"অনুভূতি বোঝানোর জন্য সব সময় ভাষার প্রয়োজন হয় না "

in Incredible Indialast year
IMG_20230511_004850.jpg
"আমার গাছে ফোটা টগর ফুল"

Hello,

Everyone

কেমন আছেন সকলে?
আশাকরি ভালো আছেন,সুস্থ আছেন এবং আপনাদের সকলের আজকের দিনটা অনেক ভালো কেটেছে।

গত কয়েকদিন ধরে আবার আগের মতই ভীষণ গরম পরতে শুরু করেছে। সকালবেলা রৌদ্র দেখলেই মনে হয় যেন দুপুর হয়ে গেছে এবং সকালের রৌদ্রের তাপই বুঝিয়ে দেয় যে, সারাদিন আবহাওয়া ঠিক কেমন থাকবে।

আজকে আমি আপনাদের সকলের সাথে শেয়ার করবো এইরকমই একটি রৌদ্রজ্জ্বল সকালে আমার এবং পিকলুর ছাদে কাটানো কিছু মুহূর্তের কথা।

গত বেশ কয়েকদিন যাবৎ আমার শাশুড়ি মা বাড়িতে নেই। শশুর মশাইও একটু বিশেষ কাজে সকাল বেলায় বেরিয়েছিলেন। আর পিকলুর সব থেকে বাজে অভ্যাস হলো, বাড়িতে যখন কেউ না থাকে, তখন ও সবসময় আমার পিছন পিছন ঘুরতে থাকে।

যদি শুভ বা আমার শশুর মশাই বাড়িতে থাকে, তাহলে আমি একটু নিস্তার পাই। আর যদি কেউ না থাকে তাহলে, সে আমার সাথে সাথেই রান্নাঘর থেকে শুরু করে ঠাকুরঘর সব জায়গাতেই ঘুরে বেড়ায়। আসলে পিকলু বাড়িতে একা থাকতে পারে না। ও আমাদের সাথে থাকতেই অভ্যস্ত। তাই সময় কারো না কারো সঙ্গ ওর প্রয়োজন হয়।

IMG_20230511_005222.jpg
"আমার আগে পৌঁছে আমার জন্য অপেক্ষা করছে ঘরের সামনে"

প্রতিদিন আমি যখন ফুল তুলতে ছাদে যাই, ও মাঝেমধ্যে আমার সঙ্গে যায়। তবে ছাদে খুব একটা যায় না, আমার রুমে বসে থাকে। কিন্তু আজকে শুভ অফিসে বেরিয়ে যাওয়ার পর, যখন আমি ফুল তুলতে গেলাম ও সিঁড়ি দিয়ে আমার আগে দৌড়ে উঠে গেল এবং ছাদে গিয়ে আমি রুমের সামনে বসে আমার অপেক্ষা করছিল।

এরপর আমি ছাদে গেলে ও আমার পিছে পিছে ছাদে গেল। তখন ছাদে প্রচন্ড রোদ্দুর এবং ছাদও ভীষণ গরম। পিকলু ভালো করে পা ফেলতে পারছিল না, কিন্তু তবুও যেহেতু আমি ছাদে ফুল তুলছি, ওকে আমার পিছন পিছন থাকতেই হবে।

IMG_20230511_005546.jpg
"গরমে ছাদে ঠিক ভাবে দাড়াতে পারছে না,তবুও সে ছাদেই থাকবে"

আমি গরম অতটা বুঝতে পারিনি কারণ, আমার পায়ে জুতো ছিল। কিন্তু ও বেচারা ভালোই গরম টের পেয়েছে। ওকে বকা দেওয়া সত্ত্বেও ও কিছুতেই ঘরে ঢুকলো না। আমি যতক্ষণ ফুল তুললাম, ও ততক্ষণ ছাদেই রইল।

এরপর যখন আমি নিচে আসার জন্য ওকে ডাকলাম,তখন কেন জানিনা ও ছাদের মধ্যে বসে রইল। অনেকবার ডাকা সত্ত্বেও কিছুতেই এলোনা। এরপর আমি গিয়ে যখন তাকে আদর করে কোলে নিলাম, তখন তিনি ছাদ থেকে উঠে ঘরে এলেন।

IMG_20230511_004741.jpg
"আমার উপর অভিমান তার, তাই এইভাবেই বসেছিলো যতক্ষণ আদর না করলাম"

তখন আমি বুঝতে পারলাম, ছাদে রৌদ্রের মধ্যে ঘোরাঘুরি করার জন্য ওকে আমি বেশি বকাবকি করেছি, সেই কারণে বাবুর রাগ হয়েছে এবং আমার উপরে রাগ করেই তিনি ছাদে ওইভাবে বসেছিলেন। ভাবুন একবার!

