ফ্রেন্স ফ্রাই রেসিপি

in Incredible India2 months ago (edited)
Picsart_24-04-16_17-46-59-779.jpg

হ্যালো স্টিমের বন্ধুরা

প্রায় অনেকদিন পর একটি রেসিপি পোস্ট নিয়ে আপনাদের মাঝে হাজির হলাম বন্ধরা। আশা রাখছি আপনাদের ভালো লাগবে।আজ বিকেলে হঠাৎ করে আবহাওয়াটা খারাপ হয়ে গেল, মুহূর্তের মধ্যেই চারদিক কালো হয়ে গেল মনে হয়েছিল অন্ধকার হয়ে গেছে এর কিছুক্ষণ পরেই ঝড় শুরু গেল,সাথে সাথে কারেন্ট ও চলে গেল ।আমি ভেবেছিলাম যেহেতু বিকাশে টাকা রয়েছে, তাই এমবি কিনে রেখে দেই আবহাওয়া টা ভালো মনে হচ্ছে না। তাই যে কোন সময় কারেন্ট চলে যেতে পারে ,যেই ভাবনা সেই কাজ ভাবতে ভাবতে কারণ চলে গেল ।কিন্তু এমবি কিনলাম ঠিকই শেষ রক্ষার আর হলো না ।কি যে হলো ঠিক বুঝতে পারলাম না ।নো নেটওয়ার্ক শো করছে। তারপর পরিচিত কয়েকজনকে কল দিয়ে বিশ্বাসটা সম্পর্কে অবগত হলাম। ওরূ বলল টাওয়ারে সমস্যা এখন, কি করবো বন্ধুরা ,নিরুপায় হয়ে বসে রইলাম আর মনে মনে ভাবতে লাগলাম ইন্টারনেটের যুগে একটা মুহূর্ত আমাদের চলে না।

বাধ্য হয়ে কমিউনিটির কাজ করতে পারলাম না তবে আমাদের কমিউনিটির পরিচিতি আপুকে বলে রেখেছি উনি বলেছে ম্যানেজ করে নেবে ইনশাআল্লাহ। সত্যি বলতে খুব টেনশন হচ্ছিল কারণ কমেন্ট দিতে চ্যালেঞ্জ চলছে অন্য আট দশটা দিনের মতো নয় ।আমরা সবাই সর্বদা সচেষ্ট থাকার চেষ্টা করি কাজটাকে নিখুঁতভাবে করার জন্য বাকিটা উপর ওয়ালার ইচ্ছা।

অনেক কথাই বলে ফেললাম বন্ধুরা এখন আসি সেই মূল পর্বে।
যেহেতু টাওয়ারের সমস্যার কারণে নেটওয়ার্ক সমস্যা, সে কারণে কিচেনে চলে গেলাম ছেলের নাস্তা রেডি করে ফেলার জন্য ।সন্ধ্যার পর নাস্তা না খেয়ে পড়তে বসবে না। তাই বাসায় কিছু বড় সাইজের আলু ছিল ভাবলাম ও যেহেতু ফ্রেন্স ফ্রাই পছন্দ করে এটাই করে ফেলি। বড় মেয়ে ব্রেড দিয়ে ডেজার্ট তৈরি করেছিল বেডের সাইডের অংশগুলো রয়ে গেছে তাই আমি ওগুলোকে দিয়ে ব্রেড টার্ম বানিয়ে ডিমে ভিজিয়ে ডুবা তেলে দিলে ফ্রেন্স ফ্রাই বানিয়ে দেই। খুব বেশি একটা মসলা ইউজ করিনি এটাতে।সামান্য পরিমাণে লবণ ও চটপটির মসলা দিয়েছিলাম। আর অল্প পরিমাণে দিয়েছিলাম গোলমরিচের গুঁড়ো।

উপকরণ ওপরিমাণ
বড় সাইজের আলুদুইটা
চটপটির মসলাপরিমাণ মতো
গোলমরিচের গুঁড়াপরিমাণ মতো
সামান্য পরিমাণেলবণ
টমেটো সসপরিমাণ মতো
IMG20240416170059.jpg

প্রথম ধাপ :

আলু গুলোকে লম্বা লম্বা করে কেঁটে ফুটন্ত পানিতে দিয়ে কয়েক মিনিট সিদ্ধ করে নিয়েছি। একটু শক্ত অবস্থায় নামিয়ে নিয়েছি। কারণ হলো ঐটাকে আবার ডুবো তেলে ভাজবো ।তখন বাকিটা সিদ্ধ হয়ে যাবে।

দ্বিতীয় ধাপ:

এ পর্যায়ে এসে আলো গুলোর মধ্যে অল্প অল্প করে সব মসলা দিয়ে মাখিয়ে নিয়েছি।

IMG20240416164517.jpg
IMG20240416164509.jpg

তারপর ডিমের মধ্যে ভিজিয়ে ব্রেডা ট্রাম লাগিয়ে ডুবো তেলে ভেজে নিয়েছি।

তৃতীয় ও শেষ ধাপ:

