Incredible India monthly contest of April| All about my favorite day of the week.

in Incredible India5 months ago (edited)

Travel (Facebook Cover).png

Image edited by Canva

সবার প্রতি শুভেচ্ছা রইলো। Incredible India আয়োজিত এপ্রিল মাসের মান্থলি কন্টেস্টের আয়োজন এর জন্য এতো চমৎকার বিষয়বস্তু নির্বাচন করার জন্য দিদিকে অসংখ্য ধন্যবাদ। আর এবারের বিষয়বস্তু হলো 'আমাদের পছন্দের সাপ্তাহিক দিন'।
বলা হয়ে থাকে যে মুহূর্তে এই মহাবিশ্ব সৃষ্টি হয়েছে সেই মুহূর্ত থেকে সময়ের আবির্ভাব হয়েছে। আর সেই সময়কে আমাদের মতো সাধারণ মানুষদের সহজ করে বোঝার জন্যই বছর ,মাস আর দিনে ভাগ করা হয়েছে । আর এর মাঝে সপ্তাহ হলো সাত দিনের সমান সময়ের একক।

তবে এই সাত দিনের মাঝে প্রতিটা মানুষেরই বিশেষ একটা দিন থাকে যা তার কাছে খুব প্রিয়। তেমনি আমার কাছেও একটা প্রিয় দিন আছে। চলুন আজকে সেই দিনটা সম্পর্কে আপনাদের সবাইকে কিছু জানাই।

What is your favorite day of the week and why?

পুরো সপ্তাহের মাঝে আমার সবচাইতে প্রিয় দিন কোনটা এই প্রশ্নের উত্তরে আমি চোখ বন্ধ করে বলবো যে, আমার সবচেয়ে প্রিয় দিন হলো শুক্রবার।শুক্রবার আসার আগেরদিন থেকেই আমার মনের মাঝে ভালোলাগা কাজ করা শুরু হয়ে যায় যে আগামীকাল শুক্রবার। আর শুধুমাত্র এখন যে প্রিয় দিন এমন না বরং আমার ছোটবেলা থেকেই প্রিয় দিন আর এই দিনের সাথে জড়িয়ে আছে হাজারো স্মৃতি।
এই দিন আমার স্কুল বন্ধ থাকতো। আর ভাইরা আমার থেকে বয়সে অনেক বড় হবার কারণে তাদেরকেও পেতাম না। তারা ঢাকাতে পড়াশোনা করতো। আর বাবা দেশের বাইরে থাকতো। যার কারণে বলা যায় ছোট থেকেই পরিপূর্ণ পরিবার খুব একটা পাই নাই আমি।

home-5574909_1280.jpg
pixabay

কিন্তু এই একটা দিন ভাইরা বাড়িতে থাকতো। মা মাংস রান্না করতো। তখন দুপুর ৩ টার দিকে ' থান্ডার ক্যাটস ' নামের একটা কার্টুন দেখানো হতো টিভিতে। আমরা তিন ভাইবোন না খেয়ে অপেক্ষা করতাম তিনটা বাজার। ভাতের প্লেট নিয়ে বসে থাকতাম কখন কার্টুন শুরু হবে। শুরু হলে একসাথে খেতাম। মা-ও আমাদের সাথেই খেতো । আমার কাছে আমার পরিবার পরিপূর্ণ হয়ে উঠতো সেই সময়।

এখনো এই সময়টা আমার সবচাইতে প্রিয় সময়। অবশ্য এখনো তাই -ই হয়। আমি আমার হাসবেন্ড আর ছেলেদের নিয়ে সপ্তাহের এই দিনটাতে একসাথেই খাই আর আমার কাছে আমার পরিবার সেই মুহূর্তে পূর্ণতা পায় ।

How do you spend your favorite day? Explain.

