বিলেম্বুর পুস্টিগুন ও ফটোগ্রাফিPustigun and photography of Bilumbur

in Incredible India10 months ago (edited)

Hello everyone

আবারও চলে আসলাম আপনাদের সাথে। কেমন আছেন সবাই, আমি আজ আপনাদের সাথে শেয়ার করব বিলেম্বুর পুস্টিগুন ও এর কিছু ফটোগ্রাফি।বিলুম্বুফলের ইংরেজি নাম হলো Bilimb
বিলেম্বু কামরাঙ্গার মতোই ‌খেতে অনেকটা।সারা বছরইবিলুম্বু জন্মায়।এটি নানা ভাবে খাওয়া যায়। ছোট মাছের সাথে দিয়ে এটির টক রান্না করা যায়। আবার অনেকে বড় মাছের সাথে অল্প পরিমাণে দিয়ে রান্না করে। টমেটো মতো একটু টক টক ভাবলাগে থেকে।
কাঁচা বিলেম্বু খুব টক লাগে খেতে।যারা বেশি টক খেতে
পছন্দ করে তারা‌ কাঁচা বিলেম্বুর র্বতা করে খায়।

IMG20230926132755.jpgগাছে ঝুলছে বিলেম্বু

আমাদের কুমিল্লা জেলায় এটি বেশি দেখা যায়। আমার বাসা আশুগঞ্জ ফার্টিলাইজার, আশুগঞ্জ বিবাড়ীয়ায় , আমার কোয়াটারে এই বিলেম্বু খুব দেখা
যায়।মে ছবি গুলো শেয়ার করছি তা আমার‌ বাসার আশেপাশে থেকেই তুলেছি।

বিলেম্বুর নানা পদ


১.বিলেম্বু ভিবিন্ন ধরনের মাছ দিয়ে রান্নকরে খাওয়যায়
২.বিলেম্বু আঁচার বানানো যায়,যেভাবে‌ আমের বা চালতার আঁচার বানানো হয়, সেভাবে এটির আঁচারবানানো যায়।
৩.সস ও বানানো যায়, এই বিলেম্বু দিয়ে।তা আমরা প্রতিনিয়ত ভিবিন্ন ধরনের খাবারে এই সস ব্যবহার করতে পারি।

IMG20230926132744.jpgএকটু দূর থেকে তোলা বিলেম্বু সহ গাছটির ছবি

পুস্টিগুন


বিলেম্বু টক জাতীয় একটি ফল। সারা বছরই জন্মায়।
এর ফলন ও‌ বেশ হয়।এটি সেহেতু টকজাতীয় ফল তাই এতে ভিটামিন সি রয়েছে। শরীরে ভিটামিন সি
মজুত থাকে না,তাই ভিটামিন সি এর চাহিদা পূরণে এটি বেশ কর্যকরী ভুমিকা রাখে। বিলেম্বু প্রোটিন সমৃদ্ধ একটি ফল। তাই প্রোটিনের ঘাটতি জনিত সমস্যা সমাধানে এটি সহায়ক ভূমিকা পালন করে।

বিলেম্বু উপকারীতা


বিলেম্বু উচ্চ রক্তচাপ ও ডায়েবেটিস নিয়ন্ত্রণে সহায়তা করে।
সর্দিওকাশি হলে বিলেম্বু খেলে উপকার পাওয়া যায়।
শুধু বিলেম্বু নয় বিলেম্বের পাতার রস ও চুলকানি জন্য বেশ
কার্যকরি। বিষাক্ত কীটপতঙ্গ কামড় দিলে এটির রস ব্যবহারে নিরাময় পাওয়া যায়।

IMG20230926132801.jpg

অপকারিতা


সব কিছু ই ভালো ও মন্দ দিক রয়েছে। বিলেম্বু পরিমিত‌ খেতে হবে।এটি বেশি পরিমাণে খেলে কিডনী
বিকল হয়ে যাওয়া সম্ভবনা রয়েছে। তাই কিডনী জটিলতা যারা ভুগছেন তা বিলেম্বু খাওয়া উচিত নয়।
কারন বিলেম্বূতে থাকা ক্যালশিয়ার অগজালেট কিডনীর
কার্যকারীতা কমিয়ে দেয়।

IMG20230926132814.jpg

সতর্কতা


এটি ব্যবহারে কিছু সতর্কতা অবলম্বন করা উচিত।
যেমন,যারা কিডনী সমস্যায় ভুগছে,তাদের এটি খাওয়া থেকে বিরত থাকা উচিত।আর সুস্থ মানুষের
এই বেশি পরিমাণে খাওয়া উচিত নয়।

আজ আর নয়। সবাই কে শুভেচ্ছা জানিয়ে এখানেই লিখার সমাপ্তি টানছি। আমার ব্লগটি সময় ও ধৈর্য্য নিয়ে পড়ার জন্য সবাইকে ধন্যবাদ।তো সবাই ভালো থাকবেন সুস্থ থাকবেন সর্বপরি মনের যত্ন নিবেন।

Thank You So Much For Reading My Blog

বিদায়।

Sort:  

!upvote 40


🎁🏆 Participate in in contests promoted by the "Seven Network" Community🎁🏆.
This post was manually selected to be voted on by "Seven Network Project". (Manual Curation of Steem Seven). Also your post was promoted on Twitter by the account josluds

the post has been upvoted successfully! Remaining bandwidth: 0%

 10 months ago 

Thank you so much

Your post has been rewarded by the Seven Team.

