SEC17/W2| While making decisions, what do you prefer to follow: heart or mind?

in Incredible India5 months ago

heart-7018416_1280.webp
Source

স্টিমিট এনগেজমেন্ট চ্যালেঞ্জ সিজন ১৭ এর দ্বিতীয় সপ্তাহের কনটেস্টের এত সুন্দর বিষয়বস্তু নির্ধারণ করার জন্য ইনক্রেডিবল ইন্ডিয়া কর্তৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ জানাই। এবারের কনটেস্ট এর বিষয়টি আমার কাছে খুব ভালো লেগেছে। এবারের বিষয়টি হলো সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে মন নাকি মস্তিষ্ক দুইটির মাঝে কোনটি বেশি গুরুত্বপূর্ণ। সত্যি কথা বলতে আমাদের জীবনের প্রতিটি সময় চলাফেরার ক্ষেত্রে যে কোন কিছুর উপর সিদ্ধান্ত নিতেই হয়। তাহলে এই বিষয়ে আমি কোনটার উপর নির্ভরশীল সেটা আলোচনা করা যাক:


What is your preference while making decisions, heart or mind?

আমরা সবাই সমাজে বসবাস করি সে ক্ষেত্রে আমাদেরকে প্রতিটি সময় মানুষের সঙ্গে চলাফেরা করতে হয়। শুধু মানুষের সাথে চলাফেরা করার ক্ষেত্রে নয়, যেকোনো সময় আমাদেরকে যেকোনো কিছুর উপর সিদ্ধান্ত নিতে হয়। কোন কিছু সিদ্ধান্ত নেওয়ার উপর আমাকে যদি মন এবং মস্তিষ্ক দুটির মধ্যে একটি বেছে নিতে বলে। তাহলে আমার পক্ষে এই দুইটির মধ্যে যে কোন একটি বেছে নেওয়া অসম্ভব হয়ে দাঁড়াবে।

কারণ যে কোন সিদ্ধান্ত নিতে গেলে মন এবং মস্তিষ্ক দুইটিই ঠান্ডা রেখে কাজ করতে হয়। কারণ মনের চিন্তা-ভাবনায় যদি আমি সিদ্ধান্ত নেই তাহলে হয়তোবা ভুল হতেই পারে। আবার যদি মস্তিষ্ক দিয়ে চিন্তা করে সিদ্ধান্ত নেই তাহলেও হয়তো কাজের ভুল হতে পারে। আমার মনে হয় যে কোন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মন এবং মস্তিষ্ক দুটোই সমানভাবে প্রয়োজন।

তবে হ্যাঁ! দেখা যায় বেশিরভাগ কাজের ক্ষেত্রে বা সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে, মনের চিন্তা ভাবনার থেকে মস্তিষ্কের চিন্তাভাবনা থেকেই সিদ্ধান্ত নেওয়াটা বেশিরভাগ দেখা যায়। কারণ মাথা ঠান্ডা রেখে মস্তিষ্ক দিয়ে চিন্তা করে কোন কিছু সিদ্ধান্ত নেওয়া আমার কাছে বেশি ভালো মনে হয়। সেক্ষেত্রে আমি মস্তিষ্কের সিদ্ধান্তকেই গ্রহণযোগ্য বলে মনে করি।

Do you think we need both in terms of making decisions? Describe reasons?

heart-5723243_1280.webp
Source

সত্যি কথা বলতে সিদ্ধান্ত নেওয়া খুব কঠিন একটি কাজ। আর যে কোন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আমি মনে করি মন এবং মস্তিষ্ক উভয়ের প্রয়োজন রয়েছে। কারণ যে কোন কাজ করার ক্ষেত্রে আমি যদি আবেগ বা মন দিয়ে চিন্তা করি তাহলে হয়তোবা কাজের ভুল হতে পারে। আমার নিজের ক্ষেত্রে দেখা যায়, সকালবেলায় ডিউটিতে যাওয়ার সময় ঘুম থেকে উঠতেই ইচ্ছা করে না। মন চায় আজকে ডিউটিতে না যাই।

কিন্তু মস্তিষ্ক দিয়ে আবার চিন্তা করলে মনে হয় আমাকে ডিউটিতে যেতেই হবে। আবার কিছু সময় মস্তিষ্কের চিন্তা অনুযায়ী কাজ করতে গিয়ে, যদি মন সায় না দেয় তাহলে সেই কাজেরও যেকোনো সময় ভুল হইতে পারে।সর্বশেষ আমি এতোটুকু বলতে পারি যে কোন কাজের ক্ষেত্রে বা সিদ্ধান্ত নেওয়ার সময় মন এবং মস্তিষ্ক উভয়ের প্রয়োজন রয়েছে।

