ফুটবলের প্রতি ভালোবাসা ও ব্রাজিলের শেষ ম্যাচ সম্পর্কে নিজস্ব মন্তব্য।

in Incredible India2 months ago

নমস্কার বন্ধুরা!

আশা করি সবাই খুব ভালো আছেন। আমিও বেশ ভালো আছি। একঘেয়েমি পোস্টের বাইরে গিয়ে আজ কিছুটা আলাদা ধরনের পোস্ট লিখতে বসলাম। আজ আপনাদের সাথে একটা ফুটবল ম্যাচ রিভিউ দিবো, যদিও আমি ম্যাচ রিভিউ নিয়ে খুব কমই পোস্ট লিখি তবে আজ মন চাইলো লিখতে।

IMG_20221119_200001.jpg

আমরা যারা ফুটবল সম্পর্কে বা খেলাধুলা নিয়ে কিছুটা হলেও খবরাখবর রাখি তারা অবশ্যই জেনে থাকবো যে আর কিছুদিন বাদেই লাতিন আমেরিকা অঞ্চলের দেশগুলোকে নিয়ে কোপা আমেরিকা টুর্নামেন্ট শুরু হতে যাচ্ছে। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ক্লাব ফুটবলের ম্যাচগুলো না দেখলেও জাতীয় দলের ম্যাচ দেখে থাকে। ছোটবেলা থেকেই আমার খেলাধুলার প্রতি একটা অন্য রকম অনুভূতি, ভালো লাগা কাজ করে। যতটা না নিজে খেলতে তার থেকেও বেশি দেখতে পছন্দ করি।

খেলা দেখার প্রতি আমার ভালো লাগাটা বংশগত ভাবে অর্জন করেছি বললেও ভুল হবে না। আমার বাবাও ফুটবল খেলা দেখতে ভালোবাসে। বাড়িতে থাকতে দুজন একসাথে বসে খেলা দেখি।

IMG_20221119_195840.jpg

আমাদের এলাকায় কারেন্ট এসেছে ২০১২ সালে। এর আগে আশেপাশের এলাকাতেও কারেন্ট ছিলো না। তাই এখনকার মতো সবার বাড়িতে বাড়িতে টেলিভিশনও ছিলো না। যাদের বাড়িতে সৌরশক্তি ছিলো তাদের বাড়িতে টেলিভিশন থাকার কিছুটা সম্ভাবনা ছিলো যদিও সেটা হাতে গোনা কয়েকজন হবে।

বাবার মুখ থেকেই শুনেছি,,,

আগে ফুটবল ম্যাচ হলে সেটা অন্য গ্রামে গিয়ে দেখতো। এখনকার মতো আগে রাস্তাঘাটও উন্নত ছিলো না তাই কাঁদার মধ্যে দিয়ে হেঁটে পাশের গ্রামে গিয়ে দাঁড়িয়ে খেলা দেখতো। আর তার ছেলে হিসাবে আমার খেলার দেখার প্রতি ভালোবাসা থাকবে এটা খুবই স্বাভাবিক।

IMG_20221125_004417.jpg

আমাদের বাড়িতে আমি আর বাবা ব্রাজিল দলের সাপোর্টার, আমার মা আর্জেন্টিনা ও দাদু জার্মানি দলের সাপোর্ট করে। তবে ঠাকুমা অবশ্য খেলা সম্পর্কে ওতটা বুঝতো না, আর তাই তো ঠাকুমা বলতো

- এসব লাথ লাথি, মারামারি দেখে লাভ আছে?

