তথ্যপ্রযুক্তি বলতে আমরা কি বুঝি?

in Incredible Indialast year (edited)
আমাদের মানুষদের অনেক কিছু জানার অধিকার রয়েছে। তার মধ্যে সবচাইতে গুরুত্বপূর্ণ একটি অধিকার হচ্ছে তথ্য সম্পর্কে জানার অধিকার। আমরা যদি একটু লক্ষ্য করি তাহলে দেখতে পাই। মানুষের কাছে যেমন সঠিক তথ্য পাওয়ার আকাঙ্ক্ষার পরিমান বৃদ্ধি পাচ্ছে। ঠিক তেমনি দিন দিন এই তথ্যের পরিমাণ ও অনেক বেশি বৃদ্ধি পাচ্ছে।

কথা বলতে বলতে অনেক কথাই বলে ফেললাম। এবার আপনাদের সম্পর্কে জানা যাক।আপনারা সবাই কেমন আছেন। আশা করি সৃষ্টিকর্তার অশেষ রহমতে সবাই ভালো আছেন। আমিও আলহামদুলিল্লাহ ভালো আছি।

তথ্যপ্রযুক্তি বলতে আমরা কি বুঝি?

industry-2630319_1280.jpg

ছবির উৎস কপিরাইট মুক্ত

সঠিক সময়ে সঠিক তথ্য পাওয়ার যে গুরুত্ব টা রয়েছে। সেটাও কিন্তু দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমরা সবাই জানি একজন মানুষ আমি কিংবা আপনি। অনেকগুলো তথ্য কখনোই একসাথে আমরা জানতে পারবো না। ঠিক তেমনি ওই তথ্যগুলো আমরা আমাদের মধ্যে, একসাথে অনেকগুলো তথ্য কখনোই সংরক্ষণ করতে পারবোনা।

আর এজন্যই আমরা যেটা করে থাকি প্রযুক্তির সাহায্য নিয়ে, আমাদের যখন যে তথ্যের প্রয়োজন হয়। আমরা সেই তথ্য নিজেদের ব্যক্তিগত জীবনে খুব সহজভাবে ব্যবহার করতে পারি।

আমি এটিকে ই তথ্য এবং প্রযুক্তি বলে আখ্যায়িত করলাম, এর কারণটা হচ্ছে আমরা একজন মানুষ অনেকগুলো তথ্য নিজেদের মধ্যে সংরক্ষণ করতে পারি না। সেজন্যই কিন্তু আমরা প্রযুক্তির ব্যবহার করি, আমি মনে করি এটাকেই আমরা তথ্যপ্রযুক্তি হিসেবে আখ্যায়িত করতে পারি।

startup-594090__180.jpg

ছবির উৎস কপিরাইট মুক্ত

বর্তমানে বিজ্ঞানের যুগে, আমরা সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত সঠিকভাবে নিয়ে, একটু একটু করে এগিয়ে যাওয়ার জন্য। আমরা অনেক ধরনের তথ্য সংরক্ষণ করে থাকি। এবং এই সঠিক তথ্য আমরা বিভিন্ন জায়গায় বিভিন্ন জনকে বিভিন্নভাবে আদান প্রদান করে থাকি।বিশেষ করে বিজ্ঞানের ভাষায় এই প্রক্রিয়া গুলোকেই তথ্য প্রযুক্তির বলে থাকে।

smartphone-4942918_1280.jpg

ছবির উৎস কপিরাইট মুক্ত

বিশেষ করে আমরা যে তথ্য গুলো প্রযুক্তির মাধ্যমে, কম্পিউটার বা মোবাইলের মাধ্যমে ইনপুট করে থাকি। সে প্রযুক্তি আমাদের যে তথ্যগুলো ইনপুট করি, সেটাকে সঠিকভাবে সুন্দরভাবে সাজিয়ে যে তথ্য আমাদেরকে আউটপুট করে দেয়। সেটাকে আমরা তথ্য উৎপন্ন বলেতে পারি।

যে সকল প্রযুক্তির মাধ্যমে, আমরা তথ্য ও সংরক্ষণ করে থাকি। এবং এর সত্যতা বৈধতা সঠিক ভুল বিবেচনা করতে পারি, তথ্য টাকে আমরা প্রক্রিয়াকরণ করতে পারি। তথ্য টাকে নতুন করে আমরা আধুনিকীকরণ করতে পারি।

