"আমার হাতে তৈরি সর্ষে পোস্ত দিয়ে চিংড়ি পটলের রেসিপি"

in Incredible Indialast year (edited)
IMG_20230608_215438.jpg
"সর্ষে পোস্ত দিয়ে তৈরি পটল চিংড়ি"

Hello,

Everyone,

আশা করছি আপনারা সকলে ভালো আছেন, সুস্থ আছেন এবং আপনাদের প্রত্যেকের আজকের দিনটি অনেক ভালো কেটেছে।

অনেকদিন হয়ে গেল আপনাদের সাথে কোনো রান্নার রেসিপি শেয়ার করা হয় না। তাই ভাবলাম আজকে আমার হাতে তৈরি পটলের একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করি।

সত্যি কথা বলতে পটল খেতে আমি খুব একটা বেশি পছন্দ করি এরকম নয়। তবে গরমকালে এই একটা সমস্যা, যখন আপনি বাজারে যাবেন,মুষ্টিমেয় কয়েক রকম সবজি ছাড়া খুব বেশি সবজি কিন্তু পাওয়া যায় না।

অথচ শীতকালে যদি আপনি বাজারে যান তাহলে, অনেক ধরনের সবজি পাওয়া যায় এবং আমি ব্যক্তিগতভাবে শীতকালের অনেক সবজি খেতে খুবই পছন্দ করি। কিন্তু গরমকালে সেই পটল, ঝিঙে, ঢেঁড়স এই ধরনের কিছু সবজি বেশি পাওয়া যায়।

তবে হ্যাঁ আজকাল কিন্তু গরমকালেও বাজারে শীতকালীন বেশ কিছু সবজি পাওয়া যায়। তবে যে সময়কার যে সবজি সেই সময় তার স্বাদ ভালো হয়, বাকি সময় দাম বেশি থাকলেও স্বাদ কিন্তু খুব বেশি ভালো হয় না। এই কারণে শীতকালের সবজি গরমকালে খেতেও খুব বেশি ভালো লাগে না।

যাইহোক চলুন আজকে আপনাদের সাথে শেয়ার করি আমার হাতে তৈরি "সরষে পোস্ত দিয়ে চিংড়ি পটলের" রেসিপি।

IMG-20220907-WA0007.jpg

পটল চিংড়ি রান্নার উপকরণ

প্রথমে আমি আপনাদের সাথে শেয়ার করি রান্নাটি করতে আমি কি কি উপকরণ ব্যবহার করেছি। আমি আমাদের পরিবারের মানুষের সংখ্যা অনুযায়ী উপকরণ গুলির পরিমাণ আপনাদের সাথে শেয়ার করছি,আপনারা চাইলে এই গুলি কমবেশি করতে পারেন।

উপকরনপরিমান
পটল৬ পিস
চিংড়ি মাছ১৫০ গ্রাম
কাঁচা জিরা১ চা চামচ
কাঁচা লঙ্কা৪ টি
কালো সর্ষে২ চা চামচ
পোস্ত½ চা চামচ
কাশ্মীরি লঙ্কার গুড়ো½ চামচ
হলুদ১ চামচ
লবনআপনাদের স্বাদ অনুসারে
সর্ষের তেল৩-৪ চা চামচ