এমনিতে পিকলু খুব বেশি ডাকাডাকি করে না। শুধু যদি অচেনা কেউ আসে, তখনই ডাকে। কিন্তু যখন আমি ওকে কোলে নিলাম তখন আবার অভিমান করে সে ডাকতে শুরু করল। এরপর বেশ কিছুক্ষণ তাকে কোলে নিয়ে আদর করতে হলো।

আপনারা হয়তো অনেকেই ভাবছেন যে, আমি কি করে বুঝি যে ও আমার উপরে রাগ করেছে। আসলে এটা একটা অনুভূতি, যেটা ভাষায় প্রকাশ করে বোঝানো সম্ভব হয় না। আমরা যেমন একটা বাচ্চাকে মানুষ করতে করতে তার রাগ,অভিমান, ভালবাসা,খারাপলাগা সবটা বুঝতে পারি, ঠিক তেমনই পিকলুর সঙ্গে থাকতে থাকতে ওর ভঙ্গিমাগুলো আমার পরিচিত হয়ে গেছে।

ও কখন রেগে যায়, কখন অভিমান হয়, সেটা ওর ভঙ্গিমাতে দিয়ে ও স্পষ্ট করে বুঝিয়ে দিতে পারে। যাইহোক এর পরে নিচে এসে ওকে দিয়ে আমি নিজের কাজ করতে থাকলাম। আর প্রতিদিনের মতন সারা দিন অনেক কাজের মধ্যেও ওর সঙ্গে কাটানো এই ছোটখাটো মুহূর্তগুলো উপভোগ করলাম।

ও আরেকটা বিষয় যেটা না বললেই নয়। বাবু ছাদ থেকে রৌদ্রের মধ্যে ঘুরে এসে নিচে টানটান হয়ে শুয়ে পড়লেন। এখন তাকে (গরমকালে) কিন্তু ফ্রিজ থেকে ঠান্ডা জল দিতে হয়। অনেক সময় আমাদের ফ্রিজে ঠান্ডা জল না থাকলে, নরমাল জলের মধ্যে তিন-চার টুকরো বরফ দিয়ে দিলে তবেই তিনি জল খান।

দুঃখের বিষয় ওর জল খাওয়ার সময়কার ছবি আজকে আমি আপনাদের সাথে শেয়ার করতে পারলাম না। কারণ তখন ছবি তোলার কথাটা আমার একদমই খেয়াল হয়নি। পরবর্তী কোনো পোস্টে আমি নিশ্চয়ই ওর বরফ দেয়া জল খাওয়ার ছবি আপনাদের সাথে শেয়ার করব।

IMG_20230511_004835.jpg
"আমাদের ছাদে লাগানো জবাফুল গাছ"

সকালের এই সুন্দর মুহূর্ত গুলো আমি আপনাদের সামনে ছবির মাধ্যমে তুলে ধরলাম। আসলে জীবনে খারাপ লাগার মুহূর্ত অনেক বেশি থাকে। লিখতে গেলে বেশিরভাগ সময় মনের কষ্ট তুলে ধরতে ইচ্ছে হয়। কিন্তু কখনো কখনো জীবনে আনন্দের মুহূর্ত গুলোও উপভোগ করা উচিত। তাই আজকে আপনাদের সাথে আমার জীবনে পিকলুর সাথে কাটানো এই ভালো মুহূর্ত গুলো শেয়ার করলাম।

আপনাদের আজকে আমার পোস্ট পড়ে কেমন লাগলো অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন।শুভ রাত্রি।

Sort:  
Loading...
 last year 

দিদি পিকলু আপনাকে অনেক ভালোবাসে বলে আপনার পিছে পিছে সব সময় ঘুরে থাকে এবং সে রাগ-অভিমান করে বসেছিলো খুবই সুন্দর একটি মুহূর্ত কাটালেন আপনি পিকলুর সাথে ছাদে গিয়ে আপনি ছাদে ওঠার আগে সে দৌড়ে চলে গেলো এই বিষয় টুকু জেনে খুব ভালো লাগলো।

