রবিবার স্পেশাল-" চিকেন রেসিপি"

in Incredible Indialast year
IMG_20230518_001523.jpg
নিজের হাতে তৈরি চিকেন রেসিপি

Hello,

Everyone,

খাদ্য রসিক বাঙালির সপ্তাহের বড্ড প্রিয় একটি দিন হলো রবিবার। সকাল থেকে রাত পর্যন্ত কি কি পদ রান্না হবে এই নিয়ে রীতিমতো আলোচনা সভা বসে।

তবে খাদ্যের তালিকায় একটা খাবারের নাম আপনি অবশ্যই শুনবেন, সেটি হচ্ছে চিকেন অথবা মটন। দুপুরে গরম ভাতের সাথে এই দুটি পদের মধ্যে একটিও যদি না থাকে, তাহলে হয়তো বাঙালি মন থেকে ছুটিটা উপভোগ করতে পারে না।

আমরাও এই দলের মধ্যেই পরি। যদিও মটন আমি খাই না, কিন্তু শুভর আবার মটন খুবই পছন্দ। যাইহোক প্রতিদিন একই ধরনের চিকেন খেতে খেতে মাঝেমধ্যে সত্যিই নিজেরও বিরক্ত লাগে। তখন আমি ইউটিউব থেকে কিছু ভিডিও দেখে নিজের মতন করে একটু ভিন্ন ধরনের চিকেন রান্না করার চেষ্টা করি।

IMG-20220907-WA0007.jpg

চিকেন রান্না করার জন্য প্রয়োজনীয় উপকরণ

আজকেও তেমনি একটি চিকেনের রেসিপি আমি আপনাদের সাথে শেয়ার করব। আশা করছি আপনাদের সকলের ভালো লাগবে। চলুন আমি আগে আপনাদেরকে জানাই, চিকেনের এই পদটি রান্না করতে আমি কি কি উপকরণ ব্যবহার করেছি,

উপকরনপরিমান
চিকেন৫০০ গ্রাম
আলু2 টি( এটি অপশনাল আপনারা চাইলে নাও দিতে পারেন)
টকদই৩-৪ চা চামচ
পেঁয়াজ৩ পিস(কুচানো)
রসুন১০-১২ কোয়া
কাঁচা লঙ্কা৬-৭ টি(আপনারা আপনাদের পছন্দ মতো নেবেন)
আদা১ ইঞ্চি
গোটা জিরা১ চা চামচ
গোটা ধনে১ চা চামচ
মৌরি১ চা চামচ
কাশ্মিরী লঙ্কার গুঁড়া২ চা চামচ
কসৌরি মেথি½ চা চামচ
লবনআপনাদের স্বাদ অনুসারে
হলুদ১½ চা চামচ
তেজপাতা১ টি(ফোরণের জন্য)
গরম মশলা½ চা চামচ
সরষের তেলহাফ কাপ(বেরেস্তা ভাজার জন্য তেল সামান্য বেশি প্রয়োজন হবে)

IMG-20220907-WA0007.jpg

চিকেন রান্না করার পদ্ধতি

IMG_20230518_001217.jpg
  • সবার প্রথমে আমি চিকেন গুলোকে ভালো করে ধুয়ে জল ঝরিয়ে নিয়ে তারমধ্যে টকদই দিয়ে দিলাম। আর পেঁয়াজ,আদা ও রসুনগুলোর খোসা ছাড়িয়ে নিয়ে পেঁয়াজ গুলো কুচিয়ে নিলাম।
IMG_20230518_001048.jpg
  • পেঁয়াজ কুচি গুলোকে বেরেস্তা করে নেওয়ার জন্য, গ্যাস জ্বালিয়ে কড়াই বসিয়ে তার মধ্যে পরিমাণ মতো তেল দিয়ে বেরেস্তা গুলোকে ভালো করে ভেজে নিলাম।
IMG_20230518_001145.jpg
  • অন্যদিকে আমি আদা, রসুন এবং কাঁচালঙ্কাগুলোকে একসাথে মিক্সিতে পেস্ট করে নিলাম।
IMG_20230518_001130.jpg
  • ভাজা মশলার তৈরি করতে আমি, সামান্য পরিমাণ গোটা জিরে, গোটা ধনে এবং কিছুটা মৌরি দিয়ে একসাথে শুকনো কড়াইতে ভেজে নিয়ে গুঁড়ো করে নিলাম।
IMG_20230518_001203.jpg
IMG_20230518_001236.jpg
  • চিকেনটা ম্যারিনেট করার জন্য আমি পরিমাণ মতো লবণ, হলুদ, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, ভেজে গুঁড়িয়ে নেওয়া গুঁড়ো মশলা এবং সামান্য পরিমাণ বেরেস্তা দিয়ে ও সামান্য পরিমাণ তেল দিয়ে বেশ কিছুক্ষণ ম্যারিনেট করে রাখলাম।
IMG_20230518_001250.jpg
  • এরপর বাকি বেরেস্তা গুলোকে মিক্সিতে দিয়ে জল ছাড়া একটু মিক্স করে নিলাম।
IMG_20230518_001305.jpg
  • অন্যদিকে গ্যাস জ্বালিয়ে বেরেস্তা ভেজে রাখা তেলের মধ্যে তেজপাতা ফোরণ দিয়ে,আমি ম্যারিনেট করে রাখা চিকেনগুলো দিয়ে দিলাম।বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করে তারপর ঢাকা দিয়ে রেখে দিতে হবে তিন থেকে চার মিনিট।