এখন ফ্রেন্স ফ্রাই গুলোকে নামিয়ে পছন্দ মত এক প্লেটের মধ্যে রেখে সাথে টমেটো সস দিয়ে পরিবেশন করলাম ।

IMG20240416171215.jpg

ছেলেকে দেওয়ার আগে কয়েকটা ছবি তুলে নিলাম। আপনাদের সাথে শেয়ার করব বলে।

পুষ্টিগুণ:

যেহেতু এই রেসিপিটিতে আলু ডিম ও ব্রেডের গুড়ো ছিল, তাই সবকিছুর সমন্বয়ে একটা সুষম খাদ্য তৈরি হয়েছে যা শরীরের পুষ্টির ঘাটতি পূরণে অধিক সাহায্য করবে। তাছাড়া এই রেসিপিটি খুবই অল্প সময়ে ঝটপট করে ফেলা যায় এবং বাচ্চারা খেতেও বেশ পছন্দ করে। তাই আমি বলব বাচ্চাদের রুচির পরিবর্তন হয় বিভিন্ন সময়। সেজন্য বিভিন্ন ধরনের নাস্তা তাদেরকে তৈরি করে দিলে খাবারের প্রতি যে তাদের অনিহা ভাবটা থাকে তা অনেকটাই দূর হয়ে যাবে। আমাদের সকল চিন্তা চেতনাই তো আমাদের সন্তান। তাই নাকি বন্ধুরা, আমার বিশ্বাস আমার সাথে আপনারা ও একমত হবেন ।কমেন্টের মাধ্যমে জানাবেন । একটি প্রশ্ন ছুড়ে গেলাম ,উত্তরের অপেক্ষায় রইলাম বন্ধুরা।

বন্ধুরা আজ তাহলে আমার ব্লগ থেকে বিদায় নিচ্ছি ।সবাই ভাল থাকবেন সুস্থ থাকবেন। সর্বোপরি মনের যত্ন নিবেন এবং আমার সাথেই যুক্ত থাকবেন। আল্লাহ হাফেজ।

Sort:  
Loading...
 2 months ago 

সত্যিই আপনার ফ্রেঞ্চ ফ্রাই রান্নার রেসিপি খুব সুন্দর ছিল। ফ্রেঞ্চ ফ্রাই আমার বরাবরই অনেক পছন্দের। বাইরে ফ্রেন্স ফ্রাই কিনতে গেলে অনেক দাম পড়ে যায়। তবে হ্যাঁ বাইরের কোন কিছু কিনে খাওয়ার থেকে বাসায় রান্না করে খাওয়া বেশি স্বাস্থ্যসম্মত।

সুন্দর একটি রেসিপি শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 
  • ফ্রেঞ্চ ফ্রাই আসলে সবারই ভালো লাগে মনে হয় আমার নিজেরও অনেক ভালো লাগে। আমি প্রায়শই বানাই তবে একেক সময় একেক রকম ভাবে বানায়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য।
 2 months ago 

বাহিরে অর্ডার করলে অল্প একটু ফ্রেঞ্চ ফ্রাই অনেক টাকা নেয়। সে তুলনায় বাড়িতে তৈরি করলে খরচ অনেক কম পড়ে। আপনি খুব সহজ উপায়ে ও খুব অল্প উপকরণে ফ্রেন্স ফ্রাই
তৈরি করে নিলেন। এভাবে হালকা ভাপ দিয়ে ফ্রোজেন করেও রাখা যায়। খুব ভালো লাগলো আপনার রেসিপি পোস্টটি পড়ে।

 2 months ago 
  • হ্যাঁ আপু আমার বড় আপুকে দেখি এরকম ফ্রোজেন করে রেখে দেয় ,প্রয়োজন অনুসারে ভেজে নেয়। তবে আমি কখনো রাখিনি বুদ্ধিটা কিন্তু খারাপ না। ধন্যবাদ আপনাকে সুন্দর একটা আইডিয়া দেওয়ার জন্য এবং এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।
 2 months ago 

ফ্রেন্স ফ্রাই আমার খুবি পছন্দের, তবে এটি বাসায় বানালে ক্রিস্পি হয় না দেখে বেশিরভাগ সময় রেস্টুরেন্টে খেতাম। তবে আপনার আজকের রেসিপি দেখে মনে হচ্ছে এখন বাসাতেই বানাতে পারবো।

 2 months ago 
  • খুব ভালো লাগলো মন্তব্যটি পড়ে হ্যাঁ ভাইয়া চেষ্টা করবেন আমার মনে হয় পারবেন ইনশাল্লাহ। আর বেবিরা কিন্তু ফ্রেঞ্চ ভাই খুব
    পছন্দ করে ।আমার মনে হয় আপনার মেয়েকে পছন্দ করে খাবে।
 2 months ago 