সত্যি কথা বলতে এই দিনটা আমার শুরু হয় আলসেমি দিয়ে। আগে যখন পরীক্ষার ঝামেলা না থাকতো তখনও লেট করেই উঠতাম। বিয়ের পরে যখন একবাসায় থাকতাম তখন অবশ্য এই অভ্যাস আমাকে ত্যাগ করতে হয়েছিলো কিন্তু এখন আবার পুরোনো অভ্যাস ফেরত এসেছে। নাস্তাও ঘরে কম দিনই বানানো হয় ,বাইরে থেকেই বেশি কিনে আনা হয়ে থাকে।

আমার ছেলেরা আর হাসবেন্ড সারা সপ্তাহই ব্যাস্ত থাকে নিজেদের কাজে। তাই আমার চেষ্টা থাকে সপ্তাহের একটা দিন কোথাও বেড়াতে যেতে।আর এটা করতে সবাই পছন্দ করে ।

sunset-4221539_1280.jpg
pixabay

এছাড়াও এই দিনে বিভিন্ন জায়গায় দাওয়াতও থাকে অনেক সময়, বিশেষ করে বিয়ের।অবশ্য কখনো কখনো আমি নিজেও দাওয়াত দেয় কাছের মানুষদেরকে।
আর যদি কোথাও না যাই তাহলে বিভিন্ন ডকুমেন্টারি কিংবা মুভি দেখা হয়। বলতে গেলে খানিকটা অলস দিন কাটাই।

Do you think we must get one day in a week to rejuvenate ourselves? Justify.

এই প্রশ্নের উত্তরে আমি বলবো যে ,অবশ্যই সপ্তাহের মাঝে এমন একটা দিন থাকা উচিত যেদিন আমরা আমাদের মনকে রিফ্রেশ করতে সক্ষম হবো। কারণ প্রতিটা মানুষই সারা সপ্তাহ জুড়ে একটা রুটিন এর মাঝে চলে।আর এই রুটিনে আবদ্ধ জীবন কাটাতে যেয়ে শরীরের সাথে সাথে মানুষের মনও ক্লান্ত পরে।

তাই এই দিনটাতে নিজের এই শারীরিক ও মানসিক ক্লান্তি দূর করা উচিত । আর সবার আগে নিজেকে ও নিজের পরিবারকে একটা দিন সময় দেয়া প্রয়োজন ।
আর এর জন্য আমি মনে করি সবচাইতে ভালো উপায় হলো কোথাও বেড়াতে যাওয়া কিংবা মা- বাবা,ভাইবোন কিংবা বন্ধু-বান্ধব কিংবা আত্মীয় -স্বজনদের সাথে সময় কাটানো।

happy-people-6207090_1280.jpg
pixabay.

আর এতো কিছু যদি না'ও করা সম্ভব হয় তাহলে নিদেনপক্ষে ঘরে বসেই নিজের পছন্দমতো গান শুনে ,সিনেমা দেখে ,বই পড়ে কিংবা টুকটাক শপিং করে মনকে সারা সপ্তাহের জন্য রিফ্রেসতো দেয়াই যায়। কারণ নিজেকে ভালো রাখার দায়িত্ব শুধুই নিজের।
অন্যরা হয়তো পরামর্শ দিবে কিন্তু ভালো নিজেকেই রাখতে হবে ,সেটা যেভাবেই হোক।

bedroom-2591255_1280.jpg
pixabay

Do you believe childhood was the best time when we enjoyed our favorite days more comparatively now?

children-4308197_1280.jpg
pixabay

রবি ঠাকুরের একটা ছোট গল্প আছে ইচ্ছেপূরণ নামে। যেখানে বাবা ছেলের বয়সী হতে চাই আর ছেলে বাবার বয়সী। আমিও তেমনি গল্পের সেই বাবার মতোই আরো একবার ছোট হয়ে জীবনকে উপভোগ করতে চাই। কারণ আমি বিশ্বাস করি যে ,ছোটবেলাতেই জীবনকে সবচাইতে বেশি উপভোগ করা সম্ভব হয়।
তখনকার সেই জীবন যে কতটা সুন্দর ছিল সেটা সেই মুহূর্তে বুঝতে না পারলেও এখন বুঝি। বাবা -মায়ের স্নেহ ,ভাইদের আদর ,পাড়া-প্রতিবেশীদের ভালোবাসা আবার কখনো কিছুটা শাসন সব কিছু মিলিয়েই জীবনটা অনেক বেশি সুন্দর ছিল। কোনো ধরণের কোনো চিন্তা কিংবা দায়িত্ব ছিল না।