  • এরপর ঢাকনা সরিয়ে চিকেনগুলোকে ভালো করে নাড়াচাড়া করে নিতে হবে। কিছুক্ষণ কষা হয়ে গেলে যে ভাজা মশলাগুলো গুঁড়ো করে রেখেছিলাম, সেখান থেকে আর এক চা চামচ ভাজা মশলা মাংসের মধ্যে দিয়ে পুনরায় নাড়াচাড়া করে ঢাকা দিয়ে রাখতে হবে।

IMG_20230518_001325.jpg
  • চিকেন গুলো বেশ ভাজা ভাজা হয়ে এলে, আমি যে পাত্রে চিকেনগুলো ম্যারিনেট করে রেখেছিলাম, তাতে সামান্য জল দিয়ে মশলা মাখানো জলগুলো চিকেনের মধ্যে দিয়ে গ্যাসের ফ্লেম সামান্য কমিয়ে বেশ কিছুক্ষণ চিকেনগুলো হতে দিতে দিলাম।

  • যেহেতু দই দিয়ে ম্যারিনেট করা ছিল, তাই চিকেন সেদ্ধ হতে খুব বেশি সময় লাগবে না। তবুও রান্নাটিকে চেষ্টা করবেন বেশ কিছুটা সময় নিয়ে করার। তাতে করে চিকেনের স্বাদ আরো ভালো হবে।

IMG_20230518_001357.jpg
  • এক্ষেত্রে আলুটা অপশনাল। আপনারা না চাইলে আলু নাও দিতে পারেন। কিন্তু আমরা যেহেতু আলু পছন্দ করি তাই আমি আলু দিয়েছি। আলু গুলোকে টুকরো করে কেটে সামান্য ভেজে এই পর্যায়ে চিকেনের দিয়ে দিতে হবে।এরপর পরিমাণ মতো জল দিয়ে দিতে হবে এবং পরিমাণ মতো লবণ যোগ করতে হবে।
IMG_20230518_001430.jpg
IMG_20230518_001506.jpg
  • ঝোলটা ফুটে উঠলে আমি যে পেঁয়াজটাকে মিক্সিতে মিক্স করে নিয়েছিলাম সেই পিয়াজ গুলোকে আমি ঝোলের মধ্যে দিয়ে সেগুলোকে একসাথে মিশিয়ে নিয়েছি।
IMG_20230518_001541.jpg
  • এরপর ঝোলের সাথে পেঁয়াজ বাটাটা ভালোভাবে মিশে গেলে ঝোলটি গাঢ় হয়ে আসবে। তারপর আরো বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করে আমি নামিয়ে নেওয়ার আগে, সামান্য গরম মশলা গুঁড়ো এবং কসৌরি মেথি ওপর থেকে ছড়িয়ে দিয়ে গ্যাস বন্ধ করে দিয়েছি।

  • কিছুক্ষণ বাদে ঢাকনাটা সরিয়ে গরম গরম ভাতের সঙ্গে সার্ভ করেছিলাম আমার ওই চিকেনের পদটি।

IMG-20220907-WA0007.jpg

এই রবিবারের এই চিকেনটা আমি একটু অন্য পদ্ধতিতে রান্না করেছিলাম। কিন্তু খেতে সত্যিই বেশ সুস্বাদু হয়েছিল। আপনারা যারা চিকেনের একটু অন্যরকম স্বাদ পেতে চান, তারা অবশ্যই আমার রান্না করা এই চিকেনের রেসিপিটি তৈরি করতে পারেন। আশা করি আপনাদের ভালো লাগবে।

যাইহোক, আমার পোস্টটি পড়ে আপনাদের কেমন লাগলো অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। সকলে ভালো থাকবেন, সুস্থ থাকবেন।শুভ রাত্রি।

Sort:  
Loading...

@tipu curate

;) Holisss...

--
This is a manual curation from the @tipU Curation Project.

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.12
JST 0.027
BTC 62678.63
ETH 3015.27
USDT 1.00
SBD 2.49