অষ্টমীর অঞ্জলী সাথে পুরোনো স্মৃতি রোমন্থন

in Incredible India2 years ago

IMG_20221004_202553.jpg

আমাদের পাড়ার পুজো মন্ডপের মা দূর্গা

Hello,
Everyone,

আশাকরি আপনারা সকলে ভালো আছেন, সুস্থ আছেন এবং সকলের আজকের দিনটা খুব ভালো কেটেছে। আজ মহানবমী। সকলকে মহানবমীর অনেক শুভেচ্ছা জানাই।

গতকাল অষ্টমীর দিনটা নিশ্চয়ই আপনাদের অনেক ভালো কেটেছিলো। আমার দিনটা বেশ ভালোই কেটেছিল। অনেক বছর পরে পুরোনো দুইজন বান্ধবীর সাথে দেখা হলো অঞ্জলি দিতে গিয়ে।

IMG_20221004_202948.jpg

অষ্টমীর সকালে আমরা অঞ্জলী দিতে গিয়েছিলাম

গতকাল সকালে বাড়ির কাজ মোটামুটি সেরে তৈরি হয়ে আমাদের পাড়ার পুজো মন্ডপে গেলাম। সাথে আমার দুই বান্ধবী ও দুটো বাচ্চাও গেলো। ওখানে পৌঁছে অনেক পরিচিত মানুষের সাথে দেখা হলো। যাদের সাথে ছোটো বেলায় কতো ভালো সময় কাটিয়েছি।

বহুবছর পরে আমার ছোটোবেলার প্রাইভেট টিচারের সাথে দেখা হলো। ওনার অনেক দূরে বিয়ে হয়েছে, আমি যখন আমার বাবার বাড়ি আসি, ওনার খোঁজ নেই, কিন্তু ওনার সাথে দেখা হয়না। কাল ওনাকে দেখে দুজনেই কেঁদেছি। যদি কারন জানতে চান, আমি বলতে পারবোনা। সে এক অন্য অনুভূতি। প্রায় ১৪-১৫ বছর পর ওনাকে দেখলাম। অনেকক্ষণ গল্প করলাম দুজনে। কিন্তু দুঃখের বিষয় আমি গল্প করতে এতটাই ব্যস্ত ছিলাম,যে একটা ছবি তোলার কথা আমার মনে নেই।

IMG_20221004_202827.jpg

আমাদের পুজো মন্ডপ

মেয়েদের জীবনটাই এমন। বিয়ের পর নিজের বাড়ির সাথে সাথে আপনজনও বদলে যায়। নতুন সম্পর্ক তৈরি হওয়ার পাশাপাশি পুরোনো সম্পর্ক গুলো কেমন যেন হারিয়ে যায়। নিজের ভালো থাকার কারনগুলো বদলে যায়। নতুন সম্পর্ক গুলোর সাথে মানিয়ে নিতে নিতে, নিজের অনুভূতি গুলো আমরা হারিয়ে ফেলি।

শেষে একটা বয়সের পর আমরা ভাবতে বসি জীবনে ্যকি পেলাম। তখন আর হিসাব মেলে না। হিসাবের খাতায় জমা হয় শুধু আফসোস। যা সারাজীবনেও কোনো দিন মেটানো সম্ভব হবে না। জীবন ফুরিয়ে যাবে ঠিক-ভুল নিয়ে ভাবতে ভাবতে। আর এইভাবেই একদিন সময় শেষ হয়ে যাবে।

IMG_20221004_202902.jpg

অঞ্জলী দিতে বসে তোলা ছবি

গতকাল কতো বছর পরে এমন অনেক মানুষকে দেখলাম যাদের সাথে ছোটোবেলার বেশিরভাগ স্মৃতি জড়িয়ে। আবার অনেক মানুষের মৃত্যু সংবাদ আমাকে ভেতর থেকে নাড়িয়ে দিলো। কয়েকজনের অসুস্থতার কথা শুনে মন ভারী হয়ে গেলো। তাদের কারোর সাথে গিয়ে আমি দেখা করতে পারিনি ঠিক, কিন্তু তাদের কথা আমার মাঝে মধ্যেই মনে পড়ে। কারন তারা একসময় আমার মনের খুব কাছের মানুষ ছিলেন।