তার সাথে আমরা তথ্য টাকে একটা জায়গা থেকে আরেকটা জায়গায় পরিবহন করতে পারি। সেই সাথে আমরা সেই তথ্য টাকে বিতরণের একটা পথ বের করতে পারি। ওটাকেই আমরা সাধারণত তথ্য প্রযুক্তি বলে থাকি,আমরা এটাকে বলতে পারি "ইনফরমেশন টেকনোলজি"(information technology),বা আমরা সংক্ষেপে এটাকে আইটি(IT) বলে থাকি।

mobile-phone-1087845_1280.webp

ছবির উৎস কপিরাইট মুক্ত

এই তথ্য প্রযুক্তি সম্পর্কে আমি ধারণা পেয়েছিলাম। আমি যখন ক্লাস নাইনে উঠেছিলাম।

তখন আমাদের তথ্যপ্রযুক্তি সম্পর্কে নতুন একটা বই দেয়া হয়েছিল। ওই বই থেকে আমি মোটামুটি এই ইনফরমেশন টেকনোলজি সম্পর্কে সামান্য পরিমাণ ধারণা পেয়েছিলাম। পরবর্তীতে আমি ধীরে ধীরে আমার জীবনে এই ইনফরমেশন টেকনোলজি,বা আইটি যেটাই বলি না কেন এটার প্রভাব আমি দেখেছি।

আজ এ পর্যন্তই থাক। আপনারা হয়তোবা আমার চেয়েও তথ্যপ্রযুক্তি সম্পর্কে অনেক বেশি অনেক কিছু জানেন।
যদি আমার চাইতে অনেক বেশি কিছু জেনে থাকেন। তাহলে অবশ্যই আমাকে কমেন্ট বক্সে জানাবেন। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন আল্লাহ হাফেজ।

🥀🥀🥀🥀🥀 সবাইকে ধন্যবাদ 🥀🥀

Sort:  
Loading...

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

 last year 

আপু আপনি তো তথ্যপ্রযুক্তি সম্পর্কে অনেক কিছুই বললেন ৷ আর এটা আমাদের সবার প্রত্যেকের জন্য অনেক বড় ভুমিকা পালন করে থাকে ৷ কেন না তথ্যপ্রযুক্তির মাধ্যমে আমরা নানা ধরনের খবর এক সেকেন্ড এ আদান প্রদান করতে পারি ৷ অনলাইনের মাধ্যমে আমরা সব ধরনের সুযোগ সুবিধা পেয়ে থাকি ৷এগুলাই মূলত তবে আপনি যেভাবে আমাদের কে বুঝিয়েছেন তা আসলেই অনেক কিছু বুঝার রয়েছে ৷ ধন্যবাদ আপু এত সুন্দর একটা পোস্ট শেয়ার করার জন্য ৷

 last year 

বর্তমান যুগকে বলা হয় তথ্য প্রযুক্তির যুগ কারণ বর্তমানে তথ্যপ্রযুক্তির জন্য আজকে বিশ্বকে হাতের মুঠো য় আনতে পেরেছে অর্থাৎ তথ্য প্রযুক্তির যুগে যেকোনো তথ্য সহজেই বের করে আনা সম্ভব হয়েছে। তাই তথ্যপ্রযুক্তি বলতে আমরা বুঝি তথ্যের আদান-প্রদান। তাই আপনাকে অসংখ্য ধন্যবাদ তথ্যপ্রযুক্তি নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করার জন্য। ভালো থাকবেন

Congratulations!
This post has been upvoted through steemcurator07.
We support quality posts anywhere and any tags.
Curated by : @steemdoctor1

TEAM 4 CURATORS

আপনার পোস্টটি পড়ে বুঝতে পারলাম আপনি খুব বিজ্ঞানমনষ্ক একজন মানুষ।কারণ বিজ্ঞানমনস্ক মানুষ ছাড়া প্রযুক্তি সম্পর্কে এতোটা তথ্য কেউ ধারণ করবে না।

