গান , জীবন ও অনুভুতি

in Incredible Indialast year (edited)

আমি @sumayaorin
লিখছি #Bangladesh থেকে,

হ্যালো বন্ধুরা

-----------------🌺---------------

আশা করি সবাই ভাল আছেন এবং খুব আনন্দে কাটছে আপনাদের সময়গুলো ।

গান ভালবাসে না এমন মানুষ পৃথিবীতে খুব কম আছে বললে চলে ।আমিও ভীষণ গান পাগল মানুষ । সেই ছোট্ট বেলা থেকে আমার গানের প্রতি বেশ ঝোঁক । বেশ শখ করে গান ও শিখেছিলাম বেশ কিছুদিন।রবিন্দ্র সঙ্গীত আমকে তাই ভীষণ টানে,যখনি শুনি যেন ওতপ্রোত ভাবে ডুবে যাই গানের মধ্যে।ইদানিং আমার তিন বছরের মেয়েটি কেও দেখছি গান এর প্রতি তার ভাল লাগা রয়েছে ।এই ছোট বয়সে সে যথারীতি ক্লাসিক্যাল গান শুনে বেড়াচ্ছে। যা রীতিমতো আমদের পরিবারের সবার কাছে অবাক হওয়ার মত।সে রীতিমত রবিন্দ্র ও নজরুল সঙ্গীত শুনছে এবং আদু আদু বুলিতেে গান গাইবার ও চেষ্টাও চালাচ্ছে।শুনে অবাক হলেও হতে পারেন ,সে ইদানিং “আমারও পরাণ যাহা চায়” নিজের মত করে শিখে নিয়েছে। এবং দিনের যখন তখনি ইউটিউব এ এই গান শুনার জন্য বায়না করছে ।

sheet-music-ge29423c4b_1280.jpgPixabay

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png

"আমারো পরানো যাহা চায় 
তুমি তাই, তুমি তাই গো 
আমারো পরানো যাহা চায় 
তোমা ছাড়া আর এ জগতে 
মোর কেহ নাই কিছু নাই গো 
আমারো পরানো যাহা চায় 
তুমি তাই, তুমি তাই গো 
আমারো পরানো যাহা চায়"
―রবীন্দ্রনাথ ঠাকুর


আমার খুব মনে আছে স্কুল জীবন থেকেই আমার এই গানটার প্রতি খুব ভাললাগা আবেগ কাজ করত,বুঝতাম না বুঝতাম এই গান আমাকে সেই বয়সেও মুগদ্ধ করে্ত যা এখন পর্যন্ত একটু ও কমে নি। আমি যখনি এই গান টা শুনি তখনি কেমন যেন মগ্ন হয়ে যাই ,কথায় হারিয়ে যাই।এক অবেক্ত ভাল লাগায় ভালোোবাসায় গানটাকে উপলব্ধি করার চেষ্টা করি । একটা গান এত সুন্দর হয় কিভাবে ,এতটা শ্রুতিমধুর হয় কিভাবে?এই গান আমার কাছে কখনো পুরানো হবে না ,এ যেন এক আসক্তি।


pexels-photo-2179373.jpeg
Pexels

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png

এই গানটা পছন্দ করে না এমন মানুষ হয়ত পাওয়া মুশকিল হলেও হতে পারে। আমার সেই ছোট বেলা থেকে আজ পর্যন্ত এই গান টার প্রতি সেই একিরকম ভালবাসা কাজ করে ।মনে পরে সেই কৈশোরের প্রথম প্রেমে পরার সময় এই গান টাকে যেন মনে হত আমার জন্যই কবি গুরু লিখে গেছেন ।এখন ও মনে পরে আমার সেই প্রিয় মানুষটি কে আমি প্রথম এই গান টা মোবাইল ফোন শুনিয়েই বুঝাতে চেয়েছিলাম যে তুমি শুধু আমার বন্ধু নও বরং তুমি আমার তার চেয়েও বেশি কিছু। যদিও বোকা সে আমার বেকুলতা সেদিন বুঝতে পারে নি তবুও সেই স্মৃতি আমার কাছে চির অমলিন এবং প্রিয় ।যদিও এই বিশেষ গান টি দিয়ে তাকে সেদিন বুঝাতে বের্থ হয়েছিলাম কিন্তু তাকে আমি বুঝিয়েই ছড়েছিলাম সে আমার প্রিয় সে মানুষ যার জন্য আমার পরম ভালোবাসা ।আল্লাহ তালার অশেষ রহমতে সে আজ আমার জীবন সঙ্গী ।


pexels-photo-5985573.jpeg
Pexels

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png

তবে কি জানেন আমি তাকে এত এই প্রিয় গান গেয়ে আমার তার জন্য কি যে অনূভুতি তা বুঝিয়ে ই ছেড়েছিলাম আমাদের বিয়ের রাতে।যদিও সে ভীষণ বেরসিক একজন ,মুখে সেদিন কিছু না বললেও তার সেই দিনের সেই লাজুক হাসি ঠিক বুঝিয়েছিল যে সে কতটা পরিতৃপ্ত।ডিফেনসে চাকরির জন্য তাকে বেশ ঘনঘনই বাসার বাইরে থাকতে হয় । কখনো মাস কখনো বা বছর ।তাকে না পাওয়া র মুহুর্ত গুলোতে যেন এই গান টা এখন আমার আরও প্রিয় এবং আরও কাছের হয়ে উঠে।