আজকে বর্তমান সময়ে হয়ত প্রতি দিন আমি তাদেরকে মনে করার সুযোগ পাইনা, কিন্তু বিশ্বাস করুন মাঝে মধ্যে কিছু কিছু ঘটনার প্রেক্ষিতে তাদের কথা মনে পড়ে, আর সারাজীবন পড়বে। কারন ভালো-মন্দ এই দুটো স্মৃতি আমরা চাইলেও মন থেকে মুছে ফেলতে পারি না।মনের কোনে ঠিক জমা থাকে।

IMG_20221004_203015.jpg

বাচ্চা পার্টির সাথে তোলা ছবি

অষ্টমী আমার ভীষন ভালো কেটেছ।আমাকে এমন অনেক স্মৃতি উপহার দিয়েছে যেগুলো আরও অনেক বছর আমর মনে থাকবে। আমি জানিনা যে মানুষ গুলোর সাথে আমার দেখা হয়েছে, তাদের সাথে আবার কবে দেখা হবে।কিন্তু মন থেকে চাই সবাই যেন ভালো থাকে। যে যেখানে, যেভাবে বাস করছে তারা যেন আপনজনদের সাথে আনন্দ, খুশিতে থাকে।

আপনাদের পুজো নিশ্চয়ই অনেক ভালো কাটছে। বাকি দুটো দিনও খুব ভালো কাটুক এই প্রার্থনা করে আমি আমার লেখা শেষ করলাম। সকলে। খুব ভালো থাকুন, সাবধানে থাকুন। শুভ রাত্রি।

Sort:  

TEAM 4 CURATORS

Congratulations!
This post has been upvoted through steemcurator07.
We support quality posts anywhere and any tags.
Curated by : @deepak94

amazing.gif

 2 years ago 

Thank you so much @steemcurator07 & @deepak94 for supporting my post.

Loading...
 2 years ago 

সেজেগুজে পরিপাটি হয়ে বেশ দেখাচ্ছে তোমাকে, ভালো থাকো এবং হাসি খুশি থাকো সব সময়।

 2 years ago 

অনেক ধন্যবাদ আপনার সুন্দর মন্তব্যের জন্য @baishakhi88 । ভালো থাকবেন।

 2 years ago 

ম্যাডাম আমার পক্ষ থেকে আপনাকে জন্মদিনের আন্তরিক শুভেচ্ছা জানাই, সবসময় ভালো থাকবেন এবং সুস্থ্ রাখবেন নিজেকে।
জানেন তো আপনে বাচলে বাপের নাম।
নিজেকে ভালো রাখুন সবসময়।

 2 years ago 

অনেক অনেক ধন্যবাদ @pulook স্যার, আপনার শুভেচ্ছা বার্তার জন্য। খুব ভালো থাকবেন স্যার।

 2 years ago (edited)

দিদি তোমাকে খুব সুন্দর লাগছে।আর আপনি সব সময় এরকম হাসি খুশি থাকবেন।বিয়ের পরে বাপের বাড়িতে সেই পুরনো জায়গায় গিয়ে অঞ্জলি দেওয়ার অনুভূতি আলাদা হয়।ছোটোবেলার সব স্মৃতি গুলো আবার চোখের সামনে ভাসে।তখন‌ই আমরা খুব ভালো ছিলাম।এখন আমরা এতো বড়ো হয়ে গেছি যে কেউ কাউর অনুভূতি বুঝি না।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.030
BTC 67275.57
ETH 3480.50
USDT 1.00
SBD 2.67