"সামুদ্রিক মাছের ‌পাতুরির‌ রেসিপি'

in Incredible Indialast year
IMG_20230330_014555.jpg

Hello,

Everyone,

কেমন আছেন আপনারা সকলে?
আশা করছি সকলে খুব ভালো আছেন, সুস্থ আছেন এবং প্রত্যেকেরই আজকের দিনটি অনেক ভালো কেটেছে। আমার দিনটিও মোটামুটি ভালই কাটলো।

আজকে আমি আপনাদের সাথে শেয়ার করব মাছ পাতুড়ির একটি রেসিপি। এর আগেও অবশ্য আমি আপনাদের সাথে একটা পাতুরীর রেসিপি শেয়ার করেছিলাম কিন্তু আজকে যে রেসিপিটি শেয়ার করব সেটি একটি ভিন্ন স্বাদের রেসিপি।

কারণ এই রেসিপিটি আমি করেছি কাঁচা টমেটো দিয়ে। সুতরাং বুঝতেই পারছেন, রেসিপিটি কিছুটা টক হবে।আসলে পাতুরিতে যদি পরিমাণ মতো ঝাল, নুন এবং টক হয়,তাহলে আমার ব্যক্তিগতভাবে সেটা অনেক বেশি ভালো লাগে।

আর আমি যে মাছটি রান্না করব এটিকে আমরা সামুদ্রিক মৌরলা মাছ বলে থাকি। আর এই মাছটি কোনো সবজি দিয়ে তরকারি করলে ততটা স্বাদ লাগে না,যতটা পাতুরি করলে স্বাদ লাগে। তো চলুন আমি কি করে এই সামুদ্রিক মৌরলা মাছ পাতুরী কাঁচা টমেটো দিয়ে রান্না করেছি সেটা আপনাদের সাথে আজকে শেয়ার করছি।

রান্নার জন্য ব্যবহৃত উপকরণ-

প্রথমেই আমি আপনাদেরকে জানাবো রান্নাটি করতে আমি কি কি উপকরণ ব্যবহার করেছিন।

উপকরনপরিমান
সামুদ্রিক মৌরলা মাছ২৫০ গ্রাম
কাঁচা টমেটো৩ পিস(ঝিড়িঝিড়ি করে কাটা)
কাঁচা লঙ্কা৪ টি(আপনারা আপনাদের পছন্দ মতো নেবেন)
সাদা সরষে১½চা চামচ
কাঁচা জিরা১ চা চামচ
লবন১½ চা চামচ
হলুদ½ চা চামচ
লবনআপনাদের স্বাদ অনুসারে
সরষের তেল2 চা চামচ
কলাপাতামাঝারি আকারের

রান্নার করার পদ্ধতি-

এরপর আমি আপনাদের সাথে শেয়ার করব,এই পাতুরি তৈরি করার পদ্ধতি। প্রথমেই আমি মৌরলা মাছের মাথাগুলো বাদ দিয়ে দিলাম, কারণ এই মাছের মাথা খেতে আমাদের কেউই বিশেষ পছন্দ করে না।

IMG_20230330_014220.jpg
  • এরপর মাছগুলোকে কেটে মাছগুলিকে ভালো করে ধুয়ে পরিষ্কার করে জল ঝরিয়ে নিলাম।
IMG_20230330_014907.jpg
  • অন্যদিকে তিনটে ছোট ছোট কাঁচা টমেটোকে আমি আলু ভাজার মত করে পাতলা পাতলা ঝিরিঝিরি করে কুচিয়ে ভালো করে ধুয়ে রাখলাম।
IMG_20230330_014533.jpg
IMG_20230330_014345.jpg
IMG_20230330_014424.jpg
  • অন্যদিকে আমি পরিমাণ মত সাদা সরষে, জিরে ও কাচালঙ্কা একসাথে দেখে নিলাম। এবার একটি পাত্রের মধ্যে মাছ, কাঁচা টমেটো এবং বাটা মশলা দিয়ে ভালো করে মেখে নিলাম। আর পরিমাণ মত সরষের তেল ওপর থেকে ছড়িয়ে দিলাম।
IMG_20230330_014512.jpg
IMG_20230330_014608.jpg
  • এবার আমি গ্যাস জ্বালিয়ে পুরনো একটি তাওয়া গ্যাসে বসিয়ে দিলাম। এরপর আগে থেকে ফ্রিজে ধুয়ে রাখা কলা পাতা বের করলাম এবং তাওয়ার উপরে বসিয়ে তার ওপর আমি আগে থেকে মেখে রাখা মাছের ও মশলার মিশ্রনগুলো সাজিয়ে দিলাম। যাতে সব পাশেই সমান ভাবে রান্না হয়ে যায়।
IMG_20230330_015455.jpg
  • একপাশ হয়ে গেলে আমি অন্য পাশ উল্টে দিলাম এবং মাছ গুলো পুরা সিদ্ধ হয়ে যাওয়ার জন্য অপেক্ষা করলাম। সবশেষে গ্যাস বন্ধ করে আমি কিছুক্ষণ ঢাকা দিলাম,মাছ নামানোর আগে উপর থেকে আরো সামান্য সরষের তেল ছড়িয়ে দিলাম।

