Contest of June #1 by @sduttaskitchen| Do you believe dedication depends on determination?

in Incredible India3 months ago
IMG_20240608_160150.jpg

Greetings to all,
আমরা পরিশ্রম যেমনটাই করি না কেন ফলাফলটা ভালো হবে এটাই প্রত্যাশা করি। কিন্তু এটা অবাস্তব বা অলিক কল্পনা মাত্র যেটা কখনোই পূরণ হয় না। কর্ম করলেই ফলাফল প্রত্যাশা করা যায়। তবে সফলতাটা নির্ভর করে আমাদের কর্মের ধরনের ওপর।

যেমনটা বর্তমানে আমি সকালে বিলম্ব করে ঘুম থেকে উঠি এবং কখনো কখনো মনে হয় যে আমার মায়ের মতো সকালে ঘুম থেকে উঠলেই মনে হয় আরো কাজ সঠিকভাবে করতে পারতাম। এটা বলার কারণ একটাই যে সঠিক সময়ে নিজেকে কর্মে যুক্ত করতে হবে তবেই সঠিক সময়ের মধ্যে কাজটা করা সম্ভব। আজকের কাজ কখনো আগামীকালকের জন্য রাখতে হয় না।

তবে প্রশ্নের উত্তরে যাওয়ার পূর্বে আমি শ্রদ্ধেয়া এডমিন মহোদয়ার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।বরাবরের মতো এবারো আমাদের বাস্তব কর্ম অভিজ্ঞতা ও অভিমত প্রকাশ করার সুযোগ করে দিয়েছেন।

Do you believe dedication depends on determination?How?

IMG_20240608_155947.jpg

প্রথমেই বলে রাখি এটা সম্পূর্ণ আমার ব্যক্তিগত অভিমত এবং অভিজ্ঞতা হয়তো কারো কারো কাছে গ্রহণযোগ্যতা না ও থাকতে পারে। কিন্তু অপ্রিয় হলেও সত্য যে ডেডিকেশন এবং ডিটারমিনেশন এই ইংরেজি শব্দ দুটি ও সফলতার জন্য অত্যাবশ্যকীয় উপাদান সরূপ।

আমি দেখেছি যখন আমাদের বাড়িতে পূজো করা হয় তখন পুরোহিত দাদু এই সংকল্প শব্দটি ব্যবহার। পূজোর মাধ্যমে আমাদের বাড়িতে দেব-দেবীর পূজো বা উপাসনা করা হয়। অর্থাৎ যে কোনো কাজে পূর্ণতা পেতে হলে সংকল্পটা গুরুত্বপূর্ণ।

এবার আসছি নিবেদনে; এখানে আমি স্টিমিটের অভিজ্ঞতাতেই আসছি। হয়তো আমি এখানে কিছুটা হলেও ঠিক আছি, নচেৎ এতো অল্প সময়ে আমার অগ্রগতি এতোটা দূরে পৌঁছাতো না। পাশাপাশি এটাই আমি যে মাঝেমধ্যেই হয়তো পোস্টের টুকটাক ঘাটতি আছে কিন্তু পোস্ট করার ক্ষেত্রে আমি আমার শিকড়েই আটকে আছি।

আমাকে কেউ আটকে রেখেছেন এরকম না আমি ইচ্ছে করেই আছি। কারণ আমরা যেমন জন্মস্থানকে কখনোই ছেড়ে থাকতে পারি না, অনুরূপভাবে এই কমিউনিটিটাও আমার স্টিমিটে কাজের ক্ষেত্রে জন্মস্থান।

সংকল্প যদি হয় লোক দেখানো তাহলে সেটা হবে নিষ্ফল। এটা নির্ভর করে সম্পূর্ণ মনের ওপর। কারণ আমার কাজ কথা বলবে আমি কতোটা কাজের মাধ্যমে নিজেকে নিবেদন করেছি।

How can we increase our dedication to definite determination? Describe.

