"অন্যের ক্ষতি করার চিন্তা করার চাইতে, উপকার করা উত্তম"

in Incredible India10 months ago
1000097081.jpg

আমরা আমাদের মধ্যে অনেক মানুষকে দেখতে পাই। যারা কিনা অন্যের ক্ষতি করতে অনেক ব্যস্ত থাকে। অন্যের ভুল খুঁজতে অনেক ব্যস্ত থাকে। অন্য একটা মানুষকে কিভাবে অপমানিত করা যায় সেটা নিয়ে ব্যস্ত থাকে। আসলে অন্যের ভুল না খুঁজে নিজের জীবনটাকে কিভাবে সঠিক ভাবে নিয়ন্ত্রণ করা যায়। সেটা খুঁজে নেয়াটা অনেক বেশি দরকার।

কি প্রয়োজন অন্য একটা মানুষের ক্ষতি করা। একটা বারও কি ভেবে দেখেছেন, সে মানুষটা আদৌ কি আপনার কোন ক্ষতি করেছে, নাকি সব সময় আপনার উপকার করার চেষ্টা করেছে। নাকি সব সময় আপনি ভালো কিছু করেন এটাই সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেছে। হয়তোবা এসব ভাবার মত সময় আমাদের নেই।

অন্যের ক্ষতি করার আগে, একবার হলেও চিন্তা করা দরকার। সে মানুষটা কি কোনদিন আপনার উপকার করেনি।

আমরা যখনই একটু ভালো থাকার চেষ্টা করি, তখনই আমাদের জীবনে কোন না কোন সমস্যা চলে আসে। বারবার চেষ্টা করেও সে সমস্যা থেকে আমরা বের হয়ে আসতে পারি না। চেষ্টা করি কিভাবে ভালো থাকবো। কিন্তু দিন শেষে আর ভালো থাকা হয় না।

pexels-photo-3094210.jpeg

Image source

আমার সাথে এই পর্যন্ত আমার বাস্তব জীবন কিংবা অনলাইন জগতে। যতগুলো মানুষের সাথে পরিচিত হয়েছি। প্রত্যেকটা মানুষের উপকার করার চেষ্টা করেছি। কখনো কারো অপকার বা কারো ক্ষতি করার চেষ্টা আমি করিনি।

মাঝে মাঝে কিছু মানুষ আমার কাছে, এমন সমস্যা নিয়েও এসেছিল। যেটা আমি আমার কাজ বন্ধ রেখে তাদের সমস্যাগুলো সমাধান করার চেষ্টা করেছি। এমনও সময় গেছে, রাত বারোটা একটা আমি তাদের সমস্যা দেখেছি। এবং সেগুলো সমাধান করার, আপ্রাণ চেষ্টা করেছি। এখন বুঝতে পারছি, সেই চেষ্টা করা আমার ভুল ছিল।

একটা কথা আছে এ পৃথিবীতে আপনি ঠিক ততক্ষণই মানুষের কাছে ভালো থাকতে পারবেন। যতক্ষণ আপনি দিতে পারবেন, যতক্ষণ পর্যন্ত আপনাকে তার কাজে লাগবে। যখনই তার স্বার্থ উদ্ধার হয়ে যাবে, তার স্বার্থে সামান্য আঘাত লাগার সাথে সাথেই। সে আপনাকে ছুঁড়ে ফেলে দেবে, এটাই হয়তো বা নিয়ম বা বাস্তবতার কঠিন পরিণতি।

ভালো সবাই থাকতে চায়, কিন্তু কিছু মানুষ আছে তাদেরকে ভালো থাকতে দেয় না। তারা যখন একটু নিজের পায়ে দাঁড়ানোর চেষ্টা করে। তখনই তাদেরকে লাথি মেরে কিভাবে মাটিতে ফেলে দেয়া যায়। সেই চিন্তা সবাই করতে থাকে।

আমি জানি সত্যে পথে যখন আমি চলব। তখন আমার জীবনে অনেক বাধা আসবে। কারণ আমাদের এই সমাজের মানুষগুলো মিথ্যা টাকে যতটা সহজ ভাবে মেনে নেয়। সত্য টাকে ততটা সহজ ভাবে মেনে নেয় না। সেটাকে আরো গভীর করে, সে মানুষটাকে আরো বেশি আঘাত করে।

আমার জীবনে আমি কখনো কারো ক্ষতির কথা চিন্তা করিনি। যতদিন বেঁচে থাকব কারো ক্ষতি করার কথা কল্পনাও করবো না। কারণ সৃষ্টিকর্তা একটা কথা বলেছে, আমি যতটুকু দেবো ঠিক ততটুকুই পাব।