যদিও এই কথা বলার পর দাদুর কাছে একটা বকা শুনতো।

যাই হোক, এবার মূল আলোচনায় ফেরা যাক,

53457696626_d6569633ea_b.jpgSource ব্রাজিলের নতুন কোচ- ডরিভাল জুনিয়র

খানিক আগেই বলেছি কয়েকদিন বাদেই কোপা আমেরিকা টুর্নামেন্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে এজন্য তার আগে প্রতিটা দল প্রস্তুতিমূলক ম্যাচ খেলছে, নিজেদের শক্তিমত্তা যাচাই করার জন্য। আজ ব্রাজিলের প্রতিপক্ষ ছিলো মেক্সিকো। যদিও এটা প্রস্তুতি ম্যাচ তবে ম্যাচটা খুব গুরুত্বপূর্ণ ছিলো ব্রাজিলের কাছে। কারন গত বিশ্বকাপের পর থেকে ব্রাজিলের পারফরম্যান্স মোটেও ভালো যাচ্ছে না।

একটা দলের ভালো পারফরম্যান্স নির্ভর করে তাদের কোচের উপর। কিছুদিন আগেই ব্রাজিল তাদের নতুন কোচ হিসাবে ডরিভাল জুনিয়রের সাথে চুক্তি করেছে। নতুন কোচের অধিনে এটা তাদের তৃতীয় ম্যাচ তাই মনে শক্তি অর্জনের জন্য জয় পাওয়াটা দরকার ছিলো।

IMG_20240610_202252.jpg Screenshot From Youtube
IMG_20240610_202232.jpg Screenshot From Youtube

ব্রাজিল বনাম মেক্সিকো ফুটবল ম্যাচটা শুরু হয় বাংলাদেশ সময় সকাল ৭ টায় তাই ঘুমানোর সময় এলার্ম দিয়ে রেখেছিলাম। যথাসময়ে ম্যাচটা শুরু হয় এবং ৫ মিনিটের মাথায় ব্রাজিল গোল করে আর এই গোলটা আসে আন্ড্রেস পেরেইরার কাছ থেকে। একটা গোল দিলে অনেকটা স্বস্তিতে খেলা যায়। এই এক গোলের লিড নিয়েই খেলার প্রথমার্ধ শেষ করে।

IMG_20240610_202216.jpg Screenshot From Youtube

দ্বিতীয়ার্ধ শুরু করে ৫৪ মিনিটের মাথায় আবারও গোল করে ব্রাজিল। ভেবেছিলাম ম্যাচটা হয়ত সহজেই জিতে যাবে কিন্তু দুঃখজনকভাবে ৭৩ ও ৯২ মিনিটে গোল খেয়ে বসে ব্রাজিল। ফলে ম্যাচটা ২-২ গোলের সমতায় চলে আসে। সহজভাবে জিতে যাওয়া ম্যাচটার এই অবস্থা করবে সেটা ভাবতে পারিনি।

বেশ কয়েকবছর যাবত খেয়াল করেছি ব্রাজিল ডিফেন্স সমস্যায় ভুগছে ভীষণভাবে। ডিফেন্ডারদের ছোট ছোট ভুলের কারনে ম্যাচ হেরে যাচ্ছে। আজও তার ব্যতিক্রম হলো না, স্লো ডিফেন্স এর কারনে দুটো গোল খেয়ে বসে ব্রাজিল আর তখনই রাগ করে খেলা দেখা বন্দ করে দেই।

IMG_20240610_202152.jpg Screenshot From youtube
IMG_20240610_202132.jpg Screenshot From Youtube

তবে ১ মিনিটা বাদেই আবার খেলা দেখা শুরু করি।
৯০ মিনিটের পরে অতিরিক্ত সময়ে ৯৬ মিনিটে গিয়ে এন্ড্রিক ব্রাজিলের হয়ে আবারও গোল করে। আর এই গোলেই ম্যাচটা ব্রাজিলের পক্ষে চলে আসে। এই এন্ড্রিক ছেলেটার বয়স মাত্র ১৭ বছর। আর এই অল্প বয়সেই নিজের দেশকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাচ্ছে।

IMG_20221125_004903.jpg

দুঃখজনক হলেও সত্যি যে আমাদের দেশে এমন সুযোগ নেই। ব্রাজিল বা আর্জেন্টিনা এমন দেশে যতটা সহজে প্রোফেশনালভাবে ফুটবল- ক্রিকেটে সুযোগ পাওয়া যায় আমাদের দেশে বিষয়টা ততটাই কঠিন। আমাদের দেশে শুধুমাত্র সুযোগের অভাবে অনেক অভিজ্ঞরাও খেলাধুলা থেকে পিছিয়ে পড়ে। আর এজন্যই আমাদের স্পোর্টস বিভাগ এতটা দুর্বল।

