SEC-17/W6|Do you believe history repeats itself?

in Incredible India2 months ago

1.jpg
Edited by Canva

কমিউনিটিতে চলমান এঙ্গেজম্যান্ট চ্যালেঞ্জ এর শেষ সপ্তাহ চলছে। প্রতিটি চ্যালেঞ্জ এর বিষয়বস্তুই সৃজনশীলতার বহিঃপ্রকাশ ঘটিয়েছে। শেষ সপ্তাহেও এর ব্যতিক্রম হয়নি। তাই প্রতিযোগিতার নিয়মানুসারে প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে আমি আমার বক্তব্য উপস্থাপন করছি।

Do you believe history repeats itself through genes? Justify

অবশ্যই। জিনের মাধ্যমে ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে। আমরা অনেক কিছুই জিনের মাধ্যমে আমাদের পূর্বপুরুষের কাছ থেকে পেয়ে থাকি। সেটি কোন অভ্যাস হোক, কোন রোগ বা যে কোন কিছু। আপনি যত বড়ই হোন না কেন আপনার মূল শিকড়কে কখনও ভুলে যেতে পারবেন না। আপনার কাজ,স্বভাব বা আচরণে তা ফুটে উঠবেই। পিতা-মাতার সাথে শরীরের বিভিন্ন অঙ্গের মিল খুঁজে পাওয়া যায়। অনেক সময় দেখা যায় পূর্ব-পুরুষদের কোন স্বভাবও পরবর্তী প্রজন্মের ভেতরে চলে এসেছে। এটি মূলত জিনের মাধ্যমেই ঘটে থাকে। অর্থাৎ জিনের মাধ্যমে ইতিহাসের পুনরাবৃত্তি সম্ভব।

pexels-panditwiguna-1128317.jpg
Source

Which habits transfer to you from your parents, or your children (if any) get the same from you?


আমি মনে করি আমার বাবা-মায়ের কাছ থেকে অনেক অভ্যাসের মধ্যে যে অভ্যাসটা আমার মধ্যে সবচেয়ে বেশী এসেছে সেটি হচ্ছে উদার মনোভাব। আমি একটু ইমোশনাল ধরনের মানুষ ,কারও কষ্ট সহ্য করতে পারিনা। এমনও অনেক সময় হয়েছে যে নিজের সামান্য ক্ষতি হলেও মানুষের উপকারটাকে বেশী প্রাধান্য দিয়েছি। এই অভ্যাসটি মূলত আমি আমার বাবার কাছ থেকে পেয়েছি। বাবা বেঁচে থাকতে দেখতাম মানুষের জন্য কাজ করার কি স্পৃহা তার ভেতরে। কেউ সাহায্য চাইতে এসে খালি হাতে ফিরে গেছে এরকম নজির ছিল না।

যদিও এই অভ্যাসটা সবসময় ভালো নয়। ভালো মানুষির সুযোগ নিয়ে অনেকেই পেছনে ছুড়ি মেরে দেয়। তবুও কাউকে কষ্টে দেখলে তাকে সাহায্যের জন্য সর্বোচ্চ চেষ্টা করি। আমার মনে হয় আমার পরবর্তী প্রজন্মেও এই বিষয়টি স্থানান্তরিত হবে।

Share any of your habits that make you smile, proud to believe the proverb.

এই যে উদার মনোভাবের বিষয়টা এটাই আমাকে অনেক আনন্দ দেয়। কাউকে সাহায্য করার পর তার মুখ থেকে কৃতজ্ঞতা শুনলে অথবা তার মুখের হাসি দেখলেই মনে অনেক প্রশান্তি লাগে। নিজের কাছে গর্ব হয় যে কারও উপকারে আসতে পেরেছি। সাহায্যের বিনিময়ে কখনই কোন কিছু আশা করিনি। এই কাজটা সম্পূর্ণ ভালো লাগা থেকে করা।

আমার সবসময় মনে হয় এমন কিছু করতে পারতাম যাতে আমার আশে পাশের কেউ আর কষ্টে না থাকতো। আমি আমার সর্বোচ্চ চেষ্টা করে যাবো তাদের মুখে হাসি ফোটাতে। আমার দ্বারা যতটা সম্ভব। বাবার কাছ থেকে পাওয়া এই গুনটির জন্য নিজেকে অনেক ভাগ্যবান বলে মনে হয়।

Do you believe history somehow carries the legacy of our previous generation? Share your opinion.


ইতিহাস একটি শক্তিশালী অস্ত্র। এর মাধ্যমে বর্তমান এবং ভবিষ্যৎ নিয়ন্ত্রণ করা সম্ভব। হ্যাঁ, আমি এটি বিশ্বাস করি যে, ইতিহাস আমাদের পূর্বপুরুষের উত্তরাধিকার বহন করে। প্রজন্মের পর প্রজন্ম এই উত্তরাধিকার হস্তান্তরিত হয়। পূর্বপুরুষের কৃতকর্মের ফলও ভোগ করতে হয় পরবর্তী প্রজন্মকে। আমাদের সংস্কৃতি, স্বভাব, আচার-আচরণের অনেক কিছুই পূর্বপুরুষদের কাছ থেকেই পাওয়া। ইতিহাস পূর্বপুরুষদের ঐতিহ্যকে ধারণ করে। আমাদের সকল কর্মকান্ডের সাথেই পূর্বপুরুষদের উত্তরাধিকারের যোগসূত্র রয়েছে। আমরা যা করে যাবো আমাদের ভবিষ্যৎ প্রজন্ম সেটিই শিখবে, সেখান থেকেই অনুপ্রাণিত হবে।

