"ফেলে আসা বছরের কিছু কথা"

in Incredible Indialast year
IMG_20230414_155457.jpg
সবকিছুর শেষ মানেই নতুন কিছুর সূচনা,সূর্যাস্ত হলে তবেই সূর্যোদয় হয়

Hello,

Everyone,

আশা করি আপনারা সকলে ভালো আছেন,সুস্থ আছেন এবং আপনাদের সকলেরই আজকের দিনটি বেশ ভালোভাবেই কাটছে।

প্রথমেই আপনাদের সকলকে জানাই বছর শেষের অনেক শুভেচ্ছা।আজকে বাংলা বছরের শেষ দিন অর্থাৎ চৈত্র সংক্রান্তি। আজকের রাত পোহালে কালকে নতুন বছরের সূচনা হবে, তাই সবাইকে অগ্রিম পহেলা বৈশাখের শুভেচ্ছা জানাই।

ফেলে আসা বছরের যত দুঃখ, কষ্ট, আক্ষেপ, না পাওয়া ছিলো সেই সবকিছু পিছনে ফেলে নতুন বছরকে খুশি মনে স্বাগত জানান। নতুন বছরে আপনাদের সকলের সমস্ত ইচ্ছে, স্বপ্ন পূরণ হোক, এই প্রার্থনা রইল।

আমাদের প্রত্যেকের জীবনই বড্ড অনিশ্চিত। তাই প্রতিটা দিনই আমাদের সকলের কাছে খুবই মূল্যবান। ফেলে আসা বছর থেকে আমি অনেক কিছু শিখেছি। আজকে সেই সকল বিষয় নিয়ে কিছু কথা আপনাদের সাথে শেয়ার করতে চলেছি। আশা করছি আপনাদের আমার আজকের প্রশ্ন করতে ভালো লাগবে।

এই প্ল্যটফর্মে আমি প্রায় আড়াই বছর ধরে কাজ করছি এবং এই আড়াই বছরে অনেক মানুষের সঙ্গে পরিচয় হয়েছে। তবে যেটা সবথেকে ভালো লাগার বিষয়টি হলো, যার হাত ধরে এই প্ল্যাটফর্মে আসা আজও কিন্তু সেই মানুষটি সব সময় আমার পাশে রয়েছেন। আর এর জন্য ঈশ্বরকে এবং সেই মানুষটিকে আমি ধন্যবাদ জানাই।

এই মানুষটির কাছ থেকে আমি প্রতিদিন নতুন কিছু শিখি। এই মানুষটি আমার জীবনে আসার আগে, আমার জীবনকে দেখার দৃষ্টিভঙ্গি একেবারেই ভিন্ন ছিল। কিন্তু জীবনের কিছু কঠিন সত্যের মুখোমুখি হতে এই মানুষটি আমাকে সাহায্য করেছে।

প্রথম পরিচয়ের দিন থেকে এখনও পর্যন্ত আমি এই মানুষটির কাছ থেকে অনেক কিছু শিখি, কিন্তু জানিনা এই শেখা গুলোকে দিয়ে আমি কোনদিন এই মানুষটির মতন নিজের ব্যক্তিত্ব তৈরি করতে পারব কিনা। আমি নিজে তাকে নকল করতে চাই না। কারন আমি আমার যোগ্যতা জানি। আর তাকে নকল করার স্পর্ধা আমার নেই।

আমি শুধু তার মত করে জীবনকে দেখতে চাই, মানুষ চেনা শিখতে চাই, স্বর্নিভর হতে চাই ইমোশন্যালি ও ইকোনমিক্যালি।এই প্ল্যাটফর্মে কাজের সূত্রে বহু মানুষের সাথে এতদিন পরিচয় হয়েছে।অনেকের সাথে সম্পর্ক আজও অক্ষুন্ন আছে।আবার অনেক মানুষ সাথে সম্পর্ক নষ্ট হয়ে গেছে।

অনেক মানুষের কাছ থেকে অনেক খারাপ লাগা,অনেক কষ্ট পেয়েছি, আবার অনেক মানুষ অনেক খারাপ সময়ে সাথে থেকেছেন। আগে যদি কেউ আমার বিশ্বাসে আঘাত করত, তখন আমি খুবই কষ্ট পেতাম এবং বারবার সুনীতা দিকে বলতাম আমি আর কোনদিন কাউকে বিশ্বাস করব না।

IMG_20230414_160151.jpg
সত্যিকারের সম্পর্কে স্বার্থ নয়,ভালোবাসা আর সম্মান থাকে

তখন সুনীতাদি আমাকে সব সময় বোঝাতেন,বলতেন, - "বিশ্বাস করাটা আমাদের ধর্ম।আর বিশ্বাস ভাঙ্গাটা তাদের, যারা আমাদের বিশ্বাসের সুযোগ নিয়ে আমাদের কষ্ট দেয়।"

আসলে ভাঙ্গা গড়া নিয়েই জীবন। কারোর প্রতি বিশ্বাস জন্মাবে, আবার কেউ আমাদের বিশ্বাস ভাঙবে, এইভাবেই আমাদের জীবনে সম্পর্কের ওঠা পড়া চলবে। এরকম ভাবেই মাসের পর মাস,বছরের পর বছর কেটেছে এবং আগামী যত বছর আমরা বাঁচবো এইরকম ভাবেই জীবন কাটবে।

