শেষ বিদায়

in Incredible India10 months ago (edited)

প্রিয় পাঠক/পাঠিকা,
আশা করছি সবাই ভালো আছেন। আমিও ভালো আছি। আমার নতুন একটি লেখায় আপনাকে স্বাগতম।

pexels-kássia-melo-10097467.jpgsrc
সকাল ৭টায় ঘুম ভাঙ্গলো, বিছানা থেকে উঠে ওয়াস রুমে গেলাম ফ্রেশ হওয়ার জন্য। ব্যাসিনে দাড়িয়ে ট্যাপটা চালু করে কেবল পানি দিয়ে হাত ভিজিয়েছি আর তখনই আমি যে এলাকায় অবস্থান করছি,সেই এলাকার কোনো এক মসজিদ থেকে মাইকের এলান (ঘোষণা) শুনতে পেলাম, প্রথমত ট্যাপের পানি পড়ার হিজিবিজি আওয়াজের কারণে ঠিক কি বলা হচ্ছে তা শুনতে পাচ্ছিলাম না। তারপর ট্যাপ বন্ধ করে মনোযোগ দিয়ে এলানটি শোনার চেষ্টা করলাম,এবং উপলব্ধি করতে পারলাম ওই এলাকার কোনো এক বাসিন্দা তখন ইন্তেকাল করেছেন মানে মারা গেছেন।আর তাই মাইকের মাধ্যমে এই সংবাদটি পুরো এলাকায় জানিয়ে দেওয়া হচ্ছে।

খবরটি শোনার পর আমার ভিতরে কেমন যেনো নাড়া দিয়ে উঠলো।ওনার জায়গায় আমি নিজেকে কল্পনা করলাম।ভাবলাম,একদিন আমার মৃত্যু দিবসেও এরকম মাইকের সাহায্যে পুরো এলাকায় ঘোষনা দেওয়া হবে,আমার মৃত্যুর খবর।অনেক আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব খুব ব্যাতি ব্যস্ত হয়ে পড়বে আমাকে নিয়ে।নিকট আত্মীয়গুলো হয়তো খুব কাদবে এই দিনে।আমার মা,বোন,আমার নানী হয়তো কাঁদতে কাঁদতে বারবার ফিট হয়ে পড়বে।আমার হাই প্রেশারওয়ালা বাবার মাথায় হয়তো সর্বক্ষন পানি ঢালতে হবে।আমাকে যারা ছোটবেলা থেকে লালন পালন করে এতো বড় করছে, যাদের সাথে আমি খেলাধুলা করেছি,এবং আমার এলাকার মানুষগুলো যারা আমাকে খুব ভালোবসতো, হয়তো তারা খুব ব্যাথিত হবে আমার মৃত্যুতে।

দুনিয়াতে আমার এত এত ভালোবাসার মানুষ থাকার পরেও কেউ চাইবে না আমার লাশ কবর দিতে দেরি হোক। অনেকেই বিরক্ত হয়ে বলবে লাশ দাফন কাফনে এত দেরি করা ঠিক নয়।সবাই চাইবে খুব তাড়াতাড়ি দাফন কাফন সম্পূর্ণ হোক৷হাহাহা আমার খেলা শেষ।জীবন এতটুকুই মাত্র, আহারে জীবন ।

আমার মৃত্যুর পর আমার নিকট আত্মীয় ছাড়া হয়তো আর কেউ আমার খোজ রাখবে না।তারাও খোজ রাখতে পারে, যাদের কোনো উপকারে আমার উপস্থিতি ছিলো।যারা কোনো কারণে আমার প্রতি মনঃক্ষুণ্ণ ছিলো হয়তো তারা আমার জন্য বদদোয়া করবে,এটাই স্বাভাবিক।এগুলো ভাবছিলাম আর চোখে মুখে পানি দিচ্ছিলাম।কিছুক্ষণ পর ওয়াশরুম থেকে বেড়িয়ে রুমে আসলাম।মানুষের জীবন কত বৈচিত্র্যময়, একবার ভাবুনতো!কেউ একবার জন্মগ্রহন করলে তার মৃত্যু অবধারিত।ক্ষনিকের এই জীবনকে সাজাতে আমাদের কত রকমের আয়োজন, আহা! অথচ এই জীবন থেকে একবার রুহ চলে গেলে এজীবন হয়ে পড়ে মূল্যহীন।