IMG-20220907-WA0007.jpg

পটল চিংড়ি রান্না করার পদ্ধতি

IMG_20230608_215116.jpg
  • প্রথমে আমি পটল গুলোর খোসা ছাড়িয়ে দুই পাশ দিয়ে হালকা হালকা করে কেটে, ভালো করে ধুয়ে নিয়েছি। দুইপাশে চিরে নিয়েছি যাতে পটলের মধ্যে মশলা ভালোভাবে ঢুকতে পারে।
IMG_20230608_215133.jpg
  • অন্যদিকে চিংড়ি মাছগুলোকে ভালো করে ধুয়ে পরিমাণ মতো লবণ ও হলুদ মাখিয়ে রেখেছি।
IMG_20230608_215102.jpg
  • এরপর পরিমাণ মতন কালো সরষে, সামান্য পোস্ত,কাঁচা জিরে ও কাঁচা লঙ্কা একসাথে শিলনোড়ায় বেটে নিয়েছি। মশলা গুলি বাটার সময় আমি তার মধ্যে সামান্য লবণ ও হলুদ মিশিয়ে নিয়েছি।
IMG_20230608_215151.jpg
IMG_20230608_215209.jpg
  • এরপর আমি গ্যাস জ্বালিয়ে কড়াই বসিয়ে,তার মধ্যে সর্ষের তেল দিয়ে দিয়েছি এবং আগে থেকে কেটে ধুয়ে রাখা পটলগুলো দিয়ে,সামান্য লবণ দিয়ে ভালো করে ভেজে নিয়েছে। যখন আপনি হলুদ দিয়ে ভালো করে পটল গুলিকে ভাজবেন, তখন পটলগুলির চেরা দাগ আরো স্পষ্ট ভাবে বুঝতে পারবেন। ঠিক যেমনটি আমার ছবি দেখে বুঝতে পারছেন।
IMG_20230608_215232.jpg
  • পটলগুলো ভাজা হয়ে গেলে আমি আলাদা পাত্রে তুলে,পটল ভাজা তেলের মধ্যেই লবণ,হলুদ দিয়ে মেখে রাখা চিংড়ি মাছগুলো দিয়ে দিলাম।
IMG_20230608_215247.jpg
IMG_20230608_215300.jpg
  • সামান্য নাড়াচাড়া করেই আমি বেটে রাখা মশলার মধ্যে পরিমাণ মতো হলুদ ও জল মিশিয়ে সেটি মাছগুলোর মধ্যে দিয়ে দিলাম।
IMG_20230608_215314.jpg
IMG_20230608_215328.jpg
  • চিংড়ি মাছ খুব বেশি ভাজার দরকার নেই তাহলে সেটি শক্ত হয়ে যেতে পারে। এরপর আমি আগে থেকে ভেজে রাখা পটলগুলো দিয়ে দিলাম। উপর থেকে সামান্য কাশ্মীরি লঙ্কার গুঁড়ো ছড়িয়ে দিলাম।
IMG_20230608_215345.jpg
IMG_20230608_215356.jpg
  • কিছুক্ষণ নাড়াচাড়া করার পর যখন জলটা কিছুটা কমে এলো তখন আমি সামান্য লবণ ও চিনি দিলাম। চিনি আপনারা চাইলে নাও দিতে পারেন, কিন্তু আমি সামান্য চিনি দিতে পছন্দ করি।
IMG_20230608_215422.jpg
  • ঝোল কিছুটা কমে এলে, নামিয়ে নেওয়ার আগে গ্যাস বন্ধ করে,ওপর থেকে এক চামচ কাঁচা সর্ষের তেল ছড়িয়ে দিলাম। অবশ্যই গ্যাস বন্ধ করে তারপরে তেলটা ছড়িয়ে কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখবেন। যাতে সর্ষের ঝাঁঝটা ভালো করে বোঝা যায়।
IMG_20230608_215512.jpg

IMG-20220907-WA0007.jpg

এই রান্নাটি খুবই কম সময়ে অথচ খুবই সুস্বাদু একটি রান্না। যারা পটল খেতে খুব বেশি পছন্দ করেন না, তারা একবার এই রান্নাটি করবেন, আশা করছি আপনাদের ভালো লাগবে।

একটা কথা আমি অবশ্যই আপনাদের সাথে শেয়ার করব, রান্না করার জন্য আপনারা সকলে সেই পটলগুলো ব্যবহার করার চেষ্টা করবেন, যে পটল গুলোর মধ্যে বীজ শক্ত হয়নি অর্থাৎ কচি পটল। তাহলে এই রেসিপিটি আরো বেশি ভালো লাগে।

যাইহোক আপনারা কি কিভাবে পটলের রেসিপি তৈরি করেন অবশ্যই জানাবেন। সকালে ভালো থাকবেন, সুস্থ থাকবেন। শুভ রাত্রি।

Sort:  

@tipu curate

Holisss...

--
This is a manual curation from the @tipU Curation Project.

Loading...
 last year 

"সর্ষে পোস্ত দিয়ে তৈরি পটল চিংড়ি" এই রেসিপি টা আপনি যেভাবে রান্না করেছেন খুব সহজেই আপনার রান্না করার পদ্ধতি দেখে যে কেউ রান্না করতে পারবে ৷ তার সাথে আপনি রান্না করার সব ধরনের উপকরন এই পোস্টে দেখিয়ে দিয়েছেন ৷ এক কথায় আপনার রিসিপি ও তার সাথে সব ধরনের পদ্ধতি উপকরন মিলিয়ে আপনার পোস্টি অসাধারন হয়েছে ৷

আপনাকে অসংখ্য ধন্যবাদ দিদি এত সুন্দর একটি রেসিপি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ৷ ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

 last year 

"সর্ষে পোস্ত দিয়ে তৈরি পটল চিংড়ি"

যদিও আমি পটল তেমন একটা পছন্দ করি না! তবে আজকে আপনার এই রান্না করা রেসিপিটা দেখে! এতটাই লোভ লেগেছে,,, যে ইচ্ছে করছে,, এখনই এই রেসিপিটা তৈরি করে খেয়ে ফেলি।

অসংখ্য ধন্যবাদ আপনাকে,,, এত সুন্দর একটা রেসিপি আমাদের সাথে শেয়ার করার জন্য! এবং এর উপকরণ গুলো পরিমান,, এত সুন্দর ভাবে আমাদের সাথে বুঝিয়ে দেয়ার জন্য।

আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল! ভালো থাকবেন।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.029
BTC 65697.93
ETH 3342.39
USDT 1.00
SBD 2.63