অনেক গুনে গুণান্বিত ফল//Manilkara zapota

in Incredible Indialast year (edited)
IMG20230228124640.jpg

প্রিয় পাঠক বন্ধুগণ,

আজকের লেখাটিতে সকলকে স্বাগতম। আশা করি সকলেই বেশ ভালো কাটিয়েছেন আজকের দিনটি। আমি ভালো আছি সৃষ্টিকর্তার ইচ্ছাতে।

আজ আবারো একটি নতুন অভিজ্ঞতা বা মনের ভাব নিয়ে চলে এসেছি আপনাদের মাঝে। আশা করি লেখাটি ভালো লাগবে। তাহলে চলুন বন্ধুরা আমরা মূল লেখাটিতে চলে যাই।

IMG20230228124541.jpg
IMG20230228124649.jpg

সকালে খাওয়া-দাওয়া শেষ করে একটু বিশ্রাম নিয়েছি। তারপর একগাদা বই নিয়ে বসেছি। এমনিতেই মাথা গরম কিছুটা পড়া অসমাপ্ত রয়েছে।

এরই মধ্যে বাবা কোত্থেকে জানি এই সফেদার পাকা দুইটি ফল নিয়ে এসেছেন। আসলে দূরে কোথাও থেকে আনে নি। আমাদেরই গাছের ফল হয়তো আগে থেকে পেড়ে রাখা হয়েছিল।

কিন্তু মাথা গরম জিজ্ঞাসা করার কোন সময় নেই। একটু রাগান্বিতভাবে বললাম রেখে দাও পরে খেয়ে নেব। তারপর মোটামুটি পড়াটা সমাপ্ত করার পর ফলটি আবার চোখের সামনে আসলো। তারপর ফটোগ্রাফিতে আপনারা যেরকম টা দেখতে পাচ্ছেন মাঝ বরাবর এটিকে আমি অর্ধেক করে ফেললাম।

IMG20230228124951.jpg
IMG20230228124905.jpg
IMG20230228124841.jpg

এই ফলটি কিছুটা কোয়া যুক্ত। আপনারা দেখতেই পাচ্ছেন আমি একটি বিভক্ত করে রেখেছি। আর ফলের ভিতরে রংটা দেখুন একদম চকচক করছে।

দেখেই বোঝা যাচ্ছে ফলটি রসগোল্লার মত রসে টইটুম্বুর। মিষ্টি এবং সেই সাথে মিষ্টি জাতীয় সকল ফল আমার খুব পছন্দের তাই যখনই চোখ পরল তখন আর নিজেকে সামলাতে পারলাম না।

আর দেখুন এই ফলের খোসাটা কিন্তু খুবই পাতলা অর্থাৎ শুধুমাত্র একটি আবরণের মতো। একটা ফলের মধ্যে সাধারণত একটি বা দুইটি বিচি লক্ষ্য করা যায়।

তবে আমার আসলে জানা নেই এই বীজ থেকে গাছ হয় কিনা আদৌ। আমি এখনো দেখিনি কারণ যেহেতু আমাদের নিজেদেরই কাজ রয়েছে তাই পাখি বা বাদুর অনেক সময় এই ফল খেয়ে নিচে ফেলে সেভাবেও গাছ পরতে পারে কিন্তু কখনো দেখিনি।