যাই হোক, শেষমেশ হারতে হারতেও হলেও ম্যাচটা জিতে নিয়েছে ব্রাজিল তবে সত্যি বলতে এমন পারফর্মেন্স এ মোটেও খুশি না আমি। খেলায় উন্নতি করার অনেক জায়গা বাকি আছে এখনও। পরবর্তী ম্যাচগুলোর জন্য শুভকামনা রইল।

এতক্ষণ সাথে থাকার জন্য অনেক ধন্যবাদ আপনাকে। ভালো থাকবেন।

END
Sort:  
Loading...
 last month 

আপনার ব্রাজিল টিমের প্রতি ভালোবাসা দেখে আমি মুগ্ধ হয়েছি। এবং আপনার পোস্টটি পড়ে আমারও সেই ছোটবেলার কথা মনে পড়ে যায় যে সময় আমরাও ফুটবল খেলতাম। যদুবা আমি ব্রাজিলকে সমর্থন করি না তারপরও আপনার এই পোস্টটি পড়ে আমার কাছে অনেক ভালো লেগেছে। আপনি এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ।

 last month 

আপনি ব্রাজিলের সাপোর্ট করেন না তবুও যে আমার পোস্টটা ভালো লেগেছে সেটা জেনে ভালো লাগলো।আসলে সবাই তো আর এক দলের সাপোর্ট করবে না তাহলে তো খেলার মজাই থাকে না। তবে যেই দলেরই সাপোর্ট করি না কেন সব শেষে ফুটবলকে ভালোবাসি এটাই বড় কথা। ভালো থাকবেন।

 last month 

আমিও ব্যক্তিগতভাবে ব্রাজিল সাপোর্ট করি। আপনার মতন আমিও এটি আমার বাবার কাছ থেকে পেয়েছি। তিনিও ব্রাজিল সাপোর্ট করতেন। আসলে ফুটবল একটা ভালোবাসার নাম। আর এই জনপ্রিয়তা সারা বিশ্বব্যাপী। যদিও আমি লীগের খেলাগুলো সব দেখি না। কিন্তু জাতীয় দলের খেলা দেখা হয়। খেলা শেষের পর্যায়ে আপনি রাগ করে টিভি বন্ধ করে দিয়েছিলেন। আমিও মাঝে মাঝে এটা করি কিন্তু পছন্দের দলের প্রতি ভালোবাসার জন্য আবার অন করে দেখা শুরু করি। একটু কষ্ট হলেও যে ব্রাজিল জিতেছে সেটাই অনেক। ধন্যবাদ আপনাকে সুন্দর রিভিউ দেয়ার জন্য।

 last month 

জেনে ভালো লাগলো যে আপনিও ব্রাজিলের সাপোর্ট করেন। বর্তমানে আমাদের দলের খেলার যে অবস্থা তাতে মানুষের বলতেও লজ্জা লাগে। ঠিকই বলেছেন ফুটবল ভালোবাসার একটা নাম। ছোটবেলা থেকে ফুটবলের প্রেমে পড়ছি।

বেশিভাগ মানুষই ক্লাব ফুটবলের খেলাটা ওতটা দেখে না তবে জাতীয় দলের খেলা সবাই দেখে। তবে আমি ক্লাব ফুটবলের ম্যাচও দেখি। গোল খেয়েছিলো এজন্য রাগ করে বন্দ করে দিয়েছিলাম খেলা। তবে শেষ পর্যায়ে জিতে গিয়েছিলাম। ধন্যবাদ আপনাকে সুন্দর মতামত প্রদানের জন্য। ভালো থাকবেন।

 last month 

প্রথমে আপনাকে বলব আপনার সাথে হাত মেলানো উচিত। কারণ আমিও ব্রাজিল টিমের সাপোর্টার। আমাদের প্রত্যেকেরই একটি প্রিয় দল রয়েছে। সত্যি আপনার পোস্ট পড়ে একদম ছোটবেলার ফুটবল খেলার স্মৃতিগুলো মনে পড়ে গেল। আমার মনে হয় প্রতিটি ছেলেরই ফুটবল নিয়ে হাজারো স্মৃতি আছে।

সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য ধন্যবাদ।
ভালো থাকবেন।

 last month 

প্রতিটি মানুষ কোন না কোন খেলা পছন্দ করে থাকে তেমন আমারও বেশ কিছু খেলা ভালো লাগে তার মধ্যে ফুটবল রয়েছে।। আমি ফুটবল দেখার চাইতে খেলতে বেশি ভালোবাসি আর ফুটবল না দেখার জন্য অনেক কিছুই আমার জানা নেই আর আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম ব্রাজিলের নতুন ক্রস এর নাম।। এছাড়াও আপনি ব্রাজিলের শেষ ম্যাচ সম্পর্ক কথা বলেছেন।। আজকের আপনার পোস্টের মাধ্যমে ব্রাজিলের সম্পর্কে অনেক কিছু জানতে পারলাম।।

 last month 

আমার কাছে ফুটবল খুব প্রিয় খেলা তবে আমি ছোটবেলা থেকে ফুটবল খেলার চেয়ে দেখতে বেশি পছন্দ করি। আমি ক্লাব ফুটবলের ম্যাচও দেখি আর ব্রাজিলের ম্যাচ হলে তো কথাই নেই। ভালো থাকবেন।

 last month 

সত্যি কথা বলতে ফুটবল খেলা আমি নিজেই এমন একটা দেখি না। তবে খুব কম সময় দেখা হয়। আর আর্জেন্টিনা ব্রাজিলের মধ্যে আমি কোন দল সাপোর্ট করিনা। তবে আমার বড় ছেলে আর্জেন্টিনা সাপোর্ট করে। আজকে ব্রাজিলের খেলা হয়েছে। সেই খেলা সম্পর্কে আপনি আমাদের সাথে আপনার ব্যক্তিগত মতামত আলোচনা করেছেন। তবে আপনাদের পরিবারের আপনি আপনার বাবা ব্রাজিল সাপোর্ট করেন, আপনার মা আর্জেন্টিনা, বিষয়টা একটু অন্যরকম। যাই হোক ধন্যবাদ চমৎকার খেলা দেখার পরে নিজের ব্যক্তিগত মতামত আমাদের সাথে উপস্থাপন করার জন্য। ভালো থাকবেন।

 last month 

সবাই একই দলের সাপোর্ট করলে তো আর মজা থাকে না। আমি ছোটবেলা থেকেই ব্রাজিলের সাপোর্ট করি আর বাবাও তেমনই কিন্তু মা একটু বিপরীত দলের সাপোর্টার। আজ ব্রাজিলের ম্যাচ হয়েছিলো, আর সেটা দেখেছিলামও বটে। খেলা দেখা আমার নেশা বলতে পারেন। ধন্যবাদ আপনাকে সুন্দর পোস্ট শেয়ার করার জন্য। ভালো থাকবেন।

 last month 

খেলা শুধু আপনার নয় খারাপ প্রত্যেকটা মানুষের একটা নেশা। বিশেষ করে আর্জেন্টিনা ব্রাজিল বা বিশ্বকাপের খেলা, যখন হয়। তখন তো মনে হয় আপনারা ঘুম থেকে উঠে বা ঘুমানোর আগে শুধুমাত্র খেলা নিয়েই চিন্তা করেন। প্রত্যেকটা দোকানে প্রত্যেকটা পাড়ায় শুধুমাত্র ফেলা নিয়ে আলোচনা। এটা অবশ্য ঠিক সবাই যদি এক দলের হয়। তাহলে খেলার মধ্যে বা বাড়ির মধ্যে তেমন একটা মজা পাওয়া যায় না ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 66902.20
ETH 3248.49
USDT 1.00
SBD 2.64