Incredible India monthly contest of April| All about my favorite day of the week.

in Incredible India6 months ago

কেমন আছেন বন্ধুরা? আজ আমি আমার প্রাণপ্রিয় কমিউনিটি ইনক্রিডিবল ইন্ডিয়া কর্তৃক আয়োজিত এপ্রিল মাসের একটি প্রতিযোগীতায় অংশ নিতে চলছি।

কমিউনিটি কর্তৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ এমন প্রতিযোগীতা আয়োজনের জন্য। প্রতিযোগীতার বিষয়বস্তু সত্যি অসাধারণ হয়েছে। তাহলে কথা না বাড়িয়ে শুরু করা যাকঃ-

Gradient Giveaway Contest Instagram Post.jpg

(ক্যানভা দিয়ে ইডিট করা)

প্রতিযোগীতার প্রথম প্রশ্নটি ছিলোঃ What is your favorite day of the week and why?

আমার সপ্তাহের মধ্যে পছন্দের দিন হলো শুক্রবার। এর পেছনে বিশেষ কিছু কারণ আছে। প্রথম কারণটি হলো শুক্রবার আমাদের দেশে সাপ্তাহিক ছুটির দিন।

দ্বিতীয় কারণ হলো শুক্রবার জুম্মার দিন, অর্থ্যাৎ ধর্মপ্রাণ মুসলমানদের জন্য পবিত্র একটি দিন। তৃতীয় কারণটি হলো শুক্রবার আমি বাড়িতে সকলের সাথে সময় কাটাতে পারি।

সব মিলিয়ে সপ্তাহের সাত দিনের মধ্যে শুক্রবার আমার সবথেকে পছন্দের দিন।

pexels-thirdman-5767376.jpg
source

প্রতিযোগীতার দ্বিতীয় প্রশ্নটি ছিলোঃ How do you spend your favorite day? Explain.

আমি আমার প্রিয় দিন অর্থ্যাৎ শুক্রবারের দিনটি পরিবারের সাথে কাটাই। ফজরের নামাজ আদায় করে আবার ঘুমিয়ে পরি। এই দিনটিতে কেবলমাত্র আমি একটু দেড়িতে ঘুম থেকে উঠি।

বেলা সাড়ে নয়টার দিকে ঘুম থেকে উঠে হাতমুখ ধুয়ে সকালের খাবার খেয়ে নেই। এরপর সারা সপ্তাহের ব্যবহৃত কাপড় ধৌত করি। তারপর গোসল সেড়ে পাঞ্জাবি পায়জামা পরে, আতর মেখে মসজিদের উদ্দেশ্যে রওনা করি জুম্মার নামাজ আদায়ের উদ্দেশ্যে।

নামাজ শেষে পরিচিত লোকেদের সাথে কুশল বিনিময় করি এবং তাদের ভালো মন্দ খোঁজখবর নেই। এরপর বাসায় এসে কিছুক্ষণ বিশ্রাম নিয়ে দুপুরের খাবার খেতে বসি।

এই দিনটিতে বাসায় বেশ ভালো ভালো খাবার রান্না হয়। আমার স্ত্রী আমার পছন্দের বিভিন্ন পদের খাবার শুক্রবারের দিনটিতে রান্না করেন। এরপর সকলের সাথে একসাথে বসে খাবার খাই। খাবার খাওয়া শেষে সবার সাথে বসে গল্প করি।

pexels-fauxels-3184177.jpg
source

মায়ের কথা শুনি, বাবার কথা শুনি। তারপর কিছুক্ষণ বিশ্রাম করি। মাসের যেকোন এক শুক্রবার স্ত্রীকে নিয়ে ঘুরতে যাই। বিভিন্ন পার্ক কিংবা দর্শনীয় স্থানে স্ত্রীকে নিয়ে ঘুরি। খোশগল্প করি।

কীভাবে সংসার আরো এগিয়ে নেয়া যায় সব বিষয়ে আলোচনা করি। সন্ধ্যায় বাজারে আড্ডা দেই এই দিনটিতে। অনেক বন্ধুদের সাথে দেখা হয়। তাদের সাথে গল্প করি এবং চায়ের দোকানে বসে চা পান করি। সব মিলিয়ে শুক্রবারের দিনটি দারুণভাবে অতিবাহিত করি।

প্রতিযোগীতার তৃতীয় প্রশ্নটি ছিলোঃ Do you think we must get one day in a week to rejuvenate ourselves? Justify.

হ্যাঁ আমি অবশ্যই মনে করি যে আমাদের পুনরুজ্জীবিত করার জন্য সপ্তাহে একটি দিন বেশ জরুরী। কেননা আমরা সপ্তাহের অন্যান্য দিনগুলো কর্মব্যস্ততার মধ্য দিয়ে অতিবাহিত করি।

এতে করা আমাদের শারীরিক এবং মানসিক ক্লান্তি আসে। কাজ করার আগ্রহ ধীরে ধীরে কমে যেতে শুরু করে। কিন্তু যখনি সপ্তাহে একটি দিন আমরা নিজেদের মতো করে পাই, নিজের খুশিমত দিনটি অতিবাহিত করি, ঠিক সেদিন আমরা আবার পুনরুজ্জীবিত হই।

সব ক্লান্তি অবস্বাদ দূর করতে ঐ দিনটি বিশেষ ভাবে আমাদের সাহায্য করে থাকে। দিনটি আমরা বিভিন্নভাবে উপভোগ করি। এক কথায় নিজেদের ইচ্ছেমতো উপভোগ করি।

এমন একটি দিন আমরা সকলেই কামনা করি। কর্মব্যস্তময় এই জীবনে কিছুটা প্রশান্তি আনে উপভোগকৃত দিনটি। আমরা নতুন করে আবারো কাজ করার শক্তি পাই। সব ক্লান্তি দূর করে সামনের দিকে অগ্রসর হতে অনুপ্রেরণা পাই।

pexels-stefan-stefancik-91227.jpg
source

প্রতিযোগীতার চতুর্থ প্রশ্নটি ছিলোঃ Do you believe childhood was the best time when we enjoyed our favorite days more comparatively now?