রান্নাটি খেতে ভীষণের সুস্বাদু হয়। আপনাদের পক্ষে সম্ভব হলে অবশ্যই রান্নাটি করবে,আশা করছি ভালো লাগবে। আপনাদের মধ্যে কারা মাছের পাতুরি পছন্দ করেন, কমেন্ট করে অবশ্যই জানাবেন। সকলে ভালো থাকুন, সুস্থ থাকুন।শুভরাত্রি।

Sort:  
 last year 

দিদি আপনার সামুদ্রিক মাছের পাতুরি দেখে তো আমার খুব খেতে ইচ্ছে করছিল। ভেবেছিলাম একবার আপনার বাসায় চলে যাব। এই পাতুরি খাওয়ার জন্য।

আপনার রেসিপিটা পড়ে আজকে শিখতে পারলাম। কিভাবে সামুদ্রিক মাছের পাতুরি তৈরি করা হয়। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা রেসিপি পোস্ট, এবং ফটোগ্রাফি পোস্ট আমাদের সাথে শেয়ার করার জন্য আপনার জন্য। অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

Loading...
 last year 

সামুদ্রিক মাছের পাতুরি আজকে প্রথম দেখলাম আপনার রেসিপি পোস্ট পড়ে ৷ আপনি যেভাবে দেখিয়ে দিলেন সামুদ্রিক মাছের পাতুরি এবং তার সাথে সব ধরনের উপকরন দিয়ে পুরো রান্না টা সম্পূর্ণ করলেন রেসিপি টা দেখেই বুঝা যাচ্ছে অনেক স্বাদ হয়েছে ৷ যাই হোক দিদি আজকে আপনার পোস্টে নতুন রেসিপি সম্পর্কে জানলাম এবং খুবই ভালো লাগলো ৷ আপনাকে অনেক ধন্যবাদ এই ধরনের একটি রেসিপি আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য ৷

 last year 

অসম্ভব সুন্দর একটি রেসিপি আমাদের সাথে ভাগ করেছেন দিদি। ধন্যবাদ আপনাকে।

 last year 

এই মাছের নাম মৌরালা মাছ তবে আমি সাধারণত এই মাছ দেখি নাই মনে হয়। আচ্ছা যাই হোক, আপনি প্রথমে এই মাছ টির মাথা ছাড়িয়ে নিয়েছেন কেননা কেউ কেউ পছন্দ করেন না।

আমার কাছে মনে হয় মাছের মাথা না থাকলে ভালো লাগে না, মাছের মাথা আমার কাছে খুবই প্রিয়, যেহেতু এটি ছোট মাছ তাই ভিন্ন।

দেখলাম ফ্রিজে রাখা কলা পাতা দিয়ে আগুনের বসিয়ে দিয়ে এই মাছ টমেটো দ্বারা সিদ্ধ করে নেওয়া হলো সব রকম মসলা দিয়ে।

এরপর সব কিছু ঠিকঠাক মত রান্না হওয়ার পর অনেক সুস্বাদু হয়েছে আশা করি। #miwcc

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60970.82
ETH 2602.36
USDT 1.00
SBD 2.65