আর, ক্লাস নাইনের বইগুলোতে সত্যিই প্রযুক্তি সম্পর্কে অনেকটা ধারণা দিয়েছে।

অসংখ্য ধন্যবাদ আপু এতো সুন্দর একটা পোষ্ট আমাদের উপহার দেবার জন্য।

 last year 

অনেক সুন্দর একটি বিষয়ে আপনি আমাদের মাঝে কিছু কথা বলেছেন খুবই ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে অসংখ্য ধন্যবাদ আপু এত সুন্দর একটি পোস্ট আমাদেরকে উপহার দেওয়ার জন্য।

 last year 

আপু তথ্যপ্রযুক্তি সম্পর্কে কিছু ধারনা আমাদের মাঝে উপস্থাপন করেছেন যেগুলো সর্বদা মানুষের দৈনন্দিন থেকে শুরু করে আজীবন কাজে লাগে বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি মানুষের কল্যাণের জন্য সর্বদা কাজ করে যাচ্ছে।

আপনাকে অনেক ধন্যবাদ এত সুন্দর একটি ব্লগ আমাদের মাঝে উপস্থাপন করার জন্য

 last year 
  • আমি এটিকে ই তথ্য এবং প্রযুক্তি বলে আখ্যায়িত করলাম, এর কারণটা হচ্ছে আমরা একজন মানুষ অনেকগুলো তথ্য নিজেদের মধ্যে সংরক্ষণ করতে পারি না। সেজন্যই কিন্তু আমরা প্রযুক্তির ব্যবহার করি, আমি মনে করি এটাকেই আমরা তথ্যপ্রযুক্তি হিসেবে আখ্যায়িত করতে পারি।

  • হ্যাঁ আমাদের বর্তমান সময় গুলোতে অনেক তথ্য থাকে। কিন্তু এই তথ্যগুলোকে সংরক্ষণ করে রাখার মত প্রযুক্তি আমাদের বর্তমান সমাজে বিদ্যমান। এরকম প্রযুক্তি আগে ছিলনা, কিন্তু বর্তমান সমাজে এই প্রযুক্তি এসে আমাদের জন্য অনেক উপকারী হিসেবে গড়ে ওঠে।

  • এই তথ্য প্রযুক্তি সম্পর্কে আমি ধারণা পেয়েছিলাম। আমি যখন ক্লাস নাইনে উঠেছিলাম।

  • তখন আমাদের তথ্যপ্রযুক্তি সম্পর্কে নতুন একটা বই দেয়া হয়েছিল। ওই বই থেকে আমি মোটামুটি এই ইনফরমেশন টেকনোলজি সম্পর্কে সামান্য পরিমাণ ধারণা পেয়েছিলাম। পরবর্তীতে আমি ধীরে ধীরে আমার জীবনে এই ইনফরমেশন টেকনোলজি,বা আইটি যেটাই বলি না কেন এটার প্রভাব আমি দেখেছি।

  • জেনে খুব ভালো লাগলো যে আপনি যখন ক্লাস নাইনে পড়তেন তখন আপনি এই তথ্যগুলোর ইনফরমেশন জানতে পারেন, এবং বুঝতে পারেন। আর এটাই শিক্ষা, আপনি যদি ক্লাস নাইনে না পড়তেন তখন হয়তো এভাবে শিখতে পারতেন না। কারণ আমি নিজেই প্রমাণিত, আমি কিন্তু বই পড়িই নি। তাই সেভাবে জানিনা। তবে এখন সবার হাতে হাতে ফোন, ল্যাপটপ ও কম্পিউটার এসে অনেকের টেকনোলজির বিষয়ে ধারনা এসে গেছে। ভালো থাকবেন।

 last year 

আমাদের জীবন বর্তমান তথ্যপ্রযুক্তির উপর অনেক বেশি নির্ভরশীল হয়ে গেছে। প্রযুক্তি ছাড়া আমরা কোন কাজেই ঠিক মতো করতে পারিনা। প্রযুক্তি ব্যবহার করলে আমরা কোন কাজ নির্ভুলভাবে, অল্প সময়ে ,সঠিকভাবে করতে পারি। এই তথ্য প্রযুক্তির বদৌলতে আমাদের জীবন অনেক সহজ হয়ে গেছে।

তথ্য প্রযুক্তি সম্পর্কে আপনি অনেক সুন্দর একটি উপস্থাপনা করেছেন। এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপস্থাপন করার জন্য আপনাকে ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.14
JST 0.030
BTC 58478.70
ETH 3158.37
USDT 1.00
SBD 2.43