ভালোবাসা এবং উপকার, কখনো বিফলে যায় না।

in Incredible India2 months ago

কেমন আছেন বন্ধুরা? আল্লাহ্‌র অশেষ মেহেরবানীতে আমি সুস্থ্য এবং ভালো আছি। সুস্থ্যতা আল্লাহ্‌ তা’লার সবচেয়ে বড় নিয়ামত। আর এই নিয়ামত পেয়ে আমি অনেক খুশি।

যাইহোক আজ আমি আপনাদের মাঝে “ভালোবাসা এবং উপকার, কখনো বিফলে যায় না।” শীর্ষক একটি লিখনি উপস্থাপন করছি।

pexels-goumbik-928199.jpg
source

আমরা অনেকেই একতরফা ভালোবাসায় বিশ্বাসী। অর্থ্যাৎ শুধু অন্যদের কাজ থেকে ভালোবাসা পেতে পছন্দ করি। কিন্তু নিজেরা ভালোবাসা দিতে এবং অন্যের উপকার হবে এমন কিছু করতে বোধয় তেমন একটা পছন্দ করি না।

সবার ক্ষেত্রে যে এমনটা তা কিন্তু নয়। সবার প্রতি আমি সম্মান রেখেই কথাটা বলছি। কেননা আমি এমন পরিস্থিতির সম্মুক্ষীন হয়েছি।

গতকাল ভাইবা পরীক্ষায় আমি এর প্রমান পেয়েছি। আমি গত পোষ্টে আমার একাডেমিক শিক্ষা জীবনের শেষ পরীক্ষা সম্পর্কে লিখেছি। পরীক্ষাটি ছিলো মৌখিক। অর্থ্যাৎ ভাইবা।

যেখানে স্যার সামনাসামনি আমাদের প্রশ্ন করেছিলো আর আমরা উত্তর দিয়েছিলাম। যাইহোক আমি যেই ভাইবা বোর্ডে অংশগ্রহণ করেছিলাম সেখানে দুজন স্যার ছিলেন।

একজন আমাদের নিজ কলেজের আরেকজন অন্য আরেকটি কলেজের। আমার নিজ কলেজের স্যার যিনি ছিলেন তিনি আমাকে কিছুটা চিনতেন। চেনার বিষয়টি আসলে আমার কর্মক্ষেত্র কেন্দ্রীক।

কেননা স্যারকে একবার অনেক বড় বিপদ থেকে আমি রক্ষা করেছিলাম। আজ থেকে দুই বছর আগের কথা। স্যার একটা সমস্যা নিয়ে আমাদের অফিসে এসেছিলেন। সমস্যাটি ছিলো মোবাইল ফোনের একটি এ্যাপস কে কেন্দ্র করে।

অর্থ্যাৎ স্যার ব্যাংকিং সেক্টরে ডিজিটাল সেবার আওতায় একটি ব্যাংকিং এ্যাপস ব্যবহার করতেন। কিন্তু কোন কারণে তিনি প্রতারণা স্বীকার হয়েছিলেন। আর এর ফলে স্যার এর ব্যাংক একাউন্ট ঝুঁকির মধ্যে ছিলো।

pexels-tima-miroshnichenko-7567443.jpg
source

স্যারের একাউন্টে মোটামুটি ভালো অংকের টাকা ছিলো। স্যার আমাকে সমস্যার কথা খুলে বললে আমি তারাতারি করে হেল্প লাইনে ফোন দিয়ে স্যার এর ব্যবহৃত এ্যাপসটি পুরোপুরি অকেজো করে দেই।

স্যার একদম শেষ স্টেপে এসে আমাকে ওনার সমস্যার কথা বলেছিলো। জনৈক ব্যক্তি স্যারকে ফোন দিয়ে ব্যাংকিং কাষ্টমার সেবা সম্বন্ধিত কিছু বলেছিলো এবং স্যার এর তথ্য হালনাগাদ এর কথা বলেছিলো।