আমার মায়ের মুখেও আমি একটা কথা শুনেছি যে, আমি অন্যের জন্য পানিতে যতটুকু নামব, অন্য কেউ আমার জন্য ঠিক ততটুকুই নামবে। আরও কিছু কথা শুনেছি, এ পৃথিবীতে আমি যত ভালো থাকার চেষ্টা করব। ততই আমার জন্য খারাপের পথ সৃষ্টি হবে।

pexels-photo-3772618.jpeg

Image source

আমি মাঝে মাঝে চিন্তা করি, আমি যেমন হয়তো বা প্রত্যেকটা মানুষ তেমন। কিন্তু আমার এই চিন্তা ভাবনা সম্পূর্ণটাই ভুল। কারণ এই পৃথিবীতে ভালো মানুষের কোন মূল্য নেই। যে মানুষগুলো অন্যের ক্ষতি করে বেড়ায়, তাদের মূল্য অপরিসীম। অতিরিক্ত খারাপ পথে না চলে ভালো পথে চলা উত্তম। ঘুষের টাকায় অনেক বড় বড় বাড়ি তৈরি না করে, হালাল টাকায় মধ্যবিত্ত থাকাটা উত্তম।

আসুন সবাই যে যতটুকু পারি, অন্য মানুষের ক্ষতি করার চাইতে উপকার করার চেষ্টা করি। যদি উপকার করতে না পারি। তাহলে সে মানুষ থেকে দূরত্ব বজায় রাখি। তবুও কখনো তার ক্ষতি করার চেষ্টা না করি।

সবার সুস্থতা কামনা করে, আজকের মত এখানেই বিদায় নিচ্ছি। সবাই ভালো থাকুন সুস্থ থাকুন। আল্লাহ হাফেজ।

meraindia

কমিউনিটির জন্য ১০% বেনিফিশিয়ারি


png_20230827_214431_0000.png


The official accounts of the Incredible India community

Discord | Twitter | Telegram | Instagram


Htq.gif


20230831_233618_0000.png

Sort:  

Thank you, friend!
I'm @steem.history, who is steem witness.
Thank you for witnessvoting for me.
image.png
please click it!
image.png
(Go to https://steemit.com/~witnesses and type fbslo at the bottom of the page)

The weight is reduced because of the lack of Voting Power. If you vote for me as a witness, you can get my little vote.


This is a manual curation from the @tipu Curation Project.
Also your post was promoted on 🧵"X"🧵 by the account josluds

@tipu curate

Loading...
 10 months ago 

কথায় আছে পরের জন্য কুয়া খুড়লে সে কুয়ায় নিজেকে পড়তে হয়। ঠিক তেমনি অন্যের ক্ষতি করলে বা চিন্তাও করলে সে ক্ষতি আপনা আপনি নিজের উপরই পতিত হয়। তাই আমাদের সর্বদা সতর্ক থাকা উচিত। নিজের সময়ের সঠিক ব্যবহার করতে জানা দরকারি। খুব ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে ।

সত্যিই এটি একটি অমূল্য বার্তা। ভালো থাকবেন।

 10 months ago 

খুবই ভালো কথা লিখেছেন। অন্য মানুষের ক্ষতি না করে কিভাবে মানুষের উপকার করা যায় এটা আমাদের চিন্তার বিষয় হওয়া উচিত। কারন আমি যদি কারো ক্ষতি করি তাহলে খুব সাভাবিক ভাবেই সেও আমার ক্ষতি করবে।
এত চমৎকার একটা বিষয় নিয়ে লেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।
ভালো থাকবেন সবসময়। শুভকামনা রইলো আপনার জন্য

Posted using SteemPro Mobile

 10 months ago 

আসলেই এক দম সত্যি কথা বলেছেন আপনি।অন্যের ক্ষতি করলে।এর ফলাফল ভালো হয় না।
বরং দ্বিগুণ পরিমাণে নিজের ক্ষতি হয়। হয় তো বা তা আমরা ভয় হোক,আর চক্ষু লজ্জার জন্য ই হোক তা মাঝে মাঝে শিকার করতে চাইনা।তবে এটি প্রাকৃতিক ভাবেই আছে। তাই আপনাদের কার ক্ষতি করার আগে একটু ভেবে নেওয়া উচিত বলে আমি মনে করি। খুব ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে অনেক কিছু জানতে পারলাম আপনার পোস্টটি পড়ার মাধ্যমে। ধন্যবাদ আপনাকে।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.030
BTC 58418.48
ETH 2515.89
USDT 1.00
SBD 2.36