দুহাজার তেইশ

in Incredible India8 months ago

কেমন আছেন বন্ধুরা? আমি সৃষ্টিকর্তার অশেষ মেহেরবানীতে ভালোই আছি। আজ আমি আপনাদের মাঝে “দুহাজার তেইশ” শীর্ষক আমার একটি লিখনি উপস্থাপন করলাম। তাহলে শুরু করা যাকঃ-

pexels-engin-akyurt-13088176.jpg
source

আজ ডিসেম্বর একত্রিশ, দুহাজার তেইশ খ্রীষ্টাব্দ। ইংরেজী বছরের শেষ দিন। কাল থেকে নতুন বছর শুরু হবে, শুরু হবে একটি নতুন দিন। জীবনের পাতা থেকে এই একটি বছর হাড়িয়ে ফেললাম। আর কখনো ফিরে পাবো না জানি। এটাই বাস্তবতা। যা চলে যায় তা আর ফিরে আসে না।

কিন্তু দিয়ে যায় কিছু সৃতি আর অভিজ্ঞতা। অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে সামনের দিনগুলোতে চেষ্টার দ্বারা ভালো কিছু করার সম্ভাবনা তৈরি হতে পারে। কী পেলাম এই একটি বছরে।

মনকে প্রশ্ন করলে মন তেমন সাড়া দেয় না। পাওয়া না পাওয়ার এই বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে বরণ করে নেয়াই হবে বুদ্ধিমানের কাজ।

আমরা যারা কর্মজীবি আছি তারা হয়ত অল্পতেই হাপিয়ে উঠি। আগের মতো আর আনন্দ উপভোগ করতে পারি না। দিনে দিনে যেন সব আনন্দ হাসি হাড়িয়ে যাচ্ছে জীবন থেকে। ব্যস্ততা আমাদের চারপাশ ঘিরে রেখেছে। ব্যস্ততার এই খাচা থেকে যেন কোন মতেই মুক্তি মিলছেনা।

কেউ কেউ আবার অভাব এবং শূণ্যতায় পরে দিশেহারা হয়ে পরছি। ক্লান্ত শরীর আর ক্লান্ত মন নিয়ে সবকিছু যেন দিন দিন তেতো হয়ে যাচ্ছে। একটু শান্তির খোঁজে এদিক ওদিক ছোটাছুটি করছি।

pexels-efrem-efre-18580517.jpg
source

কিন্তু শান্তি কি আর মেলে? হয়তো মেলে, হয়তো মেলে না। তবুও জীবন চলে জীবনের আপন গতিতে।

নতুন বছরকে বরণ করে নেয়ার অপেক্ষায় আমি। গত বছরের সব বেদনা ও শোককে শক্তিতে পরিণত করে সামনের এগিয়ে যাওয়ার প্রান পন চেষ্টায় আছি। গত বছর যে অনেক খারাপ গেছে আমার তা কিন্তু নয়। অল্প কিছু খারাপ মহূর্ত বার বার মনে পরায় সত্যি অনেক খারাপ লাগে। অথচ ভালো দিকগুলো মনেই পরতে চায় না।

তাই হয়তো গুণি জনেরা বলেছেন, সুখের মহূর্তগুলো খুব সহজে আমরা ভুলে যাই আর দুখের মহূর্তগুলো সারাজীবনে কাঁটা হয়ে আমাদের খোঁচাতে থাকে। ভালো কোন মহূর্ত উপভোগে দুখের সৃতি গুলো সামনে ভেসে ওঠে। এর থেকে পরিত্রান খোঁজার অনেক চেষ্টা করেছি।

এখনো করেই যাচ্ছি। জানিনা কী হবে। আমার বাস্তবতা আমাকে মেনে নিতেই হবে।

সব মিলিয়ে আল্লাহ্‌র অশেষ রহমতে ভালোই আছি। খাচ্ছি দাচ্ছি, কাজ করছি আর পরিবারকে নিয়ে সুখেই আছি। হয়তো অনেকে জানেন আল্লাহ্‌ চাইলে এবছর আমার পরিবারে নতুন একজনের আগমন ঘটবে।

pexels-lisa-fotios-2721581.jpg
source

তাকে নিয়ে আমার অনেক পরিকল্পনা রয়েছে। আগামী বছরের বেশিরভাগ সময় আমি তাকে দিতে চাই। সবাই আমার এবং আগত সন্তানের জন্য দোয়া করবেন।

দু হাজার তেইশ আমার জীবন থেকে চলে গেলো। হ্যাং আউটে দিদি প্রশ্ন করেছিলো এই বছরকে আপনি দশে কত দেবেন। আমি দশে নয় দিয়েছিলাম। দেয়ার যথেষ্ঠ কারণও ছিলো। প্রাপ্তির এবছরে আমার অপ্রাপ্তি একটু কমই ছিলো। কারণ নতুন সংসার নতুন কর্মস্থল সব মিলিয়ে দারুণ পার করেছি এবছরটি আমি।

সবথেকে সুখের মহূর্ত ছিলো, যেদিন আমি জানতে পেরেছিলাম যে আমি বাবা হতে চলছি। সেদিন আমার থেকে খুশি হয়তো আর কেউ ছিলো না। আর সবথেকে দুখের মহূর্ত ছিলো এবছর আমি আমার খালামনিকে হাড়িয়েছি। তার মতো আদর হয়তো আমাক খুব কম লোকই করতো।

