Incredible India contest by @sduttaskitchen|My all-time favorite food.

in Incredible India10 months ago (edited)
20230911_234738_0000_114743.png

-: Edited by canva :-

Hello,

Everyone,

আশাকরি আপনারা সকলে ভালো আছেন, সুস্থ আছেন এবং আপনাদের সকলের আজকের দিনটি অনেক ভালো কেটেছে।

আপনারা প্রত্যেকেই জানেন ইতিমধ্যে আমাদের কমিউনিটিতে এনগেজমেন্ট চ্যালেঞ্জ ১২ এর দ্বিতীয় সপ্তাহের কনটেস্ট টপিক ইতিমধ্যেই শেয়ার করা হয়েছে এবং প্রত্যেকবারের মতো নিয়ে আমাদের অ্যাডমিন ম্যাম একটি অসাধারন বিষয়বস্তু নির্বাচন করেছেন।

অবশ্যই এই কনটেস্টে আমি অংশগ্রহণ করব, তবে আজকে আমি আমার এই পোস্টের মাধ্যমে অংশগ্রহণ করতে চলেছি, শুধুমাত্র আমাদের কমিউনিটিতে চলমান কনটেস্টে, যার পোস্ট লিঙ্ক আমি আপনাদের সঙ্গে আরও একবার শেয়ার করছি, যাতে আপনারাও প্রত্যেকে এনগেজমেন্ট চ্যালেঞ্জে অংশগ্রহণ করার পাশাপাশি, কমিউনিটির এই কনটেস্ট অংশগ্রহণ করতে পারেন।

পোস্ট লিঙ্ক

আপনারা অনেকে শুনে থাকবেন বাংলার একটি প্রবাদ রয়েছে, -"মানুষের জীবন যাপনের জন্য সবথেকে প্রয়োজনীয় তিনটি জিনিস হচ্ছে - খাদ্য, বস্ত্র এবং বাসস্থান।"আর আপনারাও নিশ্চয়ই আমার মতন বিশ্বাস করেন, আমরা সকলেই নিজেদের জীবনে যতটা পরিশ্রম করি সেটা কিন্তু এই তিনটে জিনিসের চাহিদা পূরণ করার জন্যই।

তাই "খাদ্য"আমাদের জীবনের একটা অপরিহার্য অঙ্গ, যেটা ছাড়া জীবন অতিবাহিত করা সম্ভব হয় না। আর এই কনটেস্টের বিষয়বস্তু হিসেবে ম্যাম খাদ্যকেই বেছে নিয়েছেন। যেখানে তিনি আমাদের প্রিয় খাবার সম্পর্কে কিছু প্রশ্ন করেছেন, চলুন আমার নিজের খাদ্যাভ্যাস সম্পর্কে কিছু তথ্য আজকে আপনাদের সাথে শেয়ার করি, -

IMG-20220907-WA0007.jpg

-: Share your views about your all-time favorite food. :-

"মাছে ভাতে বাঙালি" এই কথাটা খুবই প্রচলিত একটি কথা। তবে আমার ক্ষেত্রে যদি বলতে হয়, তাহলে বিষয়টা একটু আলাদা। কারণ মাছ আমার খুব প্রিয় নয় অথচ আমি কিন্তু খাঁটি বাঙালি। তাই ভাতটা অবশ্যই আমার ভীষণ প্রিয়। রুটি আমি খুব একটা বেশি পছন্দ করি না।

তবে যদি আমার প্রিয় খাবারের কথা বলতে হয় তার মধ্যে ভাত অবশ্যই থাকবে এবং তার সাথে ডাল,সবজি,ডিম ও চিকেন আমার পছন্দের। খুব কম মাছ আছে যেগুলো আমি খেয়ে থাকি। ভাতের পাশাপাশি আমার সব সময় প্রিয় খাবার "ফ্রাইড রাইসও চিলি চিকেন"

আমি যখনই কোনো রেস্টুরেন্টে যাই, আমি অন্য কোনো খাবার ট্রাই করি না, কারণ আমার মনে হয় শুধুমাত্র ট্রাই করে খাবার ও টাকা নষ্ট করার থেকে, যেটা আমি খেতে পছন্দ করি সেটা খাওয়াই ভালো। এই কারণে আমি কখনোই রেস্টুরেন্টে খেতে গেলে খুব বেশি এক্সপেরিমেন্ট করা পছন্দ করি না। আমার সব থেকে বেশি প্রিয় ফ্রাইড রাইস এবং চিলি চিকেন অর্ডার করি।

