Nature/Tree is our Teacher

in Incredible Indialast year (edited)
IMG20230301155153.jpg
DeviceName
AndroidRealme8
LocationBangladesh
Shot by@piya3

Hello Everyone,

মাত্র লিখতে বসলাম, যথেষ্ট বিলম্ব হয়েছে দেখতে বসতে এটা আমি জানি। কিন্তু কি আর করা ব্যক্তিগত কিছু কাজের জন্য সময়মতো বসতে পারেনি।

যাই করি না কেন লিখতে তো হবে কারণ এই কাজটাকে অনেক বেশি মন থেকে ভালোবেসে ফেলেছি। প্রত্যেকদিন একটি লেখা উপস্থাপন না করতে পারলে মনে হয় দিনটা যেন অসমাপ্ত।

অর্থাৎ এই কাজটি প্রত্যেকদিনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। কারণ এই প্লাটফর্মটিকে আমি শুধুমাত্র আমার উপার্জনের একটি উৎস কখনই মনে করি না বরং মনে করি আমার একটা মতামত প্রকাশের স্থায়ী ঠিকানা।

যেখানে প্রতিনিয়ত আমার চলমান কার্যক্রম গুলো আমি উপস্থাপন করতে পারি। আমার মত করে আমার মতামত প্রকাশ করতে পারি। আর যখনই দেখি পাঠকরা আমার লেখাটি পরিদর্শন করার পর একটি মতামত প্রকাশ করেছে, তখন মনে হয় না আজকে লেখাটা সার্থক হয়েছে।

আমি আসলে আজ প্রকৃতি/বৃক্ষ নিয়ে কিছু কথা বলতে চলেছি। আশা করি লেখাটি একটু হলেও ভালো লাগবে আপনাদের।

বৃক্ষ:-

প্রতিটা জিনিস সম্পর্কে আমাদের প্রত্যেকেরই এক একটি ভিন্ন ভিন্ন অভিমত রয়েছে। আর আমি আজকে যে বৃক্ষ সম্পর্কে আপনাদের সামনে উপস্থাপন করতে চলেছি এটার ক্ষেত্রেও ব্যতিক্রম না।

যেমন এখন বসন্তকাল চলছে। এটা কি আমরা চাইলেও ঠেকাতে পারবো না। এ সময় কৃষ্ণচূড়া ফুল দেখা যাবে, আবার কিছু গাছে পাতা থাকবে না এটাই স্বাভাবিক।

আমার অভিমত বৃক্ষ সম্পর্কে:-

পৃথিবীর যা কিছু রয়েছে সব কিছুই মহান সৃষ্টিকর্তার সৃষ্টি। এবং সেই সাথে প্রত্যেকটি সৃষ্টির পেছনে উদ্দেশ্য রয়েছে। এমন মানুষ সৃষ্টির উদ্দেশ্য ঈশ্বরের প্রার্থনা করা।

আবার অন্যদিকে বৃক্ষ সৃষ্টির পিছনে এরকম কারণ রয়েছে। কারণ বৃক্ষ না থাকলে মানুষ থাকত না তাই মানুষের জন্য এই বৃক্ষ সৃষ্টি। অর্থাৎ একটি সঙ্গ অন্যটি ওতপ্রোতভাবে জড়িত।

তবে এখানে কিছু ব্যতিক্রম ধর্মী বৈশিষ্ট্য রয়েছে। পৃথিবীর মানুষগুলো যখনই তার অবস্থার উন্নতি হয় তার ইতিহাস কে ভুলে যায় তার অতীতকে আর সে মনে রাখেনা।

কিন্তু বৃক্ষ সেই জন্মলগ্ন থেকে তার কাজগুলো সঠিকভাবে করে। যেমন একটি বৃক্ষ ঠিকই তার সময় মতো ফল দিচ্ছে আমাদেরকে। কখনোই মানুষের মতো অতীতকে সে ভোলে না। যদি একজন কৃষক তার ফসলের যত্ন করে সেখান থেকে কৃষক ভালো ফসল পায়, ঠিক এরকম ভাবে।

বৃক্ষ ও মানুষের মধ্যে পার্থক্য:-

বৃক্ষমানুষ
১) কখনোই বৃক্ষ স্বর্থপর না মানুষের মতো১) অন্যদিকে পৃথিবীর মানুষগুলো খুব স্বার্থপর।
২) যদি কেউ বৃক্ষের পরিচর্যা করে ওই বৃক্ষ কখনোই সেই ব্যক্তিকে ক্ষতিগ্রস্ত করেনা বরং তার প্রতিদান দেয় ভবিষ্যতে।২) আপনি ভাবি যে কেউ যদি কোনো মানুষের উপকার করি এবং যদি তার অবস্থার পরিবর্তন হয় দেখবেন মুহূর্তের মধ্যে সে পাল্টে যাবে।
৩) শুধুমাত্র পানিতেই একটি গাছ সন্তুষ্ট আর যদি একটু সূর্যের আলো পায় তাহলে তার খাদ্য তৈরিতে কোন সমস্যা থাকে না।৩) অন্যদিকে আপনি মানুষকে আপন মনে করে তাকে যতই খাবার দিবেন তার চাহিদা দিন দিন বেড়েই যাবে।
৪) গাছ যখন ফল দেয় না তখন সে তার স্বাভাবিক অবস্থাতে দাঁড়িয়ে থাকে। এবং যখন ফল দেওয়া শুরু করে তখন মাথা নিচু করে কৃতজ্ঞতা প্রকাশ করে তার মালিকের প্রতি।৪) কিন্তু মানুষের ক্ষেত্রে দেখবেন যখনই কারো কর্মসংস্থানের ব্যবস্থা হয় বা অর্থ উপার্জন করার সক্ষমতা অর্জন করে তখন তার সবকিছু পরিবর্তন হয়। সম্পূর্ণ গাছের বিপরীত বৈশিষ্ট্য ধারণ করে।