Support partner witnesses

@seven.wit
@cotina
@xpilar.witness

We are the hope!

 10 months ago 

Thank you so much

Loading...

Congratulations, your post has been upvoted by @dsc-r2cornell, which is the curating account for @R2cornell's Discord Community.

Manually curated by @jasonmunapasee

r2cornell_curation_banner.png

 10 months ago 

Thank you so much for your support

 10 months ago 

বিলেম্বু আমার কাছে কেন জানি অজানা মনে হচ্ছে।।। আমি কখনো দেখেছি কিনা তাও বলতে পারতেছি না।।। আপনি আজকে বিলেম্বু উপকারিতা ও অপকারিতা এবং সতর্ক খুব সুন্দর হবে গুছিয়ে আমাদের মাঝে উপস্থাপন করেছেন সেখান থেকে আমি অনেক কিছুই জানতে পারলাম।।

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি বিষয় নিয়ে পোস্ট করার জন্য।।।

 10 months ago 

আপনাকে অসংখ্য ধন্যবাদ ভাইয়া। হ্যাঁ ভাইয়া এটা খেতে অনেক টা টক লাগে ।খেয়ে দেখবেন।
যদি আপনার আশেপাশের পাওয়া যায়। ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

জি আমি যদি কখনো এটি দেখতে পাই অবশ্যই বাসায় নিয়ে আসব আর খাওয়ার চেষ্টা করব।।

 10 months ago 

ধন্যবাদ আপনাকে আপনি যাতে এটির সন্ধান
পান,সেই প্রত্যাশায় রইল।

 10 months ago 

আসলে এই ফল আমি দেখেছি কিন্তু এই ফল খাওয়া যায়। সেটা আমার জানা ছিল না। আপনি বলেছেন,,,ছোট মাছ দিয়ে এই ফলের টক রান্না করা যায়,, অবশ্যই চেষ্টা করব।

আজকে আপনি আমাদের সাথে বিলম্ব ফলের উপকারিতা এবং অপকারিতা সম্পর্কে আলোচনা করেছেন। এ বিষয়গুলো আমার একদমই অপরিচিত। অসংখ্য ধন্যবাদ আপনাকে,, এই বিষয়গুলো আমাদের সাথে উপস্থাপন করার জন্য। সেই সাথে এত সুন্দর সুন্দর ফটোগ্রাফি আমাদের সাথে শেয়ার করার জন্য। আপনার জন্য অনেক অনেক শুভকামনা রইল। ভালো থাকবেন।

 10 months ago (edited)

হ্যা অনেকটা কামরাঙ্গার মত ই খেতে লাগে।খেয়ে দেখবেন। ধন্যবাদ আপনাকে।

 10 months ago 

আসলে বিলেম্বুটা অনেক টক আমি একবার খেয়েছিলাম। কিন্তু এটা মাছের পাশে দিয়ে খাওয়া যায় সেটাও জানতাম কিছু টক দেখে আমি কখনো খাইনি। এতে এর উপকারীতা ও অপকারীতা জেনে অনেক ভালই লাগলো।

থ্যাঙ্ক ইউ খুব সুন্দর একটি পোস্ট আমাদের সাথে শেয়ার করেছেন

 10 months ago 

ধন্যবাদ আপু, আমার ভালো লাগলো জেনে যে,আপনি এর উপকারিতা অপকারিতা আমার পোস্টটি পড়ে জানতে পেরেছেন। ভালো থাকবেন।

 10 months ago 

থ্যাঙ্ক ইউ

 10 months ago 

Welcome ,my dear friend stay safe .❤️❤️❤️ may Allah bless you.

 10 months ago 

থ্যাঙ্ক ইউ

 10 months ago 

Welcome my dear friend

So ein leckeres Grün .

!invest_vote

 10 months ago 

Thank you so much for your support

@udabeu denkt du hast ein Vote durch @investinthefutur verdient!
@udabeu thinks you have earned a vote of @investinthefutur !

 10 months ago 

Thank you so much for your support

 9 months ago 

বিলেম্বু এই ফল আমি কখনো দেখিনি এবং খাইনি। আপনার মাধ্যমে আজ এই ফলের সঙ্গে আমি পরিচিত হলাম।
এই ফলের নানা গুনাগুন সম্পর্কে জানতে পারলাম এবং এটি কাদের জন্য ক্ষতিকর সেটাও জানতে পারলাম।
আপনাকে অসংখ্য ধন্যবাদ এমন উপকারী ফল সম্পর্কে অবগত করার জন্য।

 9 months ago 

ধন্যবাদ আপনাকে আপনি বিলেম্বু ফল প্রথম দেখেছেন এবং আপনি এর পুষ্টিগুণ সম্পর্কে ও নতুন সব তথ্য আমার পোস্টটি পড়ে জেনেছেন।তা জেনে আমারও খুব ভালো লাগলো।এই কারনে যে, অজানা কিছু জানতে পেরেছেন আমার পোস্ট টি পড়ে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.13
JST 0.030
BTC 62832.46
ETH 3374.71
USDT 1.00
SBD 2.48