পরিবার!!!!!!!

in Incredible Indialast year
beach-1867271_1280.jpg

ছবির উৎস

আমরা সবাই পরিবারে বাস করি,,, পরিবারটা হচ্ছে আমাদের দুঃখ সুখের সাথী! এমন কোন মানুষ নেই! যারা পরিবারের বাস করে না! আর যারা পরিবারে বাস করে না! তারা হয় সন্ন্যাসী আর নয়তো দেবতা।

পরিবার আমাদের কাছে খুবই মূল্যবান একটা জায়গা, যেটা আমরা বর্তমানে না বুঝলেও,, ভবিষ্যতে আমরা ঠিকই টের পাই! আসলে পরিবার কতটা মূল্যবান! আজকে সেই পরিবার সম্পর্কেই,, আপনাদের সাথে কিছু কথা বলব! আশা করি আপনাদের কাছে ভালো লাগবে।

পরিবার বলতে আমরা কি বুঝি?

swan-2494925_1280.jpg

ছবির উৎস

আপনাদের কাছে পরিবার বলতে,,, আপনারা কি বোঝেন সেটা আপনারা আমাকে বুঝিয়ে দেবেন! কিন্তু আমার কাছে পরিবার বলতে হচ্ছে,, একটা বন্ধন! যে বন্ধনে আবদ্ধ হয়ে,, আমরা আমাদের সারাটা জীবন কাটিয়ে দেই।

আমার কাছে পরিবার হচ্ছে,, সুখে দুখের সাথি! একটা জিনিস কখনো চিন্তা করেছেন,,, আপনার যখন টাকা থাকবে! তখন আপনার বন্ধু-বান্ধবের অভাব হবে না! যখন আপনার টাকা ফুরিয়ে যাবে! আপনি অসুস্থ হয়ে পড়বেন! তখন আপনাকে দেখার মত,, কেউ থাকবে না! একমাত্র আপনার পরিবার ছাড়া।

তাই আমি আপনাদেরকে বলবো,,, পরিবারকে ভালোবাসুন নিজেকে ভালোবাসুন! দিন শেষে আপনার বিপদে,, আপনার পরিবার ছাড়া,, আপনার পাশে কেউ থাকবে না।

পরিবারের প্রতি আমাদের দায়িত্ব!

hands-3062274_1280.png

ছবির উৎস

আমরা প্রত্যেকেই কোন না কোন পরিবারের সদস্য! আর পরিবারের সদস্য হিসেবে,,, আমাদের পরিবারের প্রতি রয়েছে কঠোর দায়িত্ব।

অনেকেই সেই দায়িত্বটা কে খুব সহজে গ্রহণ করে! আবার অনেকেই মনে করে,, আমি ইনকাম করব! আমার টাকায় কেন পরিবার চলবে? এই কথাটা যারা মনে করে,,, তারা বোকা ছাড়া আর কিছুই নয়।

আপনি কি মায়ের পেট থেকে,,, জন্ম নেয়ার সাথে সাথে বড় হয়ে গেছেন নাকি? পরিবার কি আপনার প্রতি দায়িত্ব পালন করেনি? যখন পরিবারের প্রতি আপনার দায়িত্ব পালন করার সময় এসেছে! তখন আপনি এসব কথা চিন্তা করছেন! এসব কথা চিন্তা করা বা এসব কার্যক্রম করা,,, বোকামি ছাড়া আর কিছুই নয়।

পরিবারের প্রতি আমাদের যে দায়িত্বটা রয়েছে! সেটা সঠিকভাবে পালন করা উচিত! বাবা মা ভাই বোন সবার দেখাশোনা করা,,, বিয়ের পরের স্ত্রী সন্তান সবার দায়িত্ব সঠিকভাবে পালন করা! তাহলেই আমরা একটা পরিবারের অন্তর্ভুক্ত হয়ে,,,, সারাটা জীবন কাটিয়ে দিতে পারব।

পরিবারের প্রতি সঠিক দায়িত্ব পালন করলে এর ফলস্বরূপ আমরা কি পাবো?

hands-2906458_1280.jpg

ছবির উৎস

আমি যদি আমার জায়গা থেকে বলি! আমরা যদি পরিবারের প্রতি সঠিক দায়িত্ব পালন করে,,, নিজেদের পরিবারটাকে একটা জায়গায় নিয়ে যেতে পারি! তাহলে আমাদের পরিবারের মানুষগুলো ভালো থাকবে।

আপনি আমি সবাই জানি! আমরা এই পৃথিবীতে কিছুদিনের জন্য আছি,, তো আমি মনে করি! আমরা যে পরিবারে আছি! সে পরিবারের প্রতি আমাদের দায়িত্বটা সঠিক হওয়া উচিত! আমরা যদি আমাদের পরিবারের প্রতি দায়িত্বটা সঠিক করতে পারি! এর ফল স্বরূপ আমরা কিন্তু ভালো কিছুই আশা করতে পারবো।

আমরা যখন ছোটবেলা থেকে ভালো কিছু শিক্ষা পরিবার থেকে গ্রহণ করব! সেটা আমাদের সমাজ বা আমাদের কাজের জায়গা,, অথবা আমাদের পরিবারের প্রতি,, খুব সুন্দর ফলস্বরূপ হবে।