আমার এবং আমার মেয়ের পছন্দের খাবারের রেসিপিটা অবশেষে শেয়ার করে দিলেন।।
শুধু যে রেসিপি শেয়ার করছেন সেটা না এর উপকারিতা এবং এই খাবার খেলে বাচ্চাদের কি ধরনের পুষ্টি পেতে পারে, সে সম্পর্কেও দেখছি বিশ্লেষণ করছেন ধন্যবাদ আপনাকে।
আশা করছি এরকম পোস্ট সামনেও পাবো।।।

 2 months ago 
  • এই ফ্রান্স ফ্রাই টা অনেকের কাছেই পছন্দ। আমার ছেলে তো খুব পছন্দ করেন তাই বাসায় যখন একটু বড় সাইজের আলো নিয়ে আসে আমি সময় সুযোগ করে অন্তত ওকে বানিয়ে দিই আমিও খাই। ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য।
 2 months ago 

অনেক অনেক সুন্দর একটি রেসেপি আমাদের সাথে আপনি আজকে শেয়ার করেছেন দেখে অনেক ভালো লাগলো।আর আপনার পোস্ট টি ফলো করে আমি বাসায় একবার ফ্রেন্স ফ্রাই বানিয়ে খেয়ে দেখবো । ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন আর আপনার পরবর্তী আকর্ষণীয় রেসিপির জন্য অপেক্ষা করছি।

 2 months ago 
  • ফ্রেঞ্চ ফ্রাই বানানো খুব বেশি কঠিন কাজ নয়। আমার মনে হয় আপনি চেষ্টা করলে অবশ্যই পারবেন। তাছাড়া নিজের হাতে বানানো যে কোনো জিনিসই খেতে খুব ভালো লাগে আলাদা একটা তৃপ্তি পাওয়া যায়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর মন্তব্য করার জন্য।
 2 months ago 

একদমই তাই বেশ সহজ আর আপনি তো আর ও সহজ করে সব কিছু বুঝিয়ে দিয়েছেন।আশা করি আমি পারবো আর খুব তাড়াতাড়ি এটা বানানোর চেষ্টা করবো। ভালো থাকবেন সুস্থ থাকবেন আর কমেন্ট এর রিপ্লাই করার জন্য ধন্যবাদ।

 2 months ago 

আমি এমন ভাবে উপস্থাপন করেছি যাতে করে, সবাই খুব তাড়াতাড়ি আয়ত্বে আনতে পারে। আপনি ও পারবেন ইনশাল্লাহ। ধন্যবাদ আপনাকে।

 last month 

একদমই তাই আপনি অনেক সহজ ভাবে উপস্থাপন করেছেন আর সবাই বুঝতে ও পেরেছে আশা করা যায়। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমার কমেন্ট এর রিপ্লাই করার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন।

 last month 
  • আমি রেসিপি পোস্টগুলো খুব সহজভাবে উপস্থাপন করার চেষ্টা করি যাতে করে আমার পোস্টে অনুসরণ করে যেহেতু বানিয়ে নিতে পারে। কারণ কঠিন রেসিপি গুলো সহজে কেউ বানাতে চায় না।
 2 months ago 

ফেঞ্চ ফ্রাই পছন্দ করে না এমন মানুষ বোধকরি কমই আছে আর বাচ্চাদের কথা তো বলাই বাহুল্য। তবে বাইরে যেসব ফ্রেঞ্চ ফ্রাই খাবার অতটা স্বাস্থ্যসম্মত না।
বাসায় সব তৈরি করাটাই বুদ্ধিমান এর কাজ।আরে কাজটিকেই আপনি আরও বেশি সহজ করে দিয়েছেন আমাদের সবার সাথে এই ফ্রেঞ্চ ফ্রাই রেসিপি শেয়ার করে।
আমি অনেক সময় আলু ভাপ দিয়ে ফ্রিজে রেখে দেই । অবশ্য ইদানিং কমিয়ে দিয়েছে বাচ্চারা বড় হয়ে গেছে।
ধন্যবাদ আপনাকে এত সুন্দর করে ফ্রেঞ্চ ফ্রাই এর রেসিপিটি আমাদের সাথে শেয়ার করার
জন্য।
ভালো থাকবেন সবসময় এই শুভকামনা রইলো আপনার জন্য।

 2 months ago 
  • হে আপু এই ধরনের খাবার যত কম খাওয়া যায় ততই ভালো।তবে বাচ্চাদের জন্য মাঝে মধ্যে তৈরি করতে হয়। ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.23
TRX 0.12
JST 0.029
BTC 66708.32
ETH 3471.95
USDT 1.00
SBD 3.18