IMG_20240608_155435.jpg

এই প্রশ্নের উত্তরটাও আমি আমার মতো করেই দিবো তাই অন্যদের সাথে হয়তো সাদৃশ্যপূর্ণ হবে না। প্রথমেই বলে রাখি আমার স্টিমিটে যাত্রা শুরু হয়েছিল এখান থেকেই। @ sduttaskitchen, অর্থাৎ আমাদের এডমিন ম্যামের হাত ধরে যে কারণে তিনিই এখানে আমার অভিভাবক।

উদাহরণস্বরূপ: আমাদের বাবা-মায়ের কাছে আমরাই সেরা এবং দেখবেন বাবা-মায়ের একটা প্রত্যাশা থাকে সন্তানদের ওপর যে সন্তানেরা জীবনে কিছু একটা করবে এটাই হবে বাবা-মায়ের সফলতা। অনুরূপভাবে এই কমিউনিটিটাও আমার একটা পরিবার।

বাবা-মায়ের সাথে যেমন মাঝেমধ্যেই মনোমালিন্য হয় আমার কিন্তু এখানেও হয়। মাঝেমধ্যেই আমি দিদিদের সাথে অনেক খারাপ আচরণ ও করে বসি। যদি তাঁরা স্নেহের স্নেহই না করতে তাহলে এই পরিবারে থাকা একদমই সম্ভব ছিল না।

আমারতো মাঝেমধ্যেই রাগ হলে অনলাইনই ছেড়ে দিতে ইচ্ছে করে। পাশাপাশি ঘরের মতোই একটু বাদেই আবার মনে হয় এটা ছাড়া আমার পক্ষে থাকা সম্ভব না। তবে অনেকের মতো রাগ করে করে অন্য কোথাও আশ্রয় নেওয়ার কোনো ইচ্ছে আগেও ছিল না, এখনো নেই এবং ভবিষ্যতেও থাকবে না এটাতে আমি নিশ্চিত।

যখনই এখানে নিজেকে সফল হওয়ার স্বপ্ন দেখতে তখন কোনো একটা জায়গায় স্থির হতে হবে। স্টিমিট প্ল্যাটফর্মের সকল নিয়মাবলী অনুসরণ করতে হবে। ভিত্তি মজবুত করতে হলে ছোটাছুটি না করে নিজের কাজের পরিমাণ ও সময় এখানে বৃদ্ধি করতে হবে।

You can share your challenging stories( both in your personal and professional life) to justify the term.

আমার Steemit profile ই আমার চ্যালেঞ্জের এক বাস্তব চিত্র। কারণ ২০২১ সালে জয়েন করেও আমি নিজেকে সামনে এগিয়ে নিয়ে যেতে পারিনি। কারণ এই পৃথিবীতে আপনার সফলতায় খুশি হওয়ার থেকে আপনার খারাপ দিক খুঁজে বের করা মানুষের সংখ্যা অনেক বেশি।

যদি সে কিছু না করতে পারে তাহলে আপনাকেও কিছু করতে দিবে। আমি দেখেছি একজন মানুষের সরকারি চাকরি হলে এক শ্রেণি বসে সমালোচনা করে যে ওর চাকরি তো ঘুষ দিয়ে হয়েছে।

এটা ভুল প্রমাণিত হলে বলবে ওর তো মামা আছে তাই চাকরিটা হয়েছে। এটাও যদি ভুল প্রমাণিত হয় তাহলে বলবে পরীক্ষার হলে দুর্নীতি হয়েছিল যে কারণে চাকরিটা হয়েছে। এটাই হচ্ছে আমাদের বর্তমান মানসিক অবস্থা।

তবে মন থেকেই আমার ইচ্ছে ছিল আমি অনলাইনে কিছু একটা করবো এবং অনলাইনেই নিজেকে প্রতিষ্ঠিত করবো। আমি এখানে যুক্ত হওয়ার আগেও নিজ প্রচেষ্টায় বাইরের দেশের একটি প্রজেক্ট শুমারি লিড করেছিলাম। যে কারণে আমাদের দেশে যখন অফলাইনে অফিসিয়াল কার্যক্রম শুরু হয়েছিল তখন আমার সেখানে চাকরি ও হয়েছিল।

আমি এখনো নিজস্ব কোনো ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটার ডিভাইস ব্যবহার করিনা। অনেকেই বলে কম্পিউটার ছাড়া কাজ করা যায় না। আমি তাদের জন্য বলবো আপনারা তাহলে অনলাইনের শব্দটা সম্পর্কে ও অজ্ঞ। কারণ হাতে একটা স্মার্টফোন থাকলেই অনেক কিছু করা সম্ভব।

যাইহোক, মূল বিষয় থেকে একটু সরে আসছি। তবে ঐ যে নিজ প্রচেষ্টা থাকলে স্বয়ং ঈশ্বরই সাথে থাকেন। যে কারণে ঈশ্বরের অগ্রদূত সরূপ জাকারিয়া আমাকে এই কমিউনিটির সাথে যুক্ত হতে আমাকে সহযোগিতা করেছিলেন।