স্যার সরল মনে অনেক ইনফরমেশন শেয়ারও করেছিলেন। এক পর্যায় স্যার এর কাছে ওটিপি কোড জানতে চাওয়া হলে স্যার এর কিছুটা সন্দেহো হয় এবং তিনি তারাতারি করে আমাদের অফিসে এসেছিলেন।

পরে আমি সবকিছু বুজতে পেরে স্যার এর ব্যবহৃত এ্যাপসটি বন্ধ করার প্রক্রিয়ায় সাহায্য করি। এতে করে স্যার প্রতারকদের হাত থেকে রেহাই পান তিনি সময়মত আমার অফিসে না আসলে হয়ত স্যার এর ব্যাংক একাউন্ট এর যাবতীয় টাকা প্রতারকরা হাতিয়ে নিতেন।

এরপর সেদিন স্যার এর সাথে আমি পরিচিত হই এবং স্যার আমাকে তাঁর বুকে জড়িয়ে নেয়। স্যারকে আমি আশ্বস্ত করি যে আর কোন সমস্যা নেই। পরে স্যারকে চা খাওয়ার দাওয়াত দেই এবং তিনি দাওয়াত গ্রহন করেন। ঘটনা এই পর্যন্ত।

এরপর আর আমার স্যারের সাথে তেমন দেখা স্বাক্ষাত হয় নি। কিন্তু গতকাল ভাইবা বোর্ডে যখন স্যারকে দেখলাম কিছুটা অবাক হয়েছিলাম। যাইহোক এরপর স্যার আমার দিকে তাকিয়েছিলো এবং মুচকি হাসি দিয়েছিলো।

pexels-pixabay-416405.jpg
source

অন্য কলেজের যেই স্যার ছিলো তিনি আমাকে তিনটি প্রশ্ন করেছিলেন তার মধ্যে একটির উত্তর দিতে পেরেছিলাম।

কিন্তু আমার নিজ কলেজের স্যার যার কথা এতক্ষন বললাম তিনি আমাকে ব্যাংক রিলিটেড সহজ সহজ তিনটি প্রশ্ন করেছিলেন এবং তিনটি প্রশ্নের উত্তর আমি দিতে সক্ষম হয়েছিলাম।

এরপর স্যার অন্য স্যারকে গর্ব করে বলেছিলেন, দেখেন আমার কলেজের স্টুডেন্ট, সব পারে। সবগুলো প্রশ্নের উত্তর সঠিকভাবে দিয়েছে। এরপর স্যার আরেকবার হাসি দিয়ে আমাকে বলেন, বাবা এখন তুমি আসো।

পরে বিষয়টি আমি উপলব্ধি করলাম, স্যার সেদিনের সেই উপকার এবং ভালোবাসার কথা মনে রেখেছেন বিধায় আজ কিছুটা হলেও আমাকে তাঁর ভালোবাসায় সিক্ত করলেন।

আজ আর নয় বন্ধুরা। ভালো থাকবেন সকলে।

Sort:  
 2 months ago 
Loading...
 2 months ago 

আসলে কিছু কিছু মানুষের কাছে ভালোবাসার মূল্য অপরিসীম এবং আমরা যদি তাদের উপকার করি। তারা এটা সব সময় মনে রাখার চেষ্টা করে। আপনি আপনার স্যারকে বড় একটা বিপদ থেকে বাঁচিয়েছেন, এবং এটা ওনার জীবনের জন্য ঝুঁকি হতে পারতো। আসলে এই ধরনের সমস্যাগুলো বর্তমান সময়ে প্রায় প্রত্যেকটা জায়গায় দেখা যাচ্ছে। তবে আপনি উনার উপকার করে বেশ ভালো করেছেন।