তবে ব্যক্তি জীবন থেকে পাওয়া একটি শিক্ষা আমি অবশ্যই আজকে আপনাদের সাথে শেয়ার করতে চাইবো, যেটা আমি আমার জীবন দিয়ে বুঝেছি। এই পৃথিবীতে আপনি যতই মানুষকে সাহায্য করুন, যতই মানুষকে ভালবাসুন, যতই মানুষকে বোঝানোর চেষ্টা করুন যে, আপনি নিজের জায়গা থেকে একদমই সঠিক কাজ করছেন। অপরদিকে যে মানুষ বা যত মানুষজন থাকবে, তারা কিন্তু নিজের মতন করেই আপনাকে বুঝবে। তারা কখনোই আপনাকে আপনার মতন করে বুঝবে না।

তাই পরিস্থিতি অনুযায়ী নিজের বিবেকের কাছে পরিষ্কার থাকার জন্য সব সময় সৎ পথে থেকে সঠিক কাজ করবেন। তার জন্য যদি আপনার পাশে দশ জনের বদলে, একজন মানুষ থাকে,তাহলেও বুঝবেন ওই একজন মানুষই আপনার বন্ধু। বাকি ১০ জন কোনো দিনই আপনার বন্ধু ছিল না।

তারা শুধুমাত্র বন্ধু সেজে আপনার কাছে কিছু পাওয়ার আশায় এসেছিলো।কিন্তু যখনই আপনার কাছ থেকে তাদের সেই চাহিদাগুলো পূরণ হয়ে যাবে, তারা নিজেদের মতন এক একজন করে সরে যাবে। সুতরাং জীবনে বেশি লোক আপনার সাথে থাকেনি বলে কখনো কষ্ট পাবেন না। যদি একজন লোক আপনার সঙ্গে থাকে, তাহলে ভেবে নেবেন আপনি অনেক লাকি।

অন্ততপক্ষে একজন মানুষ আছে যে কখনোই আপনার কাছে ভালো পরিস্থিতি বা খারাপ পরিস্থিতি বিচার করে থাকেনি, সে এই কারণেই আপনার সঙ্গে সব সময় থেকেছে কারণ, সে আপনাকে ভালোবেসে আপনার পাশে থাকতে চেয়েছে। তাই চেষ্টা করবেন জীবনে সেই রকম একজন মানুষকে পাশে রাখার।

যাইহোক নতুন বছর আপনাদের সকলের খুব ভালো কাটুক। সকলের সুস্থতা প্রার্থনা করি, পাশাপাশি এটাও প্রার্থনা করি আপনাদের জীবনের সব অন্ধকার কেটে যাক, নতুন বছর নতুন আলো নিয়ে আসুক। ভালো থাকবেন সকলে।

Sort:  
Loading...
 last year 

এই প্ল্যটফর্মে আমি প্রায় আড়াই বছর ধরে কাজ করছি এবং এই আড়াই বছরে অনেক মানুষের সঙ্গে পরিচয় হয়েছে। তবে যেটা সবথেকে ভালো লাগার বিষয়টি হলো, যার হাত ধরে এই প্ল্যাটফর্মে আসা আজও কিন্তু সেই মানুষটি সব সময় আমার পাশে রয়েছেন। আর এর জন্য ঈশ্বরকে এবং সেই মানুষটিকে আমি ধন্যবাদ জানাই।

সত্যি কথা বলতে, আপনার এই লেখাটি পড়ার পরে নিজের মনের ভেতর অনেকটা আনন্দ অনুভব করলাম। যাকে ধরে বা যার হাত ধরে, আপনি প্ল্যাটফর্মে এসেছেন। সে মানুষটা এখনো সব সময় আপনার পাশে থাকে। আপনি তাকে অনেক সম্মান করেন, ভালবাসেন এবং তাকে আপনি ধন্যবাদ জানাতে।

আসলে আমাদের জীবনে অনেক মানুষের সাথেই পরিচয় হয়। কিন্তু সব মানুষের সাথে কখনোই সম্পর্কটা গভীর হয় না। আমরা চেষ্টা করি সব মানুষের সাথে আমাদের সম্পর্কগুলো টিকিয়ে রাখার জন্য। কিন্তু কখনো হয় আবার কখনো তা হয়ে ওঠে না, এটাই হয়তোবা বাস্তব এবং কঠিন পরিণতি।

আসলে ভাঙ্গা গড়া নিয়েই জীবন। কারোর প্রতি বিশ্বাস জন্মাবে, আবার কেউ আমাদের বিশ্বাস ভাঙবে, এইভাবেই আমাদের জীবনে সম্পর্কের ওঠা পড়া চলবে। এরকম ভাবেই মাসের পর মাস,বছরের পর বছর কেটেছে এবং আগামী যত বছর আমরা বাঁচবো এইরকম ভাবেই জীবন কাটবে।

আসলেই ঠিক বলেছেন, ভাঙ্গা গড়া নিয়েই আমাদের জীবন। তবে আমরা আমাদের জীবনে এমন কিছু মানুষের সাথে পরিচয় হই। এমন ভাবে তাদেরকে বিশ্বাস করি। তারা আমাদের সেই অটুট বিশ্বাসকে ভেঙে দিতে, একটা মিনিটও সময় নেয় না।

আমাদের জীবনের সুখ আসবেই দুঃখ আসবে,সবকিছু সামলে নিয়েই আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। আপনি আপনার জীবনের গত বছরের কিছু কথা, আমাদের সাথে তুলে ধরেছেন, সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করব, তিনি আপনার এই বছরটা খুব সুন্দর ভাবে কাটানোর তৌফিক দান করে।

আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল ভালো থাকবেন।

#miwcc

Coin Marketplace

STEEM 0.28
TRX 0.11
JST 0.031
BTC 69122.82
ETH 3737.08
USDT 1.00
SBD 3.68