ঈশ্বর যা করেন মঙ্গলের জন্য, খারাপের আড়ালে থাকা ভালোর সন্ধান করা উচিত।

in Incredible Indialast year
IMG_20230414_010405.png

প্রিয় বন্ধুরা,
ঘড়ির কাঁটায় এখন ভারতীয় সময় অনুযায়ী রাত একটা বেজে বারো মিনিট, সবে নিজের লেখার সময় পেলাম।

আজ দেরি করার পিছনে কারণ আগামীকাল রিপোর্ট তৈরি আর সাথে একসাথে সবার সাথে বেশ কিছু সময় কাটিয়ে বাকি কাজ সারতে সময় অতিবাহিত হয়ে গেলো।

আগামীকাল ঘরের বেশকিছু কাজ সমাধা করতে হবে কারণ শনিবার পয়লা বৈশাখ, বাংলা মাসের প্রথমদিন, বেশ কাজের চাপ থাকবে।

তাই এত রাতে নিজের লেখাটা আপনাদের মাঝে ভাগ করে রাখছি। আশাকরি লেখাটি মনোযোগ সহকারে পড়বেন।

ঘটনাটি সত্যি এবং আজ থেকে আট বছর আগে আমি একজনকে শুনিয়েছিলাম।
তখন তার মা ক্যান্সার আক্রান্ত এবং একটি বড়ো অপারেশনের মধ্যে দিয়ে তাঁকে যেতে হয়েছিল।

কাজেই মন খারাপ নিয়ে যখন আমাকে বিষয়টি জানায় তখন উদাহরণস্বরূপ ঘটনাটি তুলে ধরেছিলাম।

আজ তার মা যদিও গত হয়েছেন, কিন্তু লিখতে বসে ঘটনাটি আপনাদের মাঝে তুলে ধরি বলে মনে হলো।

আজকে এই প্ল্যাটফর্মে অনেকেই ডায়েরি গেম লেখেন, কিন্তু সত্যি বলতে ডায়েরি লেখার অভ্যেস আজকের মানুষের মধ্যে বিশেষ না থাকেলও আগেকার অনেক মানুষ প্রতিদিনের অভিজ্ঞতা যখন কোনো মানুষের সাথে ভাগ করে নিতে পারতেন না, তখন সেগুলো লেখারুপে ডাইরিতে লিপিবদ্ধ করে রাখতেন।

বিগত চারদিন আগে আমি দেখার দৃষ্টিভঙ্গি নিয়ে একটি লেখা ভাগ করে নিয়েছিলাম, আজকের লেখাটাও সমসাময়িক কিন্তু বিষয়বস্তু ভিন্ন।

তাহলে এইবার মূল কথায় আসা যাক।
এক পরিবারে স্বামী এবং স্ত্রী বসবাস করতেন কিন্তু একদিন স্ত্রী তার স্বামীর লেখা ডায়েরি পড়ে খানিক অবাক হয়েছিলেন, কারণ, স্বামী তার ডায়েরিতে লিখেছিলেন,

  • গতবছর গলব্লাডার অপারেশন এর ফলে আজ আমি শয্যাশায়ী।

  • তিরিশ বছর একটি কোম্পানিতে কাজ করে আজ এই ষাঠ বছর বয়সে উত্তীর্ণ হয়ে আমি বেকার।

  • সেই একই বছরে আমার পিতার মৃত্যু হয়।

  • একটি গাড়ি দর্ঘটনার ফলে আমার সন্তান সেই বছর মেডিক্যাল পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে নি এবং হসপিটালে বেশ কিছুদিন ভর্তি ছিল।

  • সেই দুর্ঘটনায় আমার প্রিয় গাড়িটি ক্ষতিগ্রস্থ হয়েছিল।

অবশেষে তিনি লিখেছিলেন বছরটি অতন্ত্য বাজে কেটেছে।

এরপর তার স্ত্রী ঘরে ঢুকে তার স্বামীর মনমরা থাকার কারণ জানতে পেরে ঘর থেকে বেরিয়ে যান এবং বেশ খানিকক্ষণ বাদে একটি কাগজে কিছু লিখে এনে পুনরায় ঘরে প্রবেশ করে তার লেখাটি স্বামীকে পড়ে শোনান।

স্ত্রী কি লিখেছেন সেই কাগজে চলুন এবার সেটাই আপনাদের মাঝে তুলে ধরি।

1_20230414_010320_0000.png
  • অবশেষে আমি গলব্লাডার অপারেশনের পর যন্ত্রণামুক্ত, যেটি কয়েক বছর ধরে আমাকে কষ্ট দিচ্ছিল।