আমি বা আপনি এপৃথিবীতে যত বড় ভূমিকাই রাখিনা কেনো, এপৃথিবীর মানুষ আমাদের ঐদিন পর্যন্তই মনে রাখবে যতদিন এপৃথিবীতে আমাদের প্রাণ আছে।ভালো কর্মের কারণে হয়তো পরবর্তী কয়েকটি প্রজন্ম আমাদের মনে রাখতেও পারে, কিন্তু দিন যত এগোবে আমাদের নাম নিশানাও মুছে যেতে থাকবে এপৃথিবী থেকে।এটাই জীবন......!আহারে....আহা....!
IMG_20230803_082250.jpg

Sort:  
 10 months ago 

আসলে আমি প্রতিদিন যখন রাতে ঘুমাতে যাই,, হঠাৎ করেই কেন জানিনা মৃত্যুর কথা আমার মনে পড়ে! মনের অজান্তেই চোখের কোনে পানি চলে আসে! বারবার চিন্তা করতে থাকি! আমি যদি এখন মারা যাই তাহলে সকাল পর্যন্ত অপেক্ষা করবে! এরপরে আমাকে নিয়ে কবরে রেখে আসবে।

আমার আত্মীয়-স্বজন আমার জন্য কান্না করবে! আমার ছেলেরা আমার জন্য কান্না করবে,,, কিন্তু ওই যে আপনি বললেন,,, কেউ বলবেনা লাশ আরো কিছুক্ষণ থাকুক না পৃথিবীতে! সবাই বলবে লাশ বেশিক্ষণ ঘরে রাখা ঠিক নয়! যত তাড়াতাড়ি পারো দাফন করে দাও।

আমাদের ছোট্ট এই পৃথিবীতে,,,, আমাদের দেহ থেকে যখন আমাদের প্রাণ পাখি উড়ে যাবে! তখনই আমাদের মূল্য শেষ! ভালো কাজ করে হয়তোবা কিছুদিন এই পৃথিবীতে নিজেদের নাম রাখা যাবে! কিন্তু প্রজন্মের পর প্রজন্ম যখন এগিয়ে যাবে! তখন সবাই আমাদেরকে ভুলে যাবে,,,, এটাই আমাদের জীবন।

আপনার পোস্ট পড়ার পর আসলেই খুব খারাপ লাগলো! জীবনটা এতটাই ছোট যে,,, এখন মারা গেলে কিছুক্ষণ পরেই আমার দাফনের ব্যবস্থা শুরু হয়ে যাবে! ভাবতেই কতটা অবাক লাগে,,, ভয় লাগে! মাঝে মাঝে চিন্তা করি কেন এই পৃথিবীতে আসলাম! না আসাই হয়তোবা ভালো ছিল,,, অসংখ্য ধন্যবাদ,,, ভাল থাকবেন।

 10 months ago 

প্রকৃতির নিয়মতো মানতেই হবে আপু৷ তবে একটি কথা সবসময় মনে রাখতে হবে,আমরা পৃথিবীতে যা কিছুই করি না কেনো দিনশেষে আমরা সকলে মৃত্যুর প্রয়োজনেই বড় হচ্ছি।

Loading...
 10 months ago 

আমরা জানি, যার প্রাণ আছে তার মৃত্যু আছে,, এটা চূড়ান্ত সত্য। আমরা পৃথিবীতে এসেছি কিছুদিন থাকার জন্য, সারা জীবনের জন্য নয়। আজকে আপনি মাইকের আওয়াজে শুনতে পেলেন কোন এক বান্দা পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেছে। একদিন ঠিক আমাদের ও এভাবেই মাইকিং করে সবাইকে জেনে দেওয়া হবে।

আপনি বলেছেন আমরা যদি কোন ভাল কাজ করে থাকি, তাহলে সেটি হয়তো পৃথিবীতে কিছু বছর মানুষের মনে থাকবে! কিন্তু একদিন না একদিন সেটিও সবাই ভুলে যাবে! তাই পৃথিবীর মায়া না করে আমাদের ভালো কাজ করতে হবে। সৃষ্টিকর্তা আমাদের যে আদেশ গুলো দিয়েছে, সেগুলো মানতে হবে তাহলে আমরা মৃত্যুর পরে শান্তিতে থাকতে পারবো।

আপনার পোস্টটি পড়ে আপনার মত আমি নিজের মৃত্যুর কথা ভাবলাম এবং পরবর্তীতে কি হবে সেগুলো একটু অনুধাবন করলাম!! আর দেখলাম আপনজন কিছুদিন কান্না করবে কিন্তু ঠিকই একদিন সবাই ভুলে যাবে।

ধন্যবাদ জানাই,, এত সুন্দর একটি শিক্ষনীয় পোস্ট করার জন্য।

 10 months ago 

জাজাকাল্লাহ খাইরান

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.12
JST 0.028
BTC 63180.80
ETH 3418.30
USDT 1.00
SBD 2.46