হয়তো কখনো কোনো ভালো কাজ করেছিলাম যে কারণে আমাদের এডমিন ম্যামের সাথে আমার পরিচিত হওয়ার সুযোগ হয়েছিল। সত্যি কথা বলতে এরপর আর আমাকে পেছনে ফিরে তাকাতে হয়নি।

Do you have any suggestions for newbies who want to be successful on steemit? Please share (if any).

video-conference-5238383_1280.jpgSource

অবশ্যই প্রায় দেড় বছরে আমি নতুন পুরাতন অনেক স্টিমিয়ান দেখেছি। কেউ কেউ আছে আবার কেউ কেউ স্টিমিটে কাজ করা ও বন্ধ করে দিয়েছে। আমার পক্ষ থেকে যে বার্তা বা দিকনির্দেশনা আমি দিতে চাই; তা হলোঃ-

➡️কোনটা আপনি করতে পারবেন সেটার আগে জানতে হবে কোনটা করা নিষিদ্ধ।

➡️ উপার্জনে যে প্রত্যাশা এটা রাখা যাবে না বরং কাজ লেখাটা মোখ্যম উদ্দেশ্য হতে হবে।

➡️আপনি যে ভাষাতে নিজের মনোভাব উপস্থাপন করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন সেটাই করুন। কারণ এখানে ভাষার কোনো বাধ্যবাধকতা নেই।

➡️ অনেকেই ইংরেজ হতে গিয়ে এমন ভুলভাল লেখে যেটা পড়ে মাথায় যাওয়া মুশকিল যেটা আমিও একবার করেছিলাম। আমার তো মনে পড়লে এখনো হাসিই পায়।

➡️ অন্যদের লেখা পড়ার অভ্যাস করতে হবে এটা আমাদের লেখার মান উন্নত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

➡️স্টিমিট প্ল্যাটফর্মে কমিউনিটি কিন্তু এমনি এমনি হয়নি। একটা কমিউনিটিতে থেকেই যথাযথভাবে কাজ শেখা সম্ভব। পাশাপাশি স্টিমিট প্ল্যাটফর্মের নেওয়া সকল কার্যক্রমেও অংশগ্রহণ করা উচিত।

➡️ কাজের গতি মন্থর না করে দিন দিন বৃদ্ধি করা উচিত যেটা আপনার প্রোফাইলকে হাইলাইট করে।

➡️ সর্বোপরি IncredibleIndia Community আমার পরিবার অন্যদের মতো আমিও এখানকার একজন সদস্য। পাশাপাশি আপনি এবং সকলেই এক একটি পিলার। তাই আমার মনে হয় এই অনুভূতিটা একজন স্টিমিয়ানের জন্য খুব বেশি গুরুত্বপূর্ণ। কারণ ভালোবাসা, শ্রদ্ধা, একাগ্রতা, সততা ও পরিশ্রম না থাকলে কোথাও সফল হওয়া যায় না।

Conclusion:

সর্বত্রই কর্মকে প্রাধান্য দেওয়া হয় সেটা হোক অফলাইন অথবা অনলাইন। পাশাপাশি যদি থাকে সততা, একাগ্রতা, পরিশ্রম এবং ধৈর্য্যশীলতা তাহলে সফলতা অর্জনের পথে আসা সকল বাঁধা অতিক্রম করা সম্ভব।

I would like to invite some of my honourable steemian friends, @elpastor, @jasminemary and @yancar.

আমার নিজের ছবি গুলো সম্ভবত পূর্বে ও আমি ব্যবহার করেছি।

END

Sort:  
 3 months ago 

Without dedication, there would be no success, but with dedication, we can achieve success, which means dedication is dependent on determination. Thanks for the invite, and good luck to you.

Loading...
 3 months ago 

কনটেস্টে অংশগ্রহণ করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আসলেই আপনি ঠিক বলেছেন প্রতিটি বাবা-মা চায় নিজের সন্তান মানুষের মতো মানুষ হোক। সন্তান বড় হওয়ার পর নিজের পায়ে দাঁড়ানোর পর সবথেকে বেশি খুশি হয় নিজের বাবা-মা।
কনটেস্টের প্রতিটি প্রশ্নের উত্তর খুব সুন্দর ছিল।
আপনার জন্য সব সময় শুভকামনা রইল। ভালো থাকবেন ।

Coin Marketplace

STEEM 0.17
TRX 0.15
JST 0.028
BTC 60385.82
ETH 2321.90
USDT 1.00
SBD 2.51