এভাবে বলতে গেলে আসলে আমি শেষ করতে পারবো না। রকম শত শত বৈশিষ্ট্য রয়েছে মানুষ ও বৃক্ষের মধ্যে যে পার্থক্যগুলো বিদ্যমান।

একটি বৃক্ষ আমাদেরকে ফল দেয় কিন্তু যখনই দেখা যাচ্ছে আমাদের ফল দিচ্ছে না আমরা নৃশংসভাবে ওই গাছটি কেটে ফেলছি। এটা খুবই হিংস্র এবং হীন মন মানসিকতার পরিচয় বহন করে।

কারন আমরা যখন ছোট থাকি তখন তো আমাদের বাবা-মা আমাদেরকে লালন পালন করে বড় করে তোলেন এবং একটা সময় দেখা যায় তারাও উপার্জনক্ষম আর থাকে না।

আর এখন তো কিছু ক্ষেত্রে এরকমও দেখা যায় যখনই বাবা-মা উপার্জন ক্ষমতা থাকেনা তখন তারা বোঝার স্বরূপ হয়ে যায় একটা পরিবারের ক্ষেত্রে। একটা পরিবারে বাবা-মায়ের সন্তান রয়েছে তারা শাখা সত্ত্বেও কেন তাদেরকে বৃদ্ধাশ্রমে রাখতে হবে।

মাঝেমধ্যে আপনার বা আমার চোখে ইচ্ছা না থাকলে এরকম কিছু দৃশ্য বা পরিস্থিতি চলে আসে। যেগুলো দেখতে নিজের চোখকে বিশ্বাস করানো কষ্টসাধ্য মনে হয়।

আবার আজকের লেখার মধ্য থেকে আমি একটা বার্তা দিতে চাই সকল পাঠক বন্ধুদের। আমরা প্রকৃতির বিপক্ষে গিয়ে সংগ্রাম করে টিকে থাকতে পারবো না এই পৃথিবীতে। কারণ দিন দিন প্রকৃতি আমাদের বিরুদ্ধে চলে যাচ্ছে।

এটার একমাত্রই কারণ যে আমরা নির্বিশেষে প্রয়োজনে বা অপ্রয়োজনে বৃক্ষ নিধন করছি। দিন দিন প্রাকৃতিক যে ভারসাম্য এটা পৃথিবী হারিয়ে ফেলছে। নিজেরাই আমরাও উপলব্ধি করতে পারি যে প্রতিবছর তাপমাত্রা প্রচুর পরিমাণে বৃদ্ধি পাচ্ছে।

এটা আমরা প্রতিরোধ করার সম্পূর্ণ ক্ষমতা রাখি না তবে চেষ্টা করতে পারি। আর এটার জন্য আমাদের সকলের সাধ্যের মধ্যে রয়েছে বৃক্ষরোপণ। অবশ্যই আমি সকলকে অনুরোধ জানাবো যার যার সাধ্যমত বৃক্ষরোপণ করুন।

যাইহোক, আমার আজকের লেখাটি আপনাদের কেমন লাগলো জানাতে ভুলবেন না।

Sort:  

@tipu curate

;) Holisss...

--
This is a manual curation from the @tipU Curation Project.

Loading...
 last year 

বৃক্ষ সম্পর্কে আপনি খুব ভালো একটা ধারণা আমাদের সামনে তুলে ধরেছেন। তার মধ্যে বৃক্ষ এবং মানুষের মধ্যে অনেক পার্থক্য তৈরি করেছেন। আসলে বৃক্ষ যদি মানুষের মতো স্বার্থপর হতো না, তাহলে এ পৃথিবীর মানুষগুলোর বেঁচে থাকা, অনেকটা কঠিন হয়ে যেত।

আপনার লেখাটা অনেক মূল্যবান, প্রত্যেকটা ওয়ার্ড থেকেই শিক্ষনীয় অনেক ব্যাপার রয়েছে।যেটা আমি বুঝতে পারলাম। অসংখ্য ধন্যবাদ আপনাকে এত সুন্দর শিক্ষনীয় একটা পোস্ট। আমাদের মাঝে শেয়ার করার জন্য ধন্যবাদ ভালো থাকবেন।

 last year 

I always say Nature is a living library and you can so easily learn very valuable lessons of life from nature, just for e.g. it teaches us lessons of facing storms of life and still standing strong.

Coin Marketplace

STEEM 0.18
TRX 0.13
JST 0.027
BTC 60915.02
ETH 2636.51
USDT 1.00
SBD 2.64