উপকারীতাঃ

  • আসলে রসে টইটম্বুর এই ফলটির নাম হচ্ছে সফেদা। আর আমরা কমবেশি এই ফলটিকে প্রায় সকলেই চিনি। রাস্তাঘাটে অর্থাৎ বাজারে মাঝেমধ্যেই এই ফল বিক্রি করতে দেখা যায়।
  • মাঝেমধ্যে ওজনেও বিক্রি হয় এই ফলগুলো। কারণ এই ফলের খুব ছোট আকৃতির এক প্রজাতী ও রয়েছে। তবে আম কাঁঠালের মতো এতোটা পরিচিত ও না এই ফল।
  • সফেদা রয়েছে অনেক ভিটামিন, এটি অক্সিজেন যা আমাদের দেহের জন্য অত্যন্ত কার্যকরী। সবেদা ফলে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও ফসফরাস যা আমাদের শরীরের হাড়ের গঠন মজবুত করে।
  • এই ফলটি এতটাই উপকারী যে কাশি দূর করতে ও সাহায্য করে। এমনকি গ্যাস্ট্রিক ও কোষ্ঠকাঠিন্য দূর করতে ও সাহায্য করে। তাছাড়া এই ফলে রয়েছে ভিটামিন এ।
  • আমরা জানি ভিটামিন এ এর অভাবে আমাদের রাতকানা রোগ হয়। আর তাই এই ফলটি খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই ক্ষেত্রে।
  • সফেদা ফল স্থূলতাজনিত সমস্যা দূর করে আর শুধুমাত্র সফেদা ফল নয়, সবেদা গাছের পাতাও বেশ উপকারী। সুবিধা গাছের পাতা একটু থেথলে যদি ক্ষতস্থানে লাগানো হয় তাহলে সাথে সাথে রক্ত বন্ধ হয়।

  • সফদা ফল ডায়রিয়া প্রতিরোধক হিসেবে কাজ করে। সবিতা ফলের মধ্যে সিনায় চাপ কমানো এবং মানসিক চাপ দূর করার একটি গুণাবলী বিদ্যমান রয়েছে।

আসলে প্রত্যেকটা জিনিসের ক্ষতিকারক কিছু প্রভাব রয়েছে। উপকারী জিনিসটা যত বেশি উপকারী এই হোক না কেন ক্ষতিকারক দিক থেকেই যায়। আর বিশেষ করে যদি সেটা হয় খাবারের ক্ষেত্রে।

যত পুষ্টিকর খাবার হোক না কেন অতিরিক্ত পরিমাণ যখনই গ্রহণ করবেন তখন বিপরীত প্রতিক্রিয়া সৃষ্টি হবে। কারন আপনার শরীর অতিরিক্ত পুষ্টি একসঙ্গে নিতে পারবে না যার জন্য খুব সহজে আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন।

সর্বশেষ, একটা কথাই বলব যে আমাদের নিজেদের বাড়িতে যে যে ফল গাছ লাগানো সম্ভব অবশ্যই এগুলো লাগানো উচিত। কারণ টাকা হলেই যে আপনি বাইরে থেকে পুষ্টি সমৃদ্ধ ফল ক্রয় করতে পারবেন তা কিন্তু না।

আর অতিরিক্ত যে কোনো জিনিস ক্ষতির কারণ। এমনকি মৃত্যুর কারণও হতে পারে।

Sort:  
 last year 

সফেদা ফলের নাম অনেক শুনেছি। অনেক উপকার আছে এটাও জানতাম। কিন্তু কখনো খাওয়া হয়নি এবং পায়ইনি বলতে গেলে। তবে আপনার কাছে এই ফলের গুনাগুন শুনে এবং উপকারিতা শুনে খুবই ভালো লাগলো এবং আমারও খাওয়ার এখন ইচ্ছা থাকলো।

ভালো লাগলো আপনার সফেদা ফলে সম্পর্কিত পোস্ট টি পড়ে। ভালো থাকবেন।

 last year 

সফেদা ফলটি খুবই মিষ্টি, এর অনেক উপকারিতা রয়েছে।

আমি গত কয়েকদিন আগেই,একজনের কাছ থেকে কিনে এনেছিলাম প্রায় এক কেজির মত।

কিন্তু সমস্যাটা হচ্ছে আমার ছেলেগুলো। এই সফেদা ফল খেতে চায় না। ওরা বলে এটা অনেক মিষ্টি এটা কিভাবে খায়।

