You are viewing a single comment's thread from:

RE: ভালো লেখার সংজ্ঞা কি?(What is the definition of good writing)

in Incredible India10 months ago

ছোট থেকেই পড়তে ভালো লাগে আমার। পড়ার ক্ষেত্রে সর্বভূক ছিলাম বলা যায়।এজন্য আমার পরিবারকেও ধন্যবাদ দেয়া উচিত কারন তারা আমাকে কখনো কোন বই পড়তে মানা করে নাই কখনো। তবে আমি নিজে লেখার তেমন একটা চেষ্টা করি নাই কখনো।ইদানীং পাঠক থেকে লেখক হওয়ার চেষ্টা করছি মাত্র।যদিও এখনো নিজেকে পাঠকই ভাবি আমি।
আমার কাছে মনে হয় ভালো লেখার জন্য নিজেকে আগে পড়তে হবে।তাহলেই শব্দ চয়ন, ঠিকঠাক বাক্য গঠন, বানান এগুলো ঠিক হবে।আমি নিজেও শিক্ষার্থী এই জগতে।
তবে আমি পড়ি আর সেটা আনন্দ নিয়ে। ভালো কোন লেখা পড়লে আলাদা একটা ভালোলাগা কাজ করে।
ভালো লেখার ক্যাপশনটাও বিশেষ ভূমিকা পালন করে বলে মনে হয় আমার কাছে। ছবি নির্বাচনও একটা গুরুত্বপূর্ণ বিষয়। বাংলাদেশ নিয়ে কিছু লেখতে যেয়ে আমি যদি মিশরের কোন কিছুর ছবি দিয়ে দেই তাহলে বিষয়টা হাস্যকর।
ছবি পাওয়া না গেলে আমার মনে হয় অন্তত কাছাকাছি কোন ছবি দেয়া উচিত। আমরা যে যে বিষয়েই লেখি না কেন আমার কাছে মনে হয় লেখার বিষয়বস্তু অনুযায়ী লেখার টাইটেল, শব্দচয়ন,এবং বানান ঠিক রাখাটা জরুরী।
দুই একটা ভুল হলে সেটাকে ইগনোর করা যায় কিন্তু একটা দশ শব্দের বাক্যের মাঝে যদি চারটাই ভুল বানান থাকে তাহলে পড়ার মজাটাই কিছুটা নস্ট হয়ে যায় বলে আমার মনে হয়।
আপনি খুব সুন্দর করে ভালো লেখা কি বুঝিয়ে দিয়েছেন আমাদের সবাইকে এজন্য ধন্যবাদ আপনাকে।
ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য।

Sort:  
 10 months ago 

ভীষণ গুরুত্বপূর্ণ বিষয় আপনি আপনার মন্তব্যের মাধ্যমে তুলে ধরেছেন। সত্যি কথা বলতে আমাদের লেখা আমাদের রুচি এবং সৃষ্টিশীলতার নজির বহন করে, কাজেই শীর্ষক থেকে শুরু করে সঠিক ছবির ব্যবহার সহ লেখা সবটাই সমানভাবে মাথায় রাখার প্রয়োজন আছে।

দুই একটা ভুল হলে সেটাকে ইগনোর করা যায় কিন্তু একটা দশ শব্দের বাক্যের মাঝে যদি চারটাই ভুল বানান থাকে তাহলে পড়ার মজাটাই কিছুটা নস্ট হয়ে যায় বলে আমার মনে হয়।

এটিও একটি অবশ্যই লক্ষ্যনীয় বিষয়, যেটি অনেকেই লেখার পরে দেখার প্রয়োজন বোধ করে না। মূল বিষয়টি হলো কোনো কিছুর প্রতি ভালোবাসা সততা না থাকলে বোধহয় কোথাও স্থায়িত্ব পাওয়া সম্ভব নয়।
অবশেষে অনেক ধন্যবাদ আপনার গুছিয়ে নিজের মতো করে সুন্দর মতামত প্রকাশের জন্য।
ভালো থাকবেন আর অবশ্যই সঙ্গে থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.12
JST 0.028
BTC 66137.20
ETH 3543.37
USDT 1.00
SBD 2.56