হ্যাঁ আমি বিশ্বাস করি যে, শৈশব ছিল সেরা সময় যখন আমরা বর্তমান সময়ের থেকেও আমাদের প্রিয় দিনগুলি আরও বেশি উপভোগ করতাম। শৈশবকালে শুক্রবারের দিনটির জন্য আমি অপেক্ষা করতাম।

ভাবতাম কবে আসবে এই দিনটি। কেননা শুক্রবার স্কুল বন্ধ থাকতো। ইচ্ছেমত সারাদিন খেলাধুলা করতে পারতাম। ছুটোছুটি করতে পারতাম। মাকে বলতাম আজ শুক্রবার, আজ আমার খেলার দিন।

আমরা বন্ধুরা মজা করে একে অপরকে বলতাম, বৃহস্পতিবার হাপ, শুক্রবার মাপ, শনিবার বাপরে বাপ। অর্থ্যাৎ বৃহস্পতিবার আমাদের স্কুলে একবেলা ক্লাস হতো, শুক্রবার তো ছুটি আর শনিবার সবগুলো ক্লাস হতো।

ছোটবেলার সেই স্মৃতিগুলো সত্যি অসাধারণ ছিলো। বিকেলে ছুটগোল্লা, কানামাছি, ছি-বুড়ি ইত্যাদি খেলা করতাম। সবাই একসাথে হয়ে খেলা শেষে পুকুরে গিয়ে দিতাম এক ঝাঁপ।

একবারে গোসল সেড়ে বাসায় ফিরতাম। বাসায় ফিরে পুকুরে গোসল করার জন্য মায়ের বকা খেতাম। কান ধরে বলতাম আর যাবো না। কিন্তু ঠিক পরের শুক্রবার একই কর্মকান্ড করতাম।

pexels-rebecca-zaal-764681.jpg
source

কিন্তু বর্তমান সময়ে পারিবারিক এবং সাংসারিক চাপে পরে শুক্রবারের দিনটি হয়তো কিছুটা কম উপভোগ করতে পারি। তবুও আল্লাহ্‌ তা’লার নিকট লাখো কুটি শুকরিয়া যে ভালো আছি, সুস্থ্য আছি।

এই ছিলো বন্ধুরা আমার প্রতিযোগীতায় অংশগ্রহণ। এখন আমি @sakib012 @yoyopk @shuhad @karobiamin71 বন্ধুদের আমন্ত্রন জানাচ্ছি প্রতিযোগীতায় অংশগ্রহনের জন্য। আশা রাখবো আপনারা প্রত্যেকেই প্রতিযোগীতায় অংশ নেবেন।

আজ আর নয় বন্ধুরা, ভালো থাকবেন সবাই।

Sort:  
Loading...

ভাই আপনাকে প্রথমেই জানাই অসংখ্য ধন্যবাদ প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য।আসলে আপনি আমাকে প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য বলেছেন আমি চেষ্টা করবো করার এমনিতেই আমার ইচ্ছা ছিল । ভালো থাকবেন সুস্থ থাকবেন আর পরিবার ও নিজের খেয়াল রাখবেন।

 6 months ago 

জি ভাই আপনি প্রতিযোগিতায় অংশ নিলে অনেক ভালো লাগবে। আপনার লেখা এবং সবগুলো প্রশ্নের উত্তর আমরা সকলেই পড়তে পারব। এছাড়া প্রতিযোগিতায় অংশগ্রহণ করলে নিজের লেখার মান অনেক উন্নত হয়। অন্যান্য বন্ধুদের প্রতিযোগিতায় আমন্ত্রণ জানানো যায় লেখার মাধ্যমে। ভালো থাকবেন ভাই।

ভাই আমি চেষ্টা করবো আর আমি একটু অসুস্থ থাকায় অনেক দিন ধরে কাজ থেকে দূরে ছিলাম এখন আলহামদুলিল্লাহ ভালো আছি আর কাজ করার চেষ্টা ও করবো । আপনাকে অসংখ্য ধন্যবাদ এতো সুন্দর একটি রিপ্লাই করার জন্য ভালো থাকবেন সুস্থ থাকবেন।

 6 months ago 

প্রথমে আপনাকে অসংখ্য ধন্যবাদ জানাই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করার জন্য। এই প্রতিযোগিতার মূল আলোচ্য বিষয় ছিল সপ্তাহের পছন্দের দিন।
আপনার পোস্টের মাধ্যমে জানতে পারলাম আপনার পছন্দের দিন হল শুক্রবার।আমরা মূলত যারা চাকরি করি সাপ্তাহিক ছুটি হিসেবে শুক্রবার দিনেই আমাদের কাছে সেরা। সেই সাথে শুক্রবার দিন হলো আমাদের জুমার নামাজের দিন।

প্রতিযোগিতার প্রশ্ন এবং উত্তরগুলো সুন্দরভাবে উপস্থাপন করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.16
JST 0.029
BTC 62404.06
ETH 2426.64
USDT 1.00
SBD 2.65