অসংখ্য ধন্যবাদ দিদি অনেক সুন্দর একটি মুহূর্ত কাটানোর জন্য পিকলুর সাথে আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইল সৃষ্টিকর্তা আপনাকে সব সময় ভালো এবং সুস্থ রাখুক।

 last year 

একদমই সঠিক বলেছেন দিদি আসলে অনুভূতি বোঝানোর জন্য সবসময় ভাষার প্রয়োজন হয় না।

আসলে পিকলু একটা প্রাণী হলেও আপনাদের পরিবারের সাথে থাকতে থাকতে সে আপনাদের পরিবারের সদস্যে পরিণত হয়েছে।

পিকলু কথা বলতে পারে না কিন্তু দেখা যায় আপনারা তার মুখের অবয়ব দেখেই বুঝতে পারেন সে কি বলতে চাচ্ছে। ভালোবাসার বন্ধন গুলো এরকমই যে ভাষার প্রয়োজন হয় না মুখের অবয়ব দেখলেই অনুভব করা যায় তার অনুভূতিগুলো।

ও আরেকটা বিষয় যেটা না বললেই নয়। বাবু ছাদ থেকে রৌদ্রের মধ্যে ঘুরে এসে নিচে টানটান হয়ে শুয়ে পড়লেন। এখন তাকে (গরমকালে) কিন্তু ফ্রিজ থেকে ঠান্ডা জল দিতে হয়। অনেক সময় আমাদের ফ্রিজে ঠান্ডা জল না থাকলে, নরমাল জলের মধ্যে তিন-চার টুকরো বরফ দিয়ে দিলে তবেই তিনি জল খান।

এই অংশটুকু এই জন্য উল্লেখ করলাম যে আমরাও আমাদের বাড়িতে এরকম অনেক আবদার করে থাকি আমাদের মা-বাবার কাছে।

ঠিক তেমনি পিকলু আপনাকে সেই স্থানটি দিয়েছে যার জন্য আপনার কাছে তার সব আবদার।

অসংখ্য ধন্যবাদ দিদি এত সুন্দর একটি অনুভূতি আমাদের সাথে শেয়ার করার জন্য সেই সাথে আপনার কাটানো কিছু মুহূর্তের অসাধারণ ফটোগ্রাফি তুলে ধরার জন্য।

 last year 

পিকলু বাবুর আপনার প্রতি ভালোবাসা দেখে,,, আমার কাছে বেশ ভালো লাগছে। কারণ যে প্রাণী কথা বলতে পারেনা। শুধুমাত্র অনুভূতির মাধ্যমে আপনাকে বোঝায়। যে সে আপনার সাথে রাগ করেছে। সে আপনাকে ভালোবাসে। আমি দেখলাম রোদে তার পা পড়ে যাচ্ছে,,,, তাও সে আপনার পিছন পিছন ছাদে গিয়ে দাঁড়িয়ে আছে। এটাই হচ্ছে প্রকৃত ভালোবাসা।

আপনার লেখার শীর্ষ প্রকটে আপনি লিখেছেন। সব সময় অনুভূতি ভাষা দিয়ে প্রকাশ করা যায় না।একদমই ঠিক বলেছেন,,, অনুভূতি সেটা আমাদের মনের মাঝে থাকে। সেটাকে আমরা কিভাবে ভাষা দিয়ে প্রকাশ করবো।

আপনার আর পিকলুর ভালোবাসা দেখে। আমার প্রাণী জগতের প্রতি যে শ্রদ্ধা ভালবাসা ছিল। সেটা আরও দ্বিগুণ হয়ে গেল। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটা টপিক আমাদের সাথে তুলে ধরার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল,,,,, সৃষ্টিকর্তা আপনাকে সবসময় ভালো রাখুক সুস্থ রাখুক,,,,, ভালো থাকবেন।

 last year 

আসলে অনুভূতি বোঝার জন্য কাউকে না কাউকে প্রয়োজন আপনার পিকলুর কথা যদি বলি পিকলু আপনাদের পরিবারের সদস্য মতন হয়ে গিয়েছে।

পিকলু বেস আপনাদের প্রিয় প্রানী যা আপনার পোস্ট লেখার মাধ্যমে স্পষ্ট বোঝা যায়। আর যে কোন প্রানী সবার পিছু পিছু এমনি ঘুরাঘুরি করে না তার প্রতি একটা ভালোবাসা এবং একটা সম্পর্কের জন্যই এরুপ আচারন করে আপনাদের পিকলু।

ধন্যবাদ দিদি আপনি সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করেছেন। আপনার জন্য অনেক অনেক শুভ কামনা রইলো ভালো থাকবেন সুস্থ থাকবেন।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.16
JST 0.030
BTC 59207.00
ETH 2507.08
USDT 1.00
SBD 2.53