আজকে ভাইবা পরীক্ষা দিতে গিয়ে আপনি বুঝতে পেরেছেন। উপকার করলে অবশ্যই তার ফল পাওয়া যায়। যেমনটা আপনি আজকে পেয়েছেন। আপনার স্যার আপনাকে আপনার পড়া শুনা অনুযায়ী প্রশ্ন করেছেন, এবং আপনি তার উত্তর সঠিকভাবে দিতে পেরেছেন। জানতে পেরে ভালো লাগলো। এটা আপনার স্যারের একটা গর্ব। আপনাকে অসংখ্য ধন্যবাদ চমৎকার বিষয় নিয়ে আলোচনা করার জন্য। ভালো থাকবেন।

 2 months ago 

সত্যিই আপনার আজকের পুরো গল্পটি পড়ে খুব ভালো লাগলো।
বর্তমান সমাজে অনেক মানুষ হয়েছে যারা কারো একটু সামান্য উপকার করলেই সেটা বলে বেড়ায়। আবার কেউ আছে মানুষের অনেক বড় উপকার করার পরেও সেটা গোপন রাখতে চায়।
আপনার ক্ষেত্রেও ঠিক এমনই হয়েছে।
আপনার কলেজের স্যারর একটা ব্যাংক একাউন্টের ঝামেলায় পড়ে আপনার কাছে সাহায্য নিয়েছিল। কিন্তু সেই সাহায্যের উপকার আপনি ভাইবা বোর্ডে পেয়েছেন।
আসলে মানুষের ভালোবাসা অপরিসীম। কিন্তু সবাই এই ভালোবাসার মূল্য দিতে পারে না।

সুন্দর একটি পোস্ট শেয়ার করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

 2 months ago 

আপনার লেখাটা পড়ে সত্যিই খুব ভালো লাগলো। কাউকে ভালোবাসলে বা তার উপকার করলে সেটা কখনও বিফলে যায় না। আপনি একদিম স্যারকে অনেক বড় ক্ষতির থেকে রক্ষা করেছিলেন এজন্য স্যার আজ আপনাকেও তার ভালোবাসা দিয়েছেন এবং সবার সামনে আপনাকে নিয়ে গর্ব করে মন্তব্য করেছেন।

আপনাকে অনেক অভিনন্দন, আপনি জীবনের গুরুত্বপূর্ণ একটা ধাপ অতিক্রম করেছেন। আপনার পরবর্তী জীবন সুখের হোক। ভালো থাকবেন।

 2 months ago 

ভাই আপনার সাথে ঘটে যাওয়া পুরো ঘটনা গুলি পড়ে নিজের কাছেও অনেক ভালো লাগতেছে ৷ আপনি সেদিন স্যার কে অনেক বড় বিপদের হাত থেকে বাচিয়েছিলেন ৷ আর সেই দিনের উপকারে স্যার আপনাকে ব্যাংক রিলেটড তিনটি সহজ প্রশ্ন করেছিলো যেগুলো আপনি পুরোপুরি ভাবে দিতে সক্ষম হয়েছেন ৷

ধন্যবাদ আপনাকে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে উপহার দেওয়ার জন্য ৷ ভালো থাকবেন ৷

TEAM 5

Congratulations! Your post has been upvoted through steemcurator08.

Curated by : @sduttaskitchen
 2 months ago 

Thank you Mam, for your support.

 2 months ago 

খুবই ভালো লাগলো আপনার পোস্টটি পড়ে।। এটা আপনি একদম সঠিক বলেছেন উপকার করলে তা কখনো বিফলে যায় না।। আপনি স্যারকে অনেক বড় হ্যাকিং এর হাত থেকে বাঁচিয়েছেন আর স্যার এ কথা এখনো মনে রেখেছে আশা করি ছাড় আপনার জন্য কিছু একটা অবশ্যই করবেন।।

Coin Marketplace

STEEM 0.20
TRX 0.13
JST 0.030
BTC 65733.39
ETH 3506.40
USDT 1.00
SBD 2.51