  • এত বছর অক্লান্ত পরিশ্রম করে, অবসরের পরে অবশেষে বেশ কিছুটা সময় পেলাম নিজের সাথে কাটানোর, যেখানে আমি আমার মনের কথার সাথে নিজের অভিজ্ঞতাগুলো নথিভুক্ত করবার সময় পাবো।

  • একই বছরে পঁচানব্বই বছর বয়েসী আমার পিতা কারোর উপরে নির্ভরশীল না থেকে, কোনো যন্ত্রণা সহ্য না করে পরলোক গমন করেছেন।

  • সেই বছর আমার গাড়ির ক্ষতি হলেও আমার একমাত্র সন্তান কোনো বড়ো রকমের ক্ষতির সন্মুখীন ছাড়াই একটি বড়ো বিপদ থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছে, যেখানে সে পঙ্গু পর্যন্ত হতে পারতো এত বড় দুর্ঘটনার ফলে।

পরিশেষে স্ত্রী লেখেন আমি ঈশ্বরকে ধন্যবাদ জানাই, তার আশীর্বাদ আমাদের উপরে রাখার জন্য।

IMG20230330172702.jpg
(প্রতিদিন নতুন বার্তা নিয়ে আসে এবং শিক্ষা দিয়ে যায়)

উপরিউক্ত মন্তব্যের মধ্যে কেবল চিন্তাধারার পার্থক্য, এবং দেখার দৃষ্টিভঙ্গি। জীবনের প্রতি ক্ষেত্রে যদি আমরা নিজেদের ভাবনাগুলো একটু ভিন্ন ভাবে দেখার প্রয়াস করি তাহলে যেকোনো কার্যের পিছনের ভালো দিকটি দেখতে সক্ষম হবো।

কথায় আছে যা হয় ভালোর জন্যই হয়, কাজেই আফসোস না করে আমাদের সৃষ্টিকর্তার প্রতি সর্ব সময় কৃতজ্ঞ থাকা উচিত।

যা হয়নি, ভালোর জন্যই হয়নি, আর যা হচ্ছে সেটাও ভালোর জন্যই, ভবিষ্যতে যাকিছু হবার আছে নিশ্চই তার পিছনেও ভালো কিছুই লুকিয়ে রয়েছে, খুঁজে নিতে হবে ইতিবাচক দৃষ্টিভঙ্গি দিয়ে।

আজ এখানেই শেষ করে বিদায় নিলাম। ভালো থাকুন সকলে এই কামনা করি। যুক্ত থাকুন এবং যেকোনো পরিস্থিতিকেই একসাথে পার করতে পারি সেটাই প্রয়াস করা যাক।

h1cixij7HAiSq1otNd (1).gif
Sort:  

Your post has been rewarded by the Seven Team.

Support partner witnesses

@seven.wit
@cotina
@xpilar.witness

We are the hope!

Loading...
 last year 

কথায় আছে যা হয় ভালোর জন্যই হয়, কাজেই আফসোস না করে আমাদের সৃষ্টিকর্তার প্রতি সর্ব সময় কৃতজ্ঞ থাকা উচিত।

আসলে একদম ঠিক বলেছেন, আমাদের জীবনে যা কিছু হয়। যেকোনো ধরনের ঘটনাই হোক না কেন। সেটা কিন্তু আমাদের ভালোর জন্যই হয়। আমাদেরকে সেই ঘটনার পেছনে দিকটা খুঁজে নিতে হবে। সেই ঘটনার পেছনে ভালো কোন দিক গুলো আছে। সেগুলো বিবেচনা করতে হবে।

আমরা মানুষ অল্পতেই হতাশ হয়ে যাই। কোন কিছু ঘটে গেলে আমাদের জীবনে আমরা সেই ঘটনার মধ্যে আমাদের কি ক্ষতি হয়েছে, সেটাই বারবার খুঁজতে থাকি। কিন্তু সে ঘটনার পেছনে যে ভালো একটা দিক আছে, সেটা আমরা খুঁজে পাই না।

আপনি আজকে যে ঘটনার কথা বা ডাইরিতে লেখার কথা আমাদের সাথে শেয়ার করেছেন। সেখান থেকে আমাদের অনেক কিছু শেখার আছে। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা শিক্ষনীয় পোস্ট। আমাদের সাথে উপস্থাপন করার জন্য।

অবশ্যই নিজেকে সব সময় আপনাদের সাথে যুক্ত রাখার চেষ্টা করব। নিজের ভালো থাকা মন্দ থাকা, সব কিছু আপনাদের সাথে আলোচনা করে তার সমাধান করার চেষ্টা করব। ভালো থাকবেন নিজের খেয়াল রাখবেন।

#miwcc

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69067.71
ETH 3754.33
USDT 1.00
SBD 3.72