আজ এ পর্যন্তই। প্রতিযোগিতার নিয়মানুসারে আমার ৩ জন বন্ধুকে ম্যানশন দিলাম @mrsokal @sabus @tanay123

Thank you

Sort:  
 2 months ago 

প্রিয় ভাই আপনেক অসংখ্য ধন্যবাদ শেষ সপ্তাহের প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য। আপনি প্রতিটি প্রশ্নের উত্তর দারুণ ভাবে আমাদের মাঝে উপস্থাপন করেছেন। আপনি বংশ পরম্পরায় বিশ্বাসী একজন মানুষ। আপনি একজন উদার মনের মানুষ জেনে ভালো লাগলো। আর এই গুণটি আপনি আপনার বাবা মায়ের কাছ থেকে পেয়েছেন। পৃথিবীতে আমরা অনেক গুণ আমাদের বংশের বিভিন্ন জনের মাধ্যমে পেয়ে থাকি।

আপনি ঠিক বলেছেন, আমরা যা করবো ভবিষ্যৎ প্রজন্ম সেগুলোই শিখবে। ভবিষ্যত প্রজন্মের জন্য আমাদের অনেক অনেক দায়িত্ব রয়েছে। সেগুলো পালন করা অতীব জরুরি। ভালো লাগলো আপনার লিখা পড়ে। প্রতিযোগিতায় আপনার সফলতা কামনা করছি।

Loading...
 2 months ago 

আপনি যত বড়ই হোন না কেন আপনার মূল শিকড়কে কখনও ভুলে যেতে পারবেন না।

  • খুব ভালো লাগলো আপনার পোস্ট পড়ে। আপনি একদম সঠিক বলেছেন আমরা যতোই বড়ো হই না কেন, নিজের শিকড় থেকে যতই দূরে থাকি না কেন, তা থেকে বোধহয় নিজেকে সম্পূর্ণ রূপে আলাদা করা কখনোই সম্ভব নয়।

  • পূর্ব পুরুষদের কোনো না গুন, স্বভাব, অভ্যাস আমাদের প্রাপ্য হবেই। এটাই হলো ইতিহাসের পুনরাবৃত্তি। আর এই পুনরাবৃত্তি চলবে বংশ পরম্পরায়।

  • আপনার বাবার থেকে যে উদার ও পরোপকারী মানসিকতা আপনি পেয়েছেন, তা আপনার পরবর্তী প্রজন্ম পাক এই কামনা করি, কারন যুগ যতো এগোচ্ছে আত্মকেন্দ্রিক মানসিকতা মানুষকে ঘিরে ধরছে।

  • যাইহোক, কনটেস্টে অংশগ্রহণ করে নিজের মতামত ও অনুভূতি আমাদের সকলের সাথে শেয়ার করার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

 2 months ago 

এনগেজমেন্ট চ্যালেন্জের ষষ্ঠ এবং শেষ সপ্তাহের অংশ নিয়ে আপনি প্রতিযোগিতার বিষয়ে আপনার মতামত তুলে ধরেছেন।
বিশ্বাস করেন যে চীনের মাধ্যমে আমরা আমাদের পূর্বপুরুষদের কাছ থেকে বিভিন্ন ধরনের জিনিস পেয়ে থাকি। সেটা অসুখ, চেহারা কিংবা স্বভাব সবকিছুই হতে পারে।

আপনি বিশ্বাস করেন যে, আপনি আপনার পিতা মাতার কাছ থেকে তাদের মতোই উদার মনোভাব পেয়েছেন। আপনি কিছুটা ইমোশনাল স্বভাবের মানুষ হওয়ার কারণে অনেক কষ্ট সহ্য করতে পারেন না। মানুষের বিপদে আপনি তাদের উদ্ধারে ঝাপিয়ে পরেন।
এটা কিন্তু আসলে খুব ভালো একটা গুন।
কারো জন্য কিছু করার পরে তাদের মুখে যদি হাসি ফুটতো দেখা যায় তাহলে আলাদা একটা প্রশান্তি পাওয়া যায়, এই বিষয়টার সাথে আমিও একমত।

আপনার সাথে আমিও আমি আরও একটা বিষয়ে একমত যে আমরা আমাদের পূর্বপুরুষদের উত্তরাধিকার বহন করে চলেছি আর ভবিষ্যৎ প্রজন্মও তেমনি আমাদের উত্তরাধিকার বহন করে চলবে।
আপনি প্রতিযোগিতায় প্রতিটি প্রশ্নের উত্তর সঠিকভাবে দিয়েছেন।
প্রতিযোগিতায় আপনার সফলতা কামনা করছি।

 2 months ago 

এনগেজমেন্ট চ্যালেঞ্জের সিজন ১৭ এর ষষ্ঠ সপ্তাহে অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ।

আপনি বিশ্বাস করেন যে, জিনগতভাবে ইতিহাসের পুনরাবৃত্তি ঘটে। আপনার সাথে আমিও সহমত।
আসলে আমরা মূল শিকড়কে কখনো ভুলে যেতে পারবো না। পূর্বপুরুষদের থেকে শুরু করে আমাদের জিনগত বৈশিষ্ট্য থাকবেই।

আপনার প্রতিটি প্রশ্নের উত্তর পড়ে খুব ভালো লাগলো।
আপনার জন্য সবসময় শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.14
JST 0.030
BTC 69662.55
ETH 3388.96
USDT 1.00
SBD 2.77