IMG-20220907-WA0007.jpg

-: Why is that food on your all-time favorite list? Explain :-

IMG_20230911_194718.jpg
-: চিলিচিকেন তৈরি করার জন্য চিকেন গুলো ফ্রাই করছিলাম :-

এই খাবারটি আমার সবথেকে বেশি পছন্দের কারণ হলো, এটি ভাতের পরিপূরক একটি পদ। কারণ আপনারা প্রত্যেকেই জানেন বাসমতি চাল দিয়ে রাইসটা তৈরি করা হয়। তার পাশাপাশি এর মধ্যে বীন্স, গাজর, কাজু ও কিসমিসের মতন উপকরণ দেওয়া হয়, যেগুলো আমার ব্যক্তিগতভাবে খেতে বেশ ভালো লাগে। তার পাশাপাশি এর ভেতরে ব্যবহৃত হয় গোলমরিচ গুঁড়ো যার নিজস্ব একটা স্বাদ রয়েছে।

এর সাথে যখন চিলি চিকেন সার্ভ করা হয়, তার স্বাদটাও কিন্তু অনন্য। জানিয়ে রাখা ভালো আমি কিন্তু মটন খেতে পছন্দ করি না। আমি শুধুমাত্র চিকেন খাই। আর চিকেন দিয়ে বেশিরভাগ পদই আমার ভালো লাগে। তার মধ্যে চিলি চিকেনের সাথে ফ্রাইড রাইসের কম্বিনেশন আমার সব থেকে ভালো লাগে।

IMG-20220907-WA0007.jpg

-: Share if there is any story behind your favorite food. :-

IMG_20230911_195117.jpg
-: আমার তৈরি চিলি চিকেন ও ফ্রায়েড রাইস :-

ফ্রাইড রাইস এবং চিলি চিকেন এর কথা উঠলেই আমার যে দিনটার কথা মনে পড়ে, আজ সেই দিনের স্মৃতিটাই আপনাদের সাথে শেয়ার করবো।

আমাদের বাড়ি খুবই প্রত্যন্ত একটি গ্রামে। যেখানে বর্তমানে অনেক কিছু উন্নত হলেও, আমি যেই সময়কার কথা বলছি সেটা আজ থেকে আরও প্রায় ১৬-১৭ বছর আগের কথা। তখন সবে সবে উচ্চ মাধ্যমিক পাশ করেছি। আমার দিদি তখন নার্সিং ট্রেনিং করে, সেই সুবাদে প্রথমবার গ্রাম থেকে এসে কলকাতায় দিদি থাকতে শুরু করে।

তবে আমার কাছে কলকাতা তখনো অচেনা। আর তখনকার সময় ট্রেনে করে কলকাতায় দিদির কাছে আসাটা একটা অন্যরকম অনুভূতি ছিলো। কেমন যেন বিদেশ-বিদেশ লাগতো কলকাতাকে তখন।

একটা সময় ঠিক করলাম আমি কলকাতায় ইউনিভার্সিটিতে বি.এ পড়ার জন্য ভর্তি হওয়ার ফর্ম তুলব। কারণ এইচএস. এ আমার রেজাল্ট ভালো ছিল, তাই দিদিও বলেছিল যে কলকাতা ইউনিভার্সিটিতে চান্স পেয়ে যেতে পারি। তাই ফর্ম তুলে নেওয়া ভালো।

দিদির কথা শুনেই একদিন ভোর রাতে ট্রেন ধরে পাড়ি দিলাম শিয়ালদা, সাথে বাবা ছিল। কথা ছিল স্টেশনে দিদির সঙ্গে দেখা হয়ে যাওয়ার পর বাবা ওখান থেকেই ট্রেন ধরে বাড়ি ফিরে আসবে এবং আমি দিদির সাথে সোজা কলকাতা ইউনিভার্সিটি গিয়ে ফর্ম তুলব।

শিয়ালদা প্লাটফর্মে নামার পর প্রথমবার আমার মনে হল আমি বোধহয় হারিয়ে যাবো। এত লোক চারিদিকে যে আমার কাছে তখন ওটা গোলক ধাঁধাঁর মতন মনে হচ্ছে। দূরে দেখতে পেলাম দিদি দাঁড়িয়ে হাত নাড়ছে। এক ছুট্টে দিদির কাছে পৌঁছে গেলাম। তারপর বাবাকে বিদায় জানিয়ে দুই বোন মিলে চললাম কলকাতায় ইউনিভার্সিটির উদ্দেশ্যে।

