"নিজের বিবেকের কাছে,, আজ আমি সত্যিই হেরে গেছি!"

in Incredible India6 months ago
pexels-photo-883441.jpeg

Image source

আমাদের বিবেকের কাছে আমরা যদি কখনো হেরে যাই। তখন সেখান থেকে উঠে আসতে আমাদের অনেক বেশি কষ্ট হয়। আসলে কেউ যদি আমাদেরকে বিশ্বাস করে ভালোবাসে। অবশ্যই তাদের বিশ্বাসের মর্যাদা দেয়া উচিত। কিন্তু মাঝে মাঝে দেখা যায় আমাদের কিছু ভুল সিদ্ধান্ত। তাদের কাছ থেকে আমাদেরকে অনেক দূরে নিয়ে যায়।

ভালোবাসার মানুষ গুলোর কাছ থেকে একবার আস্থা হারিয়ে ফেললে। আবার সেই বিশ্বাসটা তৈরি করতে অনেক বেশি সময় লাগে। হয়তো বা দেখা যায় সেই বিশ্বাসটা আগের মত গড়ে ওঠে না। এই বিষয়গুলো কতটা কষ্টকর। সেটা বর্তমান সময়ে দাঁড়িয়ে আমি বেশ ভালোভাবেই বুঝতে পারছি।

আমরা সবাই জানি আমাদের জীবন ভিন্ন, আর ভিন্ন প্রকৃতির জীবন গুলোকে, এক এক করে গড়ে তুলতে সবারই এক একটা জায়গায় সমস্যা হতে পারে। আর এই সমস্যা গুলোকে সামনে নিয়েই আমাদেরকে সামনে থাকা মানুষ গুলোর পরিস্থিতি বুঝতে হবে, এবং জানতে হবে। তারা আমাদের কাছ থেকে কি চায়।

আমি জেনে হোক না জেনে হোক। বুঝে হোক না বুঝে হোক অনেক বড় একটা ভুলের মধ্যে নিজেকে ঠেলে দিয়েছি। যার কারণে নিজের কাছেই খারাপ লাগা কাজ করছে অনেক বেশি। এত বড় ভুল করার পরে মনে হচ্ছে। এই পৃথিবীতে বেঁচে থাকার চাইতে না থাকাটাই অনেক উত্তম।

সৃষ্টিকর্তার কাছে ক্ষমা চেয়ে নিচ্ছি। এবং সামনের দিকের পথ চলা যেন সুন্দর হয়। সেজন্য সৃষ্টিকর্তার আশীর্বাদ পাওয়ার চেষ্টা করছি। আমার কিছু বিশ্বস্ত মানুষের বিশ্বাস ভেঙে দিয়েছি। যার জন্য নিজের কাছেই অনেক বেশি খারাপ লাগা কাজ করছে। মনে হচ্ছে অনেক বড় কিছু হারিয়ে ফেলেছি।

সময় তো তার নিয়ম অনুযায়ী চলতে থাকে। হয়তো বা একটা সময় আমিও ভুলে গিয়েছিলাম যে, আমি কত বড় ভুল করছি। কিন্তু বর্তমান সময়ে এসে যখন বুঝতে পেরেছি, এটা আমার করা মোটেও ঠিক হয়নি। এখন মনে হচ্ছে আমার মত পাপী হয়তোবা এই পৃথিবীতে আর কেউ নেই।

এখন থেকে সিদ্ধান্ত নিয়েছি, জীবন আমি যত কঠিন পরিস্থিতির মধ্যেই থাকি না কেন? অন্ততপক্ষে নিজের ভালোর জন্য অন্য কারো ক্ষতি করা তো দূরের কথা! আমি চেষ্টা করব তাদের উপকার করার জন্য! কিন্তু কখনো যদি মনে হয় আমি তাদের ক্ষতি করে ফেলছি, বা আমার মধ্যে সেই প্রবণতা চলে আসছে! তাহলে আমি তাদের কাছ থেকে দূরত্ব বজায় রাখার চেষ্টা করব🙏।

pexels-photo-3356489.jpeg

Image source

জীবনে আর যাই হোক কিছু মানুষ পেয়েছিলাম। যারা আমাকে অনেক ভালবেসেছিল বিশ্বাস করেছিল। কিন্তু আজকে এই ভুলের কারণে মনে হচ্ছে আমি তাদের কাছ থেকে অনেক দূরে সরে গিয়েছি। ঠিক জানিনা তারা আমাকে ক্ষমা করবে কিনা? তবে তাদের কাছে আমি আন্তরিক ভাবে দুঃখিত! নিজের ছোট বোন মনে করে আমার এই ভুল আপনারা ক্ষমা করবেন 🙏।