Are you an emotional or a practical person in real life

heart-2466384_1280.webp
Source

আমি নিজেকে নিয়ে যদি বলতে যাই, তাহলে ব্যক্তিগত দিক দিয়ে আমি আবেগপ্রবণ মানুষ। তবে আবার মনে হয়,প্রতিটি মানুষই কোন না কোন দিক দিয়ে দুর্বল থাকবেই। তবে আমার ব্যক্তিগত দিক দিয়ে আমি মানুষকে সহজে বিশ্বাস করে ফেলি। আমি যদিও একজন ছেলে মানুষ, কিন্তু আমি সব সময় আমার নিজের পরিবারকে নিয়ে চিন্তা করি।

বলতে গেলে আমার নিজের থেকে পরিবারই আমার কাছে সব। একজন সন্তান হিসেবে আমি সব সময় আমার পরিবারের মানুষকে হাসিখুশি রাখতে চাই। আমি জানিনা প্রতিটি সন্তান এরকম চাই কিনা। কিন্তু আমার দিক দিয়ে আমি পুরোপুরি আমার পরিবারকে চাই।

Do you have any suggestions for youth which one they should follow in their day-to-day lives

questions-2519654_1280.webp
Source

তরুণ প্রজন্ম নিয়ে যদি আমি বলতে চাই, তাহলে সব সময় বলব তারা যেন আবেগের বসে ভুল সিদ্ধান্ত না নেয়। আবেগ দিয়ে চিন্তা না করে, মস্তিষ্ক দিয়েও একবার চিন্তা করে সিদ্ধান্ত নিতে বলবো। বর্তমান সময়ের তরুণরা আবেগ দিয়ে বেশি চিন্তা করে। এজন্য অবশ্যই তরুণদেরকে বলবো সব সময় আবেগ এবং মস্তিষ্ক দুটোই কাজে লাগিয়ে সিদ্ধান্ত নেওয়াটাই আমার কাছে শ্রেষ্ঠ মনে হয়।

প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি @hafizur46n, @sabus এবং @rakibal কে এই কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।

ধন্যবাদ

Sort:  

Upvoted. Thank You for sending some of your rewards to @null. It will make Steem stronger.

 5 months ago 

Thank you.

Loading...
 5 months ago 

সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে মন-মস্তিষ্ক দুটোর উপরই আপনি গুরুত্ব আরোপ করেছেন। যদিও সব সময় সম্ভব না হলেও প্রায়ই আমরা সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে এমনটাই করে থাকি।

আপনি সহজ ও সাবলীল ভাষায় আপনার মতামত প্রকাশ করেছেন। যা আপনার পোস্টকে আকর্ষণীয় করে তুলেছে। প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

জি আমি প্রায় সব সময় সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে মন এবং মস্তিষ্ক দুটোই দিয়ে চিন্তা করে। তারপর সিদ্ধান্ত নিয়ে থাকি।

আমার পোস্ট পরে সুন্দর অভিমত প্রকাশ করার জন্য ধন্যবাদ।

 5 months ago 

ধন্যবাদ কন্টেস্টে অংশ নিয়ে এত সুন্দর ভাবে প্রশ্নগুলোর উত্তর দেয়ার জন্য। অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

 5 months ago 

আমার পোস্ট পরিদর্শন করে সুন্দর মন্তব্য প্রকাশ করার জন্য ধন্যবাদ।

ভাই আপনাকে প্রথমেই জানাই অসংখ্য ধন্যবাদ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য এবং এতো সুন্দরভাবে সকল প্রশ্নের উত্তর আমাদের মাঝে উপস্থাপন করার জন্য। আমার ও খুব ইচ্ছে ছিল প্রতিযোগিতায় অংশগ্রহণ করার কিন্তু অসুস্থ তার জন্য পারি নি ইনশাআল্লাহ পরবর্তী গুলো আর মিস হবে না। ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন।

 5 months ago 

জি ভাই আমার সর্বোচ্চটা দিয়ে আমি চেষ্টা চালিয়ে গেছি। ইনশাআল্লাহ এটাতে পারেননি কিন্তু আগামীতে অংশগ্রহণ করার জন্য চেষ্টা করবেন। ভালো থাকবেন।

একদমই ভাই একটা মানুষ যদি তার সর্বোচ্চ টা দিয়ে চেষ্টা করে তাকে আল্লাহর নারাজ করে না তাই আমাদের উচিত কাজ করে যাওয়া সফলতা একদিন আসবেই। আমার কমেন্ট এর রিপ্লাই করার জন্য ধন্যবাদ ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.16
JST 0.030
BTC 63931.86
ETH 2639.37
USDT 1.00
SBD 2.83