pexels-photo-3776557.webpPexels

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png

কবি গুরু কিভাবে কি দিয়ে এত সুন্দর একটা গান সৃষ্টি করেছেন যা এততা মনমুগ্ধ করে ।এতটা মিলে যায় জীবনের সাথে ।এত প্রেম এত আবেগ জড়িয়ে আছে এই গানে,এ যেন নিজের জীবনের প্রতিটা অনুভুতি অক্ষরে অক্ষরে অভিবেক্ত ।এত ভালবাসা এত অনুভুতি তবুও না পাওয়া কষ্ট তবু ও সে প্রেম পরিতৃপ্ত ।আসলে বাংলা গান এবং বাংলা ভাষাই পারে এততা হৃদয় স্পর্শী গানের জন্ম দিতে।সাথে কবি গুরু যেন একে অন্যর পরিপূরক।



pexels-photo-3763588.jpeg
Pexels

2bP4pJr4wVimqCWjYimXJe2cnCgn9g1JDeoTfLth3BC.png

আর তা না হলে আমার পুচকেও কি এই জাদুতে পড়েছে। এখন পর্যন্ত মুখের বুলি ঠিক না হলেও গানের বুলি ধরে বসেছে।আমরা ব্যাপার টা খুব উপভোগ করি।যদিও পুচকের পাপা তাকে প্রায়ই বলে এত আবেগ যদি এখনি হয় বড় হলে ত মাম্মাকেও ছাড়িয়ে যাবে।আমি বলি তাতে ক্ষতি কি বরং সত্যি ব্যাপার তা আমি খুব উপভোগ করি।মেয়ে টা নিশ্চয়ই আমার ঝোঁক টাই পেয়েছে।হোক না আবেগি হোক না প্রেমময়ী।হাজার হোক বাংলী বলে কথা।বাংলী নারী মানে আবেগ আর তাদের আবেগ ভালবাসা হবে একটু বেশি, একটু কাব্যিক, একটু রবিন্দ্রময়ী।

এইত...

DiHLrjiPetHt6ciV9azim9NPHuTMQ59H51nYE8xqo83cHxoWjkEXJT9iFny5FDK6V87zhnX5kJcSGE6ahn1RouZuijdX8aHZSZuNzNLrHLCesrYQeLFEN3XWqtzgugDvKSjLVorzHmsDV9fsCYARi3rzgEWfrvmwA657nCqYe5UwnnVK4Dxytu7ugFVWiW3mjezc1nCAisbww4sYtHPgvEw.png

25% to @null to support #burnsteem25
10% of this payout for @meraindia


My Achievement

8Prrv7p5W83L7oFHxvWZQ5rzoJj7rUGVWQREWBaRkivXoXuzoDze6w8k1L7JFSvaLfKW5UELWgsskDEiZ41EVU3YTYeAQe2a1fze9uuBo151gAQ6CtsyD2JhZ6bvsxn5jGDxjacN3JN2bfFD3Kmh2FqrsqGVZCkPuutaXqqWMA59MVzDcfGD4KMrwbDLkW1sHDhTL7qgmmMMH8YSGLoxdBK.png

পোস্টটি পড়ার জন্য সবাইকে ধন্যবাদ
Sort:  

আমার তিন বছরের মেয়েটি কেও দেখছি গান এর প্রতি তার ভাল লাগা রয়েছে ।এই ছোট বয়সে সে যথারীতি ক্লাসিক্যাল গান শুনে বেড়াচ্ছে। যা রীতিমতো আমদের পরিবারের সবার কাছে অবাক হওয়ার মত।সে রীতিমত রবিন্দ্র ও নজরুল সঙ্গীত শুনছে এবং আদু আদু বুলিতেে গান গাইবার ও চেষ্টাও চালাচ্ছে।শুনে অবাক হলেও হতে পারেন ,সে ইদানিং “আমারও পরাণ যাহা চায়” নিজের মত করে শিখে নিয়েছে। এবং দিনের যখন তখনি ইউটিউব এ এই গান শুনার জন্য বায়না করছে ।

আসলে আমি অনেকটা অবাকই হয়েছি প্রথমে যেই গানটি আপনি ছোটবেলায় পছন্দ করতেন সেই গানটি আপনার মেয়ে এখন ছোটবেলা থেকেই পছন্দ করা শুরু করেছে হাউ ক্যান পসিবল।

কিন্তু এখানে সত্য এটাই যে যে পরিবেশ থেকে বেড়ে ওঠে সে সেই পরিবেশের মতোই বেড়ে ওঠে।

আমি আমার সৃষ্টিকর্তার কাছে দোয়া করছি আমাদের ছোট্ট খুকি অনেক বড় শিল্পী হোক একদিন।

যদি কিছু মনে না করেন একটি কথা বলি , আমাদের খুকুমণির একদিন একটি গান শোনার অপেক্ষায় থাকবো।

ভালো থাকবেন সুস্থ থাকবেন নিজের ও নিজের পরিবারের যত্ন নিবেন।

জি ,আপনি একদম সত্যি একটি কথা বলেছেন,যে যেমন পরিবেশ এ বেড়ে উঠে ,সে সেই পরিবেশ দ্বারাই প্রভাবিত হয়। বিশেষ করে একটি শিশুর বেড়ে উঠার জন্য একটি সুস্থ সুন্দর পরিবেশের ভূমিকা অবর্ণনীয় ।ধন্যবাদ আমার মেয়ের জন্য শুভ কামনা জানিয়েছেন।আপনার জন্য অ অনেক শুভ কামনা রইল।

Loading...

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58478.70
ETH 3158.37
USDT 1.00
SBD 2.43