মাকে নিয়ে কিছু কথা

in Incredible India3 months ago

কেমন আছেন বন্ধুরা? আল্লাহ্‌র অশেষ মেহেরবানীতে আমি সুস্থ্য এবং ভালো আছি। সুস্থ্যতা আল্লাহ্‌ তা’লার সবচেয়ে বড় নিয়ামত। আর এই নিয়ামত পেয়ে আমি অনেক খুশি।

যাইহোক আজ আমি আপনাদের মাঝে “মাকে নিয়ে কিছু কথা” শীর্ষক একটি লিখনি উপস্থাপন করছি। তাহলে শুরু করা যাকঃ-

family-4447538_1280.jpg
source

মা হলো পৃথিবীর সর্বশ্রেষ্ঠ সম্পদ। অথচ আমরা সেকথা কেন জানি বুজতেই চাই না। আমি মাকে দেখেছি কখনো নিজের দুঃখ কারোর কাছে প্রকাশ করেননি। হাসিমুখে সবকিছু সহ্য করে নিয়েছেন।

মায়ের হাতে সবসময় আমি এক জোড়া সিটিগোল্ডের চুড়ি দেখতাম। বছরে হয়তো একবার খুব শখ করে সোনার চুড়ি হাতে পরতেন। তবুও মাত্র কয়েকঘন্টার জন্য। আবার সেগুলো মুছে পরিস্কার করে আলমারিতে তুলে রাখতেন।

সিটিগোল্ডের চুড়ি জোড়ারও অনেক যত্ন করতেন। চুড়িগুলোতে যেন কোন দাগ না পরে সেই দিকে দৃষ্টি রাখতেন। মা যখন চুড়িজোড়া নিয়েছিলেন তখন তিনি দোকানির কাছ থেকে একদম রঙ না উঠার গ্যারান্টি নিয়ে চুড়ি জোড়া ক্রয় করেছিলেন।

আমি মাকে দেখেছি সাধারণ এবং কমদামী শাড়ী সবসময় ব্যবহার করতে। আমাদের এলাকায় এখনো কিছু লোক আছেন যারা ফেরি করে শাড়ী বিক্রি করে থাকেন। মা এবং এলাকার আরো অনেকে ফেরিওয়ালার কাছ থেকে শাড়ী ক্রয় করে থাকেন।

তবে সবসময় না। বছরে দুই থেকে একবার। ফেরিওয়ালাদের কাছ থেকে দুইশত থেকে তিনশত টাকার মধ্যেই অনেক ভালো ভালো শাড়ী পাওয়া যায়। তাই মা কখনো মার্কেটে গিয়ে দামি শাড়ী কেনার প্রয়োজন বোধ করেননি।

আমি এখনো মাকে জোর করে দামি শাড়ী কিনে দিতে চাইলে মা না করে থাকেন। তিনি সবসময় একটি কথাই বলেন এত দামি কাপড় পরে কী হবে, কাপড় গুলতো একদিন নষ্ট হবেই। অযাথা টাকা নষ্ট করে কী লাভ।

fabric-43354_1280.jpg
source

আমার মা কখনো আমাকে বলেনি তার পছন্দের খাবার কোনটি। অথচ তিনি দিনের পর দিনে আমার এবং পরিবারের জন্য পছন্দের খাবার রান্না করে গেছেন। আমি যখন যা চেয়েছি তিনি রান্না করে খাইয়েছেন।

কিন্তু কখনো যদি মাকে বলতাম তোমার পছন্দের খাবার কোনটি তখন মা বলতো তোমার যা পছন্দ আমারো তাই পছন্দ।
আমাদের সমাজে মায়েরা সেই সকাল থেকে রাত অবধি শুধু কাজ করেই যায়। তাদের থাকে না কোন স্বার্থ।

বিনাস্বার্থে আমাদের সকলের জন্য সব কাজ করে দেয়। রান্না থেকে শুরু করে বাড়ির সব কাজ কিন্তু মায়েরাই সামলায়। অথচ দিন শেষে মায়েরাই থাকে অবহেলিত।

আমরা মায়ের কথা শুনতে চাই না। মায়ের কাজে সাহায্য করতে ইচ্ছুক থাকি না। কিন্তু এটি মোটেও কাম্য নয়।

মাকে যদি কখনো জিজ্ঞাসা করি মা তুমি যে এত খাটাখাটুনি করো তোমার কষ্ট হয় না। মা বলে বাবারে আমরা মায়েরা এসেছি প্রতিটি পরিবারকে সুন্দরভাবে সাজাতে, পরিবারের সবকিছু পরিচালনা করতে।

সৃষ্টিকর্তা আমাদের পাঠিয়েছেন এই কাজের জন্য। আমরা যদি না থাকতাম তাহলে তোমার বাড়ী এতটা সাজানো গোছানো থাকতো না। তিনবেলা বিনা পরিশ্রমে খেতে পারতে না।

ai-generated-8711882_1280.jpg
source

আমি একটু ভেবে মাকে বলি ঠিক তো তাই। মা তখন শুধুই হাসি দিয়ে আমার দিকে তাকিয়ে আবার কাজে মন দেয়। পৃথিবীর সকল মায়েদের প্রতি রইলো আমার সম্মান ও ভালোবাসা। মায়েরা দীর্ঘজীবি হউক সেই কামনা করি।

ভালো থাকবেন সকলে। আল্লাহ্‌হাফেজ।

Sort:  
Loading...
 3 months ago 

ভাই আপনার মত আমিও মনেপ্রাণে বিশ্বাস করি যে মা এই পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদের মধ্যে একটি‌ পৃথিবীতে কারো দোয়া তীর ধনুকের মত আরশে পৌঁছায় না একমাত্র মায়ের দোয়া ছাড়া।

আমি মনে করি আমাদের সফলতার পেছনে বাপ মায়ের দোয়া এবং আল্লাহর অশেষ নিয়ামত অন্যতম। ভাই আপনাকে অসংখ্য ধন্যবাদ মা সম্পর্কে খুব সুন্দর একটি আর্টিকেল আমাদের মাঝে উপস্থাপনা করার জন্য।

 3 months ago 

আমিও বিশ্বাস করি পৃথিবীর মধ্যে সবথেকে অমূল্য সম্পদ হলো মা। মার কথা বলা শুরু করলে বলাই যাবে শেষ করার যায় না। মা এই কথার মধ্যেই একটি মধুর বা স্নেহ আদর সকল আবদার রয়েছে। ধন্যবাদ ভাইয়া এত সুন্দর একটি মাকে নিয়ে পোস্ট করার জন্য। ভালো থাকবেন সুস্থ থাকবেন গরমকালে বেশি বেশি করে পানি পান করবেন

 3 months ago 

মাকে নিয়ে বেশ সুন্দর ভাবে লিখেছেন ভাই ৷ আসলে মা আমাদের অমূল্য সম্পদ মা না থাকলে পুরো দুনিয়া স্বার্থপর লাগে ৷ মায়ের মত আপন আর এই পৃথিবীতে কেউ হয় না ৷ সময় থাকতে মায়ের মূল্য বুঝতে শিখুন ৷

যাই হোক আপনাকে অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে শেয়ার করার জন্য ৷ ভালো থাকবেন সুস্থ থাকবেন ৷

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.14
JST 0.029
BTC 67947.42
ETH 3264.67
USDT 1.00
SBD 2.66