বাসে জালনার পাশে বসে কলকাতার বড় বড় বিল্ডিং দেখতে দেখতে পৌঁছে গেলাম স্বপ্নের ইউনিভার্সিটি কলকাতা ইউনিভার্সিটিতে। সেখানে গিয়ে দেখি ফর্ম তোলার লম্বা লাইন। দাঁড়িয়ে পড়লাম দুই বোন মিলে। ফর্ম তুলতে তুলতে দুপুর গড়িয়ে বিকেল হয়ে গেছে, এরপর দুজনের কিছু খেতে হবে, এই ভেবে দিদি আমাকে একটা রেস্টুরেন্ট নিয়ে গেল রেস্টুরেন্টের নাম ছিল - "গুপ্তা"

জীবনে প্রথমবার দিদির হাত ধরে অত বড় একটা রেস্টুরেন্টে প্রবেশ করার সময়, নিজের কেমন যেন মনে হচ্ছিল, আমি বলে বোঝাতে পারবো না। এরপর আমি আর দিদি গিয়ে বসলাম। আমি বুঝতে পারছিলাম না কি অর্ডার করবো। তাই দিদি ওর পছন্দ মতন ফ্রাইড রাইস আর চিলি চিকেন অর্ডার করলো। এর আগে ওর বান্ধবীদের সাথে খেয়েছিল এবং ওর খুব ভালো লেগেছিল।

ফাইনালি যখন ফ্রাইড রাইস এবং চিলি চিকেন আমাদের টেবিলে আসলো, আমার একদম ভালো লাগেনি। ভাতের উপরে ওই রকম সবুজ রঙের বিন্স,কমলা রঙের গাজর, জিনিসটা খেতে কেমন হবে, এটা ভেবেই বেশ কিছুটা সময় কাটিয়ে দিলাম। ফাইনালি যখন প্রথম চামচ মুখে নিলাম অসাধারণ লাগলো। সেই প্রথম ফ্রয়েড রাইস ও চিলি চিকেন এর প্রতি ভালবাসা জন্মালো।

এরপরে এতো বছরের মধ্যে আমি অনেক রেস্টুরেন্টে অনেকবার ফ্রাইড রাইস, চিলি চিকেন খেয়েছি, কিন্তু গুপ্তার মতন স্বাদ বোধহয় আর কোথাও পাইনি। আসলে বিষয়টা হলো "প্রথম ভালোলাগার কোন স্মৃতি" যা ভোলা সম্ভব নয় বলতে পারেন। তারপর থেকেই রেস্টুরেন্টে গেলেই আমার প্রথম পছন্দের পদ হলো- ফ্রায়েড রাইস ও চিলি চিকেন।

IMG-20220907-WA0007.jpg

-: Do you ever try to prepare your favorite food at home? You can also share the recipe with us (optional). :-

প্রথমবার যখন ফ্রাইড রাইস ও চিলি চিকেন খেয়েছিলাম তখন পরিস্থিতি অনুযায়ী বিলাসিতা মনে হয়েছিল। তবে কথায় আছে সময় বদলায়, মানুষের পরিস্থিতি বদলায়, আমার ক্ষেত্রেও বদলেছে।

তখনকার আর্থিক অবস্থা থেকে এখনকার আর্থিক অবস্থা বদলেছে। সেদিন যেই ভয়ে ভয়ে রেস্টুরেন্টে গিয়েছিলাম, আজকে সেই ভয় কাটিয়ে মনে আত্মবিশ্বাস জন্মেছে। আসলে পরিস্থিতির মানুষকে অনেক কিছু শিখিয়ে দেয়।

আমার ক্ষেত্রেও বোধহয় তেমনটাই হয়েছে। ফ্রাইড রাইস ও চিলি চিকেন বাড়িতে আমি বহুবার তৈরি করেছি, যার কোনো হিসেব নেই। আপনাদের সাথে রেসিপি শেয়ার করতে পারলে ভালো লাগতো।

কিন্তু দুঃখের বিষয় ইদানিং বেশ কয়েক মাস হয়ে গেছে আমি বাড়িতে ফ্রাইড রাইস ও চিলি চিকেন তৈরি করিনি। একবার শুধু চিলি চিকেন তৈরি করেছিলাম, কিন্তু তখনকার প্রত্যেকটা ধাপের ছবি আমি তুলে রাখতে ভুলে গিয়েছিলাম। যদি ছবিগুলো থাকতো তাহলে অন্ততপক্ষে আপনাদের সঙ্গে চিলি চিকেন এর রেসিপি শেয়ার করতে পারতাম। যাইহোক ভর্তিতে যদি কখনো তৈরি করি নিশ্চয়ই আপনাদের সাথে রেসিপি শেয়ার করব।