তার পরেও অনেক জোর করেই ওদেরকে খাওয়ালাম। এবং এর উপকারিতা সম্পর্কে ওদেরকে বলেছিলাম।

আপনার পোস্ট পড়ে সফেদা ফলের অনেক গুণ সম্পর্কেও জানতে পারলাম। যে গুলো সম্পর্কে আমি আসলে এতটা অবগত ছিলাম না। অসংখ্য ধন্যবাদ এত সুন্দর একটা পোস্ট। এবং তার সাথে ফটোগ্রাফি।এবং এই ফলের গুনাগুন গুলো। আমাদের সামনে উপস্থাপন করার জন্য ধন্যবাদ ভালো থাকবেন।

 last year 

আপু আপনি সফেদা ফলের ফটোগ্রাফি আমাদের মাঝে উপস্থাপনা করেছেন আপনার পোস্টটি দেখে আমার অনেক ভালো লাগলো এবং সফেদা ফলের এত উপকারী তো আছে আমার জানা ছিল না আপনার পোস্টটি মাধ্যমে সেটি জেনে খুবই ভালো লাগলো অসংখ্য ধন্যবাদ

Loading...
 last year 

সত্যি বলতে সফাদার ফল আমি অনেক কম খেয়েছি এটা বগুড়ায় সচরাচর তেমন কোন জায়গায় দেখাই যায় না শেষবার খেয়েছিলাম ঢাকায়।

ফলটি কি সুন্দর রসের ভরা রসগোল্লার মত লাগছে দেখতে, দেখে খাওয়ার ইচ্ছে হচ্ছে কি জানি খুঁজে পাবো নাকি ফলটি।

যাইহোক আল্লাহতালার দিকে রাখলে একদিন আবারো খেতে পারবো আপনার অসংখ্য ধন্যবাদ জানাবো দিদি কি সুন্দর ভাবে ফলের উপকারিতা গুলো দেখিয়ে দিবেন পরে অনেক ভালো লাগলো।

ভালো থাকবেন।

 last year 

সফেদা ফলটি আমি দেখেছি এবং অনেক খেয়েছি। কিন্তু এর এত গুনাগুন সম্পর্কে আমার আগেই জানা ছিল না। আপনার পোস্ট পড়ে জানতে পারলাম। সফেদা ফল নিয়ে এত সুন্দর একটি পোস্ট আমাদের মাঝে তুলে ধরার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

সফেদা ফলের উপকারিতা বা ছফেদা গাছের পাতার উপকারিতা সম্পর্কে আমার এর আগে সত্যিই কোনো ধারণা ছিলো না।সফেদা খেলে যে এত সুবিধা সেটা জানা থাকলে হয়তো ফলটা আমার কাছে অবহেলার পাত হতো না।

আমাদপর বাড়ির পাশের এক আন্টিদের বাড়িতে এই গাছ ছিলো।উনি খুব বৃক্ষপ্রেমি ছিলেন, বাড়িতে লাগিয়ে রাখতেন বিভিন্ন ধরণের ফল ও ফুলগাছ।
ওনার কাছে যখন ছেলেবেলা প্রাইভেট পড়তে যেতাম উনি রোজ কিছু একটা ফল খাওয়াতেনই আমাকে, হোক সেটা গাছপর পাকা গাব কমলা লেবু, সফেদা বা অন্য কোনো ফল।

তাছাড়া আমার নানা বাড়িতে এখনও এই সপেদা গাছ একটা আছে বাট কখনো খাওয়া হয়ে ওঠেনা আমার।তবে আপনার পোস্টটি পড়ে অনেকটা কিউরিসিটি তৈরি হয়েছে ফলটাকে নিয়ে।এবার নানাদের বাড়িতে গেলে অবশ্যই ট্রাই করবো ফলটার স্বাদ।

Coin Marketplace

STEEM 0.21
TRX 0.13
JST 0.029
BTC 67563.69
ETH 3470.63
USDT 1.00
SBD 2.68