যখন বাবার কাছে থাকতাম তখনও শুক্রবারই বাবার ছুটির দিন ছিলো। বাবার সাথে সেই পাহাড় কিংবা মরুভূমির মাঝ দিয়ে রাস্তায় গাড়িতে ছুটে চলা কিংবা টানেলের ভেতর দিয়ে শর্টকাট রাস্তায় বাবার পিছু পিছু হেটে বাড়ি ফেরা , আবার দেশের ঝুম বৃষ্টিতে ভেজা , পরীক্ষার পরে স্কুলের ছুটির দিনগুলোতে ধুমিয়ে গল্পের বই পড়া অথবা মামা বাড়ি বেড়াতে যাওয়া কিংবা মায়ের গেটের পাশে দাঁড়িয়ে থাকা ,কেন দাঁড়িয়ে আছো জিজ্ঞেস করলে বলতো তুই আসবি তাই দাঁড়িয়ে আছি এগুলো এখন শুধুই স্মৃতি।

swing-174418_1280.jpg
pixabay

তখন ভাইদের কাঁধে উঠে ঘুরতাম ,আর এখন নিজের কাঁধেই হাজারো দায়িত্বের বোঝা নিয়ে ঘুরে বেড়াই। কার কখন কি লাগবে ,কার কখন কোথায় মন খারাপ হলো সেটা খোঁজ করে ভালো করার মতো দায়িত্বও পালন করতে হয়।
তাই সুযোগ পেলে আরো একবার ফেরত যেতে চাই সেই সব দিনগুলোতে বিশেষ করে ছুটির দিনে, আর সেটা চোখ বন্ধ করে হলেও।

প্রতিযোগিতার নিয়ম অনুসারে আমি @shuhad ,
@mrsokal, @ এবং
@yoyopk কে এই কন্টেস্টে অংশগ্রহন করার জন্য আমন্ত্রণ জানাচ্ছি।



Thank You So Much For Reading My Blog

HfhigaP72YBd6w1Kgyw9eMoDygDx869D1PKa6jG8D9C9MQ5rA8UuUvaGRermEeDs8YYv1jb4TX4QUAAbRoaAJFmmUaGZUojU1gWvH66zbc...wdYfZe5zwHZgv7fSFyfX5YWvwFGCJXq8EuycKeaUaXARJjpb61mUGxLAjp1XsJ6PQbzF28Bu6LQTgryC3MSekzsBvnPpE3TAcMAMTMQbf9uvFuTHezySGMDKr6.png

Sort:  
 5 months ago 

ম্যাম আপনার পছন্দের দিন এবং পছন্দের দিনের কার্যক্রম জেনে অনেক ভালো লাগলো। পছন্দের দিন শুক্রবার। শুক্রবারের দিনটিকে ঘীরে ছোটবেলার কিছু স্মৃতি আপনি আমাদের সাথে ভাগ করে নিয়েছেন। এছাড়াও আপনি বলেছেন শুক্রবার আসলে আপনার পরিবারের সবকিছু পূর্ণতা পায়।

আপনাকে অনেক ধন্যবাদ প্রতিযোগীতায় অংশ নেয়ার জন্য। সেইসাথে প্রতিযোগীতায় আপনার সাফল্য কামনা করছি।

 5 months ago 

আমার পোস্ট পড়ে এত সুন্দর করে মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
শুভকামনা রইলো আপনার জন্য।

Loading...
 5 months ago 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম শুক্রবার দিন আপনার অনেক পছন্দের। আপনার পছন্দের শুক্রবার দিন নিয়ে ছোটবেলা অনেক স্মৃতি আমাদের মাঝে শেয়ার করেছেন।

প্রতিযোগিতার মাধ্যমে প্রশ্ন এবং উত্তরগুলো সুন্দরভাবে শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 5 months ago 

আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম যে সপ্তাহের প্রিয় দিন হলো শুক্রবার তার কারনও সুন্দরভাবে তুলে ধরেছেন। সপ্তাহের এই দিনটা আপনি বেড়াতে যাওয়ার চেষ্টা করেন আসলে ব্যস্ততার মধ্যেও মন ফ্রেশ করার জন্য ঘোরাঘুরির প্রয়োজন রয়েছে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.15
JST 0.029
BTC 56477.82
ETH 2390.38
USDT 1.00
SBD 2.33