IMG-20220907-WA0007.jpg

যাইহোক এই ছিল আমার প্রিয় খাবার নিয়ে আমার লেখা। শেষ করার আগে আমি কনটেস্টের নিয়ম অনুসারে আমার তিনজন বন্ধু @kouba01 @jyoti-thelight@rmm31 কে আমন্ত্রণ জানাতে চাই এবং তাদের প্রিয় খাবার সম্পর্কে নিজেদের অনুভূতি জানানোর অনুরোধ করতে চাই। সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন, এই কামনা করে আমি আমার লেখা আজকে এখানেই শেষ করছি। শুভরাত্রি।

Posted using SteemPro Mobile

Sort:  
Loading...

Congratulations!
Your post has been upvoted by @steemladies.
The community where the Steemian ladies can be free to express themselves, be creative, learn from each other, and give support to their fellow lady Steemians.

Manually curated by patjewell for Steem For Ladies

 10 months ago 

Thank you @steemladies for supporting my post.

Congratulations!

This post has been supported through the account Steemcurator06 for containing good quality content.

Curated by : @enamul17

 10 months ago 

Thank you so much @enamul17 for your support.

Me honras con tú invitación a ver tan suculento platillo amiga. Arroz frito con chili. WOW!! Lo que más me sorprende es el anacardo en el arroz.

En mi país y región el anacardo lo podemos consumir directamente del árbol y procesar su nuez, pero lo consumimos como un snack o triturado en helados o tortas, pero en el arroz no.

Es algo que tendría que probar, capaz y encuentro el amor en el arroz frito con chili como te sucedió a ti en ese restaurante de Calcuta.

Gracias por tu invitación, te deseo éxito en el concurso.

1_20210401_152726_0000.png

 10 months ago 

Here we also use cashew nuts in ice cream and various types of cakes. Apart from that, we also use cashew nuts in many dishes in our daily life. Like you, many people in our country eat cashew nuts for breakfast also. Thank you so much for reading my post so carefully, for such a nice comment. Best wishes to you my friend. Stay happy 😊.

 10 months ago 

After a long time i have seen your fascinating food collections, all loos appetizing and beautiful thank you for inviting, try to take part in this interesting contest

 10 months ago 

Thank you so much for your kind words. Have a good day ma'am.

 10 months ago 

প্রথমেই আপনাকে অসংখ্য ধন্যবাদ,,, প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। এরপর আমি দেখেছি আপনার প্রিয় খাবার হিসেবে,,, আপনি চিলি চিকেন ফ্রাইড রাইসটা নির্বাচন করেছেন।

আসলে একজনের প্রিয় খাবার এক এক রকম। আপনার এই খাবার পছন্দ করার পেছনে গল্প রয়েছে। সেটাও আপনি আমাদের সাথে শেয়ার করেছেন। এবং আপনি বলেছেন আপনি বাসায় বহুবার এই চিলি চিকেন ফ্রাইড রাইস রান্না করেছেন। কিন্তু বেশ কয়েক মাস ধরে রান্না করা হয় না বলে,, আপনি আমাদের সাথে এর রেসিপি শেয়ার করতে পারেননি। তবে রেসিপিটা পেলে অনেক বেশি ভালো হতো,, আমিও চেষ্টা করতাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 10 months ago 

চিলি চিকেন আমারো খুব প্রিয়। আমি বাসায় প্রায় সময়ই রান্না করি এই জিনিসটা। ফ্রাইড রাইসের সাথে এর কম্বিনেশনটা দারুন হয়।আমার পছন্দের খাবারের সাথে মিলে গেল দেখে ভালো লাগলো।
ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য

 10 months ago 

@sampabiswas আপনার পছন্দের তালিকায় বতা ভাত,আর ফ্রয়েড রাইস চিলি চিকেন আপনার খুব পছন্দের খাবার।ডিম ভুনা ও পছন্দ করেন। কিন্তু মাছ বেশি খান না। ভালো লাগলো আপনার পছন্দের খাবার গুলো সম্পর্কে জানতে পেরে। আসলেই সবার পছন্দ এক না। আমার ও ভতা পছন্দ তবে, মাছ ও পছন্দ। আপনার জন্য শুভকামনা রইল।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 62907.89
ETH 3379.73
USDT 1.00
SBD 2.50