।।।

 4 months ago 

ধন্যবাদ আপু

 4 months ago 

শুরুতেই জানাতে চাই আপনাকে অসংখ্য ধন্যবাদ এই প্রতিযোগীতায় অংশগ্রহণ করার জন্য ৷ আপনার মতে বন্ধুত্বের মুল্য কতটা সেটা বেশ সুন্দর ভাবে উপাস্থাপন করেছেন ৷

ধন্যবাদ আপনাকে ৷ দিনটি আপনার শুভ হোক ৷

 4 months ago 

ধন্যবাদ ভাইয়া

 4 months ago 

আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ভাই আমার মন্তব্যে রিপ্লে দেওয়ার জন্য ৷ শুভকামনা রইলো আপনার জন্য ৷ ভালো থাকবেন 🧡 দিনটি আপনার জন্য শুভ হোক এই কামনাই করি সৃষ্টিকর্তার কাছে ৷

 4 months ago 

ধন্যবাদ ভাই প্রতিযোগিতায় অংশ নিয়ে সব গুলো প্রশ্নের সুন্দর উত্তর দেয়ার জন্যে। শুভ কামনা আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 4 months ago 

আপনার জন্যও শুভকামনা রইল প্রিয় ভাই

 4 months ago 

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এ প্রতিযোগিতা অংশগ্রহণ করার জন্য। এই প্রতিযোগিতার মূল আলোচ্য বিষয় ছিল বন্ধুত্ব। সত্যি কথা বলতে বন্ধু শব্দার্থের অর্থ কখনো বলে শেষ করা যাবেনা।
আমাদের এই পৃথিবীতে রক্তের সম্পর্ক ছাড়াও কিছু সম্পর্ক রয়ে যায় যেগুলো কখনো বলার মত নয়। তার মধ্যে অন্যতম হলো বন্ধুত্ব। সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 66937.04
ETH 3270.78
USDT 1.00
SBD 2.74