যাইহোক আপনাদের সবাইকে নতুন বছরের অনেক অনেক শুভেচ্ছা। পুরোনো সবকিছু ভুলে নতুনকে আপন করে নেয়াই হবে বুদ্ধিমানের কাজ।

new-year-8416395_1280.jpg
source

আমার মতো পুরোনো সৃতি যাদের তারা করে বেড়ায় তাদের একটি বার্তাই দেবো, সবসময় নিজেকে কাজে ব্যস্ত রাখুন। কারণ একমাত্র কাজই পারে আপনাকে সকল কিছু ভুলিয়ে রাখতে।

আজ আর নয় বন্ধুরা, ভালো থাকবেন সবাই।

Sort:  

আপনার পোস্ট পড়ে অনেক ভালো লাগল।নতুন বছরকে স্বাগতম।নতুন বছরে পুরাতন বছরের গ্লানি ভুলে সব কিছু নতুন করে সাজিয়ে নিতে হবে।
আপনার পরিবারে নতুন সদস্যের আগমন ঘটবে এবছর।অগ্রিম ভালবাসা আপনার অনাগত সন্তানের জন্য।
ভালো থাকবেন।

 8 months ago 

আপনার পরিবারের নতুন অতিথি আগমন ঘটবে ইনশাআল্লাহ ২৪ সালে ই। হলে এই বছরটি আপনার জন্য অনেক গুরুত্বপূর্ণ। নতুন বছর আপনার জন্য অনেক আনন্দ বয়ে আনুক এই কামনাই করছি। পুরনো সব স্মৃতি ঝেড়ে ফেলে নতুন বছর যেন সকলের জন্য খুশি বার্তা বয়ে আনে সৃষ্টিকর্তার কাছে আমি এটাই প্রার্থনা করি।

সুখ-দুঃখ নিয়েই আমাদের জীবন এবং ২০২৩ সালও তার ব্যতিক্রম নয়। এই বছরে আমরা যেমন অনেক কিছু হারিয়েছি তেমনি অনেক কিছু নতুন করে পেয়েছিও। আমার ব্যক্তিগত এবং কর্মের দিক থেকে বলবো, আমি এই বছর প্রায় সবকিছুই হারিয়েছি কিন্তু পেয়েছি দুটো অমূল্য জিনিস - আমার সন্তানের আগমন বার্তা আর ইনক্রেডিবল ইন্ডিয়া।

Loading...
 8 months ago 

আপনার পরিবারের নতুন অতিথির আগমন ঘটবে ইনশাল্লাহ ২০২৪ সালের। এই বছরটা আপনার অনেক গুরুত্বপূর্ণ এবং আনন্দময় একটি বছর। নতুন বছরে আপনার অনেক আনন্দ ভরে আনুক এবং পুরনো স্মৃতিগুলো ভুলে নতুন ভাবে সবকিছু সাজিয়ে তুলুন। আপনার অনুগত সন্তানের জন্য অগ্রিম ভালোবাসা। থ্যাংক ইউ নতুন বছরের শুভেচ্ছা

 8 months ago 

পাওয়া না পাওয়ার হিসেব মিলিয়ে, আমরা কখনোই আমাদের জীবনের সময়টাকে ধরে রাখতে পারব না। সময় এমন একটা জিনিস যেটা তার আপন গতিতে চলতে থাকে কখন যে ফুরিয়ে যায় আমরা বুঝতেও পারি না। কিন্তু তারপরেও আমরা চিন্তা করি আমরা একটা দিনে কি পেয়েছি কতটুকু পেয়েছি, আরো একটু পেলে হয়তোবা ভালো হতো।

সৃষ্টিকর্তা যতটুকু দিয়েছে ততটুকু নিয়ে সন্তুষ্ট থাকার মত মানুষ একেবারেই কম। তবে আপনি বাবা হতে চলেছেন এই জিনিসটা জানতে পেরে অনেক বেশি ভালো লাগলো। ইনশাআল্লাহ ২০২৪ সালের আপনি আপনার সন্তানকে নিয়ে আবারো নতুন দিনের পথচলা শুরু করতে পারবেন। আসলে এই পৃথিবীতে মানুষ আসে মাত্র অল্প কয়েকদিনের জন্য। আমাদের সবাইকে একদিন চলে যেতে হবে, আপনার খালামনির জন্য আল্লাহতালার কাছে দোয়া করি। আল্লাহ তায়ালা উনাকে জান্নাতুল ফেরদাউস দান করুক আমিন🤲। ধন্যবাদ আপনাকে ২০২৩ সাল নিয়ে এত সুন্দর একটা টপিক আমাদের সাথে আলোচনা করার জন্য। ভালো থাকবেন।

 8 months ago 

২০২৩ সাল কেটে গেছে। ২০২৪ এ আপনার অনাগত সন্তান ভালোভাবে ভূমিষ্ট হোক এই কামনা করি। নতুন অতিথির অনাগত দিন অনেক বেশি ভালো কাটুক, পায়ায়াপাশি বংশপ্রদীপ কে ঘিরে আপনার দিন ও যেন আরো বেশি সুন্দর হয় সেই কামনা করি।

Coin Marketplace

STEEM 0.16
TRX 0.16
JST 0.032
BTC 59185.02
ETH 2522.04
USDT 1.00
SBD 2.47