আমরা যদি ছোটবেলায় দেখি,, আমাদের মা আমাদের দাদা দাদিকে দেখাশোনা করছে! আমরা বড় হয়ে যেটাই করবো! আমাদের বাবা-মাকে দেখাশোনা করবো! এটাই নিয়ম এটাই বাস্তব।

পরিবারের কাছ থেকে ফল স্বরূপ,, আপনি অনেক কিছুই পাবেন! তবে আগে আপনাকে পরিবারের প্রতি সঠিক দায়িত্ব পালন করতে হবে! কথায় আছে কিছু পেতে চাইলেই কিছু দিতে হয়! অথবা কিছু পেতে চাইলে কিছু আপনাকে ত্যাগ করতেই হবে,,, এটাই স্বাভাবিক।

  • আমার কাছে পরিবার বলতে আমি কি বুঝি? পরিবারের প্রতি দায়িত্ব,,, এবং পরিবারের প্রতি সঠিক দায়িত্ব পালনের ফলস্বরূপ! যে বিষয়গুলো আমি তুলে ধরেছি! সেগুলো আমি ছোট ছোট ব্যাখ্যা করে,,, আপনাদেরকে বোঝানোর চেষ্টা করেছি! আপনাদের কাছে যদি এর চাইতেও অনেক মূল্যবান ব্যাখ্যা থাকে! তাহলে অবশ্যই আমাকে,, কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।

আপনাদের কাছ থেকে ও হয়তো বা,, আমার অনেক কিছু শিক্ষা গ্রহণ করার আছে।

আজ আর লিখছি না! এ পর্যন্তই থাক! সবাই ভালো থাকুন সুস্থ থাকুন! এই কামনা করে আজকের মত এখানেই বিদায় নিচ্ছি! আল্লাহ হাফেজ।

@rubina203
Incredible India COMMUNITY DISCORD LINK:-
Sort:  
Loading...

ঠিকই বলেছেন আপু টাকা-পয়সা থাকলে বন্ধু-বান্ধবের অভাব হয় না। কিন্তু জন্ম থেকে মৃত্যু অবধি পরিবার আমাদের সাথে থাকে সবসময়।পরিবার মানেই আপন জন আরে আপনজনদের জন্য পরিবারের সবারই কম বেশি কিছু না কিছু দায়িত্ব রয়েছে।যাই হোক আপনার লেখা গুলা আমার কাছে খুবই ভালো লেগেছে। আপনার ক্রিয়েটিভিটি আমাদের মাঝে শেয়ার করার জন্য অনেক অনেক ধন্যবাদ আপু।

 last year (edited)

আসলে একটা শিশু প্রথমে পরিবার হতে শিক্ষা নেয়।এজন্য একটি শিশুর প্রথম বিদ্যালয় হলো তার পরিবার। পরিবার পিতা মাতা ও তাদের সন্তান-সন্ততিদের কেন্দ্র করে হতে পারে, দ্বিতীয়ত একসঙ্গে বসবাসরত আত্মীয়-স্বজন সমবায়ে একটি প্রসারিত পরিবারও হতে পারে। তৃতীয় ধরনের পরিবার হলো একটি বৃহৎ সংসার, যেখানে অন্যান্য আত্মীয় ও ছেলেমেয়েদের সঙ্গে কিংবা তাদের ছাড়া অনাত্মীয়রাও যুক্ত হয়। পরিবার প্রায়শ সন্তানসহ বা সন্তানবিহীন এক বা একাধিক দম্পতির ছোট সংসার নিয়ে গঠিত। তাই আমাদের পরিবারের সাথে বসবাস করতে হলে পরিবারের কিছু দায়িত্ব আছে তা পালন করতে হবে। আর একটা মনে রাখতে হবে জীবনের কঠিন মূহুর্তে কেউ পাশে না থাকলে পরিবার পাশে থাকে। তাই আমাদের সবারই পরিবারের সকল লোকের সাথে মিলে মিশে থাকা। আপনাকে অসংখ্য ধন্যবাদ আমাদের মাঝে পরিবার সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা তুলে ধরার জন্য ভালো থাকবেন আপু।
#miwcc

 last year 

তাই আমি আপনাদেরকে বলবো,,, পরিবারকে ভালোবাসুন নিজেকে ভালোবাসুন! দিন শেষে আপনার বিপদে,, আপনার পরিবার ছাড়া,, আপনার পাশে কেউ থাকবে না।

জ্বী আপু, আপনি ঠিক বলেছে। এপৃথিবীতে পরিবারই আমাদের শেষ আশ্রয়স্থল। আমরা চাকরির সুবাদে পৃথিবীর বিভিন্ন জায়গায় থাকলেও দিনশেষে কিন্তু পরিবারের কাছেই ফিরতে মন চায়। যেহেতু আমরা পরিবারেই বেড়ে উঠি, জীবনের প্রথম শিক্ষাটাও এখান থেকেই পাই। তাই আমি মনে করি,প্রত্যেকে প্রত্যেকের পরিবারের প্রতি সদয় হওয়া প্রয়োজন।

#miwcc

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.13
JST 0.027
BTC 60994.68
ETH 2938.03
USDT 1.00
SBD 2.46