সবাইকে নিয়ে ভালো থাকার সিদ্ধান্ত নেয়া মানুষ গুলোই হয়তো বা মাঝে মাঝে পথভ্রষ্ট হয়ে যায়😭। আমি হয়তোবা তাদের মধ্যেই একজন, চেষ্টা করেছি ভালো থাকার জন্য। কিন্তু হঠাৎ করেই নিজের মধ্যে কি হয়ে গেল বুঝতেও পারলাম না। তাই সবকিছু থেকে নিজেকে সরিয়ে নিয়ে আসার চেষ্টায় আবার পথ চলা শুরু করেছি। জানিনা কতটুকু চলতে পারব। সবার সুস্থতা কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। আল্লাহ হাফেজ।

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.

Loading...
 6 months ago 

আমরা মানুষ আর আমাদের ভুল হবে এটাই স্বাভাবিক।। আর যখন আমরা আমাদের ভুল বুঝতে পারি আর সেই ভুল থেকে শুধরে নিজেকে পরিবর্তন করে ফেলা সবচাইতে বুদ্ধি মানের কাজ বলে আমি মনে করি।। আর হ্যাঁ একটা মানুষ যদি বারবার ভুল করে এটা একটা পর্যায়ে যেয়ে অপরাধের শামিল হয়।।

শুনে ভালো লাগলো আপনি আপনার ভুল বুঝতে পেরেছেন এবং সেখান থেকে সরে নিজেকে নতুনভাবে উপস্থাপন করতে চাচ্ছেন।। আমি চাই আপনি জীবনের ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে সামনের পথ সুন্দর হবে চলার চেষ্টা করুন।। আশা করি সবকিছু আবারও আগের মতই হয়ে যাবে।

 6 months ago 

আমরা যেহেতু মানুষ তাই ভুল করবো এটাই স্বাভাবিক। তবে জেনে করা আর না জেনে করার মাঝে পার্থক্য আছে। জেনে করলে সেটা হয় অপরাধ আর না জেনে করলেও সেটা হয় ভুল।

আপনাকে ক্ষেত্রে কি হয়েছে আমার জানা নেই। তবে যাই হোক না কেন যেহেতু আপনি সেই ভুল বুঝতে পেরেছেন, আপনার বিবেকের কাছে আপনার নিজেকে অপরাধী লাগছে এটাই অনেক বড় একটা বিষয় । সবার ক্ষেত্রে এটাও হয় না।
বিশ্বাস জিনিসটা খুবই ভঙ্গুর একবার হারিয়ে ফেললে সেটা পুনরুদ্ধার করতে অনেক সময় লেগে যায়। তবে মন থেকে চেষ্টা থাকলে একদিন না একদিন বিশ্বাস ফেরত আসবে আমার বিশ্বাস।
নিজের প্রতি যত্ন নিবেন। ভালো থাকবেন সব সময় এই শুভকামনা রইল আপনার জন্য।

Posted using SteemPro Mobile

 6 months ago 

আসলে হয়তোবা আমার কাছে মনে হয় আমি জেনে শুনে এই ভুলটা করেছি। এটা আমার খুব বড় অন্যায়। আর এ অন্যায় স্বীকার করতে আমি একবারও দ্বিধাবোধ করব না। বিশ্বাস জিনিসটা আমি একবার ভেংগে ফেলেছি। জানিনা পরবর্তীতে এটা কখন জোড়া লাগবে। তবে নিজের সবটুকু দিয়ে চেষ্টা করে যাচ্ছি। ইনশাল্লাহ আল্লাহতালা অবশ্যই সবকিছু ঠিক করে দেবেন। একমাত্র তার উপরেই ভরসা। ধন্যবাদ আপনিও ভালো থাকবেন। নিজের শরীরের খেয়াল রাখবেন।

 6 months ago 
  • সরল বিশ্বাসে ভুল সেটা ভুল এর জন্য প্রচলিত আইন ও ছাড়ের ব্যবস্থা থাকে। তাছাড়া মানুষ মাত্রই ভুল করবে ভুল থেকে মানুষ শিক্ষা গ্রহণ করে এটাই স্বাভাবিক তবে যদি অভিপ্রায় খারাপ হয় তাহলে কিন্তু সেটা ভুল নয় সেটা বরাবরই অন্যায় যা আমাদের প্রচলিত আইনেও এর শাস্তির বিধান রয়েছে। আমি দোয়া করি আল্লাহ পাক যেন আপনাকে সঠিক সময় সঠিক জ্ঞান দেন। আর ভূল থেকে যে শিক্ষা পেয়েছেন ।তা যেন মনে প্রাণে ধারণ করেন।

Posted using SteemPro Mobile

 6 months ago 

কারো কোন ক্ষতি করার সিদ্ধান্ত বা কোনরকম প্রয়াস আমার ছিল না। কিন্তু চেষ্টা করেছে সবার উপকার করার জন্য। কেউ যদি ভুল বুঝে আমাকে কোন কিছু বলে। সেটা হয়তোবা আমি মেনে নেব। কিন্তু আমি ভুল করেছি সেটাও আমি মেনে নেব। ভুল থেকে শিক্ষা গ্রহণ করবো। ভবিষ্যতে কাউকে কোনরকম কোন কিছু করার প্রয়াস করা তো দূরের কথা। তার কাছ থেকে অবশ্যই দূরত্ব বজায় রাখার চেষ্টা করব।

কেননা বর্তমান সময়ে এসে একটা জিনিস বেশ ভালোভাবেই উপলব্ধি করতে পেরেছি, ১০ দিনের মধ্যে ৯ দিন যদি কারো উপকার করা হয়।একদিন যদি কোন সমস্যা হয়। সবাই ওই নয় দিনের কথা ভুলে গিয়ে, একদিনের কথাই মনে রাখে। ধন্যবাদ চমৎকার মন্তব্য করার জন্য।

 6 months ago 
  • একদমই ঠিক বলেছেন আপনি মানুষ উপকারের কথা ভুলে যায়। সামান্য যদিও মনের অজান্তে ভুল হয়ে যায় সেটা আজীবন মনে রাখে। তবে আমরা ভুলের ঊর্ধ্বে কেউ নই। মন খারাপ করবেন না সবকিছু ঠিক হয়ে যাবে ইনশাআল্লাহ।
 6 months ago 

বিশ্বাস এমন একটা জিনিস যেটা একবার ভেঙে গেলে আর জোড়া লাগানো যায় না।তাই প্রিয়জনের বিশ্বাস রাখার চেষ্টা করা উচিত আমাদের।

 6 months ago 

সময়ের সাথে হয়তোবা মাঝে মাঝে, নিজের কিছু কাজের কারণে বিশ্বাস এমন ভাবে ভেঙ্গে যায়। যেটা আসলে জোড়া লাগাতে কষ্ট হয় এটা ঠিক। কিন্তু চেষ্টা করলে হয়তো বা সৃষ্টিকর্তার কৃপায় একটা সময় জোড়া লেগে যায়। ধন্যবাদ চমৎকার মন্তব্য করার জন্য।

 6 months ago 

আমার মতামতের উওর দেওয়ার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ।

 6 months ago 

আসলে কোন কিছু করাতে বা কোন কাজ করাতে, নিজের প্রতি নিজের আত্মবিশ্বাস না থাকলে সেই জায়গা থেকে দাঁড়িয়ে উঠে আসা খুব কষ্ট হয়ে যায়। সেরকম নিজের বিবেকের কাছে যদি কেউ হেরে যায়। সেখান থেকে উঠে দাঁড়ানো সবথেকে বেশি কষ্টকর।

 6 months ago 

আসলে হেরে যাওয়ার পর উঠে দাঁড়ানোটা সবচাইতে বড় কষ্টকর হলেও, দাঁড়ানোর পরে আমরা যদি সঠিকভাবে চলতে পারি। তার চাইতে বড় সার্থকতা বা আর কিছুই হতে পারে না। ধন্যবাদ চমৎকার মন্তব্য করার জন্য।

Coin Marketplace

STEEM 0.19
TRX 0.14
JST 0.029
BTC 66930.79
ETH 3268.09
USDT 1.00
SBD 2.64